দশম শ্রেণি – বাংলা – আয় আরো বেঁধে বেঁধে থাকি – পাঠ্যাংশের ব্যাকরণ

Rahul

আজকের এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলার দ্বিতীয় পাঠের দ্বিতীয় বিভাগ, “আয় আরো বেঁধে বেঁধে থাকি” থেকে কিছু পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

দশম শ্রেণি - বাংলা - আয় আরো বেঁধে বেঁধে থাকি - পাঠ্যাংশের ব্যাকরণ
Contents Show

নিম্নরেখ পদগুলির কারক ও অকারক সম্পর্ক এবং বিভক্তি ও অনুসর্গ নির্দেশ করো।

আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ।

উত্তর – বাঁয়ে – অধিকরণকারক, ‘এ’ বিভক্তি।

আমাদের ঘর গেছে উড়ে।

উত্তর – আমাদের – সম্বন্ধপদ, ‘এর’ বিভক্তি।

আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।

উত্তর – শব – কর্মকারক, ‘শূন্য’ বিভক্তি।

পৃথিবী হয়তো বেঁচে আছে/পৃথিবী হয়তো গেছে মরে।

উত্তর – পৃথিবী – কর্তৃকারক, ‘শূন্য’ বিভক্তি।

বাক্যগুলি থেকে সমাসবদ্ধ পদ বেছে নিয়ে তার ব্যাসবাক্য-সহ সমাস নির্ণয় করো।

আমাদের বাঁয়ে গিরিখাদ।

উত্তর – গিরিখাদ – গিরির মধ্যবর্তী খাদ (আকাদেমি বানান অভিধান অনুযায়ী ‘খাত’) (মধ্যপদলোপী কর্মধারয়)।

আমরা ভিখারি বারোমাস।

উত্তর – বারোমাস – বারো মাসের সমাহার (দ্বিগু)।

নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করো।

আমাদের পথ নেই কোনো। (প্রশ্নবোধক বাক্যে)

উত্তর – আমাদের কি আর কোনো পথ আছে?

আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে। (জটিল বাক্যে)

উত্তর – আমাদের শিশুদের যে শব আছে সেগুলি ছড়ানো রয়েছে কাছে দূরে।

এ-মুহূর্তে মরে যাব না কি? (নির্দেশক বাক্যে)

উত্তর – এ-মুহূর্তে মরে যেতে পারি।

আমরা ফিরেছি দোরে দোরে। (যৌগিক বাক্যে)

উত্তর – আমরা ফিরেছি এবং তা দোরে দোরে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি। (নির্দেশক বাক্যে)

উত্তর – আসতে এবং আরো (আরও) বেঁধে বেঁধে থাকতে বলা হচ্ছে।

নির্দেশ অনুযায়ী বাচ্য পরিবর্তন করো।

আমাদের ঘর গেছে উড়ে। (ভাববাচ্যে)

উত্তর – আমাদের ঘরের উড়ে যাওয়া হয়েছে।

পৃথিবী হয়তো বেঁচে আছে। (ভাববাচ্যে)

উত্তর – পৃথিবীর হয়তো বেঁচে থাকা হয়েছে।

আমরা ফিরেছি দোরে দোরে। (কর্মবাচ্যে)

উত্তর – আমাদের দ্বারা দোরে দোরে ফেরা হয়েছে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি। (ভাববাচ্যে)

উত্তর – আসা হোক এবং আরো (আরও) বেঁধে বেঁধে থাকা হোক।


আজকের এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলার দ্বিতীয় পাঠের দ্বিতীয় বিভাগ, “আয় আরো বেঁধে বেঁধে থাকি” থেকে পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের উপকারী হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা কোনো অসুবিধা হয়, তবে আমার সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন; আমি যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়াও, পোস্টটি আপনার প্রিয়জনদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না, যাদের এই তথ্য কাজে লাগতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।

কোনো প্রিজমের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে চ্যুতিকোণ, δ = i1 + i2 − A, যেখানে i1 = প্রথম প্রতিসারক তলে আপতন কোণ, i2 = দ্বিতীয় প্রতিসারক তলের প্রতিসরণ কোণ এবং A = প্রিজমের প্রতিসারক কোণ।

কোনো প্রিজমের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে চ্যুতিকোণ(δ) = i1+i2−A

আলোর প্রতিসরণ কাকে বলে? প্রতিসরণের সূত্র দুটি লেখো।

আলোর প্রতিসরণ কাকে বলে? প্রতিসরণের সূত্রসমূহ

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।

কোনো প্রিজমের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে চ্যুতিকোণ(δ) = i1+i2−A

তোমার জীবনের একটি স্মরণীয় অভিজ্ঞতা – প্রবন্ধ রচনা

একটি গ্রামের ভ্রমণের অভিজ্ঞতা – প্রবন্ধ রচনা

অরণ্য ভ্রমণের অভিজ্ঞতা – প্রবন্ধ রচনা