দক্ষিণ ভারতে পশ্চিমবাহিনী নদী-মোহানায় বদ্বীপ নেই কেন?

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো দক্ষিণ ভারতে পশ্চিমবাহিনী নদীগুলোর মোহানায় কেন বদ্বীপ গঠিত হয় না। এই প্রশ্নটি দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দক্ষিণ ভারতে পশ্চিমবাহিনী নদী-মোহানায় বদ্বীপ নেই কেন?

দক্ষিণ ভারতে পশ্চিমবাহিনী নদী-মোহানায় বদ্বীপ নেই কেন?

অথবা, আরব সাগরে পতিত নদীগুলির মোহানায় বদ্বীপ নেই কেন?

অথবা, নর্মদা ও তাপ্তী নদীর মোহানায় বদ্বীপ গঠিত হয়নি কেন?

ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মোহানায় বদ্বীপ গড়ে ওঠেনি কেন?

দক্ষিণ ভারতের অধিকাংশ পূর্ববাহিনী বা বঙ্গোপসাগরে পতিত নদীগুলির মোহানায় বদ্বীপ থাকলেও পশ্চিমবাহিনী বা আরব সাগরে পতিত নদীগুলির মোহানায় প্রায় কোনো বদ্বীপ নেই (ব্যতিক্রম হিসেবে নেত্রাবতী নদীর বদ্বীপ, ম্যাঙ্গালোরে দেখা যায়)। কারণ –

  • নদীগুলি স্বপ্ন দৈর্ঘ্যের – অধিকাংশ নদী স্বল্প দৈর্ঘ্যের বলে নদীর জলে পলি কম থাকে।
  • খরস্রোত – নর্মদা ও তাপ্তী অপেক্ষাকৃত বড়ো নদী। কিন্তু এই নদী দুটির মোহানাতেও বদ্বীপ নেই। কারণ, নর্মদা ও তাপ্তী নদী গ্রস্ত উপত্যকার মধ্যে দিয়ে প্রবাহিত হওয়ায় মোহানার কাছেও নদী দুটি বেশ খরস্রোতা। ফলে নদীর মোহানায় পলি সঞ্চিত হয়ে বদ্বীপ গঠনের অনুকূল পরিবেশ সৃষ্টি হয় না।
  • ক্ষয়কার্য কম – এই নদী দুটি কঠিন আগ্নেয় ও রূপান্তরিত শিলা গঠিত অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় ক্ষয়কার্য কম হয়। ফলে নদীবাহিত বোঝার পরিমাণও যথেষ্ট কম।
  • পলির পরিমাণ কম – নর্মদা ও তাপ্তী নদীর উপনদীর সংখ্যা কম হওয়ার জন্যও নদীবাহিত পলির পরিমাণ কম।
  • মোহানায় সমুদ্রের ঢাল বেশি – কাম্বে উপসাগরের যে অংশে নদী দুটি এসে মিশেছে সেখানে সমুদ্রের তলার ঢাল খুব বেশি, ফলে পলি সঞ্চিত হয় না। এসব কারণে নর্মদা ও তাপ্তী নদীর মোহানায় বদ্বীপ গঠিত হয়নি।

দ্রুত প্রবাহিত নদী, প্রচুর পরিমাণে জল, কম পলি এবং উচ্চ ঢেউয়ের কার্যকলাপের কারণে দক্ষিণ ভারতে পশ্চিমবাহিনী নদী-মোহানায় বদ্বীপ গঠিত হয় না। এই বিষয়টি মাধ্যমিক ভূগোলের দশম শ্রেণীর পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ, তাই এটি সম্পর্কে ভালভাবে বোঝা গুরুত্বপূর্ণ।

3/5 - (2 votes)


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন