এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

Class – 9 – English – Tales of Bhola Grandpa – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

আজকে আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ইংরেজির প্রথম অধ্যায় Tales of Bhola Grandpa এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করবো। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের Tales of Bhola Grandpa গল্পটি সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় নবম শ্রেণীর পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অধ্যায়ের প্রশ্নগুলি নবম শ্রেণীর পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

English Reference - Tales of Bhola Grandpa

ইংরেজি উচ্চারণ

ভোলা গ্র্যান্ডপা অ্যান্ড হিজ ওয়াইফ লিভড অ্যাট দ্য ওয়েস্টার্ন এন্ড অফ আওয়ার ভিলেজ। আ লার্জ বোকল ট্রি ওভারশ্যাডোড দেয়ার হাট। ইন দ্য বোকল ট্রি লিভড আ স্মল ট্রুপ অফ মাংকিজ। ভোলা গ্র্যান্ডপা অ্যান্ড হিজ ওয়াইফ ডিড নট মাইন্ড ইট।

ওয়ান মুনলিট নাইট, উই ওয়্যার রিটার্নিং ফ্রম আ ফেস্টিভাল। দ্য রোড ওয়াজ লং অ্যান্ড ফগি। আই ওয়াজ রাইডিং অন দ্য ভিলেজ চৌকিদার’স শোল্ডার্স। সাডেনলি, ভোলা গ্র্যান্ডপা লেট আউট আ লাউড ওয়েইল। এভ্রিওয়ান ইন আওয়ার পার্টি ওয়াজ সারপ্রাইজড। উই হলটেড। এনকোয়্যারি রিভিলড দ্যাট ভোলা গ্র্যান্ডপা হ্যাড টেকেন হিজ গ্র্যান্ডসন টু দ্য ফেস্টিভাল। হি হ্যাড টাইটলি হেল্ড অন টু দ্য টু ফিংগারস অফ দ্য বয়। হি ডিড নট রিয়েলাইজ হোয়েন দোজ ফিংগারস স্লিপড আউট। ভোলা গ্র্যান্ডপা ওয়াজ কন্টিনিউইং অ্যাজ বিফোর। দেন সামওয়ান আসকড ভোলা গ্র্যান্ডপা হোয়াট হি ওয়াজ গ্রিপিং। হি রিমেম্বারড হিজ গ্র্যান্ডসন অ্যান্ড লেট আউট আ লাউড ওয়েইল।

মাই ফাদার চোজ টু শার্প-আইড মেন ফ্রম আওয়ার পার্টি টু গো ব্যাক উইথ ভোলা গ্র্যান্ডপা টু দ্য ফেস্টিভাল। দ্য গ্র্যান্ডসন ওয়াজ ফাউন্ড বিফোর লং। হি হ্যাড টেকেন আ কোজি শেল্টার আন্ডার আ কাউ’জ বেলি। আই রিমেম্বার অ্যানাদার ফানি ইনসিডেন্ট অ্যাবাউট ভোলা গ্র্যান্ডপা রিলেটেড বাই মাই ফাদার। ইট হ্যাড বিন আ রেইনি আফটারনুন। ভোলা গ্র্যান্ডপা, ওয়াইল্ড উইথ এক্সাইটমেন্ট, টোল্ড মাই ফাদার অ্যান্ড হিজ ফ্রেন্ড দ্যাট হি হ্যাড সিন আ গ্যাং অফ পাইরেটস। দে ওয়্যার বুরিইং আ লার্জ বক্স আন্ডার ওয়ান অফ দ্য স্যান্ড ডিউন্স অন দ্য সিশোর বাই আওয়ার ভিলেজ। অ্যাট ওন্স ফাদার অ্যান্ড হিজ ফ্রেন্ডস স্টার্টেড লুকিং ফর দ্য হিডেন ট্রেজার। ইভনিং পাসড অন টু নাইট। মুনলাইট কেম ইন থ্রু দ্য ক্লাউডস। আ প্যাক অফ জ্যাকলস ওয়্যার হাউলিং। ইট ওয়াজ পাস্ট মিডনাইট। অ্যাট দিস পয়েন্ট অফ টাইম, ভোলা গ্র্যান্ডপা কনফেসড দ্যাট দেয়ার ওয়াজ নো রিয়াল ট্রেজার। ইট ওয়াজ অল আ ড্রিম হুইচ হি হ্যাড ডিউরিং হিজ মিডডে ন্যাপ।

ওন্স ভোলা গ্র্যান্ডপা হ্যাড আ গ্রেট অ্যাডভেঞ্চার ইন দ্য সুন্দরবনস। ইন দোজ ডেইস রয়্যাল বেঙ্গল টাইগারস ফ্রিলি রোমড দ্য ডেন্স জাঙ্গলস অফ দ্য সুন্দরবনস। পিপল টুক কেয়ার টু মুভ অ্যাবাউট ওনলি ইন গ্রুপস, পার্টিকুলারলি আফটার সানডাউন।

ওয়ান ইভনিং, ভোলা গ্র্যান্ডপা ওয়াজ রিটার্নিং ফ্রম দ্য উইকলি মার্কেট। সাডেনলি অ্যাট আ ডিসট্যান্স অফ অ্যাবাউট ফাইভ ইয়র্স বিহাইন্ড হিম, হি হার্ড দ্য গ্রাউল অফ আ রয়্যাল বেঙ্গল টাইগার। ভোলা গ্র্যান্ডপা টার্নড অ্যান্ড ফাউন্ড দ্য ব্রাইট গেজ অফ দ্য টাইগার অন হিজ ফেস।

ভোলা গ্র্যান্ডপা ইনস্ট্যান্টলি ক্লাইম্বড আপ আ নিয়ারবাই বেনিয়ান ট্রি। দ্য টাইগার রোরড অ্যান্ড সার্কলড দ্য ট্রি অ্যাবাউট আ হান্ড্রেড টাইমস। দেন ইট সেটলড ডাউন আন্ডার আ বুশ উইদাউট টেকিং ইটস আইজ অফ হিম। উইথ নাইটফল, দ্য ফরেস্ট গ্রু ডার্ক অ্যান্ড সাইলেন্ট। ভোলা গ্র্যান্ডপা কুড হিয়ার দ্য টাইগার বিটিং ইটস টেইল অন দ্য ড্রাই লিভস। আওয়ারস পাসড।

ডন ব্রোক উইথ দ্য কুয়িং অফ ডাভস। ভোলা গ্র্যান্ডপা কেম ডাউন। দেয়ার ওয়াজ আ গ্রুপ অফ মেন অন আ মাউন্ড আ লিটল অ্যাওয়ে। ভোলা গ্র্যান্ডপা ক্লাইম্বড দ্য মাউন্ড অ্যান্ড রিকোয়েস্টেড দ্য ফার্স্ট ম্যান হি স’ ফর সাম ওয়াটার টু ড্রিংক। দ্য ম্যান হ্যাড সিন দ্য টাইগার ওয়েটিং। হি ওয়াজ মাচ বিউইল্ডারড। “হোয়াট ইজ ইয়োর সিক্রেট দ্যাট ইউ সিম্পলি ওয়াকড পাস্ট দ্য হাংগ্রি বিস্ট অ্যান্ড ইট ডিড নাথিং?” হি আসকড ভোলা গ্র্যান্ডপা।

দ্য টাইগার ওয়াজ স্ট্রেচিং ইটস লিম্বস অ্যান্ড ইয়নিং। দেন, ভোলা গ্র্যান্ডপা রিমেম্বারড দ্য টাইগার অ্যান্ড লুকড অ্যাট ইট। ভোলা গ্র্যান্ডপা অলমোস্ট লস্ট হিজ সেন্সেস ইন ফিয়ার। হি র‍্যান ব্যাক হোম।

হাফ আ সেঞ্চুরি লেটার, ভোলা গ্র্যান্ডপা লেফট আস ফরএভার ওয়ান মর্নিং অ্যাট দ্য এজ অফ নাইটি-ফাইভ। হিজ এইটি ইয়ার ওল্ড ওয়াইফ ল্যামেন্টেড মাচ। শি সেড উইথ আ সাই, “দ্য ওল্ড ম্যান মাস্ট হ্যাভ ফরগটেন টু ব্রিদ।

বঙ্গানুবাদ

ভোলাদাদু আর তাঁর বউ থাকতেন আমাদের গ্রামের পশ্চিম প্রান্তে। একটি বিরাট বকুল গাছ তাঁদের কুঁড়েঘরটিকে ছায়াচ্ছন্ন করে রাখত। সেই বকুল গাছে থাকত বাঁদরদের একটি ছোটোখাটো দল। ভোলাদাদু আর তাঁর বউ এ ব্যাপারে মাথা ঘামাতেন না।

এক জ্যোৎস্নাভরা রাতে, আমরা একটি উৎসব থেকে ফিরছিলাম। রাস্তাটি ছিল লম্বা আর কুয়াশাচ্ছন্ন। আমি গ্রামের চৌকিদারের কাঁধে চড়ে ফিরছিলাম। হঠাৎ, ভোলাদাদু জোরে আর্তনাদ করে উঠলেন। আমাদের দলের সবাই চমকে উঠল। আমরা থমকে গেলাম। খোঁজখবর করে জানা গেল যে ভোলাদাদু তাঁর নাতিকে নিয়ে উৎসবে গিয়েছিলেন। তিনি ছোটো ছেলেটির দুটো আঙুল শক্ত করে ধরে রেখেছিলেন। তিনি খেয়াল করেননি কখন সেই আঙুলগুলি পিছলে বেরিয়ে গেছে। ভোলাদাদু যথারীতি এগিয়ে গেছেন। তারপর কেউ একজন ভোলাদাদুকে জিজ্ঞাসা করলেন যে তিনি কী ধরে আছেন। তখন তাঁর নাতির কথা খেয়াল হওয়ায় তিনি জোরে আর্তনাদ করে ওঠেন।

আমার বাবা আমাদের দল থেকে দুজন তীক্ষ্ণদৃষ্টিসম্পন্ন লোক বেছে নিলেন ভোলাদাদুর সঙ্গে উৎসবে ফিরে যাওয়ার জন্যে। নাতিটিকে কিছুক্ষণ পরই খুঁজে পাওয়া গেল। সে একটি গোরুর পেটের নীচে আরামদায়ক আশ্রয় খুঁজে নিয়েছিল। ভোলাদাদুকে নিয়ে আমার বাবার কাছে শোনা আর একটি মজাদার ঘটনা মনে পড়ে। সেটি ছিল একটি বৃষ্টির বিকেল। ভোলাদাদু, প্রচণ্ড উত্তেজিত হয়ে, আমার বাবা আর তাঁর বন্ধুদের বললেন যে তিনি একদল জলদস্যু দেখেছেন। ওরা আমাদের গ্রামের সমুদ্রতীরের ধারের বালির ঢিবিগুলির একটির নীচে একটি বড়ো বাক্স চাপা দিচ্ছিল। তক্ষুণি আমার বাবা আর তাঁর বন্ধুরা লুকোনো গুপ্তধন খুঁজতে লেগে গেলেন। সন্ধ্যে পেরিয়ে রাত হয়ে গেল। মেঘের ফাঁক দিয়ে চাঁদের আলো এসে পড়ল। শেয়ালের দল একটানা চিৎকার করছিল। মাঝরাতও পেরিয়ে গেল। এই সময় ভোলাদাদু স্বীকার করলেন যে আসলে কোনো গুপ্তধনই নেই। ওটা পুরোটাই তাঁর দুপুরে ঘুমিয়ে দেখা স্বপ্ন।

একবার ভোলাদাদু সুন্দরবনে এক উত্তেজনাময় ঘটনার সম্মুখীন হয়েছিলেন। সেসব দিনে সুন্দরবনের গভীর জঙ্গলে বাঘেরা অবাধে ঘুরে বেড়াত। লোকজন দল বেঁধে সাবধানে যাতায়াত করত, বিশেষত সূর্য ডোবার পর।

এক সন্ধ্যাবেলায় ভোলাদাদু হাট থেকে ফিরছিলেন। হঠাৎ তাঁর পিছনে আন্দাজ পাঁচ গজ দূরে, তিনি একটা বাঘের গর্জন শুনলেন। ভোলাদাদু পিছনে ফিরলেন আর দেখতে পেলেন তাঁর মুখের উপর বাঘের জ্বলজ্বলে দৃষ্টি।

ভোলাদাদু সঙ্গে সঙ্গে নিকটবর্তী একটি বটগাছে চড়ে বসলেন। বাঘটি গর্জন করতে থাকল আর প্রায় একশোবার গাছের চারিদিকে প্রদক্ষিণ করল। তারপর সেটি তাঁর ওপর থেকে চোখ না সরিয়ে ঝোপের নিচে থিতু হয়ে বসল। রাত নেমে আসার সঙ্গে সঙ্গে জঙ্গল অন্ধকার আর নিস্তব্ধ হয়ে উঠল। ভোলাদাদু শুনতে পেলেন বাঘটি শুকনো পাতার ওপর লেজ আছড়াচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা কেটে গেল।

পায়রাদের বকম বকম দিয়ে ভোর হল। ভোলাদাদু নেমে এলেন। একটু দূরে একটি টিলার ওপর লোকজনের একটি দল ছিল। ভোলাদাদু টিলার ওপর উঠলেন আর প্রথম যে মানুষটিকে দেখলেন তার কাছে তেষ্টা মেটাতে খানিকটা জলের জন্য অনুরোধ জানালেন। লোকটি দেখেছিল বাঘটাকে অপেক্ষা করতে। তাকে খুবই হতবাক দেখাচ্ছিল। “তোমার মধ্যে কী রহস্য আছে যে তুমি বেমালুম ক্ষুধার্ত জন্তুটার পাশ দিয়ে হেঁটে চলে এলে আর ওটা কিছু করল না?” সে ভোলাদাদুকে জিজ্ঞাসা করল।

বাঘটি আড়মোড়া ভাঙছিল আর হাই তুলছিল। তখন, ভোলাদাদুর বাঘটিকে মনে পড়ল আর তিনি সেটির দিকে তাকালেন। ভোলাদাদুর ভয়ে তখন প্রায় জ্ঞান হারিয়ে ফেলার উপক্রম। তিনি ছুটতে ছুটতে ঘরে ফিরে এলেন।

অর্ধেক শতাব্দী পরে, এক সকালে ভোলাদাদু পঁচানব্বই বছর বয়সে আমাদের চিরদিনের জন্য ছেড়ে চলে গেলেন। তাঁর আশি বছর বয়সি বউ বিস্তর কান্নাকাটি করলেন। দীর্ঘশ্বাস ফেলে তিনি বললেন, “বুড়ো মানুষটা নিশ্চয়ই নিঃশ্বাস নিতে ভুলে গিয়েছিল।”

আজকে আমরা আমাদের আর্টিকেলে নবম শ্রেণীর ইংরেজির প্রথম অধ্যায় ‘Tales of Bhola Grandpa’ এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করেছি। এই অধ্যায় নবম শ্রেণীর পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এর প্রশ্নগুলি পরীক্ষায় প্রায়ই আসে। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের ‘Tales of Bhola Grandpa’ গল্পটি সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। আশা করি, এই আর্টিকেলটি তোমাদের জন্য খুবই উপকারী হয়েছে। যদি তোমাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকে, আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারো, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে আমাদের পোস্টটি তোমার প্রিয়জনের সাথে শেয়ার করো, যার এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন