ভারতের প্রধান নদনদীগুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো

নমস্কার! আজকের আর্টিকেলে, আমরা ভারতের প্রধান নদনদীগুলি সম্পর্কে আলোচনা করবো। এই বিষয়টি দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের জলসম্পদ” বিভাগে।

এই আর্টিকেলটি আপনাকে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে সাহায্য করবে। নদী সম্পর্কে জ্ঞান অর্জনের মাধ্যমে আপনি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন।

ভারতের প্রধান নদনদীগুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো

উত্তর ভারতের নদনদী

নদনদীদৈর্ঘ্যউৎপত্তিস্থলপতনস্থলগতিপথের রাজ্যউপনদীগতিপথের প্রধান শহর
গঙ্গা2525 কিমি। ভারতে দৈর্ঘ্য 2517 কিমিগঙ্গোত্রী হিমবাহের গোমুখ তুষারগুহাবঙ্গোপসাগরউত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গবামতীর —ঘর্ঘরা, রামগঙ্গা, গণ্ডক, কোশী।
ডানতীর — যমুনা, সোন প্রভৃতি।
হৃষীকেশ, হরিদ্বার, কানপুর, এলাহাবাদ, বারাণসী, গাজিপুর, পাটনা, ভাগলপুর, কলকাতা।
সিন্ধু2880 কিমি। ভারতে দৈর্ঘ্য 1114 কিমিমানস সরোবরের কাছে সেঙ্গে খাবাব প্রস্রবণআরব সাগরভারতে কেবলমাত্র জম্মু ও কাশ্মীরবামতীর — বিতস্তা, চন্দ্রভাগা, শতদ্রু, ইরাবতী, বিপাশা।
ডানতীর — শিয়ক, গিলগিট, শিগার প্রভৃতি।
স্কার্দু, বুঞ্জি, চিলাস।
ব্ৰহ্মপুত্ৰ 2900 কিমি। ভারতে দৈর্ঘ্য 916 কিমি।মানস সরোবরের কাছে চেমায়ুং দুং হিমবাহবঙ্গোপসাগরভারতে কেবলমাত্র অরণাচল প্রদেশ ও অসমবামতীর — বুড়ি, ডিহিং, কোপিলি, ধানসিরি (দক্ষিণ)
ডানতীর- সুবনসিরি, সংকোশ, মানস, তিস্তা প্রভৃতি।
 ডিব্ৰুগড়, তেজপুর, গোয়ালপাড়া, গুয়াহাটি, ধুবড়ি।

দক্ষিণ ভারতের নদনদী

নদনদীদৈর্ঘ্যউৎপত্তিস্থলপতনস্থলগতিপথের রাজ্যউপনদীগতিপথের প্রধান শহর
মহানদী851 কিমিছত্তিশগড়ের সিহাওয়ার উচ্চভূমিবঙ্গোপসাগরছত্তিশগড় ও ওডিশাশিবনাথ, হাসদো, ইব, ব্রাক্ষ্মণী, বৈতরণী প্রভৃতি।সম্বলপুর, টিকারপাড়া, কটক।
গোদাবরী1465 কিমিপশ্চিমঘাট পর্বতের ত্রিম্বকেশ্বর (নাসিক)বঙ্গোপসাগরমহারাষ্ট্র, তেলেঙ্গানা, ছত্তিশগড় ও অন্ধ্রপ্রদেশইন্দ্রাবতী, প্রাণহিতা, মঞ্জিরা প্রভৃতি।নাকিস, নানদেদ, ভদ্রাচলম, রাজামুন্দ্রি, আদিলাবাদ, করিমনগর, নরসাপুরম।
কৃষ্ণা1400 কিমিপশ্চিমঘাট পর্বতের মহাবালেশ্বরবঙ্গোপসাগরমহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশভীমা, কয়না, মালপ্রভা, তুঙ্গভদ্রা, ঘাটপ্রভা, মুসি প্রভৃতি।সানগ্নি, বিজয়ওয়াড়া।
কাবেরী৪০০ কিমিপশ্চিমঘাট পর্বতের ব্রহ্মগিরি পাহাড়বঙ্গোপসাগরকর্ণাটক ও তামিলনাড়ুহেমবতী, আকবর্তী, ইরোড, ভবানী, অমরাবতী প্রভৃতিশ্রীরঙ্গম, তিরুচিরাপল্লি, ইরোড।
নর্মদা1312 কিমিমহাকাল পর্বতের অমরকণ্টকখাম্বাত উপসাগরমধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও গুজরাতবরণা, ওরসাং প্রভৃতি। ওমকারেশ্বর, হোসাঙ্গাবাদ, ভারুচ।
তাপ্তী724 কিমিসাতপুরা পর্বতের মুলতাইখাম্বাত উপসাগরমহারাষ্ট্র ও গুজরাতগিরনা, পূর্ণা, ভাগুর, পান্জারা প্রভৃতি।বুরহানপুর, ভুসাওয়াল, সুরাত।

ভারতের নদনদীগুলি শুধুমাত্র প্রাকৃতিক সম্পদ নয়, বরং আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। এই নদীগুলির যথাযথ ব্যবহার ও রক্ষা আমাদের সকলের কর্তব্য।

5/5 - (1 vote)


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন