Class 10 English – Fable – About Author and Story

Mrinmoy Rajmalla

আজকের এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইংরেজির দ্বিতীয় অধ্যায় “Fable” সম্পর্কে আলোচনা করব। এই অধ্যায়টি লেখক Ralph Waldo Emerson এর একটি গুরুত্বপূর্ণ গল্প, যা মাধ্যমিক পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এই আর্টিকেলে লেখকের পরিচিতি এবং গল্পের মূল ভাবনা নিয়ে বিশদভাবে আলোচনা করব। এই তথ্যগুলি আপনাদের পরীক্ষার প্রস্তুতির জন্য খুবই সহায়ক হবে। আশা করি, এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে এবং আপনাদের প্রস্তুতি আরও ভালো করতে সাহায্য করবে।

Class 10 English - Fable - About Author and Story

Fable – About the Poet

American poet, essayist, and philosopher Ralph Waldo Emerson was born on May 25, 1803, in Boston, Massachusetts. He studied at Harvard and taught for a brief time.

Emerson wrote poetic prose, ordering his essays by recurring themes and images. His poetry, on the other hand, is often called harsh and didactic. Among Emerson’s most well-known works are ‘Essays: First Series’ (1841) and ‘Essays: Second Series’ (1844). The ‘First Series’ includes Emerson’s famous essay, ‘Self-Reliance.’ Emerson’s other volumes include ‘Poems’ (1847), ‘Representative Men’ (1850), ‘The Conduct of Life’ (1860), and ‘English Traits’ (1865). He died of pneumonia on April 27, 1882.

Fable – কবি পরিচিতি

আমেরিকান কবি, প্রাবন্ধিক ও দার্শনিক র‍্যাল্‌ফ ওয়াল্ডো এমারসন ম্যাসাচুসেটসের বস্টনে ১৮০৩ সালের ২৫ মে জন্মগ্রহণ করেছিলেন। তিনি হার্ভার্ডে পড়াশোনা করেছিলেন এবং কিছুদিন পড়িয়েছিলেন।

এমারসন এক ধরনের কাব্যিক গদ্য লিখেছিলেন, যেখানে তিনি তাঁর রচনাগুলিকে পুনরাবৃত্তিমূলক বিষয়বস্তু ও প্রতিচ্ছবি অনুযায়ী সাজিয়েছিলেন। অন্যদিকে, তাঁর কবিতাগুলিকে প্রায়ই কঠিন ও নীতিগর্ভ বলা হয়। এমারসনের অত্যন্ত পরিচিত রচনাগুলি হল ‘Essays: First Series’ (১৮৪১) এবং ‘Essays: Second Series’ (১৮৪৪)। ‘First Series’-এ রয়েছে এমারসনের বিখ্যাত প্রবন্ধ ‘Self-Reliance’। এমারসনের অন্যান্য রচনার মধ্যে রয়েছে ‘Poems’ (১৮৪৭), ‘Representative Men’ (১৮৫০), ‘The Conduct of Life’ (১৮৬০), এবং ‘English Traits’ (১৮৬৫)। ১৮৮২ সালের ২৭ এপ্রিল নিউমোনিয়ায় তাঁর মৃত্যু হয়।

Fable – Substance and Critical Perspective of the Poem

A fable is a short story or poem that teaches a lesson. In the poem ‘Fable’, the mountain calls the squirrel a ‘Little Prig’. The mountain perhaps feels that the squirrel is inferior because it is small in size. But the poem tells us that everyone has his/her own rightful place in the world. Thus Emerson tells the readers not to judge others and try to understand that others too have qualities that we lack. For instance, the mountain can carry a forest on its back, but it cannot break a nut that the squirrel can easily do. Everyone has his or her own individual talents, and everything has its purpose in this world. No one is greater or lesser than another.

Fable – কবিতাটির সারাংশ এবং রসগ্রাহী আলোচনা

নীতিগল্প হল একটা ছোটো গল্প বা কবিতা যা কোনো শিক্ষা দেয়। ‘Fable’ কবিতাটিতে পর্বত কাঠবিড়ালীকে ‘খুদে নীতিবাগীশ’ বলে সম্বোধন করে। পর্বত হয়তো মনে করে কাঠবিড়ালী নিকৃষ্ট কারণ সে আকারে ছোটো। কিন্তু কবিতাটি আমাদের বলে যে এই পৃথিবীতে প্রত্যেকের নিজ নিজ সঠিক স্থান আছে। এইভাবে এমারসন পাঠকদের বলছেন অন্যদের বিচার না করতে এবং এটা বুঝতে বলেছেন যে অন্যদেরও এমন অনেক গুণ আছে যা আমাদের নেই। যেমন, পর্বত একটি বিশাল জঙ্গলকে পিঠে বইতে পারে, কিন্তু একটা ছোট্ট বাদাম ভাঙতে পারে না, যেটা একটি কাঠবিড়ালী সহজেই করতে পারে। প্রত্যেকের নিজস্ব কিছু গুণ আছে, এবং প্রতিটি জিনিসেরই এই জগতে দরকার আছে। কেউ কারও থেকে বড় বা ছোট নয়।

Fable – Significance of the Title

The poem is titled ‘Fable’. A fable is a short story or poem that teaches a lesson. In a fable, living creatures or non-living things are given human attributes or qualities. In this poem, both the mountain and the squirrel can speak and use reasoning like human beings. The poem teaches us that size does not matter. Everyone has a particular purpose and place in the world.

Fable – নামকরণের তাৎপর্য

কবিতাটির নামকরণ করা হয়েছে ‘নীতিগল্প’। নীতিগল্প হল একটা ছোটো গল্প বা কবিতা যা কোনো শিক্ষা দেয়। নীতিগল্পে কোনো প্রাণী বা নিষ্প্রাণ বস্তুকে মানুষের বৈশিষ্ট্য বা গুণাবলি আরোপ করা হয়। এই কবিতাটিতে, পর্বত ও কাঠবিড়ালী দুজনেই কথা বলতে পারে এবং মানুষের মতো যুক্তি প্রয়োগ করে। কবিতাটি শেখায় যে আকার কোনো ব্যাপার নয়। এই পৃথিবীতে সবার একটা নির্দিষ্ট প্রয়োজনীয়তা ও জায়গা আছে।

Fable – Paraphrase of the Poem

In this poem, a mountain and a squirrel have a quarrel because the mountain feels it is more important. The mountain called the squirrel a ‘Little Prig’. The squirrel replied that the mountain is no doubt very big. However, size is not all-important. Many other qualities have to be taken into consideration to make a judgement about someone. The squirrel said he did not think that occupying a small place, in comparison to the huge area occupied by the mountain, was insulting. If the squirrel is not as big as the mountain, the mountain is also not as small as the squirrel. Moreover, the mountain is not as agile as the squirrel, though it can create a beautiful track for the squirrel. Different things have different qualities. The mountain can carry a forest on its back, but it cannot break a nut as easily as a squirrel does.

Fable – কবিতাটির ভাববিস্তার

কবিতাটিতে একটি পর্বত ও একটি কাঠবিড়ালীর ঝগড়া বাধে কারণ পর্বত নিজেকে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করে। পর্বত কাঠবিড়ালীকে ‘খুদে নীতিবাগীশ’ বলে সম্বোধন করে। উত্তরে কাঠবিড়ালী বলে পর্বত নিঃসন্দেহে অনেক বড়। কিন্তু আকারই একমাত্র গুরুত্বপূর্ণ বিষয় নয়। কারও সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে আরও অনেক গুণের কথাও ভাবতে হয়। কাঠবিড়ালীটি জানায় যে, পাহাড় যে বড় জায়গা জুড়ে আছে, তার তুলনায় ছোট জায়গা জুড়ে থাকাটাকে সে অপমানজনক বলে মনে করে না। কাঠবিড়ালী যেমন পর্বতের মতো বড় নয়, পর্বতও কাঠবিড়ালীর মতো ছোট নয়। উপরন্তু, পর্বত কাঠবিড়ালীর মতো চটপটে নয়, যদিও সে কাঠবিড়ালীর জন্য সুন্দর রাস্তা তৈরি করে। বিভিন্ন জিনিসের বিভিন্ন গুণ আছে। পর্বত পিঠে করে একটি জঙ্গল বইতে পারে, কিন্তু কাঠবিড়ালীর মতো সহজেই বাদাম ভাঙতে পারে না।

আরও পড়ুন – Class 10 – English Reference – Fable – Question & Answers

আজকের এই আর্টিকেলে আমরা মাধ্যমিক ইংরেজির প্রথম অধ্যায় “Fable” এর লেখক ও গল্প সম্পর্কে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা থাকলে, টেলিগ্রামে আমার সাথে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। এছাড়া, নিচে আমাদের পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

JOIN US ON WHATSAPP

JOIN US ON TELEGRAM

Please Share This Article

About The Author

Related Posts

মাধ্যমিক - ভূগোল - বারিমন্ডল - জোয়ার ভাটা - রচনাধর্মী প্রশ্ন উত্তর

মাধ্যমিক – ভূগোল – বারিমন্ডল – জোয়ার ভাটা – রচনাধর্মী প্রশ্ন উত্তর

Class 10 English – The Passing Away of Bapu – About Author and Story

Class 10 English – The Passing Away of Bapu – About Author and Story

The Passing Away of Bapu

Class 10 English – The Passing Away of Bapu – Question and Answer

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

Trending Now

Class 9 – English Reference – Tom Loses a Tooth – Question and Answer

Class 9 – English Reference – The North Ship – Question and Answer

Class 9 – English – His First Flight – Question and Answer

Class 9 – English – A Shipwrecked Sailor – Question and Answer

Class 9 – English – The Price of Bananas – Question and Answer