এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

সমুদ্রস্রোত কীভাবে জলবায়ুর পরিবর্তন ঘটায়?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো সমুদ্রস্রোত কীভাবে জলবায়ুর পরিবর্তন ঘটায়? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন। সমুদ্রস্রোত কীভাবে জলবায়ুর পরিবর্তন ঘটায়? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

ভাবছো, সমুদ্র তো স্থির, তাহলে স্রোত কীভাবে হয়? আসলে, সমুদ্রের জল স্থির নয়, বরং নির্দিষ্ট গতিতে ও নির্দিষ্ট পথ ধরে এক স্থান থেকে অন্য স্থানে প্রবাহিত হয়। এই প্রবাহকেই আমরা সমুদ্রস্রোত বলি।

সমুদ্রস্রোত কীভাবে জলবায়ুর পরিবর্তন ঘটায়?

সমুদ্রস্রোত কীভাবে জলবায়ুর পরিবর্তন ঘটায়?

সমুদ্রস্রোত পৃথিবীর জলবায়ুর পরিবর্তন ঘটায় –

  • পৃথিবীর তাপের সাম্য – উষ্ণস্রোত মেরুর দিকে এবং মেরুর শীতল স্রোত নিরক্ষীয় অঞ্চলে প্রবাহিত হয়ে পৃথিবীর বিভিন্ন অংশের মধ্যে তাপের আদান প্রদান ঘটে।
  • বৃষ্টিপাত ও তুষারপাত – উষ্ণ স্রোত প্রবাহিত অঞ্চলের পার্শ্ববর্তী অংশে বৃষ্টিপাত বাড়ে এবং শীতল স্রোত প্রবাহিত অঞ্চলের পার্শ্ববর্তী অংশে তুষারপাত এবং বৃষ্টিহীনতা দেখা যায়।
  • এলনিনো ও লা নিনা – এল নিনোর বছরগুলিতে দক্ষিণ আমেরিকার পেরু, ইকুয়েডর উপকূলে উত্তর দিক থেকে উষ্ণাস্রোত প্রবাহিত হয়। এর প্রভাবে ওই অঞ্চলে প্রবল বৃষ্টিপাত হয়। কিন্তু অস্ট্রেলিয়া এমনকী ভারতে খরা প্রবণতা বাড়ে। লা নিনার বছরে অস্ট্রেলিয়ায় প্রবল বৃষ্টি, ভারতে স্বাভাবিক বর্ষা এবং পেরু ইকুয়েডরে অনাবৃষ্টি বা খরা দেখা যায়।

এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি কিভাবে সমুদ্রস্রোত জলবায়ুর পরিবর্তন ঘটায়। আমরা দেখেছি যে সমুদ্রস্রোত পানি এবং তাপের পরিবহনের মাধ্যমে পৃথিবীর জলবায়ুকে প্রভাবিত করে। ঠান্ডা সমুদ্রস্রোত উপকূলীয় অঞ্চলকে ঠান্ডা করে, যখন উষ্ণ সমুদ্রস্রোত উপকূলীয় অঞ্চলকে উষ্ণ করে। সমুদ্রস্রোত বৃষ্টিপাতের ধরণ এবং পরিমাণকেও প্রভাবিত করে।

Share via:

মন্তব্য করুন