জোয়ারভাটা সৃষ্টির কারণ কী? ভরা জোয়ার ও মরা জোয়ার কীভাবে হয়?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো জোয়ারভাটা সৃষ্টির কারণ কী? ভরা জোয়ার ও মরা জোয়ার কীভাবে হয়? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের প্রশ্ন। জোয়ারভাটা সৃষ্টির কারণ কী? ভরা জোয়ার ও মরা জোয়ার কীভাবে হয়? – আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

জোয়ারভাটা সৃষ্টির কারণ কী? ভরা জোয়ার ও মরা জোয়ার কীভাবে হয়?

জোয়ারভাটা সৃষ্টির কারণ

জোয়ারভাটা সৃষ্টি – প্রতিদিন নির্দিষ্ট সময় অন্তর সমুদ্রের জলস্তর কোথাও ফুলে ওঠে এবং কোথাও নেমে যায়। জলস্তরের এই ফুলে-ওঠা বা স্ফীতিকে জোয়ার এবং নেমে যাওয়াকে ভাটা বলা হয়। বিজ্ঞানীদের মতে, প্রধানত দুটি কারণে জোয়ারভাটার সৃষ্টি হয় —

  • পৃথিবীর আবর্তন গতিজনিত কেন্দ্রাতিগ বল এবং
  • পৃথিবীর ওপর চাঁদ ও সূর্যের আকর্ষণ বল।

পৃথিবীর ওপর চাঁদ ও সূর্যের আকর্ষণ বল – 

নিউটনের মহাকর্ষ সূত্র অনুসারে, এই বিশ্বব্রহ্মাণ্ডের প্রতিটি বস্তুই একে অপরকে আকর্ষণ করে। সুতরাং গ্রহ, উপগ্রহ, সূর্য প্রভৃতি প্রতিটি জ্যোতিষ্কই পরস্পর পরস্পরকে আকর্ষণ করে। এই হিসেবে চাঁদ ও সূর্য, পৃথিবীকে আকর্ষণ করে। তবে সূর্যের তুলনায় পৃথিবীর ওপর চাঁদের আকর্ষণ বল বেশি হয়। কারণ যদিও চাঁদের তুলনায় সূর্য প্রায় ২ কোটি 60 লক্ষ গুণ বড়ো, কিন্তু পৃথিবী থেকে চাঁদ যত দূরে আছে, সূর্য রয়েছে তার থেকে প্রায় 380 গুণ বেশি দূরত্বে। এজন্য জোয়ারভাটা সৃষ্টির ক্ষেত্রে চাঁদের আকর্ষণ সূর্যের আকর্ষণের প্রায় দ্বিগুণ। তাই প্রধানত চাঁদের আকর্ষণে পৃথিবীর জলরাশি ফুলে ওঠে অর্থাৎ জোয়ার হয়। সূর্যের আকর্ষণে পৃথিবীতে জোয়ার হলেও তা অতটা প্রবল আকার ধারণ করে না। তবে পৃথিবী, চন্দ্র ও সূর্য একই সরলরেখায় অবস্থান করলে জোয়ারের তীব্রতা বেশি হয়।

ভূপৃষ্ঠের যে স্থানে চাঁদের আকর্ষণে জোয়ার সৃষ্টি হয়, ঠিক তার বিপরীত দিকের স্থানটিতে অর্থাৎ প্রতিপাদ স্থানেও পৃথিবীর আবর্তনজনিত কেন্দ্রাতিগ বলের প্রভাবে জোয়ার হয়। আর, যে দুটি স্থানে জোয়ার হয়, ঠিক তার সমকোণে অবস্থিত স্থান দুটির জলরাশি সরে যায় বলে সেখানে তখন ভাটা হয়।

পৃথিবীর আবর্তন গতিজনিত কেন্দ্রাতিগ বল – 

পৃথিবী নিজের মেরুরেখার চারদিকে অনবরত আবর্তন করে চলেছে। এর ফলে ভূপৃষ্ঠে একটি বিকর্ষণ শক্তি বা কেন্দ্রাতিগ বলের সৃষ্টি হয় এবং তার প্রভাবে ভূপৃষ্ঠের জলরাশি বাইরের দিকে বিক্ষিপ্ত হওয়ার প্রবণতা লাভ করে। একেই কেন্দ্রাতিগ বল বলে। এই বল পৃথিবীর মহাকর্ষ শক্তির বিপরীতে কাজ করে। এইভাবে পৃথিবীর আবর্তন গতি সমুদ্রে জোয়ার সৃষ্টিতে সাহায্য করে।

ভরা জোয়ার ও মরা জোয়ার কীভাবে হয়?

তেজ কোটাল বা ভরা কোটাল বা ভরা জোয়ার – অমাবস্যা ও পূর্ণিমার দিনে প্রবল জোয়ার হয়। কারণ ওই দু-দিন পৃথিবী, চাঁদ ও সূর্যের কেন্দ্রবিন্দু একই সরলরেখায় অবস্থান করে। চাঁদ ও সূর্যের কেন্দ্রবিন্দু একই সরলরেখায় অবস্থান করলে উভয়ের সম্মিলিত আকর্ষণে পৃথিবীতে জোয়ারের জল অনেক বেশি ফুলে ওঠে। তাই একে তেজ কোটাল বা ভরা কোটাল বা ভরা জোয়ার বলা হয়। এই ধরনের ঘটনা প্রতি 15 দিনে একবার হয়।

  1. অমাবস্যার দিন – পৃথিবী ও সূর্যের মাঝখানে থাকে চাঁদ। ওইদিন চাঁদ ও সূর্যের আকর্ষণী শক্তি পৃথিবীর একই দিকে ক্রিয়া করে। ফলে অমাবস্যার দিন জোয়ারের জল অনেক বেশি ফুলে ওঠে। একে বলা হয় ভরা জোয়ার বা ভরা কোটাল।
  2. পূর্ণিমার দিন – চাঁদ ও সূর্যের মাঝখানে থাকে পৃথিবী। এদিন চাঁদ পৃথিবীর যে স্থানকে আকর্ষণ করে, সূর্যের আকর্ষণ পড়ে ঠিক তার বিপরীত দিকে অর্থাৎ প্রতিপাদ স্থানে। ফলে এদিনও জোয়ারের জল অনেক বেশি মাত্রায় ফুলে ওঠে। এই দিনটিতেও ভরা জোয়ার বা ভরা কোটাল হয়। তবে অমাবস্যা তিথিতে চাঁদ ও সূর্য পৃথিবীর একদিকে অবস্থান করায় উভয়ের সম্মিলিত আকর্ষণে পৃথিবীতে জোয়ার তীব্র আকার ধারণ করে। তাই পূর্ণিমার দিন অপেক্ষা অমাবস্যার দিনে জোয়ারের বেগ সর্বাধিক হয়।

মরা কোটাল বা মরা জোয়ার – সপ্তমী/অষ্টমী তিথিতে (শুক্ল ও কৃষ্ণপক্ষে) চাঁদ ও সূর্য সমকোণে (90°) থেকে পৃথিবীকে আকর্ষণ করে অর্থাৎ পরস্পর পরস্পরের আকর্ষণের বিরোধিতা করায় কার্যহীন বল উৎপন্ন হয়। এজন্য এই দু-দিন চাঁদের আকর্ষণে মুখ্য জোয়ার ও কেন্দ্রাতিগ বলের প্রভাবে গৌণ জোয়ার — দুটিরই প্রবলতা কম হয়। একে বলা হয় মরা জোয়ার বা মরা কোটাল।

ভরা কোটাল বা তেজ কোটাল এবং মরা কোটাল বা মরা জোয়ার

এই আর্টিকেলে আমরা জোয়ারভাটা কী, কীভাবে সৃষ্টি হয়, ভরা জোয়ার ও মরা জোয়ার কী, এবং এদের গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছি।

জোয়ারভাটা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা নিয়মিতভাবে বৃদ্ধি ও হ্রাস পাওয়ার ঘটনা। চাঁদ ও সূর্যের মহাকর্ষীয় আকর্ষণ জোয়ারভাটার জন্য প্রধানত দায়ী। ভরা জোয়ার হল যখন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা সর্বোচ্চ বিন্দুতে পৌঁছায়।

মরা জোয়ার হল যখন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা সর্বনিম্ন বিন্দুতে পৌঁছায়। জোয়ারভাটা নৌচলাচল, জলবিদ্যুৎ উৎপাদন, মাছ ধরা, লবণ উৎপাদন ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই আর্টিকেলটি দশম শ্রেণীর পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ, কারণ জোয়ারভাটা মাধ্যমিক ভূগোলের তৃতীয় অধ্যায় বারিমণ্ডলের একটি গুরুত্বপূর্ণ অংশ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জোয়ারভাটা সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করেছে।

Share via:

মন্তব্য করুন