সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে। – বক্তা কে? এই কথার মধ্য দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে।” – বক্তা কে? এই কথার মধ্য দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন? এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে। - বক্তা কে? এই কথার মধ্য দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন?

“সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে।” – বক্তা কে? এই কথার মধ্য দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন?

অথবা, সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে। – বক্তাকে অনুসরণ করে উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

বক্তা – প্রখ্যাত কথাসাহিত্যিক মতি নন্দীর কোনি উপন্যাসের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র ক্ষিতীশ আলোচ্য উক্তিটির বক্তা।

বক্তার বক্তব্য বিষয় –

  • কথামুখ – ক্ষিতীশ বিষ্টু ধরকে একটা বক্তৃতা লিখে দিয়েছিলেন। সেই বক্তৃতায় খেলোয়াড়দের গৌরবে দেশ আলোকিত হয় এরকম কথা লেখা ছিল। বিষ্টু ধর একমনে সেই বক্তৃতা পড়ছিলেন। মাঝখানে তিনি দম নেওয়ার জন্য একটু থামলে ক্ষিতীশ আলোচ্য উক্তিটি করেন।
  • গৌরব অর্জন – ক্ষিতীশ বলতে চেয়েছেন, দেশের ছেলেমেয়েদের কাছে একজন প্রকৃত নায়কই আদর্শ স্থাপন করে। সে সাঁতারুই হোক আর সেনাপতিই হোক—দেশের গৌরব নির্ভর করে তার কৃতিত্বের ওপর।
  • সেনাপতির সম্মান – ক্ষিতীশের মতে সেনাপতি অপেক্ষা সাঁতারুই বড়ো। কেন-না, সেনাপতি দেশরক্ষার জন্য যুদ্ধ করে। যুদ্ধে মানুষের প্রাণহানি ঘটে। এই প্রাণহানির জন্য সে নিজের দেশের মানুষের কাছে সম্মান পেলেও প্রতিপক্ষ দেশের মানুষের কাছে পায় ঘৃণা।
  • সাঁতারুর সম্মান – সাঁতারুর সম্মান কোনো দেশকালের গণ্ডিতে সীমাবদ্ধ থাকে না। দেশে দেশে, কালে কালে পৃথিবীর সমস্ত মানুষের হৃদয়ে একজন কৃতী সাঁতারুর জন্য শ্রদ্ধার আসন পাতা থাকে। একজন বড়ো সাঁতারু জীবনের ও প্রাণের প্রতীক, আর সেনাপতি মৃত্যু ও ধ্বংসের। যারা বড়ো সাঁতারু তাঁরা পৃথিবীকে প্রেরণা জোগান। একটা পদকের থেকে এই অবদান অনেক বেশি বলেই মনে করেন ক্ষিতীশ।

আরও পড়ুন, বাঙালিরা যা ভালবাসে মিটিংয়ে তাই তো বলব। – বাঙালিরা কী কী ভালোবাসে বলে বক্তা মনে করে? কোন্ পরিপ্রেক্ষিতে বক্তা এই কথা বলেছে?

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনি সহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে।” – বক্তা কে? এই কথার মধ্য দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন? তা নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, আপনি টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.4-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.4

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.3-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.3

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান - কষে দেখি 26.2-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.2

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

Madhyamik Mathematics Suggestion 2026 – সত্য মিথ্যা

Madhyamik Mathematics Suggestion 2026 – শূন্যস্থান পূরণ

Madhyamik Mathematics MCQ Suggestion 2026

Madhyamik Physical Science Suggestion 2026

Madhyamik Life Science Suggestion 2026