পরিবেশের ওপর বর্জ্যের প্রভাব কতখানি?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পরিবেশের ওপর বর্জ্যের প্রভাব কতখানি? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, পরিবেশের ওপর বর্জ্যের প্রভাব কতখানি? – এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

পরিবেশের ওপর বর্জ্যের প্রভাব কতখানি?

পরিবেশের ওপর বর্জ্যের প্রভাবগুলি হল নিম্নরূপ —

  • দৃশ্যদূষণ – যেখানে সেখানে বর্জ্য জমে থাকলে সেখানকার পরিবেশ দূষিত হয়। পরিবেশের সৌন্দর্য্য নষ্ট হয় ও ময়লা ও আবর্জনা দৃশ্যদূষণ ঘটায়।
  • বিষাক্ত বর্জ্যের প্রভাব – কলকারখানা থেকে নির্গত বিষাক্ত বর্জ্য জল, মাটি ও বায়ুকে দূষিত করে। ওইসব পদার্থ পরিবেশের বাস্তুতন্ত্রকে নষ্ট করে দেয়। বিভিন্ন শারীরিক রোগের সৃষ্টি হয়, মানুষসহ অনেক প্রাণী ও উদ্ভিদ পরিবেশ দূষণের ফলে আক্রান্ত হয়।
  • জমির উর্বরতা হ্রাস – কৃষি, গৃহস্থালি, শিল্পকেন্দ্রের আবর্জনা কৃষিজমিতে পড়লে ওই জমি অনুর্বর হয়ে যায়। জমির চারিত্রিক পরিবর্তন হয়।
  • জলের ওপর প্রভাব – বর্জ্য পদার্থ নদী, জলাশয়, সাগরে পড়লে ওই জল দূষিত হয়ে যায় এবং জলজ প্রাণী ও উদ্ভিদের ক্ষতি হয়। মাছেদের প্রজনন ক্ষমতা নষ্ট হয়। জলজ উদ্ভিদ ও প্রাণীদের মৃত্যু হয়।
  • বায়ুতে প্রভাব – বায়ুতে দূষিত বর্জ্য মিশলে বায়ুর দূষণ ঘটে। এমনকি বায়ুমণ্ডলের তাপমাত্রাও বৃদ্ধি পায়।
  • জীববৈচিত্র্য ধ্বংস – দূষিত, বিষাক্ত বর্জ্যের প্রভাবে জলাভূমি, বনভূমির জীববৈচিত্র্য দ্রুত নষ্ট হয়ে যায়।
  • মানুষের ওপর প্রভাব – কঠিন বর্জ্য থেকে টাইফয়েড, জন্ডিস, আন্ত্রিক, চামড়ার রোগ, ফুসফুসের রোগ ও অন্যান্য রোগের আক্রমণ হয়।

পরিবেশের উপর বর্জ্যের প্রভাব মোকাবেলায় আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। পরিবেশ রক্ষার্থে আমাদের সকলকে পরিবেশবান্ধব জীবনযাপন গ্রহণ করতে হবে। এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের দ্বিতীয় অধ্যায়ের জন্য গুরুত্বপূর্ণ। পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নেওয়ার জন্য এই বিষয়টি ভালোভাবে মুখস্থ করুন।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন