এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

Class 9 – English – A Shipwrecked Sailor – Question and Answer

আজকের আর্টিকেলে আমরা নবম শ্রেণীর ইংরেজির একাদশ অধ্যায় “A Shipwrecked Sailor” এর কিছু সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

Table of Contents

Class 9 – English – A Shipwrecked Sailor – Question and Answers

A Shipwrecked Sailor – Short Answer Type Questions

What name did Crusoe give to the dismal island? (ক্রুসো বিচ্ছিন্ন দ্বীপটির নাম কী দিয়েছিল?)

Crusoe named the dismal island the Island of Despair. (ক্রুসো বিচ্ছিন্ন দ্বীপটির নাম দিয়েছিল নৈরাশ্যের দ্বীপ।)

Where did he pitch the tent? (সে কোথায় তাঁবু খাটিয়েছিল?)

Robinson pitched his tent on a little green plain, just before the hollow in a hill. (সবুজ প্রান্তরের সমতল জমিতে, পাহাড়ের ফাঁকা অংশের সামনে রবিনসন তাঁবু খাটিয়েছিল।)

How did Crusoe go over the fence? (ক্রুসো কী করে বেড়া টপকাতো?)

Robinson used a short ladder to go over the fence around his tent. (তার তাঁবুর চারপাশের বেড়া টপকাতে রবিনসন একটি ছোট মই ব্যবহার করত।)

How did Robinson Crusoe land on shore? (রবিনসন ক্রুসো কী করে পাড়ে পৌঁছেছিল?)

On September 30, 1659, Robinson Crusoe was caught in a violent storm. Being shipwrecked, he landed on the shore. (১৬৫৯ সালের ৩০ সেপ্টেম্বর রবিনসন ক্রুসো একটি ভয়ংকর ঝড়ের কবলে পড়েছিল। তার জাহাজডুবির পর সে পাড়ে এসে পৌঁছেছিল।)

Why did Robinson call the new island The Island of Despair? (রবিনসন কেন নতুন দ্বীপটিকে নৈরাশ্যের দ্বীপ বলেছিল?)

Being shipwrecked and almost drowned, Robinson landed on the dismal, desolate island with no food, clothes, or shelter. So he called it The Island of Despair. (জাহাজডুবি হয়ে রবিনসন প্রায় ডুবে যাচ্ছিল এবং সে কোনো খাবার, জামাকাপড় বা আশ্রয় ছাড়া একটি বিচ্ছিন্ন, নির্জন দ্বীপে এসে পৌঁছেছিল। তাই সে দ্বীপটিকে নৈরাশ্যের দ্বীপ বলে ছিল।)

Where did Robinson spend the first night and why? (কোথায় রবিনসন প্রথম রাত কাটিয়েছিল এবং কেন?)

Robinson spent the first night sleeping on a tree out of fear of wild creatures. (প্রথম রাত্রে বন্য জন্তুদের ভয়ে সে গাছে ঘুমিয়ে কাটিয়েছিল।)

Why did Robinson swim to the wreck? (কেন রবিনসন জাহাজের ভাঙা অংশে সাঁতার কেটে গিয়েছিল?)

Robinson swam to the wreck to rescue and secure some food and other provisions for his survival. (রবিনসন জাহাজের ধ্বংসাবশেষে সাঁতার কেটে গিয়েছিল তার বেঁচে থাকার জন্য কিছু খাবার ও প্রয়োজনীয় জিনিস উদ্ধার ও সংগ্রহ করতে।)

What did Robinson find there? (রবিনসন সেখানে কী খুঁজে পেয়েছিল?)

In the wreck, Robinson found some wood, cable, string, a knife, nails, a gun, a hammock, and some canvas. He also got ink, paper, and money. (জাহাজের ধ্বংসাবশেষে রবিনসন কিছু কাঠ, তার, দড়ি, একটি ছুরি, কিছু পেরেক, একটি বন্দুক, একটি দোলন শয্যা এবং কিছু ক্যানভাস খুঁজে পেয়েছিল। সে কালি, কাগজ এবং টাকাও পেয়েছিল।)

How did Robinson make a tent? (রবিনসন কী করে তাঁবু খাটিয়েছিল?)

He made a tent with a hammock and some canvas which he had found in the wreck of his ship. (দোলন শয্যা এবং কিছু ক্যানভাস যা সে জাহাজের ধ্বংসাবশেষ থেকে পেয়েছিল সেটি দিয়ে সে তাঁবু বানিয়েছিল।)

Why did money seem useless to Robinson? (টাকা কেন রবিনসনের কাছে অপ্রয়োজনীয় মনে হয়েছিল?)

Money was useless to him because there was nothing in that barren island to be bought with it. (টাকা তার কাছে অপ্রয়োজনীয় মনে হয়েছিল কারণ সেই পরিত্যক্ত দ্বীপে টাকার বিনিময়ে কেনার মতো কিছু ছিল না।)

How did Robinson make the stakes? (রবিনসন কী করে খুঁটিগুলি বানিয়েছিল?)

Robinson got some wood from the wreck of his ship. He cut the wood and made some stakes. (রবিনসন জাহাজের ধ্বংসাবশেষ থেকে কিছু কাঠ পেয়েছিল। সেগুলি কেটে সে খুঁটি তৈরি করেছিল।)

What things did Robinson bring into his tent? (রবিনসন তার তাঁবুতে কী কী জিনিস এনেছিল?)

Robinson Crusoe brought all his stores and provisions into his tent to store them safely for the future. (রবিনসন ক্রুসো তার সব সঞ্চয় এবং রসদ তার তাঁবুতে এনে মজুত করে রেখেছিল ভবিষ্যতের জন্য।)

How did Robinson keep a record of dates? (রবিনসন কীভাবে তারিখের হিসাব রাখত?)

Robinson made a mark with his knife every day on a large post to record time. (রবিনসন একটা বড়ো খুঁটিতে ছুরি দিয়ে রোজ দাগ কেটে দিনের হিসাব রাখত।)

Why did Robinson decide to keep records of dates? (রবিনসন কেন তারিখের হিসাব রাখতে চেয়েছিল?)

As Robinson had no watch or calendar with him, he thought that he would lose the measure of time. So he decided to keep records of dates. (রবিনসনের সঙ্গে যেহেতু কোনো ঘড়ি বা ক্যালেন্ডার ছিল না, সে ভেবেছিল যে সে সময়ের হিসাব হারিয়ে ফেলবে। তাই সে তারিখের হিসাব রাখতে চেয়েছিল।)

When did Robinson see some fair weather? (রবিনসন কবে ভালো আবহাওয়া দেখেছিল?)

Around November 7, 1659, Robinson Crusoe saw some fair weather after a long spell of rain. (১৬৫৯ সালের ৭ নভেম্বর নাগাদ রবিনসন ক্রুসো একটু ভালো আবহাওয়া দেখেছিল অনেক লম্বা বৃষ্টির পর।)

How did Robinson spend the next couple of days in fair weather? (রবিনসন কীভাবে পরের কয়েকদিন ভালো আবহাওয়ায় কাটিয়েছিল?)

Robinson spent the next couple of days making small wood boxes to keep his provisions dry from the rain. (পরের কয়েকদিন রবিনসন ছোটো ছোটো কাঠের বাক্স বানিয়েছিল যেগুলিতে সে তার রসদ বৃষ্টি থেকে বাঁচিয়ে রাখতে পারবে।)

How did Robinson get corns? What did he do with them? (রবিনসন কী করে ভুট্টা পেয়েছিল? সে সেগুলি দিয়ে কী করেছিল?)

Robinson rescued a small bag of corn from his ship. He emptied the contents outside his wall. (রবিনসন তার জাহাজ থেকে ছোটো এক ব্যাগ শস্য উদ্ধার করেছিল। সে ব্যাগের ভিতরের সবকিছু তার দেয়ালের বাইরে ঢেলে দিয়েছিল।)

What did Robinson discover on the ground outside his tent? (রবিনসন তার তাঁবুর বাইরে মাটিতে কী আবিষ্কার করেছিল?)

Robinson discovered green stalks shooting out of the ground outside his tent. (রবিনসন আবিষ্কার করেছিল যে তাঁবুর বাইরে মাটি ফুঁড়ে সবুজ অঙ্কুর বেরিয়েছে।)

When did Robinson gain security of food and shelter? (কখন রবিনসন খাদ্য ও আশ্রয়ের নিরাপত্তা অর্জন করতে পেরেছিল?)

By June 1660, Robinson gained security of food and shelter. (১৬৬০ সালের জুন মাসের মধ্যে রবিনসন খাদ্য ও আশ্রয়ের নিরাপত্তা অর্জন করতে পেরেছিল।)

Why did Robinson Crusoe become weak once? (একবার রবিনসন ক্রুসো কেন দুর্বল হয়ে গিয়েছিল?)

Robinson Crusoe once developed a high fever and thus he became weak and thirsty. (রবিনসন ক্রুসো একবার খুব জ্বরে আক্রান্ত হয়েছিল এবং সেই কারণে সে দুর্বল এবং পিপাসার্ত হয়ে পড়েছিল।)

When did Robinson recover? (রবিনসন কবে সুস্থ হয়েছিল?)

Robinson recovered from his illness around June 30, 1660 and gradually felt stronger. (রবিনসন ১৬৬০ সালের ৩০ জুন নাগাদ সুস্থ হয়ে উঠেছিল এবং ধীরে ধীরে সে শক্তিশালী অনুভব করছিল।)

On which date did Robinson make a survey of the island? (রবিনসন কত তারিখে দ্বীপটি পরিদর্শন করেছিল?)

On July 15, 1660, Robinson Crusoe took a more particular survey of the island. (১৬৬০ সালের ১৫ জুলাই রবিনসন ক্রুসো প্রথম দ্বীপটির পুঙ্খানুপুঙ্খ পরিদর্শন করেছিল।)

Where did Robinson find a brook? (রবিনসন কোথায় একটি ছোট নদী খুঁজে পেয়েছিল?)

Around two miles up from the seashore, Robinson found a brook with pleasant meadows all around it. (সমুদ্রের পাড় থেকে প্রায় দুই মাইল উপরে রবিনসন একটি ছোট নদী খুঁজে পেয়েছিল যার চারপাশে মনোরম মাঠ ছিল।)

Name the fruits that Robinson found on the island. (রবিনসন দ্বীপে যে ফলগুলি খুঁজে পেয়েছিল তার নাম লেখো।)

Robinson found melons, grapes, lemons, and oranges from the inner part of the island. (দ্বীপের ভিতর থেকে রবিনসন তরমুজ, আঙুর, লেবু এবং কমলালেবু খুঁজে পেয়েছিল।)

Where did Robinson exactly find the fruits? (রবিনসন ফলগুলি নির্দিষ্টভাবে কোন জায়গায় খুঁজে পেয়েছিল?)

In a woody part of the island and further into the land, he found the fruits. (একটি বনেভূমিতে এবং তারও ভিতরে সে ফলগুলি খুঁজে পেয়েছিল।)

How long did Robinson’s homeward journey take? (রবিনসনের বাড়ি ফিরতে কত সময় লেগেছিল?)

The journey from the woody inner part of the island to homeward took Robinson three days. (দ্বীপের ভিতরদিকের বন থেকে ঘরে ফিরতে রবিনসনের তিন দিন লেগেছিল।)

Why was Robinson tempted to transfer his habitation to the valley of fruits? (ফলের উপত্যকায় রবিনসন কেন তার বাসস্থান সরাতে প্রলুব্ধ হয়েছিল?)

The valley of fruits, which is the inner woody part of the island, could supply him with plenty of food. So he was tempted to transfer his habitation there. (ফলের উপত্যকা, যা দ্বীপের বনের ভিতরের অংশ ছিল, তা তাকে প্রচুর খাবার জোগাতে পারত। তাই সে তার বাসস্থান সেখানে সরানোর জন্য প্রলুব্ধ হয়েছিল।)

Why did Robinson not transfer his habitation? (রবিনসন তার বাসস্থান কেন সরাতে চায়নি?)

Robinson did not want to enclose himself in the hill and woods because he wanted to stay close to the sea. He hoped to be rescued by a ship. (রবিনসন নিজেকে পাহাড় এবং জঙ্গলে আবদ্ধ রাখতে চায়নি কারণ সে সমুদ্রের কাছে থাকতে চেয়েছিল। তার আশা ছিল যে কোনো জাহাজ তাকে উদ্ধার করবে।)

What was used by Robinson Crusoe to make a lamp? (প্রদীপ বানাতে রবিনসন কী কী জিনিস ব্যবহার করেছিল?)

Robinson used a little tallow, a small clay dish, and a wick to make a lamp. (রবিনসন অল্প পশুচর্বি, একটি ছোট মাটির পাত্র এবং একটি সলতে ব্যবহার করে প্রদীপ তৈরি করেছিল।)

Why did he keep a journal? (সে কেন দিনলিপি রাখত?)

Robinson decided to describe his state of affairs in writing. So he kept a journal of everyday’s employment. (রবিনসন তার অবস্থা এবং রোজনামচা লিখে রাখবে বলে স্থির করেছিল। তাই সে দিনলিপি রাখত।)

Why could Robinson not include all particulars in his journal? (বিস্তারিতভাবে সবকিছুর বর্ণনা রবিনসন কেন তার দিনলিপিতে রাখতে পারেনি?)

As Robinson gradually ran out of ink, he could not include all particulars in his journal. (যেহেতু রবিনসনের কালি ফুরিয়ে এসেছিল তাই সে তার দিনলিপিতে সবকিছু বিস্তারিতভাবে লিখে রাখতে পারেনি।)

How did Robinson discover that he had spent a whole year on that island? (রবিনসন কী করে বুঝেছিল যে সে পুরো একটি বছর ওই দ্বীপে কাটিয়েছে?)

As Robinson cast the 365th notch on the post, he realized that it was September 30 again. This meant that he had spent a whole year there. (৩৬৫তম দাগ কাটামাত্র রবিনসন বুঝেছিল যে সেই দিনটি আবার ৩০ সেপ্টেম্বর ছিল। এর থেকেই সে বুঝেছিল যে সে ওই দ্বীপে পুরো এক বছর কাটিয়েছে।)

A Shipwrecked Sailor এর Long Answer Type Questions

How did Robinson Crusoe land on the dismal island? (রবিনসন ক্রুসো বিচ্ছিন্ন দ্বীপে কী করে এসে পৌঁছেছিল?)

Robinson Crusoe was out on a sea voyage. But he was caught in a violent storm. On September 30, 1659, being shipwrecked, he landed on the dismal island, alone and almost dead. (রবিনসন ক্রুসো সমুদ্রযাত্রায় বেরিয়েছিল। কিন্তু সে ভয়ংকর ঝড়ের কবলে পড়েছিল। ১৬৫৯ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর জাহাজডুবি হয়ে সে একা প্রায় মৃত অবস্থায় সেই বিচ্ছিন্ন দ্বীপে এসে পৌঁছেছিল।)

Why did Robinson call that island The Island of Despair? (রবিনসন কেন এই দ্বীপটিকে নৈরাশ্যের দ্বীপ নাম দিয়েছিল?)

Being shipwrecked, Robinson landed on the dismal island. The rest of his ship’s company drowned. He had neither food nor shelter nor clothes. So he called it The Island of Despair. (জাহাজডুবি হয়ে রবিনসন একটি বিচ্ছিন্ন দ্বীপে পৌঁছেছিল। তার জাহাজের বাকি সাথিরা ডুবে গিয়েছিল। তার খাবার, বাসস্থান বা কাপড় কিছুই ছিল না। তাই সে দ্বীপটিকে নৈরাশ্যের দ্বীপ নাম দিয়েছিল।)

What were the items Robinson Crusoe collected from the wrecked ship? (রবিনসন ক্রুসো ভাঙা জাহাজটি থেকে কী কী জিনিস জোগাড় করেছিল?)

Robinson Crusoe swam to the wreck to rescue and secure provisions for his survival. He collected wood, cable, string, a knife, nails, and a gun. He also got a hammock and some canvas. He found some ink, paper, and money too. (রবিনসন ক্রুসো জাহাজের ধ্বংসাবশেষে সাঁতার কেটে গিয়েছিল তার বেঁচে থাকার রসদ জোগাড় করতে। সে কাঠ, দড়ি, তার, একটি ছুরি, কিছু পেরেক এবং একটি বন্দুক জোগাড় করেছিল। সে একটি দোলনশয্যা এবং কিছু ক্যানভাসও পেয়েছিল। সে একটু কালি, কাগজ এবং টাকাও পেয়েছিল।)

How did Crusoe keep track of the number of days he spent on the island? (ক্রুসো কীভাবে এই দ্বীপে কাটানো দিনগুলোর হিসাব রেখেছিল?)

Robinson Crusoe had marked the date of his landing on a large post previously. After that, he used to put a notch for every day. He found by the notches that it was September 30 again. This way he kept track of the number of days. (রবিনসন ক্রুসো তার দ্বীপে পৌঁছানোর তারিখটি একটি বড় থামে আগেই লিখে রেখেছিল। এরপর থেকে সে প্রতিদিনের জন্য একটি করে দাগ কাটত। সেই দাগগুলি গুনে সে দেখেছিল যে সেই দিনটি আবার ৩০ সেপ্টেম্বর ছিল। এইভাবেই সে দিনের হিসাব রাখত।)

Why was money of no use to Robinson? (রবিনসনের টাকার প্রয়োজন কেন ছিল না?)

Money was useless to him on that barren island. He was some hundred leagues off the ordinary course of the trade of mankind. There was nothing to be bought with money. (ওই নির্জন দ্বীপে টাকা তার কাছে অপ্রয়োজনীয় ছিল। সে সাধারণ মানুষের জীবনযাত্রার থেকে কয়েকশো মাইল দূরে ছিল। টাকা দিয়ে কেনার মতো কিছু সেখানে ছিল না।)

Describe the place where Robinson put up his tent. (রবিনসন যেখানে তাঁবু খাটিয়েছিল সেই জায়গাটির বর্ণনা দাও।)

Robinson found a little plain land on the side of a rising hill. On the rocky wall of the hill, there was a hollow place just like an entrance. On the flat of the green before the hollow, he put up his tent. (উঁচু হয়ে ওঠা পাহাড়ের পাশে রবিনসন একটি ছোট সমতল জমি পেয়েছিল। পাহাড়ের পাথুরে দেয়ালে একটি গুহা ছিল প্রবেশদ্বারের মতো। ওই গুহার সামনের সবুজ সমতলে সে তাঁবু খাটিয়েছিল।)

How did Robinson make the fence? (রবিনসন কী করে বেড়া বানিয়েছিল?)

Robinson cut the wood into stakes and drilled them into the ground in a semi-circle around his tent. The stakes stood six inches apart from each other. He put the cables around the stakes and made a fence. (রবিনসন কাঠগুলিকে কেটে খুঁটি বানিয়ে অর্ধবৃত্তাকার আকৃতিতে তার তাঁবুর চারদিকে মাটিতে পুঁতেছিল। খুঁটিগুলি একে অপরের থেকে ছয় ইঞ্চি দুরত্বে ছিল। সে খুঁটিগুলির পাশে দড়ি পেঁচিয়ে বেড়া তৈরি করেছিল।)

How did Robinson fortify his tent against the outside world? (বাইরের জগতের থেকে রবিনসন তার তাঁবুকে কীভাবে সুরক্ষিত করেছিল?)

Robinson used a short ladder to go over the fence. Once in, he withdrew the ladder and became completely fortified against the outside world. (রবিনসন একটি ছোট মই ব্যবহার করে বেড়া টপকাতো। ভিতরে এসে মইটি সরিয়ে নিলেই সে বাইরের জগতের থেকে সম্পূর্ণভাবে সুরক্ষিত হয়ে যেত।)

What did Robinson do with a small bag of corns? (ভুট্টাদানার ছোট বস্তা নিয়ে রবিনসন কী করেছিল?)

Robinson rescued a small bag of corn mostly eaten by rats from the ship. He saw nothing but husks and dust in the bag. So he emptied the contents outside the wall of his tent. (জাহাজ থেকে রবিনসন ভুট্টাদানার একটি ছোট ব্যাগ জোগাড় করেছিল যার বেশিরভাগটাই ইঁদুরে খেয়ে নিয়েছিল। সে ওই বস্তায় ভুসি এবং ধুলো ছাড়া কিছুই দেখতে পায়নি। তাই সে বস্তার ভিতরের জিনিসপত্র তার তাঁবুর বাইরে ঢেলে দিয়েছিল।)

How did barley grow on Crusoe’s ground? (ক্রুসো তার জমিতে কী করে বার্লি গজিয়েছিল?)

Robinson threw out the husks and dust of corn outside his wall. A month later, green stalks grew out of them on the wet ground. He discovered that it was perfect green barley. (রবিনসন শস্যের ভুসি ও ধুলো তার তাঁবুর বাইরে ফেলে দিয়েছিল। বৃষ্টি হওয়ার একমাস পরে ভেজা মাটিতে সবুজ শিষ বেরিয়েছিল। সে আবিষ্কার করেছিল যে সেগুলি ছিল সবুজ বার্লি।)

Describe the inner part of the island. (দ্বীপের অভ্যন্তরের বর্ণনা দাও।)

Around two miles up from the sea-shore, there was a brook with pleasant meadows covered by smooth green grass. There were various rich fruit trees and cocoa trees. (সমুদ্রের পাড় থেকে প্রায় দুই মাইল উপরে, একটি নদী ছিল সবুজ সুন্দর ঘাসে ঢাকা মাঠের ধারে। সেখানে বিভিন্ন রকমের ফলগাছ এবং কোকো গাছ ছিল।)

What did Robinson find in the woody part? (বনের মধ্যে রবিনসন কী খুঁজে পেয়েছিল?)

In the woody part of the island, he found melons in great number and ripe, rich grapes. There were also a great number of cocoa, orange, and lemon trees. (দ্বীপের বনের এলাকায় সে প্রচুর তরমুজ ও পাকা, রসালো আঙুর খুঁজে পেয়েছিল। সেখানে প্রচুর পরিমাণে কোকো, কমলালেবু এবং লেবুগাছও ছিল।)

Why didn’t Robinson transfer his habitation to the valley of fruits? (রবিনসন তার বাসস্থান ফলের উপত্যকায় কেন সরিয়ে নিয়ে যায়নি?)

Robinson Crusoe did not want to enclose himself in the hill and the woods. He wanted to stay in view of the sea because he still hoped to be rescued by some passing ship on the sea. So he did not transfer his tent house. (রবিনসন ক্রুসো নিজেকে পাহাড় এবং বনের মধ্যে আবদ্ধ রাখতে চায়নি। সে এমন জায়গায় থাকতে চেয়েছিল যেখান থেকে সমুদ্র দেখা যায়। কারণ সে তখনও আশা করত যে কোনো ভাসমান জাহাজ তাকে এসে উদ্ধার করবে। তাই সে তার তাঁবু সরিয়ে নিয়ে যায়নি।)

Describe the valley of fruits. (ফলের উপত্যকাটির বর্ণনা দাও।)

In the inner part of the island, Robinson discovered some pleasant meadows by the side of a brook. There were melon and grape trees. He also found a great number of cocoa, orange, and lemon trees. (দ্বীপের ভিতরের দিকে রবিনসন কিছু মনোরম মাঠ খুঁজে পেয়েছিল নদীর ধারে। সেখানে তরমুজ এবং আঙুর গাছ ছিল। সে অনেক কোকো, কমলালেবু এবং লেবুগাছও খুঁজে পেয়েছিল।)

In what way did Crusoe make himself a lamp? (ক্রুসো নিজের জন্য কী করে প্রদীপ তৈরি করেছিল?)

Robinson had no lamp after dark. So, he collected a little tallow and a small clay dish. To this, he added a wick. Thus he made a lamp for himself. (অন্ধকার হয়ে যাওয়ার পর রবিনসনের কাছে কোনো আলো থাকত না। তাই সে অল্প পশুচর্বি এবং ছোট মাটির পাত্র জোগাড় করেছিল। এর সঙ্গে সে একটি সলতে যোগ করেছিল। এইভাবে সে নিজের জন্য প্রদীপ তৈরি করেছিল।)

Why did Robinson feel the need of writing? (রবিনসন কেন লেখার তাগিদ অনুভব করেছিল?)

After a certain period, Robinson seriously realized his critical situation. So he decided to describe this state of affairs by writing a journal of everyday’s employment. (কিছু সময় পরে রবিনসন তার আশঙ্কাজনক অবস্থা ভালোভাবে বুঝতে পারল। তাই সে ঠিক করেছিল তার প্রতিদিনের কার্যকলাপ একটি দিনলিপিতে নথিভুক্ত করে রাখবে।)

আজকের আর্টিকেলে আমরা নবম শ্রেণীর ইংরেজির একাদশ অধ্যায় “A Shipwrecked Sailor” এর কিছু অতিসংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনারা যদি কোনো প্রশ্ন বা অসুবিধার সম্মুখীন হন, তাহলে টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে এই পোস্টটি আপনার প্রিয়জনদের সঙ্গে শেয়ার করুন, যাদের এটির প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন