এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

Class 9 – English – Mild The Mist Upon The Hill – Question and Answer

আজকের আর্টিকেলে আমরা নবম শ্রেণীর ইংরেজির ষষ্ঠ অধ্যায় “Mild The Mist Upon The Hill” এর কিছু সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

Table of Contents

Mild The Mist Upon The Hill

Mild The Mist Upon The Hill এর Short Answer Type Questions

How was the mist, that was upon the hill? (পাহাড়ের ওপর কুয়াশা কেমন ছিল?)

The mist upon the hill was mild. (পাহাড়ের ওপর কুয়াশা ছিল হালকা।)

Where was the mist spread? (কুয়াশা কোথায় বিস্তৃত ছিল?)

The mist was spread upon the hill. (কুয়াশা পাহাড়ের ওপর বিস্তৃত ছিল।)

Who has wept its fill? (কে পরিপূর্ণভাবে কেঁদে নিয়েছে?)

The day has wept its fill. (দিনটি পরিপূর্ণভাবে কেঁদে নিয়েছে।)

Why has the day wept its fill? (দিনটি কেন প্রাণভরে কেঁদেছে?)

The day has wept its fill to spend its reserved sorrow. (দিনটি তার জমে থাকা দুঃখ খরচ করতে প্রাণভরে কেঁদেছে।)

How is the sorrow of the day described? (কীভাবে দিনটির দুঃখ-কে বর্ণনা করা হয়েছে?)

The sorrow of the day is described as silent. (দিনটির দুঃখ-কে নীরব দুঃখ হিসেবে বর্ণনা করা হয়েছে।)

What is the poet remembering in the second stanza of the poem? (কবিতার দ্বিতীয় স্তবকে কবি কার কথা মনে করেছেন?)

In the second stanza of the poem, the poet is remembering the days of her youth. (কবিতার দ্বিতীয় স্তবকে কবি তাঁর নিজের ছোটবেলার কথা মনে করেছেন।)

Who is feeling like a child once more? (কে আরও একবার নিজেকে একজন শিশু মনে করছে?)

The poet Emily Jane Bronte is feeling like a child once more. (কবি এমিলি জেন ব্রন্টে নিজেকে আরও একবার শিশু মনে করছেন।)

Where did the poet live when she was a child? (কবি তাঁর শৈশবকালে কোথায় বাস করতেন?)

In her childhood, the poet lived in her father’s house. (শৈশবকালে কবি তাঁর বাবার বাড়িতে বাস করতেন।)

Describe the hall door mentioned in the poem. (কবিতায় বর্ণিত হলঘরের দরজার বর্ণনা দাও।)

The hall door mentioned in the poem was old. (কবিতায় উল্লিখিত হলঘরের দরজাটি ছিল পুরোনো।)

How was the poet feeling? (কবি কীরকম অনুভব করছিলেন?)

In this poem, the poet was feeling nostalgic, while remembering the days of her past. (এই কবিতায় কবি স্মৃতিবেদনাতুর হয়ে উঠেছেন, তাঁর অতীতের কথা মনে করার সময়।)

What was the time mentioned in the poem? (কবিতায় উল্লিখিত সময়কাল কী?)

The time mentioned in the poem was evening. (কবিতায় উল্লিখিত সময়কাল হল সন্ধ্যা।)

What is the color of the mist mentioned in the poem? (কবিতায় উল্লিখিত কুয়াশার রঙ কী?)

In the poem, the color of the mist is blue. (কবিতায় উল্লিখিত কুয়াশার রঙ হল নীল।)

Where does the damp stand? (আর্দ্রতা কোথায় থাকে?)

The damp stands on the long green grass. (লম্বা, সবুজ ঘাসের উপর আর্দ্রতা থাকে।)

How did the poet describe the damp on the grass? (ঘাসের উপর আর্দ্রতা-কে কবি কীসের সাথে তুলনা করেছেন?)

The poet described the damp on the grass as thick as morning’s tears. (ঘাসের উপর আর্দ্রতাকে কবি সকালের শিশিরবিন্দু বলে বর্ণনা করেছেন।)

How was the damp on the grass? (ঘাসের উপর আর্দ্রতা কীরকম ছিল?)

The damp on the grass was thick, as described by the poet. (কবির বর্ণনা অনুযায়ী ঘাসের উপর আর্দ্রতা ছিল ঘন।)

How was the scent of the passing fragrance? (বয়ে চলা সুগন্ধ কীরকম ছিল?)

The scent of the passing fragrance was dreamy. (বয়ে চলা সুগন্ধ ছিল স্বপ্নালু।)

What does the passing fragrance bring into the poet’s mind? (বয়ে চলা সুগন্ধ কবির মনে কী বার্তা বহন করে আনে?)

The passing fragrance brings the memory of childhood into the poet’s mind. (বয়ে চলা সুগন্ধ কবির মনে তাঁর শৈশবের স্মৃতি বহন করে আনে।)

What does the phrase other years mean? (‘আদার ইয়ারস’ শব্দগুচ্ছের অর্থ কী?)

The phrase other years means the past days of the poet’s childhood. (‘আদার ইয়ারস’ শব্দগুচ্ছের দ্বারা কবি তাঁর শৈশবের দিনগুলির কথা বুঝিয়েছেন।)

Who is the speaker in this poem? (এই কবিতায় বক্তা কে?)

The poet Emily Jane Bronte herself is the speaker in this poem. (এই কবিতায় বক্তা হলেন কবি এমিলি জেন ব্রন্টে নিজেই।)

Mild The Mist Upon The Hill এর Long Answer Type Questions

What is the Mist upon the hill indicating? (‘পাহাড়ের ওপর কুয়াশা’ কী ইঙ্গিত বহন করছিল?)

In Emily Bronte’s poem ‘Mild the Mist upon the Hill,’ the poet described the mist as mild. The mild mist was indicating that there would be no storm the next day. (এমিলি ব্রন্টের ‘Mild The Mist Upon The Hill’ কবিতায় কবি পাহাড়ের ওপর বিস্তৃত কুয়াশাকে হালকা কুয়াশা বলে বর্ণনা করেছেন। এই হালকা কুয়াশা নির্দেশ করছিল যে, আগামীকাল কোনো ঝড় হবে না।)

Explain the lines, the day has wept its fill, Spent its store of silent sorrow (the day has wept its fill, Spent its store of silent sorrow.—পঙ্ক্তিগুলি ব্যাখ্যা করো।)

Through these lines, the poet wants to express that it has rained heavily throughout the day and has spent all its silent sorrow. Here, weeping means raining. (এই পঙ্ক্তি দুটির মাধ্যমে কবি বলতে চেয়েছেন যে—সমস্ত দিন ধরে প্রচুর বৃষ্টি হয়েছে ও সব নীরব দুঃখ ঝরে পড়েছে। এখানে কান্না বলতে বোঝানো হয়েছে বৃষ্টিকে।)

Quote two lines from the poem to show that the poet is remembering her childhood. (কবিতার দুটি পঙ্ক্তি উদ্ধৃত করে দেখাও যে, কবি তাঁর শৈশবের কথা মনে করছেন।)

In this poem, the poet remembers the days of her childhood. The first two lines of the second stanza show this: “Oh, I’m gone back to the days of youth, I am a child once more;” (এই কবিতায় কবি তাঁর শৈশবের স্মৃতিচারণা করেন। কবিতার দ্বিতীয় স্তবকের প্রথম দুটি লাইন এটি তুলে ধরে — “ওহ, আ’ম গন ব্যাক টু দ্য ডেজ অফ ইয়ুথ, আই অ্যাম আ চাইল্ড ওয়ান্স মোর;”)

Where does the poet see herself when she thinks of her childhood? (কবি যখন তাঁর ছোটবেলার কথা চিন্তা করেন, তখন নিজেকে কোথায় দেখতে পান?)

The poet sees herself under her father’s sheltering roof, near the old hall door, when she thinks of her childhood. (কবি যখন তাঁর ছোটবেলার কথা চিন্তা করেন, তখন কল্পনায় নিজেকে তাঁর বাবার বাড়িতে পুরোনো হলঘরের দরজার কাছে দেখতে পান।)

What did the poet watch on the cloudy evening? (‘মেঘলা বিকেলে’ কবি কী পর্যবেক্ষণ করেছিলেন?)

On the ‘cloudy evening,’ the poet watched blue and sweet mists and the horizon’s mountain chain. (‘মেঘলা বিকেলে’ কবি দিগন্তে বিস্তৃত পর্বতশ্রেণির উপর ছেয়ে থাকা হালকা নীল কুয়াশা পর্যবেক্ষণ করছিলেন।)

Why does the poet feel like a child once more? (কেন কবি নিজেকে আরও একবার শিশু মনে করেছেন?)

Seeing the mist upon the hill, the poet remembers the days of her youth. This is how the surrounding nature makes her feel like a child again. (পাহাড়ের ওপর কুয়াশা দেখতে দেখতে কবি তাঁর শৈশবের দিনগুলির কথা মনে করেছেন, এইভাবে পরিবেশ তাকে নিজেকে শিশু মনে করাচ্ছে।)

Why did the poet describe her father’s roof as sheltering? (কবি কেন তাঁর বাবার বাড়ির ছাদকে শেল্টারিং বলে উল্লেখ করেছেন?)

In this poem, Emily Bronte remembers the happy days of her childhood, that she has left behind. As a child, she used to live in her father’s house under the guidance of her father. Now she longs for that love and security. So, she described her father’s roof as sheltering. (এই কবিতায় কবি তাঁর শৈশবের স্মৃতিচারণা করেছেন, শৈশবে তিনি তাঁর পিতার বাড়িতে পিতার সুরক্ষায় বাস করতেন। বর্তমানে তিনি সেই ভালোবাসা ও সুরক্ষার জন্য ব্যাকুল হয়ে উঠেছেন, তাই তিনি পিতার বাড়ির ছাদকে ‘শেল্টারিং’ বলে উল্লেখ করেছেন।)

And near the old hall door— which hall door is mentioned and why? (“অ্যান্ড নিয়ার দি ওল্ড হল ডোর”—কোন হলঘরের দরজার কথা উল্লেখ করা হয়েছে এবং কেন?)

The mist upon the hill reminds the poet of her childhood days. So, she remembers her father’s house and their old hall door where she spent her childhood. (পাহাড়ের ওপর বিস্তৃত কুয়াশা কবিকে তাঁর শৈশবের কথা মনে করিয়ে দিয়েছে, তাই তিনি পিতার বাড়ির এবং তাঁদের পুরানো হলঘরের স্মৃতিচারণা করছেন, যেখানে তিনি তাঁর শৈশব অতিবাহিত করেছেন।)

Why does the poet describe the evening as cloudy? (কেন কবি সন্ধেটিকে ‘মেঘলা’ বলে বর্ণনা করেছেন?)

It has rained a lot throughout the day. Though the rain has stopped now, the sky is still cloudy. So, the poet describes the evening as cloudy. (সমস্ত দিন ধরে প্রচুর বৃষ্টি হয়েছে। যদিও এখন বৃষ্টি থেমে গিয়েছে, তবুও আকাশ মেঘলা হয়ে রয়েছে, তাই কবি সন্ধেটিকে ‘মেঘলা’ বলে বর্ণনা করেছেন।)

Describe the landscape as the poet watched on a cloudy evening? (মেঘলা দিনের সন্ধেবেলা কবি যে প্রাকৃতিক দৃশ্য পর্যবেক্ষণ করেছেন, তার বর্ণনা দাও।)

On a cloudy evening, the poet watched and enjoyed the surrounding landscape. She watched blue and sweet mist cover up the horizon’s mountain chain that brought the memories of her past days. (এক মেঘলা সন্ধেবেলা কবি তাঁর চারপাশের প্রাকৃতিক দৃশ্য পর্যবেক্ষণ ও উপভোগ করছিলেন। তিনি দেখলেন যে হালকা নীল কুয়াশা দিগন্তে প্রসারিত পর্বতশ্রেণিকে ঘিরে রেখেছে, যা তাঁর শৈশবের স্মৃতি বহন করে আনছে।)

What is compared to morning’s tears and why? (‘শিশিরবিন্দু’-র সাথে কাকে তুলনা করা হয়েছে এবং কেন?)

After a whole day of raining, damp stands on the long, green grass. Emily Bronte compared the damp with the morning’s tears. (সমস্ত দিন বৃষ্টির পর, দীর্ঘ সবুজ ঘাসের উপর আর্দ্রতাকে কবি শিশিরবিন্দুর সাথে তুলনা করেছেন।)

Why is the passing fragrance described as dreamy? (বয়ে চলা সুগন্ধকে কেন ‘স্বপ্নালু’ বলে বর্ণনা করা হয়েছে?)

The passing fragrance reminds the poet of her childhood days. It evokes her imagination and she thinks about the happy days of her childhood. So, the fragrance is described as dreamy. (বয়ে চলা সুগন্ধ কবিকে তাঁর শৈশবের কথা মনে করিয়ে দিয়েছে। এটি তাঁর কল্পনাশক্তিকে জাগিয়ে তুলেছে এবং তিনি তাঁর ফেলে আসা সুখী দিনগুলির কথা চিন্তা করছেন। তাই এই সুগন্ধকে ‘স্বপ্নালু’ বলে উল্লেখ করা হয়েছে।)

Explain the lines, dreamy scents of fragrance pass That breathe of other years. (“ড্রিমি সেন্টস অফ ফ্র্যাগন্যাল পাস দ্যাট রিদ অফ আদার ইয়ারস”—পঙ্ক্তিগুলি ব্যাখ্যা করো।)

As the poet watches the landscape, the mist surrounding the hill reminds her of the happiness of her childhood. It brings the memories of her past that she has left behind. (প্রাকৃতিক দৃশ্য দেখতে দেখতে, পাহাড়ের ওপর হালকা কুয়াশা কবিকে শৈশবের সুখস্মৃতির কথা মনে করিয়ে দেয়। বয়ে চলা সুগন্ধ তাঁর অতীতের ফেলে আসা দিনগুলির স্মৃতি বয়ে নিয়ে আসে।)

What is the theme of the poem? (কবিতার বিষয়বস্তু কী?)

As the poet watches the landscape, the mist surrounding the hill reminds her of her childhood. She feels nostalgic as she remembers the past years that she has left behind. (নৈসর্গিক দৃশ্য দেখতে দেখতে, পাহাড়ের ওপর হালকা কুয়াশা কবিকে শৈশবের স্মৃতি মনে করিয়ে দেয়। অতীতের কথা স্মরণ করে কবি স্মৃতিবেদনাতুর হয়ে ওঠেন।)

What is the mood of the poet in this poem? (এই কবিতায় কবির মানসিক অবস্থা কী?)

The theme of the poem is the poet’s longing for the past. She is reminded of the happy days of her youth while watching the surrounding landscape. She yearns for that love and security. (এই কবিতার বিষয়বস্তু হল কবির অতীতের জন্য ব্যাকুলতা। আশেপাশের দৃশ্য দেখতে দেখতে কবি তাঁর অল্পবয়সের খুশির দিনগুলির কথা মনে করছিলেন। তিনি সেই ভালোবাসা ও নিরাপত্তার জন্য আকুলতা অনুভব করেছিলেন।)

আজকের আর্টিকেলে আমরা নবম শ্রেণীর ইংরেজির ষষ্ঠ অধ্যায় “ Mild The Mist Upon The Hill” এর কিছু অতিসংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনারা যদি কোনো প্রশ্ন বা অসুবিধার সম্মুখীন হন, তাহলে টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে এই পোস্টটি আপনার প্রিয়জনদের সঙ্গে শেয়ার করুন, যাদের এটির প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন