দশম শ্রেণি – বাংলা – অসুখী একজন – পাঠ্যাংশের ব্যাকরণ

Rahul

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক বাংলার দ্বিতীয় পাঠের প্রথম বিভাগ, “অসুখী একজন” থেকে কিছু পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়শই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

দশম শ্রেণি - বাংলা - অসুখী একজন - পাঠ্যাংশের ব্যাকরণ
Contents Show

নিম্নরেখ পদগুলির কারক ও অকারক সম্পর্ক এবং বিভক্তি ও অনুসর্গ নির্দেশ করো।

আমি তাকে ছেড়ে দিলাম।

উত্তর – তাকে – কর্মকারক, ‘কে’ বিভক্তি।

একটা কুকুর চলে গেল, হেঁটে গেল গির্জার এক নান।

উত্তর – কুকুর – কর্তৃকারক, ‘শূন্য’ বিভক্তি। গির্জার – সম্বন্ধপদ, ‘র’ বিভক্তি।

বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ।

উত্তর – বৃষ্টিতে – কর্তৃকারক, ‘তে’ বিভক্তি।

ঘাস জন্মালো রাস্তায়

উত্তর – রাস্তায় – অধিকরণকারক, ‘য়’ বিভক্তি।

বছরগুলো/নেমে এল তার মাথার ওপর।

উত্তর – বছরগুলো – কর্তৃকারক, ‘শূন্য’ বিভক্তি, ‘গুলো’ নির্দেশক।

উল্টে পড়ল মন্দির থেকে টুকরো টুকরো হয়ে।

উত্তর – মন্দির থেকে – অপাদান, ‘থেকে’ অনুসর্গ।

সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে

উত্তর – আগুনে – করণকারক, ‘এ’ বিভক্তি।

আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।

উত্তর – আমার – সম্বন্ধপদ, ‘র’ বিভক্তি।

বাক্যগুলি থেকে সমাসবদ্ধ পদ বেছে নিয়ে তার ব্যাসবাক্য-সহ সমাস নির্ণয় করো।

একটা সপ্তাহ আর একটা বছর কেটে গেল।

উত্তর – সপ্তাহ – সপ্ত অহের সমাহার (দ্বিগু)।

সমস্ত সমতলে ধরে গেল আগুন।

উত্তর – সমতলে – সম (সমান) যে তল (সাধারণ কর্মধারয়), সেখানে।

ছড়ানো করতলের মতো পাতা/চিমনি।

উত্তর – করতলের – করের তল (সম্বন্ধ তৎপুরুষ), তার।

প্রাচীন জলতরঙ্গ/সব চূর্ণ হয়ে গেল।

উত্তর – জলতরঙ্গ – জলে সৃষ্ট তরঙ্গ (মধ্যপদলোপী কর্মধারয়)।

সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।

উত্তর – কাঠকয়লা – কাঠ পুড়িয়ে তৈরি কয়লা (মধ্যপদলোপী কর্মধারয়)।

নির্দেশ অনুযায়ী বাক্যের রূপান্তর করো।

আমি তাকে ছেড়ে দিলাম। (না-বাচক বাক্যে)

উত্তর – আমি তাকে ধরে রাখলাম না।

সে জানত না আমি আর কখনো ফিরে আসব না। (প্রশ্নবোধক বাক্যে)

উত্তর – সে কি জানত আমি আর কখনও ফিরে আসব না?

বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ। (যৌগিক বাক্যে)

উত্তর – বৃষ্টি এল আর ধুয়ে দিল আমার পায়ের দাগ।

তারপর যুদ্ধ এল/রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো। (জটিল বাক্যে)

উত্তর – তারপর যে যুদ্ধ এল সেটি ছিল রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো।

সেই মেয়েটির মৃত্যু হলো না। (হ্যাঁ-বাচক বাক্যে)

উত্তর – সেই মেয়েটি জীবিত রইল।

যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা। (সরল বাক্যে)

উত্তর – শহরের মধ্যে ছড়িয়ে রইল কাঠকয়লা।

নির্দেশ অনুযায়ী বাচ্য পরিবর্তন করো।

আমি তাকে ছেড়ে দিলাম। (কর্মবাচ্যে)

উত্তর – আমার দ্বারা তাকে ছেড়ে দেওয়া হল।

একটা কুকুর চলে গেল। (ভাববাচ্যে)

উত্তর – একটা কুকুরের চলে যাওয়া হল।

তারপর যুদ্ধ এল। (ভাববাচ্যে)

উত্তর – তারপর যুদ্ধের আসা হল।

তারা আর স্বপ্ন দেখতে পারল না। (কর্মবাচ্যে)

উত্তর – তাদের দ্বারা আর স্বপ্ন দেখা হল না।


আজকে আমরা আমাদের আর্টিকেল এ মাধ্যমিক বাংলার দ্বিতীয় পাঠের প্রথম বিভাগ, “অসুখী একজন” থেকে কিছু পাঠ্যাংশের ব্যাকরণ নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলি পরীক্ষায় বারবার আসতে দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন বা অসুবিধা থাকে, তাহলে টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন; আমরা সাধ্যমত উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া, নিচের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।

কোনো প্রিজমের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে চ্যুতিকোণ, δ = i1 + i2 − A, যেখানে i1 = প্রথম প্রতিসারক তলে আপতন কোণ, i2 = দ্বিতীয় প্রতিসারক তলের প্রতিসরণ কোণ এবং A = প্রিজমের প্রতিসারক কোণ।

কোনো প্রিজমের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে চ্যুতিকোণ(δ) = i1+i2−A

আলোর প্রতিসরণ কাকে বলে? প্রতিসরণের সূত্র দুটি লেখো।

আলোর প্রতিসরণ কাকে বলে? প্রতিসরণের সূত্রসমূহ

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।

কোনো প্রিজমের মধ্য দিয়ে আলোর প্রতিসরণের ক্ষেত্রে দেখাও যে চ্যুতিকোণ(δ) = i1+i2−A

তোমার জীবনের একটি স্মরণীয় অভিজ্ঞতা – প্রবন্ধ রচনা

একটি গ্রামের ভ্রমণের অভিজ্ঞতা – প্রবন্ধ রচনা

অরণ্য ভ্রমণের অভিজ্ঞতা – প্রবন্ধ রচনা