পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহের গুরুত্ব কতখানি?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহের গুরুত্ব কতখানি? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহের গুরুত্ব কতখানি? প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহের গুরুত্ব কতখানি?

হিমবাহ কেবল একটি বরফের নদী নয়, সে যেমন ভূমিরূপের পরিবর্তন করে, তেমনি জলবায়ুর পরিবর্তন করে। এসব বাদ দিয়েও বলা যায় হিমবাহ হল সুপেয় জলের জমাটবদ্ধ রূপ।

  1. পৃথিবীর মোট জলের 97.20 শতাংশ সমুদ্রজল। এই জল পানের অযোগ্য।
  2. বাকি 2.80 শতাংশ জল পানযোগ্য বা সুপেয়। এই জলের মাত্র 0.0001 ভাগ নদনদীতে 0.9999 ভাগ ভৌমজল হিসেবে এবং বাকি 2.15 শতাংশ বরফ হিসেবে জমে রয়েছে। অর্থাৎ পৃথিবীর যত পানীয় জলের ভাণ্ডার রয়েছে তার 75 ভাগই হিমবাহ হিসেবে জমাটবেঁধে রয়েছে। এই বরফের 90 শতাংশ রয়েছে অ্যান্টার্কটিকা মহাদেশে।
  3. এমনকি আমাদের গঙ্গা, ব্রক্ষ্মপুত্র, সিন্ধু নদীও হিমবাহ থেকেই সৃষ্ট। পানীয় জলের সংরক্ষণ করতে হলে অবশ্যই হিমবাহ সংরক্ষণে বেশি গুরুত্ব দিতে হবে।

আরও পড়ুন – নদী উপত্যকা I বা V আকৃতির কিন্তু হিমবাহ উপত্যকা U আকৃতির হয় কেন?

পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। পৃথিবীর মোট সুপেয় জলের 70% হিমবাহে আবদ্ধ। হিমবাহ গলে এই জল নদীতে প্রবাহিত হয় এবং বিশ্বের বিভিন্ন জনগোষ্ঠীর জলের চাহিদা পূরণ করে।

পৃথিবীর বৃহত্তম সুপেয় জলের সঞ্চয় হিসেবে হিমবাহের গুরুত্ব কতখানি? হিমবাহ গলে যাওয়ার বিরূপ প্রভাবগুলো কী কী? হিমবাহ রক্ষার জন্য আমরা কী কী পদক্ষেপ নিতে পারি?

এই প্রশ্নটি দশম শ্রেণীর পরীক্ষার জন্য একটি ভালো প্রশ্ন। এই প্রশ্নটির উত্তর দিতে গেলে শিক্ষার্থীদের হিমবাহের গুরুত্ব, হিমবাহ গলে যাওয়ার কারণ ও প্রভাব, এবং হিমবাহ রক্ষার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন