Class – 9 – English Reference – Tales of Bhola Grandpa

Tales of Bhola Grandpa একটি ছোট গল্প। এটি অনেকটা হাসির গল্পের সম্ভার যা একটি বৃদ্ধ দাদুর জীবন সম্পর্কে উপযুক্ত এবং অদ্ভুত ঘটনাগুলি বর্ণনা করে।
গল্পটিতে, প্রধান চরিত্র ভোলা দাদুর উপর কেন্দ্র করে বলা হয়েছে। ভোলা দাদুর খুব ভোলামি এবং তার সাথে ঘটে যাওয়া নির্দিষ্ট কিছু গল্পের মাধ্যমে তার ভোলামির একটি চিত্র তৈরি করে। তার দিনগুলি মানুষকে হাসিখুশি দিয়ে কাটতে সাহায্য করে যা মানুষদের হাসাতে ভোলা দাদুর আশ্চর্যজনক গল্পের মাধ্যমে তৈরি হয়।
গল্পটি অনেক সুন্দর কথা ও মজার অভিজ্ঞতা নিয়ে বাঁচতে পারে। ভোলা দাদু একজন সুস্থ বৃদ্ধ হওয়া সাথে সাথে তার জীবনে ঘটে যাওয়া দিনগুলি বর্ণনা করে যা বিশেষ হাসিখুশি সৃষ্টি করে।

Table of Contents

English Reference - Tales of Bhola Grandpa

ইংরেজি উচ্চারণ

ভোলা গ্র্যান্ডপা অ্যান্ড হিজ ওয়াইফ লিভড্ অ্যাট দ্য ওয়েস্টার্ন এন্‌ড অফ আওয়ার ভিলেজ। আ লারজ বোকল ট্রি ওভারশ্যাডোড দেয়ার হাট। ইন দ্য বোকল ট্রি লিভ্ড আ স্মল ট্রুপ অফ মাংকিজ। ভোলা গ্র্যান্ডপা অ্যান্‌ড হিজ ওয়াইফ ডিড নট মাইন্‌ড ইট।

ওয়ান মুনলিট নাইট, উই ওয়্যার রিটার্নিং ফ্রম আ ফেস্‌টিভাল। দ্য রোড ওয়াজ লঙ অ্যান্ড ফগি। আই ওয়াজ রাইডিং অন দ্য ভিলেজ চৌকিদার’স্ শোলডারস্। সাডেনলি, ভোলা গ্র্যান্‌ডপা লেট আউট আ লাউড ওয়েইল। এভ্রিওয়ান ইন আওয়ার পার্টি ওয়াজ সারপ্রাইজড্। উই হলটেড। এনকোয়্যারি রিভিলড্ দ্যাট ভোলা গ্র্যান্ডপা হ্যাড টেকেন হিজ গ্র্যান্‌ডসন টু দ্য ফেস্‌টিভাল। হি হ্যাড টাইটলি হেল্ড অন টু দ্য টু ফিংগারস্ অফ দ্য বয়। হি ডিড নট রিয়েলাইজ হোয়েন দোজ ফিংগারস্ স্লিপড্ আউট। ভোলা গ্র্যান্ডপা ওয়াজ কন্‌টিনিউইং অ্যাজ বিফোর। দেন সামওয়ান আস্কড্ ভোলা গ্র্যান্ডপা হোয়াট হি ওয়াজ গ্রিপিং। হি রিমেমবারড্ হিজ গ্র্যান্ডসন অ্যান্‌ড লেট আউট আ লাউড ওয়েইল।

মাই ফাদার চোজ টু শার্প-আইড মেন ফ্রম আওয়ার পারটি টু গো ব্যাক উইথ ভোলা গ্র্যান্ডপা টু দ্য ফেস্টিভাল। দ্য গ্র্যান্ডসন ওয়াজ ফাউন্‌ড বিফোর লং। হি হ্যাড টেকেন আ কোজি শেল্টার আন্ডার আ কাউ’জ বেলি। আই রিমেম্বার অ্যানাদার ফানি ইন্‌সিডেন্‌ট অ্যাবাউট ভোলা গ্র্যান্ডপা রিলেটেড বাই মাই ফাদার। ইট হ্যাড বিন আ রেইনি আফটারনুন। ভোলা গ্র্যান্ডপা, ওয়াইল্ড উইথ এক্সাইটমেন্‌ট, টোল্ড মাই ফাদার অ্যানড্ হিজ ফ্রেন্‌ড দ্যাট হি হ্যাড সিন আ গ্যাং অফ পাইরেটস্। দে ওয়্যার বারিইং আ লার্জ বক্‌স আন্ডার ওয়ান অফ দ্য স্যান্‌ড ডিউনস্ অন দ্য সিশোর বাই আওয়ার ভিলেজ। অ্যাট ওয়ান্‌স ফাদার অ্যান্‌ড হিজ ফ্রেন্ডস্ স্টারটেড লুকিং ফর দ্য হিডেন ট্রেজার। ইভনিং পাসড্ অন টু নাইট। মুনলাইট কেম ইন থ্রু দ্য ক্লাউডস্। আ প্যাক অফ জ্যাকলস্ ওয়্যার হাওলিং। ইট ওয়াজ পাস্ট মিডনাইট। অ্যাট দিস পয়েন্ট অফ টাইম, ভোলা গ্র্যান্‌ডপা কনফেসড্ দ্যাট দেয়ার ওয়াজ নো রিয়াল ট্রেজার। ইট ওয়াজ অল আ ড্রিম হুইচ হি হ্যাড ডিউরিং হিজ মিডডে ন্যাপ ।

ওয়ান্‌স ভোলা গ্র্যান্‌ডপা হ্যাড আ গ্রেট অ্যাডভেন্‌চার ইন দ্য সুন্দরবনস্। ইন দোজ ডেজ রয়্যাল বেংগল টাইগারস্ ফ্রিলি রোমড্ দ্য ডেন্‌স জাংগলস্ অফ দ্য সুন্দরবনস্। পিপল টুক কেয়ার টু মুভ অ্যাবাউট ওনলি ইন গ্রুপস্, পারটিকুলারলি আফ্‌টার সানডাউন।

ওয়ান ইভনিং, ভোলা গ্র্যান্ডপা ওয়াজ রিটার্নিং ফ্রম দ্য উইকলি মার্কেট। সাডেনলি অ্যাট আ ডিসট্যান্স অফ অ্যাব্যাউট ফাইভ ইয়ার্ডস্ বিহাইন্‌ড হিম, হি হার্ড দ্য গ্রাউল অফ আ রয়্যাল বেংগল টাইগার। ভোলা গ্র্যান্ডপা টার্নড্ অ্যান্‌ড ফাউন্‌ড দ্য ব্রাইট গেজ অফ দ্য টাইগার অন হিজ ফেস।

ভোলা গ্র্যান্ডপা ইন্‌সট্যান্টলি ক্লাইম্‌ড্ আপ আ নিয়ারবাই ব্যানিয়ান ট্রি। দ্য টাইগার রোরড অ্যান্ড সার্কলড্ দ্য ট্রি অ্যাবাউট আ হানড্রেড টাইমস্। দেন ইট সেটলড্ ডাউন আন্ডার আ বুশ উইদাউট টেকিং ইটস্ আইজ অফ্ হিম। উইথ নাইটফল, দ্য ফরেস্ট গ্রিউ ডাক অ্যান্ড সাইলেন্ট। ভোলা গ্র্যান্ডপা কুড হিয়ার দ্য টাইগার বিটিং ইটস্ টেইল অন দ্য ড্রাই লিভস্। আওয়ারস্ পাসড্।

ডন ব্রোক উইথ দ্য কুইং অফ ডাভস্। ভোলা গ্র্যান্‌ডপা কেম ডাউন। দেয়ার ওয়াজ আ গ্রুপ অফ মেন অন আ মাউন্‌ড আ লিটল অ্যাওয়ে। ভোলা গ্র্যান্‌ডপা ক্লাইম্‌ড্ দ্য মাউন্‌ড অ্যান্ড রিকোয়েস্টেড দ্য ফার্স্ট ম্যান হি স্য ফর সাম ওয়াটার টু ড্রিংক। দ্য ম্যান হ্যাড সিন দ্য টাইগার ওয়েটিং। হি ওয়াজ মাচ বিউইল্ডারড। “হোয়াট ইজ ইয়োর্ সিক্রেট দ্যাট ইউ সিম্পলি ওয়াকড্ পাস্ট দ্য হাংগ্রি বিস্ট অ্যান্‌ড ইট ডিড নাথিং?” হি আস্কড্ ভোলা গ্র্যান্ডপা।

দ্য টাইগার ওয়াজ স্ট্রেচিং ইটস্ লিম্বস্ অ্যান্ড ইয়নিং। দেন, ভোলা গ্র্যান্ডপা রিমেমবারভ্ দ্য টাইগার অ্যান্‌ড লুকড্ অ্যাট ইট। ভোলা গ্র্যান্ডপা অলমোস্ট লস্ট হিজ সেন্‌সেজ ইন ফিয়ার। হি র‍্যান ব্যাক হোম।

হাফ আ সেনচুরি লেটার, ভোলা গ্র্যান্ডপা লেফ্‌ট আস্ ফরেভার ওয়ান মর্নিং অ্যাট দ্য এজ অফ নাইনটি-ফাইভ। হিজ এইটি-ইয়ার ওল্ড ওয়াইফ ল্যামেন্টেড মাচ। শি সেড উইথ আ সাইহ্, “দি ওল্ড ম্যান মাস্ট হ্যাভ ফরগটেন টু ব্রিদ।”

বঙ্গানুবাদ

ভোলাদাদু আর তাঁর বউ থাকতেন আমাদের গ্রামের পশ্চিম প্রান্তে। একটি বিরাট বকুল গাছ তাঁদের কুঁড়েঘরটিকে ছায়াচ্ছন্ন করে রাখত। সেই বকুল গাছে থাকত বাঁদরদের একটি ছোটোখাটো দল। ভোলাদাদু আর তাঁর বউ এ ব্যাপারে মাথা ঘামাতেন না।

এক জ্যোৎস্নাভরা রাতে, আমরা একটি উৎসব থেকে ফিরছিলাম। রাস্তাটি ছিল লম্বা আর কুয়াশাচ্ছন্ন। আমি গ্রামের চৌকিদারের কাঁধে চড়ে ফিরছিলাম। হঠাৎ, ভোলাদাদু জোরে আর্তনাদ করে উঠলেন। আমাদের দলের সবাই চমকে উঠল। আমরা থমকে গেলাম। খোঁজখবর করে জানা গেল যে ভোলাদাদু তাঁর নাতিকে নিয়ে উৎসবে গিয়েছিলেন। তিনি ছোটো ছেলেটির দুটো আঙুল শক্ত করে ধরে রেখেছিলেন। তিনি খেয়াল করেননি। কখন সেই আঙুলগুলি পিছলে বেরিয়ে গেছে। ভোলাদাদু যথারীতি এগিয়ে গেছেন। তারপর কেউ একজন ভোলাদাদুকে জিজ্ঞাসা করেন যে তিনি কী ধরে আছেন। তখন তাঁর নাতির কথা খেয়াল হওয়ায় তিনি জোরে আর্তনাদ করে ওঠেন।

আমার বাবা আমাদের দল থেকে দুজন তীক্ষ্ণদৃষ্টিসম্পন্ন লোক বেছে নিলেন ভোলাদাদুর সঙ্গে উৎসবে ফিরে যাওয়ার জন্যে। নাতিটিকে কিছুক্ষণ পরই খুঁজে পাওয়া গেল। সে একটি গোরুর পেটের নীচে আরামদায়ক আশ্রয় খুঁজে নিয়েছিল। ভোলাদাদুকে নিয়ে আমার বাবার কাছে শোনা আর একটি মজাদার ঘটনা মনে পড়ে। সেটি ছিল একটি বৃষ্টির বিকেল। ভোলাদাদু, প্রচণ্ড উত্তেজিত হয়ে, আমার বাবা আর তাঁর বন্ধুদের বললেন যে তিনি একদল জলদস্যু দেখেছেন। ওরা আমাদের গ্রামের সমুদ্রতীরের ধারের বালির ঢিবিগুলির একটির নীচে একটি বড়ো বাক্স চাপা দিচ্ছিল। তক্ষুণি আমার বাবা আর তাঁর বন্ধুরা লুকোনো গুপ্তধন খুঁজতে লেগে গেলেন। সন্ধ্যে পেরিয়ে রাত হয়ে গেল। মেঘের ফাঁক দিয়ে চাঁদের আলো এসে পড়ল। শেয়ালের দল একটানা চিৎকার করছিল। মাঝরাতও পেরিয়ে গেল। এইসময় ভোলাদাদু স্বীকার করলেন যে আসলে কোনো গুপ্তধনই নেই। ওটা পুরোটাই তাঁর দুপুরে ঘুমিয়ে দেখা স্বপ্ন।

একবার ভোলাদাদু সুন্দরবনে এক উত্তেজনাময় ঘটনার সম্মুখীন হয়েছিলেন। সেসব দিনে সুন্দরবনের গভীর জঙ্গলে বাঘেরা অবাধে ঘুরে বেড়াত। লোকজনেরা দল বেঁধে সাবধানে যাতায়াত করত,বিশেষত সূর্য ডোবার পর ।

এক সন্ধ্যাবেলায় ভোলাদাদু হাট থেকে ফিরছিলেন। হঠাৎ তাঁর পিছনে আন্দাজ পাঁচ গজ দুরে, তিনি একটা বাঘের গর্জন শুনলেন। ভোলাদাদু পিছনে ফিরলেন আর দেখতে পেলেন তাঁর মুখের উপর বাঘের জ্বলজ্বলে দৃষ্টি।

ভোলাদাদু সঙ্গে সঙ্গে নিকটবর্তী একটি বটগাছে চড়ে বসলেন। বাঘটি গর্জন করতে থাকল আর প্রায় একশোবার গাছের চারিদিকে প্রদক্ষিণ করল। তারপর সেটি তাঁর ওপর থেকে চোখ না সরিয়ে ঝোপের নীচে থিতু হয়ে বসল। রাত নেমে আসার সঙ্গে সঙ্গে জঙ্গল অন্ধকার আর নিস্তব্ধ হয়ে উঠল। ভোলাদাদু শুনতে পেলেন বাঘটি শুকনো পাতার ওপর লেজ আছড়াচ্ছে। ঘন্টার পর ঘন্টা কেটে গেল।

পায়রাদের বকম বকম দিয়ে ভোর হল। ভোলাদাদু নেমে এলেন। একটু দূরে একটি টিলার ওপর লোকজনের একটি দল ছিল। ভোলাদাদু টিলার ওপর উঠলেন আর প্রথম যে মানুষটিকে দেখলেন তার কাছে তেষ্টা মেটাতে খানিকটা জলের জন্য অনুরোধ জানালেন। লোকটি দেখেছিল বাঘটাকে অপেক্ষা করতে। তাকে খুবই হতবাক দেখাচ্ছিল। “তোমার মধ্যে কী রহস্য আছে যে তুমি বেমালুম ক্ষুধার্ত জন্তুটার পাশ দিয়ে হেঁটে চলে এলে আর ওটা কিছু করল না?” সে ভোলাদাদুকে জিজ্ঞাসা করল।

বাঘটি আড়মোড়া ভাঙছিল আর হাই তুলছিল। তখন, ভোলাদাদুর বাঘটিকে মনে পড়ল আর তিনি সেটির দিকে তাকালেন। ভোলাদাদুর ভয়ে তখন প্রায় জ্ঞান হারিয়ে ফেলার উপক্রম। তিনি ছুটতে ছুটতে ঘরে ফিরে এলেন।

অর্ধেক শতাব্দী পরে, এক সকালে ভোলাদাদু পঁচানব্বই বছর বয়সে আমাদের চিরদিনের জন্য ছেড়ে চলে গেলেন। তাঁর আশি বছর বয়সি বউ বিস্তর কান্নাকাটি করলেন। দীর্ঘশ্বাস ফেলে তিনি বললেন, “বুড়ো মানুষটা নিশ্চয়ই নিঃশ্বাস নিতে ভুলে গিয়েছিল।”

Short Answer Type Questions

Where did Bhola Grandpa and his wife live? (ভোলাদাদু এবং তাঁর স্ত্রী কোথায় বাস করতেন?)

Bhola Grandpa and his wife lived at the western end of the narrator’s village. (ভোলাদাদু এবং তাঁর স্ত্রী কথকের গ্রামের পশ্চিম প্রান্তে থাকতেন।)

What overshadowed Bhola Grandpa’s hut? (ভোলাদাদুর কুঁড়েঘরটিকে কী ছায়াচ্ছন্ন করে রাখত?)

A large bokal tree overshadowed Bhola Grandpa’s hut. (একটি বিশাল বড় বকুলগাছ ভোলাদাদুর কুঁড়েঘরটিকে ছায়াচ্ছন্ন করে রাখত।)

Who lived in the bokal tree? Did Bhola Grandpa mind its presence? (বকুলগাছটিতে কে বাস করত? ভোলাদা কি তাদের উপস্থিতিতে কিছু মনে করতেন?

A small troop of monkeys lived in the bokal tree.(বকুলগাছটিতে বাঁদরদের একটি ছোট দল বাস করত।)
Bhola Grandpa and his wife did not mind it.(ভোলাদাদু এবং তাঁর স্ত্রী এতে কিছুই মনে করতেন না।)

On whose shoulders was the narrator riding on while returning from the festival? (উৎসব থেকে ফেরার সময় কথক কার কাঁধে চড়েছিলেন ।)

The narrator was riding on the village chowkidar’s shoulders while returning from the festival (উৎসব থেকে ফেরার সময় কথক গ্রামের চৌকিদারের কাঁধে চড়েছিলেন।)

Why was everybody surprised while returning from the festival? (উৎসব থেকে ফেরার সময় কথকের দলের প্রত্যেকে কেন অবাক হয়ে গিয়েছিল?)

On realising that he had lost his grandson at the festival Bhola Grandpa let out a loud wail. This surprised everybody. ( ভোলাদাদু যে তাঁর নাতিকে উৎসবে হারিয়ে ফেলেছেন সেটা বোঝার পরেই তিনি চিৎকার করে কেঁদে ওঠেন। এটাই সবাইকে অবাক করে দিয়েছিল।)

He did not realize – What had Bhola Grandpa not realised while returning from the festival? (উৎসব থেকে ফেরার সময় ভোলাদাদু কী বুঝতে পারেননি?)

Bhola Grandpa had been tightly holding on to the two fingers of his grandson. He had not realised when those fingers slipped out. (ভোলাদাদু তাঁর নাতির দুটি আঙুল শক্ত করে ধরেছিলেন। তিনি বুঝতে পারেননি কখন সেই আঙ্গুলগুলি পিছলে বেরিয়ে গেছে।

When did Bhola Grandpa let out a loud wall? (ভোলাদাদু কখন বিলাপ করে কেঁদে উঠেছিলেন?)

Bhola Grandpa let out a loud wail when he realised that he has lost his grandson at the festival. (ভোলাদাদু বিলাপ করে কেঁদে উঠেছিলেন যখন বুঝেছিলেন যে তিনি উৎসবে তাঁর নাতিকে হারিয়ে ফেলেছেন।)

Where had the grandson found a cosy shelter? (নাতিটি কোথায় আরামদায়ক আশ্রয় খুঁজে পেয়েছিল? )

The grandson had found a cosy shelter under a cow’s belly. (নাতিটি একটি গোরুর পেটের নীচে আরামদায়ক আশ্রয় খুঁজে পেয়েছিল।)

How many men did the narrator’s father choose to go back with Bhola Grandpa to the festival? (ভোলাদাদুর সাথে ফিরে যাওয়ার জন্য কথকের বাবা কতজন লোককে বেছে নিয়েছিলেন।)

The narrator’s father chose two sharp-eyed men from the party to go back with Bhola Grandpa to the festival. (ভোলাদাদুর সাথে উৎসবে ফিরে যাওয়ার জন্য কথকের বাবা তাঁদের দলের থেকে দুজন তীক্ষ্ণদৃষ্টিসম্পন্ন লোককে বেছে নিয়েছিলেন।)

When did Bhola Grandpa tell the narrator’s father and his friends about the gang of pirates? (কথকের বাবা ও তাঁর বন্ধুদের কখন ভোলাদাদু একদল জলদস্যুদের কথা বলেছিলেন?)

An One rainy afternoon Bhola Grandpa told the narrator’s father and his friends about the gang of pirates. (এক বাদলা দুপুরে ভোলাদাদু কথকের বাবা ও তার বন্ধুদের একদল জলদস্যুর কথা বলেছিলেন।)

What were the gang of pirates doing? (জলদস্যুর দলটি কী করছিল?)

Bhola Grandpa claimed that he had seen a gang of pirates burying a large box under one of the sand dunes on the seashore by the narrator’s village. (ভোলাদাদু দাবি করেছিলেন যে তিনি একদল জলদস্যুকে দেখেছেন যারা একটি বড় বাক্স কথকের গ্রামের ধারের সমুদ্রতটের বালির ঢিপির নীচে পুঁতে দিতে।)

When did Bhola Grandpa confess that the story about the treasure wasn’t true? (কখন ভোলাদাদু স্বীকার করেন যে গুপ্তধনের গল্পটি সঠিক ছিল না?)

The narrator’s father and his friends had been looking for the hidden treasure all day long. When it was past midnight, Bhola Grandpa revealed the truth. (কথকের বাবা ও তার বন্ধুরা সারাদিন ধরে লুকানো গুপ্তধন খুঁজেছিলেন। মাঝরাত পেরিয়ে যাওয়ার পর ভোলাদাদু সত্য উন্মোচন করেছিলেন।)

What did Bhola Grandpa confess past midnight? (মাঝরাত পেরিয়ে যাওয়ার পর ভোলাদাদু কী স্বীকার করেন?

Bhola Grandpa confessed past midnight that there was no real treasure. It was all a dream which he had seen during his midday nap (মাঝরাত পেরিয়ে যাওয়ার পর ভোলাদাদু স্বীকার করেন যে কোনো আসল গুপ্তধন ছিল না। তিনি যা দেখেছিলেন সেটি তাঁর রাতঘুমের মধ্যে দেখা নিছকই একটি স্বপ্ন।)

Which incident shows that Bhola Grandpa was Imaginative by nature? ( কোন ঘটনা দেখায় যে ভোলাদাদু কল্পনাপ্রবণ ছিলেন?)

Bhola Grandpa’s description of pirates’ hiding a large box in sand dunes was actually a dream. This Incident shows that he was imaginative by nature. (ভোলাদাদুর জলদস্যুদের বালির ঢিপির নীচে বাক্স পোঁতার বিবরণ ছিল আদপে স্বপ্ন। এই ঘটনাই দেখায় যে তিনি ছিলেন কল্পনাপ্রবণ।

What did the Royal Bengal Tigers do in the Sundarbans those days? (তখনকার দিনে বাসেরা সুন্দরবনে কী করত?

In those days the Royal Bengal Tigers freely roamed in the dense jungles of the Sunderbans. (তখনকার দিনে বাঘেরা সুন্দরবনের ঘন জঙ্গলে অবাধে ঘুরে বেড়াত।)

What usually did the people do in order to protect themselves from the tiger? (বাঘের থেকে মানুষ সাধারণত কী করত?)

In order to protect themselves from the tiger, people took care to move about only in groups. (বাঘের থেকে বাঁচার জন্য, মানুষ দল বেঁধে চলাফেরা করার কথা খেয়াল রাখত।)

When did Bhola Grandpa encounter the Royal Bengal Tiger? (ভোলাদাদু কখন বাঘের সম্মুখীন হয়েছিল?)

Bhola Grandpa encountered the Royal Bengal Tiger one evening, while returning from the weekly market. (একদিন সন্ধ্যায় ভোলাদাদু হাট থেকে ফেরার পথে বাঘের সম্মুখীন হয়েছিলেন।) 

What did Bhola Grandpa see at a distance of five yards behind him? (ভোলাদাদু তাঁর থেকে পাঁচ গজ দুরত্বে পিছনে কী দেখেছিলেন?)

Bhola Grandpa found the bright gaze of the tiger on his face at a distance of five yards behind him. (পাঁচ গজ দুরত্বে পিছনে ভোলাদাদু দেখলেন যে তাঁর মুখের উপর বাঘের দৃষ্টি জ্বলজ্বল করছিল।)

What did Bhola Grandpa do on spotting the tiger? (বাঘটিকে দেখে ভোলাদাদু কী করেছিলেন?)

On spotting the tiger, Bhola Grandpa instantly climbed up a nearby banyan tree. (বাঘটিকে দেখামাত্র ভোলাদাদু কাছের বটগাছটিতে উঠে পড়েছিলেন।)

How many times did the tiger circle the tree? (বাঘটি কতবার গাছের চারদিকে গোল করে ঘুরেছিল?)

The tiger circled the tree about a hundred times. (বাঘটি গাছের চারদিকে প্রায় একশোবার ঘুরেছিল।)

What could Bhola Grandpa hear as the forest grew dark and silent? (জঙ্গল অন্ধকার আর নিশ্চুপ হয়ে যাওয়ার পর ভোলাদাদু কী শুনতে পাচ্ছিলেন?)

As the forest grew dark and silent, Bhola Grandpa could hear the tiger beating its tail on the dry leaves. (জঙ্গল অন্ধকার আর নিশ্চুপ হয়ে যাওয়ার পর ভোলাদাদু শুনতে পাচ্ছিলেন যে বাঘটি শুকনো পাতার উপর লেজ ঝাপটাচ্ছে।)

When did Bhola Grandpa come down the banyan tree? (ভোলাদাদু কখন বটগাছ থেকে নেমে এসেছিলেন?)

As dawn broke, Bhola Grandpa came down from the banyan tree. (ভোলাদাদু ভোর হওয়ার সাথে সাথেই বটগাছ থেকে নেমে এসেছিলেন।)

What request did Bhola Grandpa make to the first man he saw on the mound? (টিলার ওপর বসে থাকা প্রথম মানুষটিকে দেখে ভোলাদাদু কী অনুরোধ করেছিলেন?)

Bhola Grandpa requested for some water to drink to the first man he saw on the mound. (টিলার বসে থাকা প্রথম মানুষটিকে দেখে ভোলাদাদু একটু খাওয়ার জলের জন্য অনুরোধ করেছিল।)

How old was Bhola Grandpa’s wife when he died? (ভোলাদাদু যখন মারা যান তখন তাঁর স্ত্রী-এর বয়স কত ছিল?)

When Bhola Grandpa died his wife was eighty years old. (যখন ভোলাদাদু মারা যান তখন তাঁর স্ত্রী-এর আশি বছর বয়স হয়েছিল।)

Why was the man bewildered? (লোকটি কেন হতবাক হয়ে গিয়েছিল?)

The man was bewildered as he failed to understand how could Bhola Grandpa simply walk past the hungry tiger. (লোকটি হতবাক হয়ে গিয়েছিল এই ভেবে যে একটি ক্ষুধার্ত বাঘের পাশ দিয়ে ভোলাদাদু কী করে নিশ্চিন্তে হেঁটে চলে এলেন।)

Why did the tiger not attack Bhola Grandpa at dawn? (ভোরবেলায় বাঘটি ভোলাদাদুকে কেন আক্রমণ করল না? )

The tiger was perhaps unaware that Bhola Grandpa had climbed down the tree. At dawn it was seen stretching its limbs and yawning. (বাঘটি বোধহয় জানত না যে ভোলাদাদু গাছ থেকে নেমে পড়েছেন। ভোরবেলা, বাঘটি তখন আড়মোড়া ভাঙছিল এবং হাই তুলছিল।)

What did Bhola Grandpa’s wife think he died of? (ভোলাদাদুর স্ত্রী কী ভেবেছিলেন তাঁর মৃত্যুর কারণ হিসেবে?)

Bhola Grandpa’s wife firmly believed that surely he had forgotten to breathe, thus died. (ভোলাদাদুর স্ত্রী-এর বিশ্বাস দৃঢ় যে মানুষটি নিশ্চয়ই প্রশ্বাস নিতে ভুলে গিয়েছিলেন, আর সেজন্যই মারা গেছেন।

Long Answer Type Questions

How did Bhola Grandpa live with his wife in the village? (ভোলাদাদু তাঁর স্ত্রীকে নিয়ে গ্রামে কীভাবে বসবাস করতেন?)

Bhola Grandpa and his wife peacefully lived with a small troop of monkeys living on the bokal tree that overshadowed their hut. They lived at the western end of the village. (ভোলাদাদু ও তাঁর স্ত্রী, তাদের কুঁড়েঘরের ওপর ঝুঁকে পড়া বকুলগাছে যে বানরের ছোটো একটা দল থাকত, তার সাথে শান্তিপূর্ণভাবে বসবাস করতেন। তাঁরা গ্রামের পশ্চিম কিনারায় থাকতেন।)

why was the narrator riding on the chowkidar’s shoulders while returning from the festival? (কথক কেন চৌকিদারের কাঁধে চেপে উৎসব থেকে ফিরছিলেন।)

The road from the festival to the village was long and foggy. Probably the distance was too long for the young narrator to cover by foot. Other than this, there was also a chance of getting lost in fog. That is why he was riding on the village chowkidar’s shoulders. (উৎসব থেকে গ্রামে ফেরার রাস্তা ছিল লম্বা ও কুয়াশাচ্ছন্ন। সম্ভবত, বালক বয়সি কথকের পক্ষে ওই রাস্তা পায়ে হেঁটে পার হওয়া অসম্ভব ছিল। তাছাড়া কুয়াশায় হারিয়ে যাওয়ারও সম্ভাবনা ছিল। তাই সে চৌকিদারের কাঁধে চড়ে আসছিল।)

When did Bhola Grandpa let out a loud wall? (ভোলাদাদু কখন এবং কেন চিৎকার করে কেঁদে উঠেছিলেন?)

Bhola Grandpa had taken his grandson with him to the festival tightly holding on to the two fingers of the boy. While returning, he walked holding out his hand in a peculiar posture, as if he was gripping something. When someone of the party asked him about this, he realised that unknowingly the boy’s fingers have slipped out. Then he let out a loud wail thinking that his grandson was lost. (ভোলাদাদু তাঁর নাতিকে উৎসবে নিয়ে গিয়েছিলেন তার দুটো আঙুল শক্ত করে ধরে। ফেরার সময় ভোলাদাদুকে দেখা যায় অদ্ভুত ভঙ্গিমায় হাত বাড়িয়ে হেঁটে যেতে, যেন তিনি কিছু ধরে আছেন। দলের মধ্যে থেকে কেউ একজন যখন তাঁকে এই অদ্ভুত ভঙ্গিমার কারণ জিজ্ঞাসা করেন, তখন ভোলাদাদু বুঝতে পারেন যে তার অজান্তেই ছেলেটার আঙুল দুটো তার হাত থেকে পিছলে গেছে। তখন তিনি চিৎকার করে কেঁদে ওঠেন এই ভেবে যে তার নাতি হারিয়ে গিয়েছে।)

How did they find Bhola Grandpa’s grandson? (ভোলাদাদুর নাতিকে কীভাবে খুঁজে পাওয়া গিয়েছিল?)

The narrator’s father chose two sharp-eyed men from their existing group to go back with Bhola Grandpa to the festival. He was soon found taking a cosy shelter under a cow’s belly. (কথকের বাবা তাদের দল থেকে দুজন তীক্ষ্ণদৃষ্টিসম্পন্ন লোককে বাছাই করে ভোলাদাদুর সাথে উৎসবে ফেরত পাঠিয়েছিলেন। তাকে খুব তাড়াতাড়ি একটি গোরুর পেটের তলায় নিরাপদ আশ্রয়ে খুঁজে পাওয়া গিয়েছিল।)

One rainy afternoon what did Bhola Grandpa tell the narrator’s father and his friends? (এক বাদলা দুপুরে ভোলাদাদু কথকের বাবা ও তাঁর বন্ধুদের কী বলেছিলেন?)

One rainy afternoon Bhola Grandpa told the narrator’s father and his friends that he had seen a gang of pirates burying a large box under one of the sand dunes on the seashore by their village. ( এক বাদলা দুপুরে ভোলাদাদু কথকের বাবা এবং তাঁর বন্ধুদের বলেছিলেন যে তিনি গ্রামের ধারে সমুদ্রতটে একদল জলদস্যুকে একটি বড় বাক্স বালির ঢিপিতে পুঁতে রাখতে দেখেছেন।)

How did the narrator’s father and his friends respond to the story about the pirates as narrated by Bhola Grandpa? (ভোলাদাদুর মুখে জলদস্যুদের গল্প শুনে কথকের বাবা এবং তাঁর বন্ধুরা কী প্রতিক্রিয়া দেখিয়েছিলেন?)

On hearing about the pirates and the box they had buried, the narrator’s father and his friends. immediately started looking for the hidden treasure. They searched for it all through the evening till past midnight. (জলদস্যুদের কথা এবং তাদের বাক্স পুঁতে রাখার গল্প শুনে কথকের বাবা এবং তাঁর বন্ধুরা তক্ষুণি লুকোনো গুপ্তধনের খোঁজ করা শুরু করেছিলেন। তাঁরা সারা বিকেল ধরে এমনকি মাঝরাত পার হয়ে যাওয়ার পরেও খুঁজেছিলেন।

Why was no real treasure found under the sand dunes? (বালির ঢিপির তলার কোনো গুপ্তধন কেন পাওয়া যায়নি? )

No real treasure was found under the sand dunes because Bhola Grandpa realised and confessed that his account of the pirates was a dream that he had seen during his midday nap. (বালির ঢিপির কোনো গুপ্তধন পাওয়া যায়নি কারণ ভোলাদাদু উপলব্ধি করেছিলেন ও স্বীকার করেছিলেন যে জলদস্যুদের কাহিনী আসলে তাঁর দুপুরে ঘুমিয়ে পড়ে দেখা স্বপ্নে ঘটেছিল।)

Why did people move about in groups after sundown, in those days? (কেন তখনকার দিনে সূর্যাস্তের পর মানুষ দল বেঁধে ঘুরত?)

In those days, Royal Bengal tigers used to roam about freely in the dense jungles of the Sunderbans. So for safety, people used to move about only in groups after sunset. (তখনকার দিনে বাঘেরা সুন্দরবনের গভীর জঙ্গলে অবাধ বিচরণ করত। তাই, সুরক্ষার স্বার্থে সূর্যাস্তের পর মানুষ দল বেঁধে ঘুরত। )

What did the tiger do after Bhola Grandpa had climbed up the banyan tree? (ভোলাদাদু বটগাছে চড়ার পর বাঘটি কী করেছিল?)

After Bhola Grandpa had climbed up the banyan tree, the tiger roared and circled the tree about a hundred times. Then it settled under a bush without taking its eyes off him. (ভোলাদাদু বটগাছে চড়ার পর বাঘটি গর্জন করছিল এবং প্রায় একশো বার গাছের চারপাশে গোল করে ঘুরেছিল। তারপর সে দাদুর দিক থেকে চোখ না সরিয়েই একটি ঝোপের মধ্যে থিতু হয়েছিল।)

What was the reason of Bhola Grandpa’s death according to his wife? (ভোলাদাদুর স্ত্রী-এর মতে, তাঁর মৃত্যুর কারণ কী?)

Bhola Grandpa was a forgetful man so according to Bhola Grandpa’s wife, he must have forgotten to breathe and that is why he died. (ভোলাদাদু একজন ভুলো মনের মানুষ ছিলেন। ভোলাদাদুর স্ত্রী-এর মতে তিনি নিশ্চয়ই প্রশ্বাস নিতে ভুলে গিয়েছিলেন এবং তাই তাঁর মৃত্যু ঘটেছিল।)

Why did Bhola Grandpa almost lose his senses in fear? (ভোলাদাদু কেন ভয়ে প্রায় অজ্ঞান হয়ে গিয়েছিলেন?)

Bhola Grandpa almost lost his senses in fear as he realized that he had walked past a hungry Royal Bengal Tiger at dawn. Being absentminded, he had hardly noticed the tiger lying in the bush near the banyan tree. (ভোলাদাদু যেই টের পেয়েছিলেন যে ভোরবেলা তিনি একটি ক্ষুধার্ত বাঘকে হেঁটে পার করে এলেন তখন তিনি ভয়ে প্রায় জ্ঞান হারিয়ে ফেলছিলেন। অন্যমনস্কতার কারণে তিনি খেয়ালই করেননি যে বাঘটি বটগাছের পাশে ঝোপের মধ্যে শুয়ে আছে।)

What did Bhola Grandpa see when he came down the banyan tree at dawn? (ভোরবেলা বটগাছ থেকে নেমে এসে ভোলাদাদু কি দেখেছিলেন? )

Bhola Grandpa saw a group of men on a mound a little away from the banyan tree at dawn. (ভোরবেলা, ভোলাদাদু বটগাছের একটু দুরে একটি টিলার উপর একদল মানুষকে দেখতে পেয়েছিলেন।)

Briefly describe the character of Bhola Grandpa in your own words. (নিজের ভাষায় ভোলাদাদুর চরিত্র সংক্ষেপে লেখো।)

Bhola Grandpa was a simple man who lived at the western end of the village with his wife. He was a forgetful and imaginative man. Sometimes either he left behind his grandson at a festival or overlooked a tiger stretching its limbs beneath a tree. At times he seemed delusional whereby he failed to differentiate his dreams from reality. (ভোলাদাদু ছিলেন একজন সহজ সরল মানুষ। তিনি তাঁর স্ত্রী-এর সাথে গ্রামের পশ্চিম প্রান্তে বাস করতেন। তিনি খুব অন্যমনস্ক ও কল্পনাপ্রবণ ছিলেন। কখনও বা তিনি তাঁর নাতিকে হারিয়ে ফেলতেন, কখনও গাছের পাশে বসে আড়মোড়া ভাঙছে এমন একটি বাঘকে তিনি খেয়ালই করতেন না। মাঝে মাঝে তিনি ধন্দে পড়ে যেতেন এবং স্বপ্ন ও বাস্তবের মধ্যে গুলিয়ে ফেলতেন।)

সংক্ষেপণাত্মকভাবে বললে, Tales of Bhola Grandpa গল্পটি একটি মনোরম পরিচয়। এটি আপনাদের জীবনের একটি অসাধারণ ভ্রমণ প্রদান করে এবং আপনাদের মনে জীবনের মানুষ ও প্রাকৃতিক সৌন্দর্য প্রেমের মতো সত্যিকারের বড় অংশটি অনুভব করানোর সুযোগ দেয়। ভোলা দাদুর আলোর দ্বারা আমরা মানবতার মূল্যবোধ, সহানুভূতি এবং পরিচর্যার গুরুত্বপূর্ণ মানসিকতা সম্পর্কে প্রশিক্ষিত হয়ে থাকি। এই গল্প আমাদেরকে বিশ্বাস দেয় যে বয়স কেবলমাত্র আস্থা এবং উদ্যমের সমতুল্য নয়, সেই জীবনের বিচারটি যা একটি সত্যিকারের শীর্ষস্থান অধিকার করে। গল্পটির মাধ্যমে, আমরা জীবনের মৌলিক সারসংক্ষেপ উপলব্ধি করতে পারি এবং একটি সন্তুষ্টির প্রয়াস শুরু করতে পারি।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন