মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.3

Rahul

এই আর্টিকেলে মাধ্যমিক (দশম শ্রেণী) গণিতের ষট্‌বিংশ অধ্যায়, ‘রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান’ -এর ‘কষে দেখি – 26.3’ বিভাগের সমস্ত সমস্যার সমাধান করে দেওয়া হয়েছে। এই আর্টিকেলটি তোমাদের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতিতে বিশেষভাবে সাহায্য করবে।

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.3-মাধ্যমিক গণিত

1. আমাদের গ্রামের 100 টি দোকানের দৈনিক লাভের (টাকায়) পরিমাণের ছকটি হলো,

প্রতি দোকানের লাভ (টাকায়)0-5050-100100-150150-200200-250250-300
দোকানের সংখ্যা10162822186

প্রদত্ত তথ্যের ক্রমযৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক) তালিকা তৈরি করে ছক কাগজে ওজাইভ (ogive) অঙ্কন করি।

সমাধান –

প্রথমে ক্ষুদ্রতর সূচক ক্রমযৌগিক পরিসংখ্যার ছক তৈরি করা যাক,

শ্রেণী (ঊর্ধ্ব সীমানা)ক্রমযৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক)
5010
10026
15054
20076
25094
300100

∴ বিন্দুগুলি হলো (50, 10), (100, 26), (150, 54), (200, 76), (250, 94), (300, 100)।

এখন x-অক্ষ বরাবর ছক কাগজের ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য = 2.5 একক এবং y-অক্ষ বরাবর 1 টি বাহুর দৈর্ঘ্য = 0.5 একক ধরে উপরের বিন্দুগুলি স্থাপন করা হলো এবং বিন্দুগুলি যুক্ত করে ক্ষুদ্রতর সূচক ওজাইভ (ogive) অঙ্কন করা হলো।

1. আমাদের গ্রামের 100 টি দোকানের দৈনিক লাভের (টাকায়) পরিমাণের ছকটি হলো

2. নিবেদিতার ক্লাসের 35 জন শিক্ষার্থীর ওজনের তথ্য হলো,

ওজন (কিলোগ্রাম)38-এর কম40-এর কম42-এর কম44-এর কম46-এর কম48-এর কম50-এর কম52-এর কম
শিক্ষার্থীর সংখ্যা046912283235

প্রদত্ত তথ্যের ক্রমযৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক) তালিকা তৈরি করে ছক কাগজে ওজাইভ অঙ্কন করি এবং লেখচিত্র থেকে মধ্যমা নির্ণয় করি। সূত্রের সাহায্যে মধ্যমা নির্ণয় করে যাচাই করি।

সমাধান –

প্রদত্ত তথ্য থেকে লেখচিত্র অঙ্কনের জন্য যে বিন্দুগুলো পাওয়া যায়, সেগুলি হলো –

(38, 0), (40, 4), (42, 6), (44, 9), (46, 12), (48, 28), (50, 32), (52, 35)

X -অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1টি বাহুর দৈর্ঘ্য = 1 একক এবং Y-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1টি বাহুর দৈর্ঘ্য = 0.5 একক ধরে বিন্দুগুলো স্থাপন করা হলো ও বিন্দুগুলো যুক্ত করে ওজাইভ পাওয়া গেল।

নিবেদিতার ক্লাসের 35 জন শিক্ষার্থীর ওজনের তথ্য

এক্ষেত্রে মোট শিক্ষার্থীর সংখ্যা (n) = 35 জন

∴ \(\frac{n}{2} = \frac{35}{2} = 17.5\)

(0, 17.5) বিন্দু দিয়ে x অক্ষের সমান্তরাল সরলরেখা ওজাইভকে P বিন্দুতে ছেদ করল। P বিন্দু দিয়ে x অক্ষের ওপর লম্ব টানা হল যা x অক্ষ কে M বিন্দুতে ছেদ করে। M বিন্দুর স্থানাঙ্ক (46.69, 0)

∴ মধ্যমা = 46.69 ( প্রায় )

সূত্রের সাহায্যে মধ্যমা নির্ণয় –

প্রদত্ত তথ্য থেকে পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করি,

শ্রেণি – সীমানাপরিসংখ্যাক্রমযৌগিক পরিসংখ্যা ( ক্ষুদ্রতর সূচক )
0-3800
38-4044
40-4226
42-4439
44-46312
46-481628
48-50432
50-52335 = n

17.5 এর ঠিক বেশি ক্রমযৌগিক পরিসংখ্যা 46-48 এই শ্রেণীর মধ্যে আছে।

সুতরাং মধ্যমা শ্রেণীটি হলো (46-48)

মধ্যমা নির্ণয়ের সূত্রটি হলো

\(l + \left[\frac{\frac{n}{2}-cf}{f}\right] \times h\)

l = মধ্যমা শ্রেণীর নিম্ন শ্রেণী সীমানা।
n = মোট পরিসংখ্যা।
f = মধ্যমা শ্রেণীর পরিসংখ্যা।
h = শ্রেণী দৈর্ঘ্য।
cf = মধ্যমা শ্রেণীর পূর্বের শ্রেণীর ক্রমযৌগিক পরিসংখ্যা।

∴ নির্ণেয় মধ্যমা = \( l + \left[\frac{\frac{n}{2}-cf}{f}\right] \times h\)

= \( 46 + \left[\frac{17.5-12}{16}\right] \times 2\)

[এক্ষেত্রে, l=46, n=35, cf=12, f=16, h=2]

= \( 46 + \frac{5.5}{16} \times 2\)

= \( 46 + \frac{11}{16}\)

= \(46+0.69\)

= \( 46.69\) [প্রায়]

অর্থাৎ ওজাইভ থেকে প্রাপ্ত মধ্যমা এবং সূত্রের সাহায্যে প্রাপ্ত মধ্যমা দুটি সমান।

3.

শ্রেণি0-55-1010-1515-2020-2525-30
পরিসংখ্যা41015835

প্রদত্ত তথ্যের ক্রমযৌগিক পরিসংখ্যা ( বৃহত্তর সূচক ) তালিকা তৈরি করে ছক কাগজে ওজাইভ অঙ্কন করি।

সমাধান –

প্রদত্ত তথ্য থেকে ক্রমযৌগিক পরিসংখ্যা বিভাজন তা লিকা তৈরি করি,

শ্রেণিক্রমযৌগিক পরিসংখ্যা বৃহত্তর সূচক
0 বা 0 এর বেশি45
5 বা 5 এর বেশি41
10 বা 10 এর বেশি31
15 বা 15 এর বেশি16
20 বা 20 এর বেশি8
25 বা 25 এর বেশি5

X অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের প্রতিটি বাহুর দৈর্ঘ্য 0.5 একক ও Y অক্ষ বরাবর প্রতিটি বাহুর দৈর্ঘ্য 0.5 একক ধরে (0,45), (5,41), (10,31), (15,16), (20,8), (25,5) বিন্দুগুলি স্থাপন করে ও যুক্ত করে ও জাইভ অঙ্কন করা হলো।

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান

4.

শ্রেণি100-120120-140140-160160-180180-200
পরিসংখ্যা12148610

প্রদত্ত তথ্যের একই অক্ষ বরাবর ক্ষুদ্রতর সূচক ওজাইভ ও বৃহত্তর সূচক ওজাইভ ছক কাগজে অঙ্কন করে মধ্যমা নির্ণয় করি।

সমাধান –

শ্রেণিক্রমযৌগিক পরিসংখ্যা (বৃহত্তর সূচক)
100 বা 100 এর বেশি50
120 বা 120 এর বেশি38
140 বা 140 এর বেশি24
160 বা 160 এর বেশি16
180 বা 180 এর বেশি10
শ্রেণিক্রমযৌগিক পরিসংখ্যা (ক্ষুদ্রতর সূচক)
120 এর কম12
140 এর কম26
160 এর কম46
180 এর কম52
200 এর কম62

X অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহু = 2.5 একক ধরে ও y অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের 1 টি বাহু = 0.5 একক ধরে (100, 50), (120, 38), (140, 24), (160, 16), (180, 10) বিন্দুগুলি স্থাপন করে ও যুক্ত করে বৃহত্তর সূচক ওজাইভ অঙ্কন করা হলো, আবার (120, 12), (140, 26), (160, 46), (180, 52), (200, 62) বিন্দুগুলি স্থাপন করে ও যুক্ত করে ক্ষুদ্রতর সূচক ওজাইভ অঙ্কন করা হলো।

রাশিবিজ্ঞান কষে দেখি 26.3

ক্ষুদ্রতর সূচক ওজাইভ এবং বৃহত্তর সূচক ওজাইভ পরস্পর কে P বিন্দুতে ছেদ করেছে। P বিন্দু থেকে x অক্ষের ওপর লম্ব অঙ্কন করা হলো যা x অক্ষ কে M বিন্দুতে ছেদ করেছে।

M বিন্দুর স্থানাঙ্ক (138.57,0)

নির্ণেয় মধ্যমা = 138.57


এই আর্টিকেলে মাধ্যমিক (দশম শ্রেণী) গণিতের ষট্‌বিংশ অধ্যায়, ‘রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান’ -এর ‘কষে দেখি – 26.3’ বিভাগের সমস্ত সমস্যার সমাধান করা হয়েছে।

আশা করি, এই আর্টিকেলটি আপনাদের পরীক্ষার প্রস্তুতিতে কিছুটা হলেও সহায়ক হয়েছে। যদি কোনো প্রশ্ন, মতামত বা সাহায্যের প্রয়োজন হয়, নিচে কমেন্ট করে জানাতে পারেন অথবা টেলিগ্রামের মাধ্যমে যোগাযোগ করতে পারেন—আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত।

Please Share This Article

Related Posts

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.4-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.4

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান - কষে দেখি 26.2-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.2

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.1-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.1

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণস্থল উল্লেখ করে এর প্রধান কাজগুলি সংক্ষেপে বর্ণনা করো।

ইনসুলিন হরমোনের প্রধান কাজগুলির সংক্ষিপ্ত বিবরণ দাও।

হরমোনের ফিডব্যাক নিয়ন্ত্রণ কাকে বলে? উদাহরণসহ হরমোনের ফিডব্যাক নিয়ন্ত্রণ পদ্ধতি

প্রাণীদেহের বিভিন্ন কাজ নিয়ন্ত্রণে হরমোনের ভূমিকা সম্পর্কে সংক্ষেপে লেখো।

প্রাণী হরমোনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি সংক্ষেপে বর্ণনা করো।