অষ্টম শ্রেণি – বাংলা – পথচলতি – ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

Sourav Das

আজকের এই আর্টিকেলে আমরা অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের একাদশ অধ্যায় পথচলতি’-এর ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে।

অষ্টম শ্রেণি – বাংলা – পথচলতি – ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
অষ্টম শ্রেণি – বাংলা – পথচলতি – ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

স্টেশনে পৌঁছে লেখক কী দেখেছিলেন?

স্টেশনে পৌঁছে লেখক দেখেছিলেন যে, ট্রেনটি সময়মতো এলেও মধ্যম শ্রেণি এবং দ্বিতীয় শ্রেণিতে অসম্ভব ভিড়। তাই লেখক এ-কামরা, সে-কামরা করে শেষে হন্যে হয়ে একটি তৃতীয় শ্রেণির ফাঁকা বগির কাছে এসেও থমকে দাঁড়ালেন। কেন-না বগির দরজা আগলে থাকা কয়েকজন দোহারা চেহারা কাবুলিওয়ালার হুংকারে আশপাশের সকলেই তখন টটস্থ, এমনকি পুলিশও বেপাত্তা।

দু-চারটি ফারসি কথা বলতে পারার ক্ষমতা লেখককে কীরকম সাহস দিয়েছিল?

দু-চারটি ফারসি কথা বলতে পারার ক্ষমতা লেখককে এতটাই সাহস জুগিয়েছিল যে, ওইরকম জবরদস্ত চেহারার কাবুলিওয়ালাদের সঙ্গে লড়তে অসীম সাহস এবং দস্তুরমতো হিম্মত দেখিয়েছিলেন তিনি। কয়েকটি মাত্র বাক্য ফারসিতে বলেই তিনি ওদের হতভম্ব করে দিয়েছিলেন। অসীম সাহসে ভর করে ট্রেনের আধখোলা দরজার হাতল ধরে টেনে খুলে ভিতরে ঢুকতে গিয়ে বাধা পেলেও ওই সাহসের জোরেই অবশেষে ঢুকেছেন এবং দস্তুরমতো ওদের সঙ্গেই জায়গা করে নিয়েছেন সম্মানের সঙ্গে।

আলেম শব্দের মানে কী? লেখককে কারা, কেন এক মস্ত আলেম ভেবেছিলেন?

আলেম শব্দের অর্থ হল সর্বজ্ঞ।

পশতুভাষী আফগানিস্তানের পাঠানরা লেখককে এক মস্ত আলেম ভেবেছিলেন। কেন-না তখন আফগানিস্তানের শিক্ষিত, উচ্চ ও ভদ্রসমাজের সরকারি ভাষা ছিল ফারসি। পাঠানদের মাতৃভাষা অতি সাধারণ পশতুর সম্মান তখন ছিল না। তাই লেখককে অনবরত ফারসি ভাষায় কথা বলতে দেখে এবং তার ব্যক্তিত্ব লক্ষ করে পশতুভাষী পাঠানরা লেখককে ভেবেছিলেন এক মস্ত আলেম।

আগা সাহেব সম্বন্ধে যা জানা গেল, সংক্ষেপে লেখো।

বৃদ্ধ পাঠান আগা সাহেব বাংলাদেশের লোক, আর বরিশালের পটুয়াখালি বন্দরে তার ব্যাবসা গড়ে উঠেছে। তার ব্যাবসা হল শীতের বস্ত্র আর হিং বিক্রি করা এবং চাষিদের টাকা ধার দেওয়া। কলকাতার ভাষা তার আয়ত্ত না হলেও বরিশালের ‘বরিশাইল্যা’ ভাষাটি তিনি তার মাতৃভাষা পশতুর মতোই স্বচ্ছন্দে বলতে পারেন। ভোরে উঠে তিনি মালা জপ করেন। সৌজন্যবোধ তার প্রবল বলেই সকালে লেখককে ‘সুখসৌপ্তিক’ প্রশ্ন করেছিলেন।

লেখকের সামনের বেঞ্চির দুই পাঠান সহযাত্রী নিজেদের মধ্যে যে আলোচনা করছিলেন তা নিজের ভাষায় লেখো। লেখক কীভাবে সেই কথার অর্থ বুঝতে পারলেন?

লেখকের সামনের বেঞ্চে দুই পাঠান সহযাত্রী নিজেদের ভাষায় লেখকের সম্পর্কেই বলছিলেন যে, তিনি ভীষণ বিদ্বান এবং বুদ্ধিমান। ইংরেজদের লেখা সমস্ত বই পড়েন, ফারসি পড়েন, এমনকি তাদের খাস দেহাতি কথাগুলোও বুঝতে পারেন এবং তাদের সম্বন্ধে কত খবর জানেন।

লেখক পশতু ভাষা না জানলেও সে ভাষার ভিতরে যেসব ফারসি এবং আরবি শব্দ আছে, তার কিছুটা লেখক জানতেন এবং উর্দুটাও একটু জানতেন। তাই তিনি কিছু শব্দ এবং একটু বুদ্ধি কাজে লাগিয়েই ওদের ভাষা বুঝতে পেরেছিলেন।

পথচলতি গল্পের কথক সমস্ত ট্রেনটাই একবার ঘুরে দেখার মতলব করলেন কেন?

কথক গয়া থেকে দেহরা-দুন এক্সপ্রেস ধরতে গিয়ে দেখলেন গাড়িতে সাংঘাতিক ভিড়। অত্যধিক ভিড় হওয়ার কারণে গাড়ির মধ্যম শ্রেণির কামরায় ঢুকতেই পারা গেল না। এরপর তিনি দেখলেন দ্বিতীয় শ্রেণির গাড়িগুলোতেও সমস্ত লোক মেঝেতে বিছানা করে নিয়েছে, কেউ বসে আছে, কেউ বা দাঁড়িয়ে। চারদিকে এত ভিড় দেখে কথক অন্য কোনো শ্রেণিতে একটু জায়গা পাওয়ার আশায় সমস্ত ট্রেনটাই একবার ঘুরে দেখার মতলব করলেন।

কথক কখন ঠিক করলেন যে এক্কেবারে ফাঁকা তৃতীয় শ্রেণির বগিতেই ঢুকবেন?

তৃতীয় শ্রেণির বগিটি ফাঁকা হলেও লেখক দেখলেন – সেটি কয়েকজন কাবুলিওয়ালার দখলে। কেউ সেখানে গেলে, এমনকি জানলা দিয়ে উকিঝুঁকি দিলেও ওরা অর্থাৎ ওই জবরদস্ত চেহারার কাবুলিওয়ালারা একেবারে হুংকার দিয়ে লোক ঠেকিয়ে রাখছে। ঠিক তখনই কথক ঠিক করলেন যে, ওই তৃতীয় শ্রেণির বগিটিতেই উঠবেন।

ওরা একটু যেন হতভম্ব হয়ে গেল। – ওরা হতভম্ব হয়ে গেল কেন?

পাঠানদের হুংকারকে অগ্রাহ্য করে কথক যখন ওদের জবরদখল বগিটিতে ঢুকতে গেলেন – ওরা সাধারণ পশতু ভাষায় লেখককে চিৎকার করে বললেন যে, বগিতে পাঠানরা ছাড়া অন্য কেউ ঢুকতে পারবে না। এর উত্তরে লেখক যখন আফগানিস্তানের শিক্ষিত ও ভদ্রসমাজের ভাষা ফারসিতে উত্তর দিলেন যে, শুধুমাত্র একজন মানুষের জন্য একটু জায়গা দিতে তখন ওরা একজন বাঙালির মুখে ফারসি ভাষা শুনে হতভম্ব হয়ে গেল।


আজকের এই আর্টিকেলে আমরা অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের একাদশ অধ্যায়পথচলতি’ – এর ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় উঠে আসে। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য উপকারী হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, তাহলে দয়া করে টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করুন। এছাড়াও, আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারা তাদের পড়াশোনায় উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

নবাব সিরাজউদ্দোলা কে ছিলেন? পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল লেখো।

পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল

Class 8 English – The Happy Prince – About Author and Story

Class 8 English – The Happy Prince – About Author and Story

Class 8 English – The Happy Prince – Question and Answer

Class 8 English – The Happy Prince – Question and Answer

About The Author

Sourav Das

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

অধঃক্ষেপণ কাকে বলে? অধঃক্ষেপণের রূপভেদ গুলি আলোচনা করো।

মিরাট ষড়যন্ত্র মামলা সম্পর্কে টীকা লেখো।

প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তীকালে ভারতের শ্রমিক আন্দোলনগুলির সাধারণ বৈশিষ্ট্য কী ছিল?

বিংশ শতকে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ভারতে সংঘটিত কৃষক বিদ্রোহগুলির সাধারণ বৈশিষ্ট্য কী ছিল?

অহিংস অসহযোগ আন্দোলনে কৃষক সমাজ কীভাবে অংশগ্রহণ করেছিল?