পরিবেশ ইতিহাস চর্চা গুরুত্বপূর্ণ কেন?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “পরিবেশের ইতিহাসচর্চার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো। নিয়ে আলোচনা করব। এই প্রশ্নটি মাধ্যমিক ইতিহাস পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই “পরিবেশের ইতিহাসচর্চার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।“ প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের প্রথম অধ্যায় “ইতিহাসের ধারণা“ -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়।

পরিবেশের ইতিহাসচর্চার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।-ইতিহাসের ধারণা

পরিবেশের ইতিহাসচর্চার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।

নতুন সামাজিক ইতিহাসের অন্যতম উপাদানরূপে পরিবেশের ইতিহাসচর্চা বর্তমানে বিশেষ জনপ্রিয়তা লাভ করেছে।

  • গবেষণা – পাশ্চাত্যে পরিবেশের ইতিহাসচর্চার ধারা সূচিত হয়েছে 1960-70 -এর দশকে। র‍্যাচেল কার্সেন -এর ‘সাইলেন্ট স্প্রিং’, ‘দ্য সি অ্যারাউন্ড আস’, আলফ্রেড ক্রসবি-র ‘ইকোলজিকাল ইম্পিরিয়ালিজম’, রিচার্ড গ্রোভের ‘গ্রিন ইম্পরিয়ালিজম’ প্রভৃতি গ্রন্থ পরিবেশের ইতিহাসচর্চায় গুরুত্বপূর্ণ মাইল ফলক। ভারতে এ বিষয়ে উল্লেখযোগ্য কাজ করেছেন রামচন্দ্র গুহ, মাধব গ্যাডগিল প্রমুখ ব্যক্তিবর্গ।
  • মূল উপজীব্য – প্রাকৃতিক পরিবেশের সঙ্গে যুগ যুগ ধরে মানব সভ্যতার প্রাত্যহিক সম্পর্কের কথাই পরিবেশের ইতিহাসের মূল উপজীব্য। পরিবেশের ইতিহাসচর্চা মানুষকে পরিবেশ সচেতন করে তোলে। মানুষের বিভিন্ন অবিবেচনা প্রসূত সিদ্ধান্ত এবং বিজ্ঞান ও প্রযুক্তির অপব্যবহার কীভাবে পরিবেশের নিরন্তর ক্ষতিসাধন করে চলেছে, কীভাবে মনুষ্য-সৃষ্ট বিভিন্ন প্রাকৃতিক কারণ বিভিন্ন প্রাচীন সভ্যতার পতনের কারণ হয়েছে, তার সম্যক ধারণা দেয় পরিবেশের ইতিহাসচর্চা। সেই সঙ্গে বর্তমানের ছাত্র তথা ভাবীকালের নাগরিক সমাজের কাছে প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ ও সুব্যবহারের বার্তা দেয় পরিবেশের ইতিহাসচর্চা।
  • পরিবেশ আন্দোলন – পরিবেশের ভারসাম্য রক্ষার প্রশ্নে বিশ্বের পরিবেশ সচেতন মানুষ আজ ঐক্যবদ্ধ। বিশ্ব উন্নায়নের বিরুদ্ধে গোটা বিশ্ব আজ সোচ্চার। ভারতে 1974 খ্রিস্টাব্দে সুন্দরলাল বহুগুণার নেতৃত্বে সংঘটিত চিপকো আন্দোলন এবং 1985 খ্রিস্টাব্দে মেধা পাটেকরের নেতৃত্বে সংঘটিত নর্মদা বাঁচাও আন্দোলন এ প্রসঙ্গে বিশেষ উল্লেখের দাবি রাখে।
  • মন্তব্য – পরিবেশের ইতিহাস নিছক ইতিহাসের তত্ত্বকথা নয়, তা ভাবীকালের বিশ্ব মানব সমাজ রক্ষার একমাত্র খোলা পথ।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

পরিবেশের ইতিহাসচর্চা কী?

পরিবেশের ইতিহাসচর্চা হল মানব সভ্যতা ও প্রাকৃতিক পরিবেশের মধ্যেকার সম্পর্কের ইতিহাস নিয়ে গবেষণা। এটি প্রাকৃতিক সম্পদের ব্যবহার, পরিবেশগত পরিবর্তন এবং মানুষের কার্যকলাপের প্রভাব নিয়ে আলোচনা করে।

পরিবেশের ইতিহাসচর্চা কখন শুরু হয়?

পাশ্চাত্যে 1960-70 -এর দশকে পরিবেশের ইতিহাসচর্চা একটি স্বতন্ত্র গবেষণা ক্ষেত্র হিসেবে গড়ে ওঠে। র‍্যাচেল কার্সেন, আলফ্রেড ক্রসবি, রিচার্ড গ্রোভ প্রমুখ গবেষকরা এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

পরিবেশের ইতিহাসচর্চার মূল উপজীব্য কী?

এর মূল উপজীব্য হল প্রাকৃতিক পরিবেশ ও মানব সভ্যতার মধ্যেকার সম্পর্ক। এটি পরিবেশগত সমস্যা, প্রাকৃতিক সম্পদের ব্যবহার এবং পরিবেশ সচেতনতা নিয়ে আলোচনা করে।

ভারতে পরিবেশের ইতিহাসচর্চায় কারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন?

ভারতে রামচন্দ্র গুহ, মাধব গ্যাডগিল প্রমুখ গবেষকরা পরিবেশের ইতিহাসচর্চায় উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

পরিবেশের ইতিহাসচর্চা কেন গুরুত্বপূর্ণ?

এটি পরিবেশগত সমস্যার ইতিহাস ও কারণগুলি বুঝতে সাহায্য করে এবং ভবিষ্যতে প্রাকৃতিক সম্পদের সুরক্ষা ও টেকসই ব্যবহারের গুরুত্ব তুলে ধরে।

পরিবেশ আন্দোলন কী?

পরিবেশ আন্দোলন হল পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক সম্পদের সুরক্ষার জন্য গড়ে ওঠা সামাজিক ও রাজনৈতিক আন্দোলন। উদাহরণস্বরূপ, ভারতের চিপকো আন্দোলন ও নর্মদা বাঁচাও আন্দোলন।

পরিবেশের ইতিহাসচর্চা কিভাবে ভবিষ্যতের জন্য প্রাসঙ্গিক?

এটি বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে পরিবেশ সচেতন করে তোলে এবং প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ ও টেকসই উন্নয়নের পথ দেখায়।

পরিবেশের ইতিহাসচর্চার কিছু গুরুত্বপূর্ণ গ্রন্থের নাম বলুন।

র‍্যাচেল কার্সেন -এর ‘সাইলেন্ট স্প্রিং’, আলফ্রেড ক্রসবি -র ‘ইকোলজিকাল ইম্পিরিয়ালিজম’, এবং রিচার্ড গ্রোভের ‘গ্রিন ইম্পরিয়ালিজম’ উল্লেখযোগ্য।


এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “পরিবেশের ইতিহাসচর্চার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।” নিয়ে আলোচনা করেছি। এই “পরিবেশের ইতিহাসচর্চার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।” প্রশ্নটি মাধ্যমিক ইতিহাসের প্রথম অধ্যায় “ইতিহাসের ধারণা” -এর একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এই প্রশ্নটি মাধ্যমিক পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। তাছাড়া, নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?