জনজীবনে মরুভূমির প্রভাব কতখানি? থর মরুভূমি সৃষ্টি হয়েছে কেন?

আজকের আলোচনার বিষয় হলো মরুভূমি এবং মানবজীবনে এর প্রভাব। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য ভারতের ভূপ্রকৃতি বিভাগে ভারতের প্রাকৃতিক পরিবেশ অধ্যায়ে থর মরুভূমির সৃষ্টি এবং জনজীবনে এর প্রভাব একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

এই প্রশ্নের উত্তর জানা পরীক্ষার জন্য অত্যন্ত জরুরি। তাই আসুন আমরা মনোযোগ দিয়ে এই বিষয়টি সম্পর্কে জ্ঞান অর্জন করি।

জনজীবনে মরুভূমির প্রভাব কতখানি? থর মরুভূমি সৃষ্টি হয়েছে কেন?

জনজীবনে মরুভূমির প্রভাব কতখানি?

  • মরু অঞ্চলের জলবায়ু উয়, শুষ্ক এবং চরমভাবাপন্ন বলে এই অঞ্চল প্রায় বসতিহীন।
  • এখানকার বিভিন্ন স্থানে খনিজ তেল পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে নানা জায়গা থেকে নুন, জিপসাম প্রভৃতি পাওয়া যায় বলে শিল্পের সম্ভাবনা উজ্জ্বল।
  • রাজস্থানের বাগার অঞ্চলে রাজস্থান খাল বা ইন্দিরা গান্ধি খালের সাহায্যে জলসেচ করা হচ্ছে, এতে কৃষিক্ষেতের ব্যাপক উন্নতি হয়েছে।
  • মরু অঞ্চলে প্রচুর সূর্যালোক পাওয়া যায় তাই একে কাজে লাগিয়ে কৃষি এবং শিল্পের উন্নতি ঘটানো হচ্ছে।

থর মরুভূমি সৃষ্টি হয়েছে কেন?

থর বা রাজস্থানের মরুভূমি ভারতের একমাত্র মরুভূমি। এটি সৃষ্টির কতকগুলি কারণ রয়েছে —

  • আরাবল্লি পর্বতের অবস্থান – থর মরুভূমির পূর্বদিকে আরাবল্লি পর্বত উত্তর-দক্ষিণে প্রসারিত হওয়ায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখানে সেভাবে বাধাপ্রাপ্ত হয়। না। তাই বৃষ্টি ঘটাতে পারে না।
  • বায়ুতে জলীয়বাষ্পের পরিমাণ – দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু যখন এই অঞ্চলে প্রবেশ করে তখন তাতে জলীয়বাষ্পের পরিমাণ খুব কমে যায়।
  • আয়ন বায়ুর প্রবাহপথ – গ্রীষ্মকালে এই অঞ্চলের ওপর দিয়ে একধরনের উয়বায়ু প্রবাহিত হয়। যে কারণে এখানে বৃষ্টিপাত তেমন হয় না। দীর্ঘদিন বৃষ্টিপাত না হওয়ার জন্যই এখানে মরুভূমি সৃষ্টি হয়েছে।

মরুভূমি জলবায়ু, কৃষি, পশুপালন, যোগাযোগ ব্যবস্থা, এবং মানুষের জীবনযাত্রার উপর বিরূপ প্রভাব ফেলে। থর মরুভূমির ক্ষেত্রে ভূমধ্যসাগরীয় অ্যান্টিসাইক্লোন, আরব সাগর থেকে আর্দ্রতার অভাব, উচ্চ বায়ুমণ্ডলীয় চাপ, এবং হিমালয় পর্বতমালা মরুভূমি সৃষ্টির প্রধান কারণ।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন