এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

কঠিন বর্জ্যের উৎসগুলি কী কী?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে কঠিন বর্জ্যের উৎসগুলি কী কী? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, কঠিন বর্জ্যের উৎসগুলি কী কী? – এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

কঠিন বর্জ্য বলতে আমরা সাধারণত গৃহস্থালি বর্জ্য, শিল্প বর্জ্য, কৃষি বর্জ্য, চিকিৎসা বর্জ্য এবং নির্মাণ বর্জ্য বুঝি। এছাড়াও, ইলেকট্রনিক বর্জ্য, যানবাহন বর্জ্য এবং অন্যান্য বর্জ্যও এর অন্তর্ভুক্ত।

কঠিন বর্জ্য ব্যবস্থাপনা একটি জটিল প্রক্রিয়া। পরিবেশ দূষণ রোধে এবং জনস্বাস্থ্য রক্ষায় এর সঠিক ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কঠিন বর্জ্যের উৎসগুলি কী কী?

কঠিন বর্জ্যের উৎসগুলি হল —

  • গৃহস্থালির বর্জ্য – বাড়িতে খাবারের বাতিল অংশ, সংসারে ব্যবহৃত নানা ধরনের মশলার প্যাকেট, শাকসবজির বাতিল অংশ, খোসা, পুরোনো কাগজ, প্লাস্টিক বোতল, কাচের শিশি, বাতিল ছেঁড়া লেপকাঁথা, পুরোনো কাপড়, বাতিল রেডিয়ো, টিভি, ভাঙা কম্পিউটার, মোবাইল ফোন, ইত্যাদি হল গৃহস্থালির কঠিন বর্জ্য।
  • কৃষিক্ষেত্রের বর্জ্য – কৃষিজমি থেকে উৎপন্ন ধানের তুষ, আখের ছিবড়ে, পাটকাঠি, গোবর, প্রাণীর বর্জ্য, শুকনো গাছের ডালপালা, ডিডিটি, কীটনাশকের কৌটো প্রভৃতি হল কৃষিক্ষেত্রের বর্জ্য দ্রব্য।
  • কলকারখানার বর্জ্য – ভাঙা ও বাতিল ধাতব পদার্থ, তাপবিদ্যুৎ কেন্দ্রের ছাই, আকরিক নিষ্কাশনে নির্গত ধাতু, কারখানার কর্মীদের ফেলে দেওয়া নানা দ্রব্য, প্যাকিং বাক্সের আবর্জনা এই সবই কলকারখানার বর্জ্য।
  • চিকিৎসা-সংক্রান্ত বর্জ্য – ওষুধের ফয়েল, প্লাস্টিক, বাতিল সূচ, সিরিঞ্জ, ছুরি, ব্লেড, কাঁচি, রক্তমাখা তুলো, গজ, ব্যান্ডেজ, চিকিৎসায় ব্যবহৃত তেজস্ক্রিয় বর্জ্য পদার্থ হল চিকিৎসা সংক্রান্ত বর্জ্য।
  • নির্মাণ শিল্পের বর্জ্য – ইট, কাঠ, বালি, সিমেন্ট, লোহার টুকরো, প্লাস্টিক, সিরামিক টালি ইত্যাদি নির্মাণ শিল্পের বর্জ্য।

এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি কঠিন বর্জ্যের উৎস সম্পর্কে। দশম শ্রেণীর পরীক্ষার জন্য এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের পরীক্ষার জন্য প্রস্তুত করতে সাহায্য করবে।

Share via:

মন্তব্য করুন