মাধ্যমিক ভূগোল – বর্জ্য ব্যবস্থাপনা – পার্থক্য ধর্ম উত্তর ভিত্তিক প্রশ্ন একটি মাধ্যমিক স্তরের ভূগোল পরীক্ষার জন্য একটি বিষয়। এই আর্টিকেলটি বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে শিক্ষার্থীদের বোঝার এবং ধর্মীয় পার্থক্যের উপর ভিত্তি করে উত্তর দেওয়ার তাদের ক্ষমতা মূল্যায়ন করে।
নিচে দেওয়া এই পার্থক্য গুলি দশম শ্রেণী ও মাধ্যমিক পরীক্ষার জুন ওঠানতো গুরুত্বপর্ণ।
তরল বর্জ্য ও কঠিন বর্জ্য – এর মধ্যে পার্থক্য গুলি আলোচনা কর।
তরল বর্জ্য ও কঠিন বর্জ্যের পার্থক্যগুলি হল —
বিষয় | তরল বর্জ্য | কঠিন বর্জ্য |
প্রকৃতি | এই ধরনের বর্জ্য তরল প্রকৃতির হয়। | এটি কঠিন প্রকৃতির বর্জ্য। |
বর্জ্যের উৎস | তাপবিদ্যুৎ কেন্দ্রের গরম জল, কলকারখানা, বাড়ির পয়ঃপ্রণালীর জল ইত্যাদি। | রান্নাঘরের আবর্জনা, কলকারখানার বাতিল আবর্জনা ইত্যাদি। |
বিষাক্ত বর্জ্য ও বিষহীন বর্জ্য এর মধ্যে পার্থক্য গুলি আলোচনা কর।
বিষাক্ত বর্জ্য ও বিষহীন বর্জ্যের পার্থক্যগুলি হল –
বিষয় | বিষাক্ত বর্জ্য | বিষহীন বর্জ্য |
ধারণা | যেসব বর্জ্য থেকে জীবের মৃত্যু ঘটে তাকে বিষাক্ত বর্জ্য বলে। | যেসব বর্জ্য মানুষের তেমন ক্ষতি করে না, বরং পরিবেশমিত্র বর্জ্য হিসেবে কাজ করে, তাদের বিষহীন বর্জ্য বলে। |
প্রকৃতি | এগুলি জীব দ্বারা বিশ্লেষিত হয় না বলে এগুলি জীব অবিশ্লেষ্য বর্জ্য। | এগুলি জীব দ্বারা বিশ্লেষিত হয় বলে এগুলি জীব বিশ্লেষ্য পদার্থ। |
উদাহরণ | কৃত্রিম পলিমার, পলিথিন প্রভৃতি। | তরকারি, সবজির খোসা, চামড়া, কাঠ ইত্যাদি। |
জৈব ভঙ্গুর বর্জ্য এবং জৈব অভঙ্গুর বর্জ্য – এর মধ্যে পার্থক্য গুলি আলোচনা লিখ।
জৈব ভঙ্গুর বর্জ্য এবং জৈব অভঙ্গুর বর্জ্যের পার্থক্যগুলি হল —
বিষয় | জৈব ভঙ্গুর বর্জ্য | জৈব অভঙ্গুর বর্জ্য |
ধারণা | বিভিন্ন জীবাণু, ব্যাকটেরিয়া, ভাইরাস বর্জ্যকে সহজে বিয়োজন ঘটাতে পারে, এদের বলে জৈব ভঙ্গুর। | যে ধরনের বর্জ্য সহজে বিয়োজিত হয় না, তাদের বলে জৈব অভঙ্গুর বর্জ্য। |
স্থিতিশীল | জৈব ভঙ্গুর খুব সহজে প্রকৃতিতে মিশে যায়। | এই ধরনের বর্জ্য প্রকৃতিতে সহজে মিশতে পারে না। |
শ্রেণিবিভাগ | জৈব ভঙ্গুর বর্জ্য একপ্রকারই হয়। | এটি তিন ধরনের যথা— বিষাক্ত বর্জ্য, পুনচক্রী বর্জ্য এবং কঠিন বর্জ্য। |
উদাহরণ | শুকনো ফুল, বাড়ির বাগানের লতাপাতা, শাকসবজির খোসা প্রভৃতি। | স্প্রে ক্যান, পুরোনো ওষুধ, হাসপাতালের আবর্জনা এ ধরনের বর্জ্যের উদাহরণ। |
মাধ্যমিক ভূগোল – বর্জ্য ব্যবস্থাপনা – পার্থক্য ধর্ম উত্তর ভিত্তিক প্রশ্ন একটি মাধ্যমিক স্তরের ভূগোল পরীক্ষার জন্য বিষয়। এই পরীক্ষার কারণে শিক্ষার্থীদের বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান অর্জন করে তাদের পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে সক্ষম হওয়ার সুযোগ দেওয়া হয়। এছাড়াও, এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ধর্মীয় পার্থক্যের উপর ভিত্তি করে বিভিন্ন পরিবেশ সংরক্ষণ প্রকল্পের প্রভাব নির্ধারণ করা হয়। এই পরীক্ষার ফলে শিক্ষার্থীদের ধর্মীয় পার্থক্য সম্পর্কে জ্ঞান অর্জন হয় এবং পরিবেশ সংরক্ষণ সম্পর্কে তাদের সক্ষমতা উন্নয়ন করা হয়। এই পার্থক্য গুলি দশম শ্রেণী এবং মাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ|