পাগলাটে একটা লোকের বুকে মুখ ঘষতে ঘষতে ফোঁপাচ্ছে-যে মেয়েটি এইমাত্র আশ্চর্য সাঁতার দিল, আর তার মাথায় টপটপ করে জল ঝরে পড়ছে। – উপন্যাসের শেষের এই ছবিটি তোমার ভাষায় বর্ণনা করো।

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “পাগলাটে একটা লোকের বুকে মুখ ঘষতে ঘষতে ফোঁপাচ্ছে-যে মেয়েটি এইমাত্র আশ্চর্য সাঁতার দিল, আর তার মাথায় টপটপ করে জল ঝরে পড়ছে।” – উপন্যাসের শেষের এই ছবিটি তোমার ভাষায় বর্ণনা করো। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পাগলাটে একটা লোকের বুকে মুখ ঘষতে ঘষতে ফোঁপাচ্ছে-যে মেয়েটি এইমাত্র আশ্চর্য সাঁতার দিল, আর তার মাথায় টপটপ করে জল ঝরে পড়ছে। - উপন্যাসের শেষের এই ছবিটি তোমার ভাষায় বর্ণনা করো।

“পাগলাটে একটা লোকের বুকে মুখ ঘষতে ঘষতে ফোঁপাচ্ছে-যে মেয়েটি এইমাত্র আশ্চর্য সাঁতার দিল, আর তার মাথায় টপটপ করে জল ঝরে পড়ছে।” – উপন্যাসের শেষের এই ছবিটি তোমার ভাষায় বর্ণনা করো।

  • প্রাককথন – মতি নন্দী রচিত কোনি একটি অনুপ্রেরণামূলক উপন্যাস। “গুরুকে শ্রদ্ধেয় হতে হবে শিষ্যের কাছে এবং চ্যাম্পিয়ন হতে গেলে শুধু শিষ্যকেই নয়, গুরুকেও কঠোর জীবনযাপন করতে হবে” – এই দুই ভাবনা যে মানুষটির মনে সদা জাগ্রত ছিল তিনি হলেন কোনির সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহ।
  • অপমান ও লাঞ্ছনার জবাব – সাঁতার-অন্তপ্রাণ ক্ষিতীশ সংসারের কথা বিন্দুমাত্র না ভেবে তিলে তিলে বস্তির দরিদ্র মেয়ে কোনিকে চ্যাম্পিয়ন সাঁতারু হিসেবে গড়ে তোলেন। তাঁরই হাতে গড়া কোনি মাদ্রাজ জাতীয় সাঁতার প্রতিযোগিতায় শত অপমান, শত লাঞ্ছনার জবাব দিয়ে বাংলাকে চ্যাম্পিয়ন করে। উপন্যাসের শেষ অংশে দেখা যায় সোনার মেডেল পরা মেয়েটি নিজেকে সম্পূর্ণ সঁপে দিয়েছে তার গুরুর কাছে। গুরুও তার জন্য অনেক কষ্ট সহ্য করে সুদূর মাদ্রাজে উপস্থিত হয়েছিলেন।
  • অনুপ্রেরণার মন্ত্র – একটা ময়লা পাঞ্জাবি পরে দূর থেকেই “ফাইট, কোনি ফাইট” মন্ত্রে কোনিকে ক্ষিতীশ উজ্জীবিত করে চলেছিলেন। শীর্ণ শরীরের একটা পাগলাটে লোকের বুকে মুখ ঘষতে ঘষতে কোনি তার সমস্ত যন্ত্রণা, আনন্দ, অভিমান, বঞ্চনা উজাড় করে নিজে মুক্ত হয়েছে। ক্ষিতীশও সমস্ত বঞ্চনা ও বিদ্রুপের উপযুক্ত জবাব দিয়ে তৃপ্তি লাভ করেছেন।

আরও পড়ুন, ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি। – কোন্ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।



এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করেছি—“পাগলাটে একটা লোকের বুকে মুখ ঘষতে ঘষতে ফোঁপাচ্ছে-যে মেয়েটি এইমাত্র আশ্চর্য সাঁতার দিল, আর তার মাথায় টপটপ করে জল ঝরে পড়ছে।” – উপন্যাসের শেষের এই ছবিটি তোমার ভাষায় বর্ণনা করো।” তার বিশ্লেষণ দিয়েছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং আশা করি এই নিবন্ধটি তোমার প্রস্তুতিতে সহায়ক হবে। যদি কোনো প্রশ্ন থাকে বা আরও সাহায্যের প্রয়োজন হয়, নির্দ্বিধায় টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারো। এছাড়াও, পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবে না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

জৈবভঙ্গুর পলিমার ও জৈব অভঙ্গুর পলিমার কাকে বলে? উদাহরণ দাও। জৈবভঙ্গুর পলিমার ও জৈব অভঙ্গুর পলিমারের মধ্যে পার্থক্য লেখো।

জৈব ভঙ্গুর পলিমার ও জৈব অভঙ্গুর পলিমার কাকে বলে? জৈব ভঙ্গুর পলিমার ও অভঙ্গুর পলিমারের মধ্যে পার্থক্য

পলিমারের ক্ষতিকর প্রভাবের প্রতিকার কী?

পলিমারের ক্ষতিকর প্রভাবের প্রতিকার কী?

পলিমার ব্যবহারের ক্ষতিকারক প্রভাব আলোচনা করো। অথবা, পলিথিন ব্যাগের যথেচ্ছ ব্যবহারের দুটি বিপদ উল্লেখ করো।

পলিমার ব্যবহারের ক্ষতিকারক প্রভাব আলোচনা করো।

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

জৈব ভঙ্গুর পলিমার ও জৈব অভঙ্গুর পলিমার কাকে বলে? জৈব ভঙ্গুর পলিমার ও অভঙ্গুর পলিমারের মধ্যে পার্থক্য

পলিমারের ক্ষতিকর প্রভাবের প্রতিকার কী?

পলিমার ব্যবহারের ক্ষতিকারক প্রভাব আলোচনা করো।

মিথেনের চারটি হাইড্রোজেন পরমাণু সমতুল্য প্রমাণ করো।

একটি মাত্র পরীক্ষার সাহায্যে মিথেনে কার্বন এবং হাইড্রোজেন আছে তা প্রমাণ করো।