এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া সৃষ্টি হয়েছে কেন?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া সৃষ্টি হয়েছে কেন? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন। নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া সৃষ্টি হয়েছে কেন? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া সৃষ্টি হয়েছে কেন?

কানাডার উপকূলের অদূরে নিউফাউন্ডল্যান্ড দ্বীপ অবস্থিত। এই দ্বীপটির কাছে পূর্ব আটলান্টিকের অগভীর অংশে অনেকগুলি ম্যাচড়া সৃষ্টি হয়েছে। এগুলির মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য হল গ্র্যান্ড ব্যাংক।

নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া সৃষ্টির কারণ

নিউফাউন্ডল্যান্ড দ্বীপটির পাশ দিয়ে প্রবাহিত দুটি বিপরীতধর্মী স্রোত অর্থাৎ দক্ষিণমুখী শীতল ল্যাব্রাডর স্রোত এবং উত্তরমুখী উষ্ণ উপসাগরীয় স্রোতের মিলনের ফলেই মগ্নচড়ার উৎপত্তি হয়েছে। সুমেরু মহাসাগরের ভাসমান হিমশৈলসমূহ শীতল ল্যাব্রাডর স্রোতের সঙ্গে দক্ষিণে প্রবাহিত হয়। নিউফাউন্ডল্যান্ডের অদূরে এগুলি যখন উষ্ণ উপসাগরীয় স্রোতের সংস্পর্শে আসে, তখন গলে যায়। এর ফলে হিমশৈলের মধ্যে থাকা নুড়ি, কাদা, বালি, পাথর প্রভৃতি সমুদ্রবক্ষে জমা হতে থাকে। যুগ যুগ ধরে এইভাবে জমা হওয়ার ফলে এখানকার সমুদ্রবক্ষে মগ্নচড়ার সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন, বিষাক্ত বর্জ্য ও বিষহীন বর্জ্য এর মধ্যে পার্থক্য গুলি আলোচনা কর।

এই আর্টিকেলে, আমরা নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া তৈরির কারণগুলি বিশদে আলোচনা করেছি। মূলত দুটি প্রধান কারণ এই ঘটনার জন্য দায়ী: বিপরীতধর্মী স্রোতের মিলন এবং হিমবাহের ক্ষয়।

ঠান্ডা ল্যাব্রাডর স্রোত সুমেরু মহাসাগর থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হয় এবং এর সাথে ভাসমান হিমবাহ বহন করে। উষ্ণ উপসাগরীয় স্রোত দক্ষিণ থেকে উত্তর দিকে প্রবাহিত হয় এবং উষ্ণ জল বহন করে। যখন এই দুটি স্রোত নিউফাউন্ডল্যান্ডের কাছে মিলিত হয়, তখন তাপমাত্রার পার্থক্যের কারণে ঘনীভবন ঘটে। এর ফলে পানিতে থাকা খনিজ পদার্থগুলি অধঃক্ষেপিত হয় এবং সমুদ্রতলের উপরে জমা হয়।

ল্যাব্রাডর স্রোতের সাথে ভাসমান হিমবাহগুলি নিউফাউন্ডল্যান্ডের উপকূলে পৌঁছে গলে যায়। হিমবাহের মধ্যে থাকা নুড়ি, বালি, কাদা, পাথর ইত্যাদি সমুদ্রতলে জমা হয়। এই দুটি প্রক্রিয়া দীর্ঘ সময় ধরে চলতে থাকে এবং এর ফলে নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া তৈরি হয়।

শেষে বলা যায়, নিউফাউন্ডল্যান্ডের কাছে মগ্নচড়া তৈরি হওয়ার পেছনে দুটি প্রধান কারণ দায়ী। মগ্নচড়া সমুদ্রের জীববৈচিত্র্য ও মৎস্য সম্পদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Share via:

মন্তব্য করুন