ভরা কোটাল ও মরা কোটাল কি? ভরা কোটাল ও মরা কোটালের মধ্যে পার্থক্য

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে ভরা কোটাল ও মরা কোটাল কি? ভরা কোটাল ও মরা কোটালের মধ্যে পার্থক্য এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায়ের প্রশ্ন। ভরা কোটাল ও মরা কোটাল কি? ভরা কোটাল ও মরা কোটালের মধ্যে পার্থক্য – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

ভরা কোটাল – 

অমাবস্যা ও পূর্ণিমার দিনে পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যবিন্দু একই সরলরেখায় অবস্থান করে বলে চাঁদ ও সূর্য উভয়ের সম্মিলিত প্রভাবে পৃথিবীর মহাসাগরের জল অনেক বেশি ফুলে ওঠে। একে তেজ কোটাল বা ভরা কোটাল বলা হয়।

মরা কোটাল – 

শুরু ও কৃয়পক্ষের সপ্তমী/অষ্টমী তিথিতে চাঁদ ও সূর্য পরস্পর সমকোণে থেকে পৃথিবীকে আকর্ষণ করে অর্থাৎ চাঁদ ও সূর্য পরস্পর পরস্পরের আকর্ষণের বিরোধিতা করে। তাই এই দু-দিন মহাসাগরের জলস্ফীতি কিছুটা কম হয়। এই দু-দিনের জোয়ারকে বলা হয় মরা কোটাল।

ভরা কোটাল ও মরা কোটালের মধ্যে পার্থক্য

ভরা কোটাল ও মরা কোটালের পার্থক্যগুলি হল —

বিষয়ভরা কোটালমরা কোটাল
ধারণাঅমাবস্যা ও পূর্ণিমার দিনে পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যবিন্দু একই সরলরেখায় অবস্থান করে বলে চাঁদ ও সূর্যের | সম্মিলিত প্রভাবে জোয়ারের জল অনেক বেশি ফুলে ওঠে। একে তেজ কোটাল বা ভরা কোটাল বলাহয়।শুক্ল ও কৃয়পক্ষের সপ্তমী/অষ্টমী তিথিতে চাঁদ ও সূর্য পরস্পর সমকোণে থেকে পৃথিবীকে আকর্ষণ করে অর্থাৎ পরস্পর পরস্পরের আকর্ষণের বিরোধিতা করে। তাই এসময় জোয়ারের জলস্ফীতি তুলনামূলকভাবে কিছুটা কম হয়। একে মরা কোটাল বলা হয়।
অবস্থানগতসূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখা বরাবর অবস্থান করলে ভরা কোটাল হয়।সূর্য ও চাঁদ পরস্পর পরস্পরের সমকোণে থেকে পৃথিবীকে আকর্ষণ করলে মরা কোটাল হয়।
সময়গতপূর্ণিমা ও অমাবস্যা তিথিতে এই জোয়ার হয়।কৃষ্ণ ও শুক্লপক্ষের সপ্তমী অষ্টমী তিথিতে এই জোয়ার হয়।

এই আর্টিকেলে আমরা ভরা কোটাল ও মরা কোটাল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমরা জানতে পেরেছি চাঁদ ও সূর্যের অবস্থানের ওপর নির্ভর করে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কম বা বেশি হয়। সূর্য ও চাঁদের মহাকর্ষীয় শক্তি একত্রিত হলে ভরা কোটাল দেখা দেয়, আর এই দুই গ্রহের অবস্থান একে অপরের বিপরীতে হলে মরা কোটাল ঘটে। এই দুটি অবস্থার মধ্যে পার্থক্য বুঝে আপনি সহজেই পরীক্ষার প্রশ্নের উত্তর দিতে পারবেন।

উপসংহারে বলতে চাই, ভরা কোটাল ও মরা কোটাল সমুদ্রপৃষ্ঠের উচ্চতার দিক থেকে দুটি আলাদা ঘটনা। এগুলোর মধ্যে পার্থক্য জানা আপনার পরীক্ষার জন্য খুবই জরুরি। আশা করি এই আর্টিকেলটি আপনাকে ভালোভাবে বুঝতে সাহায্য করেছে।

Share via:

মন্তব্য করুন