Class 10 Wbbse Solution

জৈব যৌগে কার্বন যোজ্যতার চতুস্তলকীয় মতবাদ উল্লেখ করো। অথবা, ভ্যান্ট হফ ও লা-বেল বর্ণিত কার্বন যোজ্যতার সমচতুস্তলক মতবাদটি লেখো।

জৈব যৌগে কার্বন যোজ্যতার চতুস্তলকীয় মতবাদ উল্লেখ করো।

জৈব এবং অজৈব যৌগের মধ্যে পার্থক্য লেখো। অথবা, জৈব ও অজৈব যৌগের তিনটি ধর্মের তুলনা করো।

জৈব এবং অজৈব যৌগের মধ্যে পার্থক্য লেখো।

যে জৈব যৌগের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

যে জৈব যৌগের বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

লোহা, কপার, অ্যালুমিনিয়াম ও দস্তার ব্যবহার উল্লেখ করো।

লোহা, কপার, অ্যালুমিনিয়াম ও দস্তার ব্যবহার উল্লেখ করো।

মূল উপাদান ধাতুগুলির চেয়ে সংকর ধাতুর কাঠিন্য বেশি হয় কেন?

মূল উপাদান ধাতুগুলির চেয়ে সংকর ধাতুর কাঠিন্য বেশি হয় কেন?

বিশুদ্ধ অ্যালুমিনা তৈরি করার কারণ লেখো। 

বিশুদ্ধ অ্যালুমিনা তৈরি করার কারণ লেখো। 

অনার্দ্র অ্যালুমিনিয়াম ক্লোরাইডকে গলিয়ে তড়িৎবিশ্লেষণ করে অ্যালুমিনিয়াম নিষ্কাশন করা যায় না কেন?

অনার্দ্র অ্যালুমিনিয়াম ক্লোরাইডকে গলিয়ে তড়িৎবিশ্লেষণ করে অ্যালুমিনিয়াম নিষ্কাশন করা যায় না কেন?

তড়িৎ-রাসায়নিক শ্রেণিতে ওপরের দিকে অবস্থিত ধাতুসমূহকে কেবলমাত্র তাদের লবণের তড়িদবিশ্লেষণের সাহায্যেই নিষ্কাশন করা হয় কীভাবে?

তড়িৎ-রাসায়নিক শ্রেণিতে উপরের ধাতুগুলিকে কেন শুধু লবণের তড়িৎবিশ্লেষণের মাধ্যমে নিষ্কাশন করা হয়?

সমুদ্রগামী জাহাজের জলে নিমজ্জিত অংশে দ্রুত মরচে ধরে কেন?

সমুদ্রগামী জাহাজের জলে নিমজ্জিত অংশে দ্রুত মরচে ধরে কেন?

জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?

জলীয় বাষ্পপূর্ণ বায়ুর মধ্যে কপার ক্ষয়প্রাপ্ত হয়ে ওর সবুজ বর্ণের একটি আবরণের সৃষ্টি করে কীভাবে?

11415161718239
11415161718239

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik History MCQ Suggestion 2026 Wbbse

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.4

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.3

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.2

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.1