নারী ইতিহাস বলতে কী বোঝো?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “নারী ইতিহাসের উপর একটি টীকা লেখো। নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “নারী ইতিহাসের উপর একটি টীকা লেখো।“ প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের প্রথম অধ্যায় “ইতিহাসের ধারণা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

নারী ইতিহাসের উপর একটি টীকা লেখো।-ইতিহাসের ধারণা

নারী ইতিহাসের উপর একটি টীকা লেখো।

সাবেক ইতিহাসে উপেক্ষিতা নারী সমাজের ভূমিকার পুনর্মূল্যায়ন আধুনিক ইতিহাসচর্চার অন্যতম বৈশিষ্ট্য।

নারী ইতিহাসচর্চা –

  • গবেষণা – পাশ্চাত্যে নারীবাদী ইতিহাসচর্চার ধারা অস্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে সূচিত হলেও ভারতের মতন দেশে এই চর্চা অপেক্ষাকৃত নবীন। ভারতে নারীবাদী ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য কাজ করেছেন নীরা দেশাই, বি. আর. নন্দা, মালবিকা কার্লেকর প্রমুখ।
  • পুরুষকেন্দ্রিক ইতিহাসের সংশোধন – প্রচলিত ইতিহাসে নারীর ভূমিকা সর্বদাই প্রান্তিক। সেই প্রান্তিকতা থেকে সরে এসে ইতিহাসে নারীর ভূমিকার প্রকৃত মূল্যায়ন নারীবাদী ইতিহাসচর্চার অন্যতম বৈশিষ্ট্য। বস্তুতপক্ষে নারীবাদী ইতিহাস হল একধরনের সংশোধনবাদী ইতিহাসচর্চা।
  • নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠা – নারীর অধিকার এবং নারী-পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠা নারীবাদী ইতিহাসের অন্যতম বৈশিষ্ট্য।
  • নারীর অংশগ্রহণ – বিভিন্ন সময়কালে সমাজে নারীর পরিবর্তিত অবস্থান; আর্থ-সামাজিক ও রাজনৈতিক কর্মে নারীর ভূমিকা, নারীর পোশাক, কর্মসংস্থান, ধর্ম-কর্ম-গার্হস্থ্য ও শিল্পোৎপাদন কর্মে নারীর অংশগ্রহণ প্রভৃতিকে চিহ্নিত করা নারীবাদী ইতিহাসচর্চার মূল প্রতিপাদ্য।
  • সভ্যতার অগ্রগতির মাপকাঠি – যে নারী ‘অর্ধেক আকাশ’ তথা শক্তির স্বরূপ, সেই নারীকে বাদ দিয়ে কোনো সমাজ কোনো কালে অগ্রসর হতে পারে না। বস্তুতপক্ষে কোনো সমাজ বা সভ্যতায় নারীর অবস্থান ও মর্যাদার উপর সেই সমাজের অগ্রসরতা বা পশ্চাদ্গামীতা নির্ভর করে। তাই নারী ইতিহাস হয়ে উঠেছে সভ্যতার অগ্রগতির মাপকাঠি।
  • মন্তব্য – ভারতবর্ষে নারীবাদী ইতিহাসচর্চার ধারা অপেক্ষাকৃত নবীন হলেও বর্তমানে এর ক্ষেত্র অনেকটাই বিস্তৃত। আধুনিক ভারতীয় সমাজে নারীর সর্বব্যাপী অধিকার ভারতীয় সমাজের অগ্রগতির যথার্থ মাপকাঠি।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

নারী ইতিহাসচর্চা কী?

নারী ইতিহাসচর্চা হল ইতিহাসের এমন একটি শাখা, যেখানে নারীর ভূমিকা, অবদান, এবং সমাজে তাদের অবস্থানকে পুনর্মূল্যায়ন করা হয়। এটি পুরুষকেন্দ্রিক ইতিহাসের প্রান্তিকতা থেকে বেরিয়ে এসে নারীর প্রকৃত ভূমিকা চিহ্নিত করে।

ভারতে নারী ইতিহাসচর্চা কখন শুরু হয়?

ভারতে নারী ইতিহাসচর্চা অপেক্ষাকৃত নবীন। পাশ্চাত্যে এটি অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধে শুরু হলেও ভারতে এই চর্চা পরবর্তী সময়ে বিকাশ লাভ করে। নীরা দেশাই, বি. আর. নন্দা, মালবিকা কার্লেকর প্রমুখ গবেষকরা এই ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজ করেছেন।

ভারতীয় সমাজে নারী ইতিহাসচর্চার ভূমিকা কী?

ভারতীয় সমাজে নারী ইতিহাসচর্চা নারীর অধিকার, সমতা, এবং সমাজে তাদের ভূমিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে। এটি আধুনিক ভারতীয় সমাজের অগ্রগতির মাপকাঠি হিসেবে কাজ করে।

নারী ইতিহাসচর্চার মাধ্যমে কীভাবে পুরুষকেন্দ্রিক ইতিহাসের সংশোধন হয়?

পুরুষকেন্দ্রিক ইতিহাসে নারীর ভূমিকা প্রান্তিক ছিল। নারী ইতিহাসচর্চা এই প্রান্তিকতা দূর করে ইতিহাসে নারীর প্রকৃত ভূমিকা ও অবদানকে চিহ্নিত করে এবং তাদের মর্যাদা প্রতিষ্ঠা করে।

নারী ইতিহাসচর্চার মাধ্যমে কীভাবে নারীর অধিকার প্রতিষ্ঠা করা যায়?

নারী ইতিহাসচর্চা নারীর অতীত ভূমিকা ও অবদানকে তুলে ধরে, যা বর্তমান সমাজে নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠায় সাহায্য করে। এটি নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে।

নারী ইতিহাসচর্চা সভ্যতার অগ্রগতির মাপকাঠি হিসেবে কীভাবে কাজ করে?

যে সমাজে নারীর মর্যাদা ও অবস্থান উন্নত, সেই সমাজই অগ্রসর বলে বিবেচিত হয়। নারী ইতিহাসচর্চা নারীর অবস্থানকে মূল্যায়ন করে এবং সভ্যতার অগ্রগতির মাপকাঠি হিসেবে কাজ করে।

ভারতীয় সমাজে নারী ইতিহাসচর্চার ভবিষ্যৎ কী?

ভারতীয় সমাজে নারী ইতিহাসচর্চার ক্ষেত্র ক্রমশ বিস্তৃত হচ্ছে। নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠার মাধ্যমে এটি ভারতীয় সমাজের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নারী ইতিহাসচর্চার বৈশিষ্ট্য কী?

নারী ইতিহাসচর্চার বৈশিষ্ট্য –
1. পুরুষকেন্দ্রিক ইতিহাসের সংশোধন।
2. নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠা।
3. সমাজে নারীর পরিবর্তিত অবস্থান ও অংশগ্রহণ চিহ্নিত করা।
4. সভ্যতার অগ্রগতির মাপকাঠি হিসেবে নারীর অবস্থান মূল্যায়ন।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “নারী ইতিহাসের উপর একটি টীকা লেখো।” নিয়ে আলোচনা করেছি। এই “নারী ইতিহাসের উপর একটি টীকা লেখো।” প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের প্রথম অধ্যায় “ইতিহাসের ধারণা” -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ, তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – জীববৈচিত্র্য এবং সংরক্ষণ – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ, তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – জীববৈচিত্র্য এবং সংরক্ষণ – বিষয়সংক্ষেপ

পরিবেশ এবং মানব জনসমষ্টি – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – পরিবেশ এবং মানব জনসমষ্টি – বিষয়সংক্ষেপ

পরিবেশদূষন - বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – পরিবেশদূষন – বিষয়সংক্ষেপ

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ, তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – জীববৈচিত্র্য এবং সংরক্ষণ – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – পরিবেশ এবং মানব জনসমষ্টি – বিষয়সংক্ষেপ

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – পরিবেশদূষন – বিষয়সংক্ষেপ

জে. ভি. পি. কমিটি সম্পর্কে টিকা লেখো।

মাধ্যমিক জীবন বিজ্ঞান – পরিবেশ, তার সম্পদ এবং তাদের সংরক্ষণ – নাইট্রোজেন চক্র – বিষয়সংক্ষেপ