মাধ্যমিক ভূগোল – বর্জ্য ব্যবস্থাপনা – সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন

মাধ্যমিক ভূগোল – বর্জ্য ব্যবস্থাপনা – সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন একটি শিক্ষামূলক বিষয় যা মাধ্যমিক শিক্ষার্থীদের ভূগোল বিষয়ের উপর ভাল ধারণা প্রদান করে। এই বিষয়ে শিক্ষার্থীদের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ের সাথে সম্পর্কিত মূল বিষয়গুলো জানা উচিত।

Table of Contents

বর্জ্য হল সেই পদার্থ যা আমরা ব্যবহার করে না করে দুষ্টু পদার্থ বা বিষকে কোন নির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হয়। উদাহরণস্বরূপ প্লাস্টিক, খাদ্যবিলস, ইলেকট্রনিক্স পণ্য ইত্যাদি।

এই বিষয়ের মূল বিষয়গুলো হল বর্জ্যের বিভিন্ন ধরণ, পরিবেশে বর্জ্যের প্রভাব, বর্জ্য ব্যবস্থাপনার উপায় এবং বর্জ্য ব্যবহার করা পদার্থসমূহের পুনরুত্থান বা পুনর্বহন প্রক্রিয়া।

বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর নিচে আলোচনা করা হলো। এই প্রশ্ন গুলো মাধ্যমিক ও দশম শ্রেণীর পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ণ।

মাধ্যমিক ভূগোল - বর্জ্য ব্যবস্থাপনা - একটি বা দুটি শব্দে উত্তর দাও

জঞ্জাল কাকে বলে?

আমাদের প্রতিদিনের বাতিল করে দেওয়া পদার্থকে জঞ্জাল বলা হয়। রান্নাঘরের আবর্জনা, শিল্পের আবর্জনা, কৃষি আবর্জনা হল জঞ্জালের উদাহরণ।

রাবিশ কাকে বলে?

যেসব দাহ্য বা অদাহ্য কঠিন বর্জ্য পদার্থ ব্যবহারের পর বাতিল বা প্রত্যাখ্যান করা হয় তাকে রাবিশ বলে। কাগজ, কাঠ, রবার, বিভিন্ন ধাতু, কাচ এসবই হল বিভিন্ন প্রকার রাবিশ।

কলকারখানার বর্জ্য বলতে কী বোঝ?

তাপবিদ্যুৎ কেন্দ্রের ছাই, রং, রাসায়নিক দ্রব্য, আকরিক নিষ্কাশন প্রক্রিয়ায় নির্গত বিভিন্ন ধাতু, এসব হল কারখানার বর্জ্য বস্তু। এসব বস্তু সরাসরি প্রকৃতিতে ফিরে এলে পরিবেশের খুব ক্ষতি হয়।

চিকিৎসা-সংক্রান্ত বর্জ্য বলতে কী বোঝ?

চিকিৎসাক্ষেত্র থেকে নির্গত বর্জ্য হল চিকিৎসা-সংক্রান্ত বর্জ্য। ওষুধের ফয়েল, ইঞ্জেকশনের সিরিঞ্জ, বাতিল ওষুধ, তুলো, রক্তমাখা গজ, টেস্ট টিউব কাচ, কাটা প্লাস্টার ইত্যাদি হল চিকিৎসা-সংক্রান্ত বর্জ্য। এর মধ্যে ক্যাথিটার, ইঞ্জেকশনের সূচ হল বিষাক্ত বর্জ্য।

ওপেন ডাম্পিং বা উন্মুক্ত বর্জ্য জমা কী?

সাধারণভাবে শহরের কাছে, নীচু খোলা জমিতে বর্জ্য উন্মুক্তভাবে ফেলে রাখাকে ওপেন ডাম্পিং বা উন্মুক্ত বর্জ্য জমা বলে। এই পদ্ধতির খরচ খুব কম এবং রক্ষণাবেক্ষণেও তেমন খরচ হয় না। কলকাতার ধাপার মাঠে এমন ওপেন ডাম্পিং-এর ব্যবস্থা রয়েছে।
ওপেন ডাম্পিং

জীব বিশ্লেষ্য বর্জ্য কী?

জীব বিশ্লেষ্য বর্জ্য বলতে সেইসব বর্জ্যকে বোঝায় যেগুলি মাটি বা জলের মধ্যে উপস্থিত বিভিন্ন জীবাণু বা ব্যাকটেরিয়া দ্বারা বিয়োজিত হতে পারে। সবজি, পাতা, ফল, ফুল ইত্যাদি বর্জ্য এই ধরনের।

জীব অবিশ্লেষ্য বর্জ্য কী?

যেসব বর্জ্য পদার্থ জীব দ্বারা বিশ্লেষিত না হয়ে প্রকৃতিতে একইরকমভাবে থেকে যায় তাকে জীব অবিশ্লেষ্য বর্জ্য বলে। প্লাস্টিক, কাচ, পলিথিন, ডিডিটি এই ধরনের বর্জ্য। এরা পরিবেশের ক্ষতি সাধন করে।

বিষাক্ত বর্জ্য কী?

জীবজগতের ওপর যেসব বর্জ্য খারাপ প্রতিক্রিয়া তৈরি করে, তাকে বিষাক্ত বর্জ্য বলে। বিষাক্ত বর্জ্যও জীব অবিশ্লেষ্য বর্জ্য। ডিডিটি, প্লাস্টিক, কীটনাশক প্রভৃতি হল বিষাক্ত বর্জ্য।

অবিষাক্ত বর্জ্য কী?

যেসব বর্জ্য জীবজগতের ওপর খুব বেশি প্রভাব ফেলতে পারে না, তাকে অবিষাক্ত বর্জ্য বলে। এসব বর্জ্য মূলতঃ জীব বিশ্লেষ্য পদার্থ। খাবারের অবশিষ্ট অংশ, বা বাড়িতে উৎপাদিত জৈব বর্জ্য, কৃষিতে সৃষ্ট বর্জ্য এই ধরনের বর্জ্য।

বর্জ্যের পুনর্ব্যবহার বলতে কী বোঝ?

বাড়ির ছেঁড়া কাপড়, কাগজ, বাতিল পদার্থকে পুনরায় ব্যবহার উপযোগী করে তোলাই হল বর্জ্যের পুনর্ব্যবহার। বর্তমানে এই বর্জ্যের পুনর্ব্যবহার সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

লিচেট কাকে বলে?

বৃষ্টির জল ল্যান্ডফিলের বর্জ্য পদার্থ ধুয়ে জলাশয়ে বা ভৌমজলে মেশে। এইসব ময়লা ধোয়া বা বর্জ্য ধোয়া জলকে লিচেট (leachate) বলে। লিচেট জল ভৌমজলকে দূষিত করে, নদী, পুকুরের জলকেও দূষিত করে দেয়।
লিচেট

পুনঃচক্রীকরণ কী?

পুনঃচক্রীকরণ হল কোনো বর্জ্যকে একেবারে পরিত্যাগ না করে তা থেকে নতুন দ্রব্য নির্মাণ করা। ভাঙা কাচ, ছেঁড়া কাপড়, টায়ার, প্লাস্টিক দ্রব্যকে একেবারে বাতিল না করে সেগুলি থেকে আবার নতুন দ্রব্য বানানো যায়। যেমন— ভাঙা কাচ থেকে নতুন কাচের দ্রব্য, ছেঁড়া কাপড় থেকে কাগজ তৈরি প্রভৃতি।

আখের ছিবড়ে বা ব্যাগাসে কী?

চিনিকলগুলি থেকে প্রচুর পরিমাণ আখের ছিবড়ে উৎপন্ন হয়। ওইসব বর্জ্য থেকে কাগজের মণ্ড (paper pulp) বানানো যায়। যা দিয়ে কাগজ তৈরি হয়। গাছের তন্তুর বদলে আখের ছিবড়ে ব্যবহারের ফলে অকারণে বৃক্ষচ্ছেদন বন্ধ করা গেছে।

পরিবেশ মিত্র বর্জ্য কী?

যেসব বর্জ্য পরিবেশের ক্ষতি করে না, তাকে পরিবেশ মিত্র বর্জ্য বলে। টিন, লোহা, স্টিল, মাটি, চট, কাগজ এসব হল পরিবেশ মিত্র বর্জ্য।

ভাগীরথী-হুগলি নদীতে অতিদূষণের কারণ কী?

ভাগীরথী-হুগলি নদীর দু-পাশে অবস্থিত অসংখ্য কলকারখানা থেকে তরল এবং কঠিন আবর্জনা নদীতে পড়ছে। অন্যদিকে জলযানের তেল, মোবিল, মূর্তি বিসর্জন ভাগীরথী-হুগলিকে দূষিত করছে, হলদিয়া তৈল রাসায়নিক কেন্দ্রও হুগলি নদীর জলদূষণের অন্যতম কারণ।

পরিবেশের ওপর কঠিন বর্জ্যের দুটি কুপ্রভাব লেখো।

পরিবেশের ওপর কঠিন বর্জ্যের দুটি কুপ্রভাব হল— 1. কঠিন বর্জ্য বহুদিন মাটির ওপর পড়ে থাকলে সেখানকার জল ও মাটিকে দূষিত করতে পারে। এতে জলজ প্রাণী ও উদ্ভিদের মৃত্যু হতে পারে। 2. কঠিন বর্জ্য ড্রেন বা জলনির্গম প্রণালীকে বাধা দেয়। রাস্তার পাশের ড্রেন অবরুদ্ধ হয়ে পড়ে।

বর্জ্য ব্যবস্থাপনার দুটি প্রয়োজনীয়তা লেখো।

বর্জ্য ব্যবস্থাপনার দুটি প্রয়োজনীয়তা হল — 1. বর্জ্য ব্যবস্থাপনা করলে জল, মাটি, বায়ুদূষণ অনেকখানি নিয়ন্ত্রণে রাখা যাবে। 2. বর্জ্যের ব্যবস্থাপনা ভালো হলে বিভিন্ন সংক্রামক রোগের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

বর্জ্য দূষণকে তৃতীয় দূষণ বলা হয় কেন?

বর্তমান সময়ে পরিবেশদূষণের অন্যতম মাধ্যম বা গুরুত্বপূর্ণ উপাদান হল বর্জ্যদূষণ। অনেকে একে তৃতীয় দূষণও বলেন। জলদূষণ এবং বায়ুদূষণের পর এই দূষণের তীব্রতা অনেক বেশি হওয়ায় একে ‘তৃতীয় দূষণ’ বলে।

ওশান ডাম্পিং কী?

সমুদ্রে আবর্জনা ফেলাকে ওশান ডাম্পিং বলে। সমুদ্রতীর থেকে জলের দিকে প্রায় 300 কিমি দূরে 10000 ফুট গভীরতায় প্রতিবছর দুকোটি টন কঠিন বর্জ্য মহাসমুদ্রে ফেলছে আমেরিকা যুক্তরাষ্ট্র। ফ্রান্স, জাপান, হংকং এরাও মহাসমুদ্রের গভীরে বর্জ্য ঢালছে।
ওশান ডাম্পিং

তেজস্ক্রিয় বর্জ্য থেকে কী ধরনের রোগব্যাধি হয়?

তেজস্ক্রিয় বর্জ্য থেকে নানা ধরনের রোগব্যাধি হতে পারে। এর মধ্যে জীবকোশের বিনাশ, বিভিন্ন অঙ্গের ক্যানসার, গর্ভস্থ ভ্রূণের ক্ষতি প্রভৃতি ঘটনা ঘটে। তেজস্ক্রিয় পদার্থ বহুদিন প্রকৃতিতে থেকে যায় বলে এগুলি অতীব ক্ষতিকর।

কঠিন পৌর বর্জ্য বলতে কী বোঝ?

পৌরসভা, পৌরনিগম বা নগরায়ণের ফলে যেসব নাগরিক বর্জ্য সৃষ্টি হয় তাকে কঠিন পৌর বর্জ্য বলে। খাবারের অবশিষ্টাংশ, সবজির খোসা, পুরোনো কাগজ, ভাঙা কাচ, ফোটো, গাছের পাতা প্রভৃতি কঠিন পৌর বর্জ্যের অন্তর্গত।

স্ক্রাবার কী?

কলকারখানার দূষিত বায়ুকে পরিশুদ্ধ করার জন্য যে যন্ত্র ব্যবহার করা হয় তাকে স্ক্রাবার বলে। এই যন্ত্রটি কারখানার নির্গত গ্যাসীয় বর্জ্য থেকে বিষাক্ত পদার্থকে শোধন করে। স্ক্রাবারে রাখা কলিচুন এবং জলের মধ্যে দিয়ে দূষিত বায়ু চালনা করলে বস্তুকণাগুলি শোধিত হয়। স্ক্রাবার দুরকমের হয়, যথা — আর্দ্র এবং শুষ্ক স্ক্রাবার।
স্ক্রাবার

তরল বর্জ্য বলতে কী বোঝ?

যেসব তরল পদার্থের কোনো ব্যবহার নেই অথবা পুনর্ব্যবহারযোগ্য নয়, তাদের তরল বর্জ্য বলে। যেমন — বর্জ্য জল, চর্বি, গৃহস্থলী ও শিল্পকারখানা নিঃসৃত তেল, শিল্পকারখানা থেকে নির্গত রাসায়নিক পদার্থমিশ্রিত জল প্রভৃতি। এই জাতীয় বর্জ্য বিষাক্ত ও বিষহীন প্রকৃতির হতে পারে।

আরও পড়ুন – মাধ্যমিক ভূগোল – বর্জ্য ব্যবস্থাপনা – একটি বা দুটি শব্দে উত্তর দাও

মাধ্যমিক ভূগোল – বর্জ্য উষ্ণায়ন একটি গুরুত্বপূর্ণ শিক্ষামূলক বিষয় যা শিক্ষার্থীদের ভূগোল এবং এর সাথে সম্পর্কিত ধারণাগুলি সম্পর্কে ভাল ধারণা প্রদান করে। শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের বর্জ্য, পরিবেশের উপর তাদের প্রভাব, বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি এবং বর্জ্য পদার্থ পুনর্ব্যবহার ও পুনর্ব্যবহারের প্রক্রিয়া সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। একটি টেকসই ভবিষ্যত নিশ্চিত করার জন্য এই ধারণাগুলি শিক্ষার্থীদের বুঝতে এবং তাদের দৈনন্দিন জীবনে প্রয়োগ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপরে প্রদত্ত সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তরের সেশনটি মাধ্যমিক এবং দশম শ্রেণির উভয় ছাত্রদের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি তাদের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে এবং বিষয়টির আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন