Class-9 – English Reference – A Day in The Zoo


আজকের ক্লাসে আমরা জেরাল্ড ডারেলের লেখা A Day in The Zoo শিরোনামের একটি নিবন্ধ পড়ব। এই নিবন্ধে লেখক একটি চিড়িয়াখানায় তার অভিজ্ঞতা সম্পর্কে বর্ণনা করেছেন। তিনি বিভিন্ন প্রাণীদের দেখে মুগ্ধ হয়েছিলেন এবং তাদের আচরণ পর্যবেক্ষণ করেছিলেন। এই নিবন্ধটি পড়ার পরে আমরা চিড়িয়াখানায় একটি ভালো দিন কাটানোর মতো কী কী হতে পারে তা নিয়ে আলোচনা করব।

Table of Contents

 English Reference – A Day in the Zoo

একটি চিড়িয়াখানায় আমার ভ্রমণ করার অনুভূতি প্রকাশ করতে চেষ্টা করছি। চিড়িয়াখানা একটি স্থান যেখানে আমরা প্রাকৃতিক বাস্তবতা সংক্রান্ত বিভিন্ন প্রাণীদের দেখতে পাই। এটি একটি আকর্ষণীয় স্থান যাতে প্রাণীর বিবিধতা এবং সৌন্দর্যতা উভয়েই মিশে থাকে।

চিড়িয়াখানার ভেতরে প্রবেশ করলেই আমার চোখের সামনে আলোকপথ প্রকাশ পায়। সামনে দেখা যায় একটি বড় ও সুন্দর দৃশ্য – বিভিন্ন জাতের পাখি এখানে উপস্থিত রয়েছে। বাগানে একটি মেঘ দেখা যায় যেখানে পাখিরা উড়ে পাখির নিউয়র্ক ও লন্ডনের স্কাইলাইনের মতো পাখির মতো মন্দির উপরে ঘুরে বেড়ায়।

A Day in The Zoo এর ইংরেজি উচ্চারণ

ইট ইজ ওয়ান থিং টু ভিজিট আ জু অ্যাজ অ্যান অরডিনারি মেম্‌বার অফ দ্য পাবলিক। ইট ইজ কোয়াইট অ্যানাদার থিং টু ওউন আ জু অ্যান্‌ড লিভ ইন ইট। ইট সারটেনলি এনাবলস্ ইউ টু রাশ আউট অ্যাট এনি আওয়ার অফ দ্য ডে অর নাইট টু অবজারভ দি অ্যানিমালস্। ইট অলসো মিনস্ ইউ আর অন ডিউটি টোয়েন্‌টি ফোর আওয়ারস্ আ ডে।

দি অ্যাভারেজ জু ডে বিগিনস্ জাস্ট বিফোর ডন। দ্য স্কাই উইল বি স্নাইটলি টিন্‌জড্ উইথ ইয়েলো হোয়েন ইউ আর অ্যাওয়েকেনড্ বাই দ্য বার্ডসং। ইউ ক্যান হিয়ার আ রবিন সিংগিং। ইউ হিয়ার দ্য রিচ, ফ্রুটি, স্লাইট্লি হোর্স ক্রাইজ অফ দ্য টুরাকোজ, অ্যান্‌ড আ জয়ফুল ব্ল্যাকবারড্। অ্যাজ দ্য লাস্ট অফ হিজ সং ডাইজ, দ্য হোয়াইট-হেডেড থ্রাশ বার্স্টস্ ইনটু অ্যান এক্সাইটেড ক্রাই। লুকিং আউট ইনটু দ্য কোর্টইয়ার্ড, অন দ্য ভেলভেট গ্রিন লন্‌স্‌ ইউ ক্যান সি অ্যান আরনেস্ট গ্রুপ অফ পিহেন্‌স্‌ সারচিং দ্য ডিউই গ্রাস। আ মেল পিহেন ইজ ডান্‌সিং, হিজ বার্নিশড্ টেইল রেইজ্ড লাইক আ ফাউন্‌টেন ইন দ্য সানলাইট।

অ্যাট এইট ও’ক্লক দ্য জু স্টাফ অ্যারাইভস্। ইউ ক্যান হিয়ার দেম শাউট গ্রিটিংস্ টু ইচ আদার। সাউন্‌ডস্ মেড বাই দেয়ার বাকেটস্ অ্যান্ড ব্রাশেস্ আর হার্ড। ইউ গো আউট ইন্টু দ্য কুল ফ্রেশ মর্নিং টু সি ইফ অল ইজ রাইট উইথ দ্য জু।

দ্য মাংকিজ অ্যান্ড আদার ম্যামালস্ লিভ ইন দ্য লং, টু-স্টোরিড গ্র্যানাইট হাউজ। হিয়ার ইউ ফাইন্‌ড আ লট অফ অ্যাক্টিভিটি। দ্য গোরিলাজ হ্যাভ বিন লেট আউট অফ দেয়ার কেজেস হোয়াইল দ্য কেজেস আর ক্লিনড্। দে গ্যালপ অ্যাবাউট অন দ্য ফ্লোর উইথ দ্য হাই স্পিরিটস্ অফ চিলড্রেন জাস্ট আউট অফ স্কুল। দে ট্রাই টু রেন্‌চ দ্য ইলেকট্রিক হিটারস ফ্রম দেয়ার সকেটস্ অর ব্রেক দি ফ্লুরোসেন্ট লাইটস্। স্টিফেন, ব্রুম ইন হ্যান্ড, স্ট্যান্ডস গার্ড ওভার দি এপস।ইনসাইড দ্য গোরিলা’জ কেজেস্ মাইক, প্লাম্প অ্যান্ড এভার স্মাইলিং, ইজ বিজি অ্যালং উইথ জেরেমি। দে সুইপ আপ দ্য মেস অন দ্য ফ্লোর অ্যান্ড স্ক্যাটার ফ্রেশ হোয়াইট সা ডাস্ট। এভ্রিথিং, দে অ্যাশিওর ইউ, ইজ অল রাইট। অল দি অ্যানিমালস, এক্সাইটেড অ্যান্‌ড ইগ্যর অ্যাট দ্য স্টার্ট অফ আ নিউ ডে, বাসল অ্যাবাউট দ্য কেজেস। ইটাম, দ্য ব্ল্যাক সেলেবেজ এপ, ক্লিংস টু দ্য ওয়ায়ার, বেয়ারিং হিজ টিথ অ্যাট ইউ ইন গ্রিটিং।

আপস্টেয়ার্স ইন দ্য হাউজ, দ্য প্যারটস্ অ্যান্ড প্যারাকিটস্ স্যালুট ইউ উইথ আ ক্যাকফনি অফ সাউন্ডস। সুকু, দ্য গ্রে প্যারট ক্রাইজ, আয়’ম আ ভেরি ফাইন বার্ড। আ হোস্ট অফ কুইক ফুটেড, ব্রাইট-আইড মংগুসেজ প্যাটার বিজিলি অ্যারাউন্‌ড দেয়ার কেজেস্। দ্য হেয়ারি আর্মাডিলো লাইজ অন ইট্স ব্যাক, পজ অ্যান্‌ড নোজ টুইচিং।

ইউ পাস স্লোলি ডাউন দ্য হাউজ টু দ্য বিগ কেজ অ্যাট দি এন্‌ড হোয়্যার দ্য টুরাকোজ নাও লিভ। দ্য মেল, পিটি, আই হ্যাড রিয়ারড্ হোয়াইল ইন ওয়েস্ট আফ্রিকা। হি পিয়ারস্ অ্যাট ইউ ফ্রম ওয়ান অফ দ্য হায়ার পার্চেস। দেন, ইফ ইউ কল টু হিম, হি উইল ফ্লাই ডাউন অ্যান্‌ড ল্যান্‌ড অন আ পার্চ নিয়ারেস্ট টু ইউ। দেন হি উইল থ্রো ব্যাক হিজ হেড অ্যান্ড গিভ আ হাস্কি ক্রাই, কারু কারু কারু কু কু কু

ইউ কাম আউট অফ দ্য বার্ডহাউজ, দেন ওয়াক টু দ্য রেপটাইল হাউজ। হিয়ার, ইন আ প্লেজেন্ট টেম্পারেচার অফ এইটি ডিগ্রিজ্ দ্য রেপটাইলস ডোজ। স্নেকস্ রিগার্ড ইউ কামলি উইথ লিডলেস আইজ। ফ্রগ্‌স মেক গাল্পিং সাউন্‌ডস; লিজা্র্ডস লাই ড্রেপ্ড্ ওভার রকস্ অ্যান্ড ট্রি ট্রাংকস।

অ্যাট টেন ও’ক্লক দ্য জু গেটস্ ওপেন অ্যান্ড দ্য ফার্স্ট রাশ অফ ভিজিটরস্ অ্যারাইভ। অ্যাজ দে কাম ফ্লাডিং ইনটু দ্য গ্রাডন্ডস, এভ্রিওয়ান হ্যাজ টু বি অ্যালার্ট। দিস ইজ নট টু এনশ্যুওর দ্যাট দি অ্যানিমালস্ ডু নট হাট দ্য পিপল, বাট টু মেক শ্যুওর দ্যাট দ্য পিপল ডু নট হারট দি অ্যানিম্যালস্। ইফ অ্যান অ্যানিম্যাল ইজ অ্যাস্লিপ, দে ওয়ান্‌ট টু থ্রো স্টোনস্ অ্যাট ইট অর প্রড ইট উইথ স্টিকস্ টু মেক ইট মুভ। উই হ্যাভ ফাউন্ড ভিজিটরস্ ট্রাইং টু গিভ দ্য শিম্প্যানজিস্ লাইটেড সিগারেটস্ অ্যান্ড রেজর ব্লেডস্। দি আনসিভিলাইজ্‌ড বিহেভিয়ার অফ সাম হিউম্যান বিংস ইন আ জু হ্যাজ টু বি সিন টু বি বিলিভড্।

টুওয়ার্ডস ইভনিং দ্য ভিজিটিং ক্রাউড থিনস্ আউট। দ্য স্নান্টিং রেজ অফ দ্য সান লাইট দ্য কেজ হোয়্যার দ্য ক্রাউনড্ পিজিয়ন্‌স লিভ। অ্যাজ দ্য লাইট ফেড্‌স, দ্য রবিন সিজেস টু সিং অ্যান্‌ড ফ্লাইজ্‌ অফ টু ‘রুস্ট ইন দ্য মিমোসা ট্রি। দ্য হোয়াইট – ফেস্ড আউলস দ্যাট হ্যাভ স্পেন্ট অল ডে প্রিটেন্‌ডিং টু বি গ্রে ট্রি স্টাম্পস, নাও ওপেন লাজ গোল্ডেন আইজ। শ্যাডোস আর ক্রিপিং ওভার দ্য ফ্লাওয়ার বেডস্ অ্যান্ড রকারি। দেয়ার ইজ আ সাডেন কোরাস ফ্রম দ্য শিম্পানজি’স বেডরুম। ইউ নো দে আর কোয়ারেলিং ওভার হু শুভ হ্যাভ দ্য স্ট্র।

অ্যাজ ইউ লাই ইন বেড, ইউ ওয়াচ থ্রু দ্য উইন্‌ডো দ্য মুন সেপারেটিং ইটসেল্ফ ফ্রম দ্য শ্যাডো অফ দ্য ট্রিজ। ইউ হিয়ার দ্য লায়নস্ কাফ। সুন ইট উইল বি ডন অ্যান্‌ড দ্য কোরাস অফ বাস উইল টেক ওভার; দ্য কোল্‌ড মর্নিং এয়ার উইল রিং উইথ সং।

A Day in The Zoo এর বঙ্গানুবাদ

জনসাধারণের নিছক একজন সদস্য হিসেবে চিড়িয়াখানা দেখতে যাওয়া এক ব্যাপার। একটি চিড়িয়াখানার মালিক হওয়া আর তার ভিতরে বাস করা হল একদম অন্য ব্যাপার। এটি নিঃসন্দেহে তোমাকে দিনের বা রাতের যে কোনো সময়ে ছুটে গিয়ে পশুপাখিদের পর্যবেক্ষণ করতে সমর্থ করে। এর মানে এটিও যে তুমি দিনের চব্বিশ ঘন্টাই কাজে নিযুক্ত।

মোটামুটিভাবে চিড়িয়াখানার দিন শুরু হয় ভোরের ঠিক আগে। যখন পাখির গানে তোমার ঘুম ভাঙবে, আকাশে তখন হলুদ আভা রঙের থাকবে। তুমি শুনতে পাবে একটি বুলবুলি পাখি গান গাইছে। তুমি শুনবে টুরাকো পাখিদের দরাজ, রগরগে, সামান্য কর্কশ চ্যাঁচানি আর একটা আহ্লাদিত ব্ল্যাকবার্ডকে। তার গানের শেষ রেশটুকু না যেই ফুরোয়, সাদা-মাথার থ্রাশ-এর উদ্দীপ্ত চিৎকার ফেটে পড়ে। বাড়ির আঙিনায় চোখ মেলে, মখমল সবুজ লনের ওপর একাগ্র একদল ময়ূরীকে দেখতে পাবে শিশিরভেজা ঘাস খুঁজছে। একটি পুরুষ ময়ূর নাচছে, তার চকচকে ল্যাজটি সূর্যালোকে ফোয়ারার মতো উত্তোলিত করে।

ঘড়িতে আটটা বাজলে চিড়িয়াখানার কর্মচারীরা হাজির হয়। তখন তুমি শুনতে পাবে তারা একে অন্যকে চেঁচিয়ে অভিবাদন জানাচ্ছে। তাদের বালতি আর বুরুশের আওয়াজ শোনা যাবে। শীতল তাজা সকালবেলার মধ্যে তুমি বেরোও চিড়িয়াখানার সবকিছু ঠিকঠাক আছে কিনা দেখতে।

বাঁদর আর অন্যান্য স্তন্যপায়ী প্রাণীরা লম্বা, দোতলা গ্র্যানাইট পাথরের বাড়িতে বাস করে। এখানে তুমি প্রচুর কার্যকলাপ দেখতে পাবে। গোরিলাদের তাদের খাঁচা থেকে বের করে দেওয়া হয়েছে খাঁচাগুলি পরিষ্কার করার সময়। তারা মেঝেতে লাফালাফি করতে থাকে স্কুল থেকে সদ্য ছাড়া পাওয়া শিশুদের মতো প্রবল উদ্দীপনায়। তারা বৈদ্যুতিক হিটারগুলোকে তাদের সকেট থেকে হ্যাঁচকা টান মেরে বের করতে কিংবা ফ্লুরোসেন্ট বাতিগুলো ভাঙতে চেষ্টা করে। স্টিফেন হাতে ঝাঁটা নিয়ে বাঁদরদের পাহারা দেয়। গোরিলাদের খাঁচার ভিতরে মাইক, মোটাসোটা আর হাসিখুশি, জেরেমিকে সঙ্গে নিয়ে ব্যস্ত। তারা মেঝের নোংরা ঝাঁটা দিয়ে পরিষ্কার করে আর টাটকা, সাদা কাঠের গুঁড়ো চারদিকে ছড়িয়ে দেয়। তারা তোমাকে আশ্বস্ত করে সবকিছু ঠিকঠাক আছে। সমস্ত প্রাণীরা, একটা নতুন দিনের শুরুতে উত্তেজিত আর উৎসুক, খাঁচাগুলি ঘিরে হৈচৈ করে। ইটাম, কালো সেলেবেজ বনমানুষটি, খাঁচার জাল আঁকড়ে ধরে দাঁত বের করে তোমাকে অভিবাদন জানায়।

ঘরের উপরতলায়, তোতাপাখিরা আর ছোটো টিয়াপাখিরা কর্কশ শব্দের চ্যাঁচামেচি দিয়ে তোমাকে অভিবাদন জানায়। সুকু, ধূসর তোতাপাখিটি চিৎকার করে ওঠে, আমি একটা সুন্দর পাখি। ক্ষিপ্ৰপদ, জ্বলজ্বলে চোখের এক দঙ্গল নেউল তাদের খাঁচার ভিতরে ব্যস্তভাবে হালকা পায়ে ছোটাছুটি করে। রোমশ আর্মাডিলোটি চিত হয়ে ঘুমিয়ে থাকে, তার থাবা আর নাক কাঁপতে থাকে।

তুমি আস্তে আস্তে বাড়িটি ধরে এগিয়ে যাও শেষপ্রান্তে বড়ো খাঁচাটির দিকে যেখানে এখন টুরাকোরা বসবাস করে। পুরুষ পাখি, পিটিকে আমি লালনপালন করেছিলাম যখন পশ্চিম আফ্রিকায় থাকতাম। সে উঁচু দাঁড়গুলোর একটি থেকে তোমার দিকে একদৃষ্টে তাকিয়ে থাকবে। তারপর, যদি তুমি তাকে ডাকো, সে উড়ে নেমে আসবে আর তোমার সবথেকে কাছের একটি দাঁড়ে বসবে। তারপর সে তার মাথাটিকে পেছনদিকে হেলিয়ে দেবে আর ভাঙা গলায় হাঁক ছাড়বে, ক্যারুউ ক্যারুউ ক্যারুউ কুউ কুউ কুউ

তুমি পাখির ঘর থেকে বের হয়ে তারপর সরীসৃপদের ঘরের দিকে হেঁটে যেতে পার। এখানে, আশি ডিগ্রির আরামদায়ক তাপমাত্রায় সরীসৃপরা ঝিমোয়। সাপেরা অপলক চোখে শান্তভাবে তোমায় নিরীক্ষণ করবে। ব্যাঙেরা ঢোঁক গেলার শব্দ করে; পাথর ও গাছের গুঁড়ির ওপর টিকটিকিরা ঝুলে থাকে।

ঘড়িতে দশটা বাজলে চিড়িয়াখানার গেটগুলি খোলা হয় আর দর্শনার্থীদের প্রথম ভিড় হাজির হয়। তারা যখন ঘেরা জমিতে হুড়মুড়িয়ে এসে ঢোকে, প্রত্যেককে সতর্ক থাকতে হয়। এটি এই ব্যাপারকে নিশ্চিত করতে নয় যে জীবজন্তুরা লোকজনকে জখম না করে, বরং এটা নিশ্চিত করতে যে, কেউ যেন জীবজন্তুদের আঘাত না করে। যদি কোনো প্রাণী ঘুমিয়ে থাকে, লোকজনেরা সেটির দিকে পাথর ছুঁড়তে চায় বা লাঠি দিয়ে খোঁচায় তাকে নড়ানোর জন্য। আমরা দর্শনার্থীদের দেখেছি শিম্পাঞ্জিদের জ্বলন্ত সিগারেট আর দাড়ি কামানোর ব্লেড দিতে। চিড়িয়াখানায় কিছু কিছু মানুষের অসভ্য আচরণ দেখতে হয় বিশ্বাস করার জন্য।

সন্ধ্যের দিকে দর্শনার্থীদের ভিড় কমে যায়। সূর্যের ম্লান কিরণ সেই খাঁচাগুলোতে আলোর ঝরনা বইয়ে দেয় যেখানে নোটন পায়রাগুলি থাকে। আলো যখন আস্তে আস্তে মিলিয়ে যায়, বুলবুলি গান গাওয়া থামায় আর উড়ে চলে যায় মিমোসা গাছে ঘুমোতে। সাদা-মুখো প্যাঁচাগুলি যারা সারাদিন কাটিয়েছে ধূসর গাছের কাটা ডাল হওয়ার ভান করে, এখন বড়ো বড়ো সোনালি চোখ খোলে। ফুল চাষের জমি আর শিলা-উদ্যানের ওপর ছায়ারা গুঁড়ি মারছে। শিম্পাঞ্জিদের শোওয়ার ঘর থেকে একটা হঠাৎ সমস্বরে আওয়াজ উঠে আসে। তুমি বুঝতে পার ওরা ঝগড়া করছে ওদের মধ্যে কার খড় পাওয়া উচিত তাই নিয়ে।

তুমি যখন বিছানায় শুয়ে থাক, জানলা দিয়ে দেখ চাঁদটি নিজেকে গাছের ছায়াদের থেকে আলাদা করে নিচ্ছে। তুমি সিংহদের কাশতে শোনো। শিগগিরই ভোর হবে আর পাখিরা কাজ বুঝে নেবে, ঠান্ডা সকালের বাতাস মুখরিত হবে গানে।

A Day in The Zoo এর Short Answer Type Questions

Who is the author of A Day in the Zoo? (A Day in the Zoo-এর লেখক কে?)

As The author of the extract A Day in the Zoo is Gerald Malcolm Durrell. (A Day in the Zoo পাঠ্যাংশের লেখক হলেন জেরাল্ড ম্যালকম ডারেল।)

What is the source of the piece A Day in the Zoo? (আ ডে ইন্ দ্য জু পাঠ্যাংশটির উৎস কী?)

The piece A Day in the Zoo is an extract from ‘Menagerie Manor’. (A Day in the Zoo পাঠ্যাংশটির উৎস Menagerie Manor।)

What does the extract describe? (পাঠ্যাংশটি কী বর্ণনা করে?)

The extract describes vividly a typical day in the zoo and the experience of zoo-workers. (পাঠ্যাংশটি চিড়িয়াখানার একটি গতানুগতিক দিন ও চিড়িয়াখানার কর্মীদের অভিজ্ঞতা স্পষ্টভাবে বর্ণনা করে।)

How long does a zoo owner have to work? (একজন চিড়িয়াখানার মালিককে কতক্ষণ কাজ করতে হয়?)

A zoo owner has to perform his duty twenty-four hours a day. (চিড়িয়াখানার মালিককে দিনে রাতে চব্বিশ ঘন্টা কাজ করে যেতে হয়।)

When does the day begin in a zoo? (চিড়িয়াখানায় দিন কখন শুরু হয়?)

In a zoo, the day begins just before dawn. (ভোরের আলো ফোটার ঠিক আগে চিড়িয়াখানায় দিন শুরু হয়।)

What awakens a person residing in a zoo? (চিড়িয়াখানায় বসবাসকারী মানুষের ঘুম কী করে ভাঙে?)

A person residing in a zoo is awakened by the birdsong in the morning. (চিড়িয়াখানায় বসবাসকারী মানুষের ঘুম ভাঙে পাখির গানে।)

Whose song can be heard early in the morning? (খুব সকালে কার গান শোনা যায়?)

The song of robin can be heard early in the morning. (খুব সকালে বুলবুলি পাখির গান শোনা যায়।)

Which other birds in the zoo awaken the Insiders? (চিড়িয়াখানায় আর কোন কোন পাখি ভেতরে বসবাসকারীদের ঘুম ভাঙিয়ে দেয়?)

The cries of touracos, blackbird and the excited cry of white headed thrush awaken the insiders.(টুরাকোরা, ব্ল্যাকবার্ডের ডাক এবং সাদা মাথার থ্রাশ পাখির উদ্দীপ্ত চিৎকার বসবাসকারীদের ঘুম ভাঙিয়ে দেয়।)

How has the author described the cries of the touracos? (লেখক টুরাকোদের ডাক কে কীভাবে বর্ণনা করেছেন?)

The cries of the touracos has been described as rich, fruity and slightly hoarse by the author (টুরাকোদের ডাককে লেখক দরাজ, রগরগে এবং সামান্য কর্কশ চ্যাচানি বলে বর্ণনা করেছেন।)

What do the peahens do? (ময়ূরীগুলি কী করে?)

On the velvet green lawns the peahens search for food in the dewy grass. (মখমলের মত সবুজ লনে ময়ূরীগুলি শিশির ভেজা ঘাসে খাবার খোঁজে।)

How does a male peahen dance? (ময়ূর কীভাবে নাচে?)

A male peahen dances with its burnished tail raised like a fountain, (ময়ূর চকচকে লেজটি ফোয়ারার মত উত্তোলিত করে নাচে।)

When do the zoo staff arrive? (চিড়িয়াখানার কর্মীরা কখন পৌঁছোয়?)

The zoo staff arrive at 8 o’clock in the morning. (চিড়িয়াখানার কর্মীরা সকাল ৮ টায় পৌঁছোয়।)

How do the zoo staff start their day? (চিড়িয়াখানার কর্মীরা তাদের দিন কীভাবে শুরু করে?)

The zoo start their day by cleaning the zoo (চিড়িয়াখানার কর্মীরা চিড়িয়াখানা পরিষ্কার করা দিয়ে দিনের শুরু হয়।)

Where do the monkeys and other mammals live? (বাঁদরগুলি এবং স্তন্যপায়ী প্রাণীগুলি কোথায় থাকে?)

The monkeys and other mammals live in the long, two storied granite house. (বাঁদরগুলি এবং অন্য স্তন্যপায়ী প্রাণীগুলি লম্বা, দোতলা গ্যানাইট পাথরের বাড়িতে থাকে।)

Why are the gorillas let out of their cages? (গোরিলাগুলিকে তাদের খাঁচা থেকে কেন বেরোতে দেওয়া হয়?)

The gorillas are let out of their cages because the cages need to be cleaned. (গোরিলাগুলিকে তাদের খাঁচা থেকে বেরোতে দেওয়া হয় কারণ তাদের খাঁচাগুলি পরিষ্কার করার প্রয়োজন হয়।)

To whom are the gorillas compared in the passage and why? (পাঠ্যাংশে গোরিলাগুলিকে কাদের সাথে তুলনা করা হয়েছে এবং কেন?)

The gorillas are compared to children just out of school because both are highly spirited. (গোরিলাগুলিকে সদ্য স্কুল থেকে বেরোনো বাচ্চাদের সাথে তুলনা করা হয়েছে, কারণ উভয়েই সমরূপে প্রবল উদ্দীপ্ত।)

What do the gorillas do when they are let out of their cages? (গোরিলাগুলিকে খাঁচা থেকে ছাড়ার পর তারা কী করে?)

The gorillas gallop about on the floor like highly spirited school children. (প্রবল উদ্দীপ্ত স্কুলের বাচ্চাদের মত তারা মেঝেতে লাফালাফি করে।)

Describe the mischievous acts of the gorillas (গোরিলাদের দুষ্টুমিপূর্ণ কাজের বর্ণনা করো।)

The gorillas try to wrench the electric heaters from the sockets or break the fluorescent lights, (গোরিলাগুলি বৈদ্যুতিক হিটারগুলিকে সকেট থেকে হ্যাঁচকা টানে বের করতে কিংবা ফ্লুরোসেন্ট বাতিগুলিকে ভাঙার চেষ্টা করে।)

Who guards the gorillas and apes? (গোরিলা এবং বনমানুষগুলিকে কে পাহারা দেয়?)

Stephen, the zoo staff guards the gorillas and apes with broom in hand. (চিড়িয়াখানার কর্মী স্টিফেন গোরিলা এবং বাঁদরগুলিকে ঝাঁটা হাতে পাহারা দেয়।)

Who is Mike? (মাইক কে?)

Mike is a plump and eversmiling zoo staff (মাইক হল একজন হৃষ্টপুষ্ট সদাহাস্যময় চিড়িয়াখানার কর্মী।)

Who are Mike and Jeremy? (মাইক ও জেরেমি কে?)

Mike and Jeremy are the zoo staff who clean the gorillas’ cages and scatter fresh white sawdust. (মাইক ও জেরেমি হল চিড়িয়াখানার কর্মী যারা গোরিলাদের খাঁচা পরিষ্কার করে টাটকা সাদা কাঠের গুঁড়ো ছড়িয়ে দেয়।)

How do the animals feel at the start of a new day? What do they do? (নতুন দিনের শুরু হওয়ায় জন্তুরা কেমন অনুভব করে? তারা কী করে?)

The animals feel excited and eager at the start of a new day. They bustle about the cages. (নতুন দিনের শুরুতে জন্তুরা ঔৎসুক্য ও উত্তেজনা অনুভব করে। তারা খাঁচার মধ্যে হইচই করে।)

Who is Etam? What does he do? (ইটাম কে? সে কী করে?)

Etam is a black Celebes ape. He clings to the wire baring his teeth as a gesture of greeting. (ইটাম হল একটি কালো সেলেবেস প্রজাতির বনমানুষ। সে খাঁচার তার আঁকড়ে ধরে থাকে এবং অন্যদের অভিবাদন জানাবে বলে দাঁত বের করে।)

How does the sky look as one is awakened by the birdsong? (পাখির ডাকে ঘুম ভাঙার পর আকাশ কেমন দেখতে লাগে?)

The sky looks slightly tinged with yellow when one is awakened by the birdsong. (পাখির ডাকে যখন ঘুম ভাঙে তখন আকাশ সামান্য হলুদ রঙে রাঙানো থাকে।)

How do the parrots and parakeets salute the people? (তোতাপাখি এবং টিয়াপাখিরা মানুষদের কীভাবে অভিবাদন জানায়?)

The parrots and the parakeets salute people with a cacophony of sounds. (তোতাপাখি এবং টিয়াপাখিরা শব্দের কর্কশ চ্যাঁচামেচি দিয়ে মানুষদের অভিবাদন জানায়।)

What do all the animals do at the start of a new day? (নতুন দিনের শুরুতে জন্তুরা কী করে?)

At the start of a new day the birds sing and the animals gallop in excitement. (নতুন দিনের শুরুতে পাখিরা গান গায় এবং জন্তুরা উত্তেজনায় লাফালাফি করে।)

As the light fades where does the robin fly off to? (আলো কমে আসার সাথে সাথে বুলবুলি পাখিটি কোথায় উড়ে যায়?)

As the light fades the robin flies off to the mimosa tree. (আলো কমে আসার সাথে সাথে বুলবুলি পাখিটি উড়ে মিমোসা গাছে চলে যায়।)

Who is Suku? What does he do? (সুকু কে? সে কী করে?)

Suku is a grey parrot. He says – I am a very fine bird.(সুকু একটি ধূসর রঙের টিয়া। সে বলে – আমি খুব সুন্দর একটি পাখি।)

What do the bright eyed mongooses do? (উজ্জ্বল চোখবিশিষ্ট বেজিগুলি কী করে?)

The bright eyed mongooses patter busily around their cages. (উজ্জ্বল চোখবিশিষ্ট বেজিগুলি খাঁচার চারিদিকে চটপট, হুড়মুড় শব্দ করে।)

How do armadillos lie? (আর্মাডিলো কীভাবে শুয়ে থাকে?)

Armadillos lie on its back twitching its paws and nose. (আর্মাডিলো চিত হয়ে শুয়ে থাকে আর তার নাক ও থাবা কাঁপতে থাকে।)

Where do touracos live? (টুরাকোরা কোথায় থাকে?)

Touracos live in a big cage. (টুরাকোরা বড় খাঁচায় থাকে।)

Who is Peety? Where was he reared? (পিটি কে? সে কোথায় পালিত হয়েছিল?)

Peety is a male touraco. He was reared in West Africa. (পিটি একজন পুরুষ টুরাকো। তাকে পশ্চিম আফ্রিকায় লালন পালন করা হয়েছিল।)

Which animals stay inside the reptile house in author’s zoo? (লেখকের চিড়িয়াখানার সরীসৃপকক্ষে কী কী প্রাণী ছিল?)

Inside the reptile house of author’s zoo lived snakes, frogs and lizards. (লেখকের চিড়িয়াখানায় সরীসৃপের কক্ষে সাপ, ব্যাঙ ও টিকটিকি ছিল।)

How do snakes regard people? (সাপেরা কীভাবে মানুষকে লক্ষ করে?)

The snakes regard people calmly, staring through its lidless eyes. (সাপেরা তাদের পলকবিহীন চোখ দিয়ে শান্তভাবে মানুষকে লক্ষ করে।)

When do the zoo gates open for the visitors? (দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানার দরজা কখন খোলে?)

The zoo gates open at 10 o’clock in the morning for the visitors. (সকাল ১০টার সময় চিড়িয়াখানার দরজা দর্শকদের জন্য খোলে।)

Why should the zoo staff be alert as visitors arrive? (চিড়িয়াখানার কর্মীদের কেন দর্শকরা এলে সতর্ক থাকতে হয়?)

The zoo staff should be alert to ensure that the people do not hurt the animals. (চিড়িয়াখানার কর্মীদের এটা নিশ্চিত করার জন্য সতর্ক থাকতে হবে যে দর্শকরা যেন কোনো জন্তুকে আঘাত না করে।)

How do the visitors cause harm to the animals in the zoo? (দর্শকরা কীভাবে চিড়িয়াখানার জন্তুদের ক্ষতিসাধন করে?)

Visitor cause harm to zoo animals by throwing stones, prodding sticks giving lighted cigarettes. (দর্শকরা পাথর ছুঁড়ে, লাঠি দিয়ে খুচিয়ে, জ্বলন্ত সিগারেট বা ব্লেড দিয়ে ক্ষতিসাধন করে।)

What do the chorus in chimpanzee’s bedroom denote? (শিম্পাঞ্জির শোওয়ার ঘরের সমবেতস্বর কী চিহ্নিত করে?)

The chorus is chimpanzee’s bedroom denotes they are having a quarrel over who should have the straw. (শিম্পাঞ্জির ঘরের সমবেত স্বর বোঝায় যে কে খড় পাবে তা নিয়ে তাদের মধ্যে ঝগড়া চলছে।)

What sound can be heard in zoo in late night? (গভীর রাতে চিড়িয়াখানায় কীসের শব্দ শোনা যায়?)

The cough of lion can be heard in zoo in late night. (গভীর রাতে চিড়িয়াখানায় সিংহর কাশি শোনা যায়।)

A Day in The Zoo এর Long Answer Type Questions

How is the work of an owner of a zoo different from ordinary man? (সাধারণ মানুষের কাজ আর চিড়িয়াখানর মালিকের কাজের মধ্যে তফাৎ কী?)

A man can visit a zoo only after the gates are opened for the visitors. They come to be entertained. But the duty of an owner comprises twenty-four hours a day. (সাধারণ মানুষ চিড়িয়াখানায় তখনই ঢুকতে পারে যখন দর্শকদের জন্য দরজা খোলা হয়। তারা আনন্দ পেতে আসে। কিন্তু মালিকের কাজ সারাদিনে চব্বিশ ঘন্টা থাকে।)

When and how does an average zoo day begin? (চিড়িয়াখানায় সাধারণ দিন কখন শুরু হয়?)

The average zoo day begins just before dawn. The sky is slightly yellow coloured and one is awakened by songs of robin & cries of touracos, blackbird and thrush. (সাধারণত চিড়িয়াখানায় দিন শুরু হয় ভোরের ঠিক আগে। আকাশের হলদে আভা থাকে এবং বুলবুলি পাখির গানে, টুরাকো, ব্ল্যাকবার্ড এবং থ্রাশ পাখির চিৎকারে ঘুম ভাঙে।)

Describe the activity of peahens. (ময়ূরীদের কার্যকলাপ বর্ণনা করো।)

On the velvet green lawns of the courtyard peahens search for food in the dewy grass. A male peahen dances with his burnished tail risen like a fountain in the sunlight. (উঠোনের মখমলের মত সবুজ লনে ময়ূরীরা শিশির ভেজা ঘাসে খাবার খোঁজে। একটি পুরুষ ময়ূর তার চকচকে ল্যাজ ফোয়ারার মত উত্তোলিত করে সূর্যালোকে নাচে।)

How do the zoo staff start their work? (চিড়িয়াখানার কর্মীরা কীভাবে কাজ শুরু করে।)

The zoo staff shout greetings to each other as they start their daily job. They become very busy with their buckets and brushes in cleaning the cages of animals. (চিড়িয়াখানার কর্মীরা নিজেদের মধ্যে অভিবাদন বিনিময় করে তাদের প্রতিদিনের কাজ শুরু করে। তারা তাদের বালতি এবং বুরুশ নিয়ে জন্তুদের খাঁচা পরিষ্কার করতে ব্যস্ত হয়ে পরে।)

What work do Jeremy and Mike do in the gorillas’ cages? (জেরেমি ও মাইক বনমানুষের খাঁচায় কী কাজ করে?)

Mike and Jeremy sweep up the mess on the floor of the gorilla’s cage. They also scatter fresh white sawdust there. (মাইক ও জেরেমি বনমানুষের খাঁচার মেঝেতে থাকা ময়লা পরিষ্কার করে। তারা সেখানে সাদা, টাটকা কাঠের গুঁড়োও ছড়িয়ে দেয়।)

How do the gorillas behave when they are let out of their cages? (খাঁচা থেকে ছাড়া পাওয়ার পর বনমানুষগুলি কেমন ব্যবহার করে?)

The gorillas gallop about on the floor like high spirited children just out of school. They try to twist the electric heaters from their sockets or break the fluorescent lights. (বনমানুষগুলি মেঝের উপর স্কুল থেকে বেড়োনো বাচ্চাদের মত প্রবল উদ্দীপনায় লাফালাফি করে। তারা বৈদ্যুতিক হিটারগুলিকে তাদের সকেট থেকে টেনে বের করার চেষ্টা করে বা ফ্লুরোসেন্ট বাতিগুলিকে ভাঙার চেষ্টা করে।)

What are the sounds heard at eight o’clock in the morning? (সকাল আটটায় কী কী আওয়াজ শোনা যায়?)

Eight o’clock in the morning one can hear the zoo staff shout greetings to each other. Sounds made by their buckets and brushes are also heard. (সকাল আটটায় শোনা যায় চিড়িয়াখানার কর্মীরা একে অপরকে অভিবাদন জানাচ্ছে। তাদের বুরুশ ও বালতির আওয়াজও শোনা যায়।)

How do the parakeets, parrots and the armadillo behave at the start of a new day? (একটি নতুন দিনের শুরুতে তোতাপাখি, টিয়াপাখি এবং আর্মাডিলো কেমন ব্যবহার করে?)

The parrots and parakeets start their day with cacophony of sounds. The hairy armadillo lies on its back with its paws and nose twitching. (তোতাপাখি এবং টিয়াপাখি কর্কশ চ্যাচানি দিয়ে তাদের দিন শুরু করে। রোমশ আর্মাডিলোটি চিত হয়ে শুয়ে থাকে। তার থাবা আর নাক কাঁপতে থাকে।)

How does Petty react and answer to one’s call? (পিটি কারোর ডাকে কীভাবে সাড়া দেয়?)

Peety peers from one of the higher perches. On being called he flies down and lands on a nearest perch, then throws back his head and gives a husky cry. (পিটি উঁচু দাঁড়গুলির একটিতে বসে তাকিয়ে থাকে। ডাকলে সে উড়ে নেমে এসে সবচেয়ে কাছের একটি দাঁড়ে বসে পেছন দিকে মাথা হেলিয়ে ভাঙা গলায় ডাক ছাড়ে।)

Describe the state of the frogs and snakes in the reptile house. (সরীসৃপদের ঘরে ব্যাঙ ও সাপেদের পরিস্থিতি বর্ণনা করো।)

In a pleasant temperature of eighty degrees the reptiles doze in the reptile house. The snakes lie calmly and frogs make gulping sound (আশি ডিগ্রি তাপমাত্রার মনোরম উষ্ণতায় সরীসৃপগুলি ঝিমোয়। সাপেরা শান্তভাবে পড়ে থাকে এবং ব্যাঙেরা ঢোক গেলার আওয়াজ করে।)

What would one see and hear while lying in bed at night? রাতে বিছানায় শুয়ে একজন কী দেখতে অথবা শুনতে পাবে?)

Lying on bed one can see the moon seperating itself from the shadow of the tree. One can also hear the cough of a lion (বিছানায় শুয়ে যে কেউ দেখতে পাবে চাঁদ গাছের ছায়া থেকে নিজেকে আলাদা করছে। এছাড়া সিংহের কাশির আওয়াজও শুনতে পাওয়া যাবে।)

Why do the zoo staff become alert when the visitors arrive? (দর্শকরা আসামাত্র চিড়িয়াখানার কর্মীরা কেন সতর্ক হয়ে যায়?)

The zoo staff become alert to ensure that the visitors do not hurt the animals. The uncivilized behaviour of human being cause a threat to the lives of the innocent animals. (চিড়িয়াখানার কর্মীরা এটি নিশ্চিত করতে সতর্ক হয়ে যায় যে দর্শকরা যেন জন্তুদের আঘাত না করে। মানুষের অসভ্য ব্যবহার নিষ্পাপ জন্তুদের জীবনে সংশয় তৈরি করে।)

How do the visitors disturb and irritate the zoo animals? (চিড়িয়াখানার জন্তুদের দর্শনার্থীরা কীভাবে বিরক্ত করে?)

When an animal is asleep, people throw stones at it or prod it with sticks to move it. They even try to give the chimpanzees lighted cigarettes and razor blades (যখন কোনো জন্তু ঘুমিয়ে থাকে, মানুষ তাকে জাগানোর জন্য তার দিকে পাথর ছুঁড়ে মারে বা লাঠি দিয়ে খোঁচায়। তারা শিম্পাঞ্জিকে জ্বলন্ত সিগারেট এবং গোঁফ দাড়ি কামানোর ব্রেড দেওয়ার চেষ্টাও করে।)

What lesson do you learn from the passage A Day in the Zoo? (আ ডে ইন দ্য জু পাঠ্যাংশ থেকে তুমি কী শিক্ষা পাও?)

The author Gerald Durrell intends to make us aware of the life of innocent animals in the zoo. They should be left undisturbed and allowed to live a carefree life. (লেখক জেরাল্ড ডারেল আমাদের চিড়িয়াখানার জন্তুদের জীবন সম্পর্কে অবগত করার চেষ্টা করেন। তাদের অসুবিধা সৃষ্টি করা উচিত না এবং চিন্তাবিহীন জীবন কাটাতে দেওয়া উচিত।)

চিড়িয়াখানায় যাওয়া একটি অসাধারণ অভিজ্ঞতা। এটি আমাদের প্রকৃতির প্রতি ভালোবাসা বাড়িয়ে দেয় এবং বিভিন্ন ধরনের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান বাড়িয়ে তোলে। চিড়িয়াখানায় আমরা বিভিন্ন ধরনের প্রাণী দেখতে পারি, যেমন সিংহ, বাঘ, হাতি, জিরাফ ইত্যাদি। আমরা তাদের আবাসস্থল, আচার-ব্যবহার এবং খাদ্য সম্পর্কেও জানতে পারি।

চিড়িয়াখানায় যাওয়ার সবচেয়ে ভালো সময় হল সকাল, যখন প্রাণীরা সবচেয়ে সক্রিয় থাকে। চিড়িয়াখানায় ঢুকতেই আমাদের চোখে পড়ে বিশাল গাছপালা এবং রঙবেরঙের ফুল। আমরা পাখির কলকাকলিতে মুগ্ধ হয়ে পড়ি।

চিড়িয়াখানায় আমরা বিভিন্ন ধরনের প্রাণীর ঘর দেখতে পারি। সিংহের ঘরটি সবচেয়ে বড় এবং আকর্ষণীয়। সিংহের শক্তিশালী গর্জন শুনে আমরা আতঙ্কিত হয়ে পড়ি। বাঘের ঘরটিও খুবই আকর্ষণীয়। বাঘের সুন্দর চামড়া এবং তীক্ষ্ণ দাঁত আমাদের মুগ্ধ করে। হাতির ঘরটিতে আমরা হাতির বিশাল আকার এবং তাদের শান্ত স্বভাব দেখতে পারি। জিরাফের ঘরটিতে আমরা জিরাফের লম্বা গলা এবং তাদের মিষ্টি চেহারা দেখতে পারি।

চিড়িয়াখানায় আমরা প্রাণীদের খাবার দেওয়ার সময়ও দেখতে পারি। প্রাণীরা খাবার পেয়ে খুশি হয় এবং আমাদের দিকে তাকিয়ে থাকে। আমরা তাদের খাবার দেওয়ার সময় তাদের আচার-ব্যবহারও দেখতে পারি।

চিড়িয়াখানায় যাওয়া একটি শিক্ষামূলক এবং মজাদার অভিজ্ঞতা। এটি আমাদের প্রকৃতির গুরুত্ব সম্পর্কে শেখায় এবং বিভিন্ন ধরনের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান বাড়িয়ে তোলে। তাই সবাইকে অনুরোধ করি, একদিন চিড়িয়াখানায় গিয়ে ঘুরে আসুন।

চিড়িয়াখানার যাত্রা শেষ হলে আমি আনন্দের মাত্রা ধরে এক বিশেষ অনুভূতি অনুভব করতে পারি। চিড়িয়াখানা একটি আশ্চর্যজনক স্থান, যেখানে প্রাকৃতিক বিষয়ে সম্পূর্ণভাবে মতামত পাওয়া যায়। এটি আমাদের জীবনে নতুন জ্ঞান এবং সংস্কার যোগাযোগের একটি সুন্দর উদাহরণ।

চিড়িয়াখানায় যাওয়ার মাধ্যমে আমি বিভিন্ন প্রাণীদের বিভিন্ন জাতি দেখতে পেরেছি। পাখি, হাঁস, হরিণ এবং বন্য প্রাণীগুলি আমার মনকে মগ্ন করেছে। চিড়িয়াখানার আবাসস্থল, পরিচর্যা ও প্রকৃতির প্রেম আমাকে একটি মানসিক সংবাদ প্রদান করেছে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

“Class-9 – English Reference – A Day in The Zoo”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন