ভারতীয় জনজীবনে উত্তর ভারতের সমভূমির প্রভাব আলোচনা করো

ভারতের উত্তর অংশে বিস্তৃত সমতল ভূমি, যা “উত্তর ভারতের সমভূমি” নামে পরিচিত, ভারতীয় জনজীবনে গভীর প্রভাব ফেলেছে। এই প্রভাব কেবল কৃষি ও অর্থনীতি পর্যন্ত সীমাবদ্ধ নয়, বরং এটি সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রেও বিস্তৃত।

ভারতীয় জনজীবনে উত্তর ভারতের সমভূমির প্রভাব আলোচনা করো

ভারতীয় জনজীবনে উত্তর ভারতের সমভূমির প্রভাব – 

ভারতীয় জনজীবনে উত্তর ভারতের সমভূমির প্রভাব অপরিসীম।

  • কৃষি উৎপাদনে – পশ্চিমাংশের মরুস্থলী ছাড়া সমভূমির বাকি অংশ অত্যন্ত উর্বর এবং কৃষিসমৃদ্ধ। এখানে ধান, পাট, আখ, গম, তুলো, ডাল, তৈলবীজ প্রভৃতি শস্য প্রচুর পরিমাণে উৎপন্ন হয়।
  • শিল্পস্থাপনে – যোগাযোগের সুবিধা, স্থানীয় কৃষিজ কাঁচামাল, সুলভ শ্রমিক প্রভৃতি অনুকূল অবস্থার জন্য এখানে অনেক শিল্পও গড়ে উঠেছে, যেমন — চিনি শিল্প, পাট শিল্প, কার্পাস-বয়ন শিল্প, ইঞ্জিনিয়ারিং শিল্প, রাসায়নিক শিল্প, চর্ম শিল্প প্রভৃতি।
  • নগরায়ণে – সমতল ভূমিরূপ, অনুকূল জলবায়ু, জীবিকা সংস্থানের সুবিধা, উন্নত যাতায়াত ব্যবস্থা প্রভৃতি কারণে এই অংশ ভারতের মধ্যে সবচেয়ে জনবহুল। এই সমভূমি অঞ্চলের প্রধান নগরগুলি হল — চণ্ডীগড়, অমৃতসর, দিল্লি, আগ্রা, লখনউ, এলাহাবাদ, বারাণসী, কলকাতা, পাটনা প্রভৃতি।
  • অন্যান্য কাজকর্মে – ভূমি সমতল বলে যোগাযোগ ব্যবস্থা উন্নত। পশ্চিমের মরু ও মরুপ্রায় অঞ্চলের লবণাক্ত হ্রদগুলি থেকে প্রচুর পরিমাণে লবণ উৎপন্ন হয়।

উত্তর ভারতের সমভূমি ভারতের জনজীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষি, বসতি স্থাপন, পরিবহন এবং সংস্কৃতির উপর এর প্রভাব অপরিসীম। এই সমভূমি ভারতকে একটি শক্তিশালী এবং সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন