ওরা হঠাৎ কাঠের মতো হয়ে গেল। – ওরা কারা? ওদের এমন অবস্থার কারণ কী?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “ওরা হঠাৎ কাঠের মতো হয়ে গেল।” – ‘ওরা’ কারা? ওদের এমন অবস্থার কারণ কী? এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওরা হঠাৎ কাঠের মতো হয়ে গেল। - ওরা কারা? ওদের এমন অবস্থার কারণ কী?

“ওরা হঠাৎ কাঠের মতো হয়ে গেল।” – ‘ওরা’ কারা? ওদের এমন অবস্থার কারণ কী?

ওদের পরিচয় – ‘ওরা’ হল জুপিটার ক্লাবের সাঁতারু শ্যামল, গোবিন্দ এবং আরও চার-পাঁচটি ছেলে।

এমন অবস্থার কারণ –

  • শুরুর কথা – ক্ষিতীশ সিংহের বিরুদ্ধে ক্লাবের কর্মকর্তাদের মদতে শ্যামল, গোবিন্দ প্রমুখ সাঁতারুরা দুর্ব্যবহারের অভিযোগ আনে। ক্ষিতীশকে মূলত তাঁর পদ থেকে সরানোর উদ্দেশ্যেই তারা লিখিত অভিযোগ জমা দেয়।
  • মিথ্যা ষড়যন্ত্রের শিকার – ক্লাবের কর্মাকর্তাদের ষড়যন্ত্রের শিকার হয় ক্ষিতীশ। ক্লাবের সাধারণ সভায় বিষয়টি আলোচনার জন্য আনা হয়। সেখানে তাঁর দক্ষতা নিয়েও প্রশ্ন তোলা হয়। কর্মাকর্তাদের বক্তব্য অনুযায়ী ট্রেনার হতে গেলে নামকরা সাঁতারু হওয়া প্রয়োজন। ক্ষিতীশ কখনও জলে নামেননি; কোনো প্রতিযোগিতাতেও অংশ চাননি ফলে, সাঁতারের ট্রেনার হওয়ার যোগ্যতা যে তাঁর নেই তা তাঁকে বুঝিয়ে দেওয়া হয়। ক্ষিতীশ যে সাঁতারুদের বিরুদ্ধে অযোগ্যতার অভিযোগ আনেন, হরিচরণ জানিয়েছেন যে তাদের দিয়েই সাফল্য আনা সম্ভব। ক্ষিতীশের অভিযোগ অর্থহীন বলা হয়। নানাভাবে অপমান করে ক্ষিতীশকে জুপিটার ক্লাব ছাড়তে একপ্রকার বাধ্য করা হয়।
  • অভিযোগকারী সাঁতারুদের প্রতিক্রিয়া – ক্লাবঘরের বাইরে আসতেই ক্ষিতীশ দেখেন তাঁর বিরুদ্ধে যারা অভিযোগ এনেছে বলে সভায় জানানো হয়েছে, তারাই তাঁর সামনে দাঁড়িয়ে। ক্ষিতীশকে দেখে তাই তারা লজ্জায় মুখ নামিয়ে নেয়। ক্ষিতীশের বিরুদ্ধে তারা যে অভিযোগগুলি এনেছে, তা একপ্রকার ষড়যন্ত্র তো বটেই। এই মিথ্যা ষড়যন্ত্রে তাদের নাম জড়ানোয় ও ক্ষিতীশের কড়া মেজাজের কথা মনে পড়ায় ভয়ে তারা কাঠ হয়ে যায়।

আরও পড়ুন, শরীরের নাম মহাশয় যা সহাবে তাই সয়। — ক্ষিতীশ সিংহের এই উক্তিতে তার কীরূপ মানসিকতা ফুটে উঠেছে?

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনি সহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “ওরা হঠাৎ কাঠের মতো হয়ে গেল।” – ‘ওরা’ কারা? ওদের এমন অবস্থার কারণ কী? তা নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, আপনি টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

বায়ুর সঞ্চয়কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপগুলির বর্ণনা দাও।

বায়ুর সঞ্চয়কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপগুলির বর্ণনা দাও।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - আলো - আলোর প্রতিফলন ও দর্পণ

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – আলো – আলোর প্রতিফলন ও দর্পণ

প্রতিসরণ কোণ কাকে বলে? কাচফলকে প্রতিসরণের ফলে আলোকরশ্মির চ্যুতি হয় না কেন?

প্রতিসরণ কোণ কাকে বলে? কাচফলকে প্রতিসরণের ফলে আলোকরশ্মির চ্যুতি হয় না কেন?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

বায়ুর সঞ্চয়কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপগুলির বর্ণনা দাও।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – আলো – আলোর প্রতিফলন ও দর্পণ

রৈখিক ভরবেগের সংরক্ষণ সূত্র থেকে নিউটনের দ্বিতীয় গতিসূত্র প্রমাণ করো।

প্রতিসরণ কোণ কাকে বলে? কাচফলকে প্রতিসরণের ফলে আলোকরশ্মির চ্যুতি হয় না কেন?

একটি প্রিজমের i-δ লেখচিত্র আঁকো, যেখানে i হল আপতন কোণ ও δ হল চ্যুতিকোণ।