Class 9 – English – All About a Dog – Question and Answer

আজকের আর্টিকেলে আমরা নবম শ্রেণীর ইংরেজির দ্বিতীয় অধ্যায় “All About a Dog” এর কিছু সংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষার প্রস্তুতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

Table of Contents

All About a Dog

How was the weather of the night on which the narrator was traveling by bus? (বক্তা যে রাতে বাসে করে যাত্রা করছিলেন সে রাতের আবহাওয়া কেমন ছিল?)

The night was chilly cold and the biting east wind was cutting like a knife. (সেই রাত ছিল কনকনে ঠান্ডা এবং পুবের হাওয়া ধারালো ছুরির মতো গায়ে কামড় বসাচ্ছিল।)

How many people got into the bus with the younger woman? (কতজন লোক অল্পবয়সি ভদ্রমহিলাটির সাথে বাসে উঠল?)

Two people got into the bus with the younger woman. (দুজন লোক অল্পবয়সি ভদ্রমহিলাটির সাথে বাসে উঠেছিল।)

What was the conductor’s order to the younger woman? (অল্পবয়সি ভদ্রমহিলাটির প্রতি কণ্ডাকটরের কী আদেশ ছিল?)

The conductor ordered the younger woman to take the dog on the top floor of the bus. (কন্ডাকটর অল্পবয়সি ভদ্রমহিলাটিকে আদেশ করেছিল তার কুকুরটিকে নিয়ে বাসের উপরের তলায় যেতে।)

Why did the conductor stand triumphant? (কেন কন্ডাকটর বিজয়ী হয়েছিল?)

The conductor stood triumphant because the law was on his side. (কন্ডাকটর বিজয়ী হয়েছিল কারণ আইন ছিল তার পক্ষে।)

What was the young woman carrying with her? (অল্পবয়সি ভদ্রমহিলাটি তাঁর সঙ্গে কী নিয়ে যাচ্ছিলেন?)

The young woman was carrying a little Pekinese dog with her. (অল্পবয়সি ভদ্রমহিলাটি তাঁর সঙ্গে একটি ছোটো পেকিনিজ কুকুর নিয়ে যাচ্ছিলেন।)

How did the Pekinese dog look? (পেকিনিজ কুকুরটি কেমন দেখতে ছিল?)

The dog was little in size and its eyes were round and little like beads. (কুকুরটি আকারে ছোটো ছিল এবং তার চোখগুলো ছিল পুঁতির মতো কুতকুতে ও গোল।)

What was the opportunity the conductor had been waiting for? (কন্ডাকটর কোন সুযোগের জন্য অপেক্ষা করছিল?)

The conductor had been waiting for the opportunity of showing his authority to the passengers. (কন্ডাকটর যাত্রীদের কাছে নিজের ক্ষমতা দেখানোর সুযোগের অপেক্ষা করছিল।)

Why did the conductor have a general grievance against passengers? (কেন কন্ডাকটরের যাত্রীদের বিরুদ্ধে একচেটিয়া ক্ষোভ ছিল?)

The conductor’s general grievance was because passengers sat comfortably inside while he shivered at the door. (কন্ডাকটরের একচেটিয়া ক্ষোভের কারণ যাত্রীরা আরামে ভেতরে বসে থাকত যখন সে দরজায় দাঁড়িয়ে কাঁপত।)

How did the younger woman react to the conductor’s order of taking the dog out of the bus? (অল্পবয়সি ভদ্রমহিলাটির কন্ডাকটরের কুকুরটিকে বাসের বাইরে নিয়ে যাওয়ার আদেশের কী প্রতিক্রিয়া ছিল?)

She refused to obey the conductor’s order and said he might take note of her identity. (তিনি কন্ডাকটরের আদেশ মানতে অসম্মত হয়েছিলেন এবং বলেছিলেন যে কন্ডাকটর চাইলে তার পরিচয় লিখে রাখতে পারে।)

What did the conductor do when the woman refused to take the dog out of the bus? (মহিলাটি কুকুরটিকে বাসের বাইরে নিয়ে যেতে অসম্মত হলে কন্ডাকটর কী করল?)

On the woman’s refusal, the conductor pulled the bell and the bus stopped. (মহিলা অসম্মত হলে, কন্ডাকটর ঘন্টী বাজালো ও বাস থেমে গেল।)

What was the moment of triumph for the conductor? (কী ছিল কন্ডাকটরের কাছে বিজয়ের মুহূর্ত?)

The conductor stopped the bus and stepped onto the pavement. This was his moment of triumph. (কন্ডাকটর বাস থামাল এবং রাস্তায় নেমে গেল। এই ছিল তার বিজয়ের মুহূর্ত।)

Whom did the passengers support? (কাকে যাত্রীরা সমর্থন করল?)

The passengers supported the lady and her dog. (যাত্রীরা ভদ্রমহিলা ও তার কুকুরকে সমর্থন করেছিল।)

What measure did the passengers want to take against the conductor? (কী পদক্ষেপ যাত্রীরা কন্ডাকটরের বিরুদ্ধে নিতে চাইল?)

The passengers wanted to call the police and report against the conductor. (যাত্রীরা পুলিশকে ডেকে কন্ডাকটরের বিরুদ্ধে নালিশ করতে চেয়েছিল।)

What did the passengers demand from the conductor? (যাত্রীরা কন্ডাকটরের থেকে কী দাবি করল?)

The passengers demanded their fares back from the conductor. (যাত্রীরা কন্ডাকটরের থেকে ভাড়া ফেরত পাওয়ার দাবি করল।)

What was the dog’s reaction to the trouble he caused? (কুকুরটির তার কারণে ঘটা বিপত্তি সম্পর্কে কী প্রতিক্রিয়া ছিল?)

The dog was blinking at the lights and was totally unconscious of the trouble he had caused. (কুকুরটি তার কারণে ঘটা বিপত্তি সম্বন্ধে সম্পূর্ণ অজ্ঞ ছিল ও আলোর দিকে তাকিয়ে চোখ পিটপিট করছিল।)

What happened when the conductor announced that he won’t give back the fares? (কী হল যখন কন্ডাকটর ঘোষণা করল যে সে ভাড়া ফেরত দেবে না?)

Two or three passengers went out of the bus and disappeared into the night. (দুই কি তিনজন যাত্রী বাস থেকে বেরিয়ে গিয়ে রাতের অন্ধকারে মিলিয়ে গিয়েছিল।)

What did a woman passenger do when the conductor was walking to and fro victoriously? (একজন মহিলা যাত্রী কী করল যখন কন্ডাকটর বিজয়ীর মতো পায়চারি করছিল?)

A woman passenger raised her voice and threatened the bus conductor. (একজন মহিলা যাত্রী গলার স্বর উঁচু করে বাস কন্ডাকটরকে শাসিয়েছিল।)

What disease might the young lady catch if she traveled on the roof of the bus? What did she suffer from at that time? (কী অসুখ অল্পবয়সি মহিলার হতে পারত যদি তিনি বাসের মাথায় চড়ে যেতেন? তিনি সে সময় কী নিয়ে ভুগছিলেন?)

The young lady might catch pneumonia. She was suffering from a cough at that time. (অল্পবয়সি ভদ্রমহিলার নিউমোনিয়া হতে পারত। তিনি সে সময় কাশিতে ভুগছিলেন।)

What did the conductor do when the lady went onto the roof of the bus? (মহিলাটি বাসের মাথায় চলে যেতে কন্ডাকটর কী করল?)

The conductor came back, pulled the bell and the bus started. (কন্ডাকটর ফিরে এসে ঘন্টা বাজাল ও বাস চলতে শুরু করল।)

How did the other passengers react when the conductor stood triumphant? (অন্য যাত্রীদের কীরকম প্রতিক্রিয়া হয়েছিল যখন কন্ডাকটর বিজয়ীর মতো দাঁড়িয়েছিল?)

The other passengers criticized the conductor when he stood triumphant. (অন্য যাত্রীরা কন্ডাকটরকে ভর্ৎসনা করেছিল যখন সে বিজয়ীর মতো দাঁড়িয়েছিল।)

Why did the conductor go to help the driver? (কেন কন্ডাকটর বাস চালককে সাহায্য করতে গেল?)

The conductor went to help the driver because the bus had developed engine trouble. (কন্ডাকটর বাস চালককে সাহায্য করতে গিয়েছিল কারণ বাসটার ইঞ্জিনে গোলমাল দেখা দিয়েছিল।)

When did the lady come down the stairs and re-enter the bus? (কখন ভদ্রমহিলাটি সিঁড়ি দিয়ে নেমে এসে পুনর্বার বাসে প্রবেশ করলেন?)

The lady re-entered the bus when the bus developed engine trouble. (ভদ্রমহিলা বাসে পুনঃপ্রবেশ করেছিলেন যখন বাসের ইঞ্জিনে গোলমাল দেখা দিয়েছিল।)

The whole struggle began all over once again — When did the struggle begin again? (সম্পূর্ণ বিপত্তিটি আরো একবার শুরু হল — কখন ‘বিপত্তি’ আবার শুরু হল?)

The struggle began again when the conductor’s eyes fell on the dog. (বিপত্তি আবার শুরু হল যখন কন্ডাকটরের চোখ কুকুরটির দিকে গেল।)

Who was the last passenger left behind in the bus? (কে বাসে শেষ যাত্রী হয়ে বাসের মধ্যে পড়েছিলেন?)

The narrator was the last passenger left behind in the bus. (বাসের মধ্যে বক্তা শেষ যাত্রী ছিলেন।)

What did the conductor feel finally? (অবশেষে কন্ডাকটর কী অনুভব করল?)

Finally, the conductor felt that he needed to justify himself to somebody. (অবশেষে কন্ডাকটর অনুভব করেছিল যে কারোর কাছে তার নিজের সম্বন্ধে সাফাই দেওয়া প্রয়োজন।)

According to the narrator, how should rules be followed? (বক্তার মতে, নিয়ম কীভাবে মানা উচিত?)

According to the narrator, rules should be followed in the true spirit. (বক্তার মতে স্বতঃস্ফূর্তভাবে নিয়ম মানা উচিত।)

What is that rule which cannot be broken without danger to life and limb? (কোন নিয়মটি প্রাণ ও অঙ্গহানির সংশয় ছাড়া ভাঙা যায় না?)

The rule of the road cannot be broken without danger to life and limb. (পথঘাটের নিয়ম প্রাণ ও অঙ্গহানির সংশয় ছাড়া ভাঙা যায় না।)

All About a Dog এর Long Answer Type Questions

Briefly describe the atmosphere inside the bus the narrator was traveling by. (লেখক যে বাসে চড়ে যাচ্ছিলেন তার ভিতরের পরিবেশ কেমন ছিল?)

The atmosphere inside the bus was bitterly cold. The biting east wind was cutting the passengers even in the far end of the bus. (বাসের ভেতরের আবহাওয়া ছিল কনকনে ঠান্ডা। তীব্র পুবের হাওয়া যেন বাসের শেষপ্রান্তে বসা যাত্রীটিকেও কামড়ে ধরছিল।)

What happened as the bus stopped? (বাস থামামাত্র কী হল?)

As the bus stopped, two women and a man got inside and filled the vacant seats. The younger woman carried a Pekinese dog. (বাস থামামাত্র, দুই ভদ্রমহিলা ও একজন ভদ্রলোক বাসের ভেতরে ঢুকে এসে ফাঁকা জায়গাগুলি ভর্তি করে দিলেন। অল্পবয়সি ভদ্রমহিলাটির কোলে একটি পেকিনিজ কুকুর ছিল।)

What did the conductor do as the passengers got inside? (যাত্রীরা ভেতরে ঢুকে যেতে কন্ডাকটর কী করল?)

As the passengers got inside, the conductor came to collect fares. (যাত্রীরা ঢুকে যেতে কন্ডাকটর বাসের ভাড়া সংগ্রহ করতে এল।)

When did the author feel that trouble was coming up? (কখন লেখক বুঝলেন যে বিপত্তি আসন্ন?)

The conductor came to the passengers to collect the fares from them. But as soon as his attention was drawn to the Pekinese dog, he felt that trouble was coming up. (কন্ডাকটর যাত্রীদের কাছে এসেছিল বাসের ভাড়া আদায় করতে। কিন্তু যেইমাত্র পেকিনিজ কুকুরটির দিকে তার চোখ পড়ল লেখক বুঝলেন যে বিপত্তি আসন্ন।)

Mention two demands made by the passengers when the bus stopped. (বাস থামায় যাত্রীরা যে দুটি দাবি করলেন তা লেখো।)

The passengers demanded that their fares must be returned and also that he couldn’t leave them there all night. (যাত্রীরা বাসভাড়া ফেরত চাইলেন এবং দাবী করলেন যে কন্ডাকটর তাদের সেখানে সারারাত ফেলে রাখতে পারবে না।)

This was the opportunity for which the conductor had been waiting – What was the opportunity? (এই সুযোগটির জন্যই কন্ডাকটর অপেক্ষা করছিল – কীসের সুযোগ?)

The passenger with the Pekinese dog in the bus gave the conductor the opportunity to make use of his authority. (বাসে বসা পেকিনিজ কুকুর কোলে যাত্রীটি কন্ডাকটরকে তার ক্ষমতা প্রদর্শন করার সুযোগ করে দিল।)

Why did the conductor have a general grievance against the passengers? (কেন কন্ডাকটরের যাত্রীদের প্রতি একটি সাধারণ ক্ষোভ ছিল?)

The conductor had a general grievance against the passengers because they sat inside the bus comfortably whereas he had to stand at the door shivering in cold. (কন্ডাকটরের যাত্রীদের প্রতি ক্ষোভ ছিল কারণ তারা আরামে বাসের ভেতর বসতে পারত যখন কিনা তাকে দরজায় দাঁড়িয়ে ঠান্ডায় ঠকঠক করে কাঁপতে হত।)

You must take that dog out — Who said this and to whom? Why? (আপনাকে কুকুরটি বাইরে নিয়ে যেতে হবে — কে কাকে বলল? কেন?)

The conductor said this to the lady carrying a dog inside the bus. (কন্ডাকটর বাসের ভেতর কুকুর কোলে অল্পবয়সি ভদ্রমহিলাকে এই কথা বলেছিল।) He said so because it was against the law. (সে উক্ত কথাটি বলেছিল কারণ কুকুর নিয়ে বাসে যাওয়া নিয়মবিরুদ্ধ।)

You must take that dog out he said. — How did the person spoken to react at this? (আপনাকে কুকুরটিকে বাইরে নিয়ে যেতে হবে, সে বলল। এর উত্তরে শ্রোতা কী করলেন?)

The lady disagreed to obey what the conductor said and told him that he could take down her name and address if he liked. (ভদ্রমহিলা কন্ডাকটরের কথা শুনতে অসম্মত হলেন এবং তাকে বললেন যে সে চাইলে তার নাম ঠিকানা লিখে নিতে পারে।)

Why did the woman disagree to take the dog onto the top of the bus? (কেন ভদ্রমহিলা কুকুরটিকে নিয়ে বাসের মাথায় যেতে চাইলেন না?)

The woman disagreed to take the dog onto the top of the bus because it was very cold and she had a cough. (ভদ্রমহিলা কুকুরটিকে নিয়ে বাসের মাথায় যেতে চাইলেন না কারণ খুব শীত পড়েছিল এবং ওনার কাশি হয়েছিল।)

It’s nonsense — Who said this? What was the nonsense? (এর কোনো মানে হয় না — কে বলল? কীসের মানে হয় না?)

The male companion of the lady passenger said this. (ভদ্রমহিলার পুরুষ সহযাত্রীটি একথা বললেন।) It was nonsense to make a journey on the roof of the bus in cold weather. (এরকম কনকনে ঠান্ডায় বাসের মাথায় চড়ে যাত্রা করার কোন মানে হয় না।)

What did the conductor do when the lady refused to make a journey on the rooftop of the bus? (ভদ্রমহিলা বাসের মাথায় চড়ে যেতে চাইলেন না তখন কন্ডাকটর কী করল?)

The conductor pulled the bell and the bus stopped. He also declared that the bus would not move until the dog was taken out. (কন্ডাকটর ঘন্টা বাজাল এবং বাস থামল। সে এও জানিয়ে দিল যে কুকুরটিকে বাইরে না বের করলে বাস নড়বে না।)

When did the conductor feel triumphant? (কখন কন্ডাকটর বিজয়ের স্বাদ অনুভব করল?)

Ordering the passenger to take the dog out of the bus, the conductor stepped onto the pavement and felt triumphant. (কুকুরটিকে বাস থেকে বের করতে যাত্রীকে আদেশ দিয়ে, কন্ডাকটর ফুটপাথে নেমে এল এবং তখনই সে বিজয়ের স্বাদ অনুভব করল।)

Why did the conductor feel triumphant? (কেন কন্ডাকটর নিজেকে বিজয়ী মনে করছিল?)

The conductor felt triumphant because the law was on his side and the passengers were supposed to abide by it. (কন্ডাকটর নিজেকে বিজয়ী মনে করছিল কারণ নিয়ম ছিল তার পক্ষে এবং যাত্রীরা তা মেনে চলতে বাধ্য।)

Shameful — Who said this to whom and why? (লজ্জাজনক। — কে কার উদ্দেশে বলল এবং কেন?)

A passenger in the bus said this to the conductor because the conductor was compelling the sick lady passenger to journey on the roof of the bus in the bitterly cold night. (বাসের এক যাত্রী কন্ডাকটরকে একথা বলল কারণ কন্ডাকটর অসুস্থ মহিলা যাত্রীটিকে বাধ্য করছিল অমন কনকনে ঠান্ডায় বাসের ছাদে বসে যেতে।)

Let’s all report him! — What will the speakers report? (সবাই মিলে ওর নামে নালিশ করা যাক — বক্তারা কী নালিশ করবে?)

The speakers will report to the police against the misconduct of the bus conductor. (বক্তারা বাস কন্ডাকটরের বাজে ব্যবহার সম্পর্কে পুলিশের কাছে নালিশ করবে।)

Let’s make him give us our fares back — Why did the speakers decide to do so? (ওকে ভাড়া ফেরত দিতে বাধ্য করা হোক — কেন বক্তারা এরকম সিদ্ধান্ত নিয়েছিল?)

The conductor would not make the bus run until the lady with the dog journeyed on the rooftop of the bus. So, they decided so. (কন্ডাকটর বাস চালাবে না যতক্ষণ না ভদ্রমহিলা কুকুরটিকে নিয়ে বাসের মাথায় যাচ্ছেন। তাই বক্তারা এরকম সিদ্ধান্ত নিয়েছিল।)

Why did two or three passengers get out and disappear into the night? (কেন সেই রাতে দু-তিনজন যাত্রী বাস থেকে নেমে রাতের অন্ধকারে মিলিয়ে গিয়েছিল?)

Two or three passengers got out and disappeared into the night because the conductor refused to return the fare as well as run the bus. (দু-তিনজন যাত্রী বাস থেকে নেমে রাতের অন্ধকারে মিলিয়ে গিয়েছিল কারণ কন্ডাকটর ভাড়া ফেরত দিতে এমনকি বাস চালাতেও অসম্মত ছিল।)

What happened when another bus went by? (কী হল যখন আরেকটি বাস পাশ দিয়ে চলে গেল?)

When another bus went by, the passengers shouted in unison to make the bus stop. (যখন আরেকটি বাস পাশ দিয়ে চলে যাচ্ছিল তখন যাত্রীরা সমস্বরে চেঁচিয়ে বাসটিকে থামানোর চেষ্টা করল।)

What happened when a policeman strolled up? (কী হল যখন একজন পুলিশের আবির্ভাব হল?)

When a policeman strolled up and looked at the door, the passengers indignantly protested and made appeals to him. (যখন একজন পুলিশ এসে দাঁড়ালেন এবং বাসের দরজায় উকি মারলেন যাত্রীরা ক্ষোভের সাথে প্রতিবাদে সোচ্চার হয়ে উঠল ও তার কাছে নালিশ জানালো।)

What action did the policeman take at the appeals and protests of the passengers? (পুলিশটি যাত্রীদের অভিযোগ শুনে কি পদক্ষেপ নিয়েছিলেন?)

The policeman stood by the conductor and went away a few yards down to join two more constables and watch the drama. (পুলিশ কন্ডাকটরকে সমর্থন করলেন এবং কয়েক গজ দূরত্বে দুই পাহারাদারের সাথে দাঁড়িয়ে নাটক দেখতে লাগলেন।)

What did a woman passenger do in protest of the action of the bus conductor? (কন্ডাকটরের ব্যবহারে প্রতিবাদস্বরূপ একজন মহিলা যাত্রী কী করলেন?)

A woman passenger threatened the bus conductor. She even expressed her anger to the three policemen standing there and watching the whole drama. (মহিলা যাত্রীটি কন্ডাকটরকে শাসালেন। এমনকি তিনি যেই তিন পুলিশকর্মী সেখানে দাঁড়িয়ে মজা দেখছিল তাদের কাছে রাগ প্রকাশ করলেন।)

What was the reaction of the bus conductor towards the angry woman passenger? (মহিলা যাত্রীটি রেগে যাওয়াতে বাস কন্ডাকটরের কী প্রতিক্রিয়া হল?)

The bus conductor was totally indifferent to the angry outburst of the woman. He was as cold as the night and as hard as the pavement. (বাস কন্ডাকটর মহিলার রাগ দেখে সম্পূর্ণ নির্বিকার রইল। সে ছিল রাতের মতোই শান্ত ও রাস্তার মতোই কঠোর।)

It was a long job — What was the long job? (ওটি একটি লম্বা কাজ ছিল। — কাজটি কী?)

The bus developed some engine trouble and it took a long time for the driver and conductor to repair it. (বাসের ইঞ্জিনে কিছু সমস্যা দেখা দিয়েছিল এবং ড্রাইভার ও কন্ডাকটর বাস সারাতে অনেক সময় নিয়েছিল।)

How are rules of guidance to be observed? (পরিচালনা সংক্রান্ত নিয়ম কীভাবে পালন করা উচিত?)

Rules of guidance are to be observed in the spirit, not in the letter for the benefit of the people for whom they are meant. (পরিচালনা সংক্রান্ত নিয়ম অক্ষর অনুযায়ী মানার বদলে যাদের কল্যাণের স্বার্থে তার জন্ম তাদের কথা ভেবে মানা উচিত।)

আজকের আর্টিকেলে আমরা নবম শ্রেণীর ইংরেজির দ্বিতীয় অধ্যায় “All About a Dog” এর কিছু অতিসংক্ষিপ্ত প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো নবম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনারা যদি কোনো প্রশ্ন বা অসুবিধার সম্মুখীন হন, তাহলে টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে এই পোস্টটি আপনার প্রিয়জনদের সঙ্গে শেয়ার করুন, যাদের এটির প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন