জোয়ারভাটার মধ্যে সময়ের ব্যবধান কত থাকে?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে কোনো স্থানে প্রতিদিন একই সময়ে জোয়ারভাটা হয় না কেন?যে-কোনো স্থানে মুখ্য জোয়ার ও গৌণ জোয়ারের মধ্যে সময়ের ব্যবধান 12 ঘণ্টা 26 মিনিট হয় কেন? দিনে দুবার জোয়ারভাটা হয় কেন? দুটি মুখ্য জোয়ারের মধ্যে সময়ের ব্যবধান 24 ঘণ্টার বেশি হয় কেন? কোনো একটি স্থানে দুটি মুখ্য জোয়ারের মধ্যে সময়ের ব্যবধান কেন 24 ঘণ্টা 52 মিনিট হয়? এই প্রশ্নগুলি দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নগুলি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন। কোনো স্থানে প্রতিদিন একই সময়ে জোয়ারভাটা হয় না কেন?যে-কোনো স্থানে মুখ্য জোয়ার ও গৌণ জোয়ারের মধ্যে সময়ের ব্যবধান 12 ঘণ্টা 26 মিনিট হয় কেন? দিনে দুবার জোয়ারভাটা হয় কেন? দুটি মুখ্য জোয়ারের মধ্যে সময়ের ব্যবধান 24 ঘণ্টার বেশি হয় কেন? কোনো একটি স্থানে দুটি মুখ্য জোয়ারের মধ্যে সময়ের ব্যবধান কেন 24 ঘণ্টা 52 মিনিট হয়? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন। এই তিনটি প্রশ্নের একটি উত্তর হবে সেটি এর পরে আমরা আলোচনা করব। অর্থাৎ আপনি যদি এই একটি প্রশ্নের উত্তর করেন তাহলে আপনার তিনটি উত্তর হয়ে যাবে।

পৃথিবীর চারদিকে একবার ঘুরে আসতে চাঁদের সময় লাগে প্রায় 27 দিন। পৃথিবী যখন 24 ঘণ্টায় একবার নিজের মেরুদণ্ডের চারদিকে আবর্তন করে তখন চাঁদ নিজের অক্ষের 1/27 অংশ বা 360° ÷ 27 = 13° (প্রায়) পথ এগিয়ে যায়। এই 13° পথ অতিক্রম করতে পৃথিবীর আরও (13° × 4 মিনিট = 52 মি) = 52 মিনিট সময় লাগে। সুতরাং পৃথিবীর যে-কোনো স্থান 24 ঘণ্টা 52 মিনিট পর পর একবার করে তাদের সামনে আসে। তাই প্রতিটি মুখ্য বা গৌণ জোয়ার 24 ঘণ্টা 52 মিনিট পরে অনুষ্ঠিত হয় এবং একটি নির্দিষ্ট স্থানে একদিন যে সময়ে মুখ্য জোয়ার হয় সেইদিন তার 12 ঘণ্টা 26 মিনিট পরে সেখানে গৌণ জোয়ার অনুষ্ঠিত হয়। আর, যে দুই স্থানে জোয়ার হয় তাদের সমকোণে অবস্থিত স্থান দুটিতে সবসময় ভাটা হয় বলে প্রত্যেক জায়গায় জোয়ারের প্রায় 6 ঘন্টা 13 মিনিট পরে সেখানে ভাটা হয়।

জোয়ারের সময়ের পার্থক্য

চাঁদ ও সূর্যের মাধ্যাকর্ষণ এবং পৃথিবীর ঘূর্ণন ম मिलकर (milkar) জোয়ারভাটার সময়ের ক্রমাধিক পরিবর্তন ঘটায়। এই জটিল নৃত্যের ফলেই প্রতিদিন একই সময়ে জোয়ার হয় না, মুখ্য ও গৌণ জোয়ারের ব্যবধান 12 ঘণ্টা 26 মিনিট হয়, দিনে দুবার জোয়ার দেখা যায়, এবং দুই মুখ্য জোয়ারের মধ্যে সময় 24 ঘণ্টা 52 মিনিট অতিক্রম করে। এই বৈচিত্র্যই জোয়ারভাটাকে এত আকর্ষণীয় করে তোলে!sharemore_vert

Share via:

মন্তব্য করুন