আমি আপনার বোনকে সাঁতার শেখাতে চাই। – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি উত্তরে কী জানিয়েছিলেন?

Rahul

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করব – “আমি আপনার বোনকে সাঁতার শেখাতে চাই।” – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি উত্তরে কী জানিয়েছিলেন? এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমি আপনার বোনকে সাঁতার শেখাতে চাই। - বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি উত্তরে কী জানিয়েছিলেন?

“আমি আপনার বোনকে সাঁতার শেখাতে চাই।” – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি উত্তরে কী জানিয়েছিলেন?

বক্তা – মতি নন্দী রচিত কোনি উপন্যাস থেকে নেওয়া আলোচ্য উদ্ধৃতিটির বক্তা সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহ।

উদ্দিষ্ট ব্যক্তির উত্তর –

  • কথামুখ – রবীন্দ্র সরোবরে সাঁতার প্রতিযোগিতায় কোনি সবার শেষে নির্দিষ্ট সীমায় পৌঁছায়। তার জেদ ও হার না-মানার মনোভাব দেখে ক্ষিতীশ কোনির দাদা কমলের কাছে প্রস্তাব দেন যে, তিনি কোনিকে সাঁতার শেখাবেন।
  • অভাবী সংসারের পরিচয় – কোনির দাদা প্রত্যুত্তরে নিজের পরিচয় দিয়ে জানায় যে, একসময় সে-ও অ্যাপোলোয় সাঁতার কেটেছে। তখন দূর থেকে সে ক্ষিতীশকে দেখেওছে। কিন্তু অভাবের কারণেই তাকে সাঁতার ছাড়তে হয়েছে। কোনিকে সাঁতার শেখানোর জন্য প্রয়োজনীয় অর্থ খরচ করা যে তার পক্ষে সম্ভব নয় কমল সে-কথা ক্ষিতীশকে জানায়।
  • অক্ষমতা প্রদর্শন – রাজাবাজারে একটা মোটর গারাজে কমল কাজ করে এবং ওভারটাইম করেও সে মাত্র দেড়শো টাকা পায়, যা দিয়ে তাদের সংসার চলে। এই অবস্থায় ক্ষিতীশ বিনা পারিশ্রমিকেই সাঁতার শেখাতে চাইলেও কমল নিজের অক্ষমতার কথা জানিয়ে যায়।
  • আক্ষেপের সুর – কোনি ‘প্রথম হবে’ কথা দেওয়ায় কমল টাকা ধার করে কস্টিউম কিনে এনে দিয়েছিল। কিন্তু প্রতিযোগিতায় কোনি সর্বশেষ স্থান পেয়েছে-আক্ষেপের সঙ্গে এ কথাটাও সে জানিয়ে দেয়।
  • শেষের কথা – তবে শেষপর্যন্ত কমল এটাও বলে যে, তার ইচ্ছা কোনি সাঁতার শিখুক। বড়ো হোক।

আরও পড়ুন, তখন মুহূর্তে বুঝে যায় আর কথা বাড়ালে তাকেই গোল্লায় যেতে হবে। – কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে আলোচ্য মন্তব্যটি করা হয়েছে?

এই আর্টিকেলে আমরা মাধ্যমিক বাংলা বইয়ের ‘কোনিসহায়ক পাঠ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন “আমি আপনার বোনকে সাঁতার শেখাতে চাই।” – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি উত্তরে কী জানিয়েছিলেন? তা নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নটি মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, আপনি টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

মাধ্যমিক ভৌতবিজ্ঞান - চলতড়িৎ - রোধের সমবায়

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

একটি অ্যামিটারকে কোনো তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং একটি ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হল। এর ফল কী হবে?

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে? তামার তারের পরিবর্তে কার্বন তন্তু ব্যবহার করলে রোধের কোনো পরিবর্তন দেখা যাবে কি?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ভৌতবিজ্ঞান – চলতড়িৎ – রোধের সমবায়

অ্যামিটারকে তড়িৎ বর্তনীর রোধের সঙ্গে সমান্তরালভাবে এবং ভোল্টমিটারকে শ্রেণিতে রাখা হলে কী হবে?

একটি তামার তারের দৈর্ঘ্য ও প্রস্থচ্ছেদ অপরিবর্তিত রেখে তারটিকে গরম করলে তারের রোধের কী পরিবর্তন ঘটবে?

সমান দৈর্ঘ্যের একটি সরু এবং একটি মোটা তামার তার একই ব্যাটারির সঙ্গে যুক্ত করা হলে, কোন্ তারে বেশি তড়িৎ প্রবাহিত হবে?

পরিবাহীর রোধ কোন্ কোন্ বিষয়ের ওপর নির্ভর করে?