গৃহের পরিবেশকে সুস্থিত রাখতে বর্জ্যকে কীভাবে ব্যবস্থাপনা করবে?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে গৃহের পরিবেশকে সুস্থিত রাখতে বর্জ্যকে কীভাবে ব্যবস্থাপনা করবে? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। গৃহের পরিবেশকে সুস্থিত রাখতে বর্জ্যকে কীভাবে ব্যবস্থাপনা করবে? – প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

গৃহের পরিবেশকে সুস্থ রাখতে গৃহের বর্জ্যকে নানাভাবে ব্যবস্থাপনা করা যায়। —

  • কম বর্জ্য উৎপাদন করে – বর্জ্য ব্যবস্থাপনার মূল লক্ষ্যই হল কম আবর্জনা উৎপাদন করা। সুতরাং বাড়িতে বর্জ্য কম উৎপাদন করতে পারলেই গৃহের পরিবেশ বর্জ্য থেকে মুক্ত থাকতে পারে। এই লক্ষ্যেই বাড়িতে অকারণে আবর্জনা তৈরি করা বন্ধ করতে হবে।
  • পুনর্ব্যবহার – বর্জ্যকে পুনরায় ব্যবহারের ব্যবস্থা করতে হবে। যেমন — বাতিল জলের বোতল থেকে ঘর সাজানোর নানা দ্রব্য প্রস্তুত করা, পুরোনো জলের বোতলের সাহায্যে বাগানে জল দেওয়া প্রভৃতি কাজ করতে হবে।
  • বর্জ্যবস্তুর পুনর্নবীকরণ – বর্জ্য বস্তুর পুনর্নবীকরণের মাধ্যমে ঘরের পরিবেশ আবর্জনামুক্ত করা যায়। যেমন — জৈব আবর্জনাকে জৈব সারে পরিণত করে বাড়ির বাগানে ব্যবহার করা, পুরোনো খবরের কাগজ বিক্রি করে দেওয়া যাতে কাগজের মণ্ড তৈরি হয় বা ঠোঙা তৈরি করা যায় ইত্যাদি করা যায়।
  • প্রযুক্তি ব্যবহার – জামাকাপড় কাচার জন্য তরল ডিটারজেন্ট ব্যবহার করলে জলের অপচয় কম হয় এবং তরল বর্জ্য কম উৎপাদিত হয়। এ ছাড়া বারংবার টয়লেটের ফ্লাশ ব্যবহার করলেও বেশি বর্জ্য জল সৃষ্টি হয়।

আরও পড়ুন – শিক্ষার্থীর বাড়ির বর্জ্যের ধারণা দাও

এই আর্টিকেলে আমরা গৃহস্থালির বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানলাম। পরিষ্কার পরিচ্ছন্ন ও সুস্থ পরিবেশ তৈরির জন্য বর্জ্য ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সকলের উচিত বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করা এবং পরিবেশকে রক্ষা করা। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোলের দ্বিতীয় অধ্যায়ের এই প্রশ্নটি পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ।

Share via:

মন্তব্য করুন