কোঙ্কন সমভূমির পরিচয় দাও – মালাবার উপকূলীয় সমভূমি কোনটি?

নমস্কার বন্ধুরা! আজকের আর্টিকেলে আমরা ভারতের পশ্চিম উপকূলের দুটি গুরুত্বপূর্ণ অংশ, কোঙ্কন এবং মালাবার সমভূমি নিয়ে আলোচনা করব। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ, বিশেষ করে “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের ভূপ্রকৃতি” বিভাগে।

কোঙ্কন সমভূমির পরিচয় দাও - মালাবার উপকূলীয় সমভূমি

কোঙ্কন সমভূমির পরিচয় দাও

ভারতের আরব সাগরীয় উপকূলভূমি বরাবর মহারাষ্ট্রের উত্তরসীমা অর্থাৎ সুরাতের কিছুটা দক্ষিণ থেকে গোয়া পর্যন্ত বিস্তৃত অংশকে বলে কোঙ্কন সমভূমি। এই সমভূমি প্রায় 500 কিমি দীর্ঘ, তবে খুব সংকীর্ণ, প্রস্তরময় এবং ভগ্ন। উপকূলের কোনো কোনো এলাকা বালিময় এবং চুনাপাথর দ্বারা গঠিত। কোঙ্কন উপকূল ধান চাষের জন্য বিখ্যাত।

মালাবার উপকূলীয় সমভূমি কোনটি?

আরব সাগর-সংলগ্ন ভারতের পশ্চিম উপকূলীয় সমভূমির দক্ষিণাংশের নাম মালাবার উপকূলীয় সমভূমি। কান্নানোর থেকে একেবারে দক্ষিণে কন্যাকুমারী পর্যন্ত মালাবার সমভূমি প্রায় 500 কিমি দীর্ঘ এবং এটি কেরল রাজ্যের অন্তর্গত। মালাবার সমভূমি গড়ে প্রায় 25 কিমি চওড়া। এখানে অনেক উপহ্রদ বা লেগুন দেখা যায়। এগুলিকে ব্যাকওয়াটার (backwater) বা কয়াল বলে। ভেমবানাদ কয়াল, অষ্টমুদি কয়াল হল এই ধরনের দুটি উপহ্রদ।

কোঙ্কন ও মালাবার উপকূলীয় সমভূমি ভারতের দুটি গুরুত্বপূর্ণ ভৌগোলিক অঞ্চল। তাদের নিজস্ব বৈশিষ্ট্য, জলবায়ু, উদ্ভিদ, জনসংখ্যা ও অর্থনীতির ক্ষেত্রে আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য এই দুটি অঞ্চল সম্পর্কে ভালো ধারণা থাকা অত্যন্ত জরুরি।

Share via:

মন্তব্য করুন