Class 10 – English Reference – Father’s Help

Class 10 – English Reference – Father’s Help একটি বর্ণনা যা বাংলায় দেওয়া হয়। এটি একটি ইংরেজি বইর সন্দর্ভ যা দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে। এই বইটির শিরোনাম – Father’s Help। এটি পড়ার জন্য একটি সুন্দর রেফারেন্স হিসাবে কাজ করে। এই আর্টিকেলে পিতার প্রতি প্রশংসা ও প্রেরণাদায়ক কথা ব্যবহৃত হয় এবং পিতা একজন সহায়ক হিসাবে বর্ণিত হয়। এই বইটি প্রতিটি শিক্ষার্থীকে পিতার সাহায্য ও অনুশীলন উপহার করে এবং তাদের শিক্ষা ও উন্নয়নে সাহায্য করে।

Class 10 - English Reference - Father's Help

ইংরেজি উচ্চারণ

লায়িং ইন বেড, স্বামী রিয়েলাইজড্ উইথ আ শাড়ার দ্যাট ইট ওয়াজ মানডে মর্নিং| ইট লুকড্ অ্যাজ দো অলি আ মোমেন্ট এগো ইট ওয়াজ ফ্রাইডে| অলরেডি মানডে ওয়াজ হেয়ার। হি হোপড্ হি ডিউন্ট হ্যাভ টু গো টু স্কুল।

অ্যাট নাইন ও ক্লক, স্বামীনাথন ওয়েলড্, “আই হ্যাভ আ হেড্‌এক্।”

মাদার জেনরাসলি সাজেস্টেড্ দ্যাট স্বামী মাইট্ স্টে অ্যাট হোম| অ্যাট 9.30, হোয়েন হি অট্‌ টু হ্যাভ বিন ইন দ্য স্কুল প্রেয়ার হল, স্বামী ওয়াজ লায়িং অন দ্য বেঞ্চ ইন মাদারস্ রুম।

ফাদার আঙ্কড় হিম, “হ্যাভ ইউ নো স্কুল টুডে”

“হেএক্,” স্বামী রিপ্লাইড।

‘ননসেন্স! ড্রেস আপ অ্যান্ড গো!”

“হেডএক্!”

“লোফ্ অ্যাবাউট লেস্ অন সানডেজ অ্যান্ড ইউ উইল বি উইদাউট আ হেডএক অন মানডে।”

স্বামী নিউ হাউ স্ট্রিট হিজ ফাদার কুড বি। সো হি চেঞ্জড হিজ ট্যাকটিকস্। “আই কান্ট গো সো লেট টু দ্য ক্লাস।”

“ইউল হ্যাভ টু। ইট ইজ ইয়োর ও ফন্ট।”

“হোয়্যাট উইল দ্য টিচার থিংক্ ইফ আই গো সো লেট?”

টেল্ হিম ইউ হ্যাড আ হেডক অ্যান্ড সো আর লেট

“হি উইল ফোল্ড মি ইফ আই সে সো।”

“উইল হি? লেট আস সী। হোয়্যাট ইজ হিজ নেম?”

“স্যামুয়েল।”

“ডাজ হি অলোয়েজ ফোল্ড দ্য স্টুডেন্টস?”

“হি ইজ আ ভেরি অ্যাংরি ম্যান। হি ইজ এস্পেসালি অ্যাংরি উইথ্ বয়েজ হ্ল কাম ইন লেট| আই ডাডন্ট লাইক টু গো লেট টু স্যামুয়েলস্ ক্লাস।”

“ইফ হি ইজ সো অ্যাংরি, হোয়াই নট টেল ইয়োর হেডমাস্টার অ্যাবাউট ইউ?”

“দে সে দ্যাট ইভেন দ্য হেডমাস্টার ইজ অ্যাডে অভ্ হিম!”

স্বামী হোপড় দ্যাট উইথ দিস্ হিজ ফাদার উড বি মেড টু সী হোয়্যাই হি মাস্ট অ্যাভয়েড স্কুল ফর দ্য ডে। বাট ফাদারস্ বিহেভিয়র টুক্ অ্যান আনএক্সপেক্টেড টার্ন। হি প্রোপোজড্ টু সেন্ড আ লেটার উইথ্ স্বামী টু দ্য হেডমাস্টার| নো অ্যামাউন্ট অভ্ প্রোটেস্ট ফ্রম স্বামী উড্ মেক্ হিম চেঞ্জ হিজ মাইন্ড|

বাই দ্য টাইম স্বামী ওয়াজ রেডি টু লিভ্ ফর স্কুল, ফাদার হ্যাড কম্পোজড্ আ লং লেটার টু দ্য হেডমাস্টার। হি পুট্ ইট ইন অ্যান্ এভেলৌপ্ অ্যান্ড সিলড্ ইট।

“হোয়্যাট হ্যাভ ইউ রিটেন, ফাদার?” স্বামী আস্কড অ্যাপ্রিহেনসিভূলি|

“নাথিং ফর ইউ। গিভ ইট টু ইয়োর হেডমাস্টার অ্যান্ড গো টু ইয়োর ক্লাস।”

“হ্যাভ ইউ রিটেন এনিথিং অ্যাবাউট আওয়ার টিচার স্যামুয়েল?”

“ইয়েস| প্লেটি অভ্ থিংস্।”

“হোয়্যাট হ্যাজ হি ডান, ফাদার?”

“এভিরিথিং ইজ দেয়্যার ইন দ্য লেটার। গিভ্ ইট টু ইয়োর হেডমাস্টার।”

স্বামী ওয়েন্ট টু স্কুল ফিলিং দ্যাট হি ওয়াজ দ্য ওর্স্ট বয় অন আর্থ। হিজ কন্‌সায়েন্স বদারডু হিম। হি ওয়াজন্ট অ্যাট অল সিওর ইফ হিজ ডেস্ক্রিপশন অভ্ স্যামুয়েল হ্যাড বিন অ্যাকুরেট। হি ফেল্ট হি হ্যাড মিক্সড্ আপ দ্য রিয়েল অ্যান্ড দ্য ইমাজিনড।

স্বামী স্টপড় অন দ্য রোডসাইড টু মেক আপ হিজ মাইন্ড অ্যাবাউট স্যামুয়েল। স্যামুয়েল ওয়াজ নট সাচ্‌ আ ব্যাড ম্যান আফটার অল| পার্সোনালি হি ওয়াজ যাচ্ মোর ফ্রেন্ডলি দ্যান দ্য আদার টিচারস্। স্বামী অলসো ফেল্ট স্যামুয়েল হ্যাড় আ স্পেশাল রিগার্ড ফর হিম।

স্বামীজ হেড ওয়াজ ডিজি উইথ্ কফিউসন্। হি কাড নট ডিসাইড ইফ স্যামুয়েল রিয়েলি ডিজার্ভড দ্য অ্যালিগেসনস্ মেড এগেইনস্ট হিম ইন দ্য লেটার। দ্য মোর হি থ্ট অভ্ স্যামুয়েল,দ্য মোর স্বামী গ্রিভড্ ফর হিম। টু রিকল স্যামুয়েলস্ ডার্ক ফেস, হিজ ঘিন মাস্টাশ, আসেডেন চীক অ্যান্ড ইয়েলো কোট ফিলড় স্বামীনাথন উইথ সরো।

অ্যাজ হি এন্টারড দ্য স্কুল গেট, অ্যান আইডিয়া অকারড টু হিম| হি উড্ ডেলিভার দ্য লেটার টু দ্য হেডমাস্টার অ্যাট দ্য এন্ড অভ্ দ্য ডে। দেয়্যার ওয়াজ আ চাস্ স্যামুয়েল মাইট ডু সামথিং ডিউরিং দ্য কোর্স অভ্ দ্য ডে টু জাস্টিফাই দ্য লেটার।

স্বামী স্টুড অ্যাট দ্য এন্ট্রান্স টু হিজ ক্লাস। স্যামুয়েল ওয়্যাজ টিচিং এরিথমেটিক। হি লুকড্ অ্যাট স্বামী| স্বামী হোপড় স্যামুয়েল উড্ স্কোল্ড হিম সিভিয়ারলি।

“ইউ আর হাফ্ অ্যান আওয়ার লেট” স্যামুয়েল সেড।

“আই হ্যাভ আ হেডএক্, স্যার” স্বামী সেড্।

“দেন হোয়্যাই ডিড ইউ কাম্ অ্যাট অল?”

দিস ওয়াজ অ্যান আনএক্সপেক্টেড কোয়েশ্চন ফ্রমস্যামুয়েল।

স্বামী সেড়, “মাই ফাদার সেড আই শ্যুডন্ট মিস্ স্কুল, স্যার।” স্যামুয়েল লুকড্ ইমপ্রেসড়। “ইয়োর ফাদার ইজ কোয়াইট রাইট। উই ওয়ান্ট মোর পেরেন্টস্ লাইক হিম।”

“ও, ইউ পুওর ম্যান!” স্বামী থট্। “ইউ ডোন্ট নো হোয়্যাট যাই ফাদার হ্যাজ ডান টু ইউ।”

“অল রাইট, গো টু ইয়োর সীট।”

স্বামী স্যাট ডাইন, ফিলিং স্যাড়। হি হ্যাড নেভার মেট্ এনিওয়ান অ্যাজ গুড অ্যাজ স্যামুয়েল।

দ্য টিচার ওয়াজ ইন্সপেক্টিং দ্য হোম লেসনস্। টু স্বামীজ থিংকিং, দিস ওয়াজ দ্য টাইম হোয়েন স্যামুয়েল গট্ মোস্ট অ্যাংরি। বাট টুডে স্যামুয়েল অ্যাপিয়ার্ড ভেরি জেন্টল।

“স্বামীনাথন হোয়্যার ইজ্ ইয়োর হোমওয়ার্ক?”

“আই হ্যাভ নট ডান্ মাই হোমওয়ার্ক স্যার,” স্বামী সেড়।

“হোয়্যাই—হেডএক্?” আক্সড স্যামুয়েল।

“ইয়েস স্যার।”

“অল রাইট, সিট ডাউন।” স্যামুয়েল সেড।

হোয়োন দ্য বেল র‍্যাং ফর দ্য লাস্ট পিরিওড অ্যাট 4.30. স্বামী পিকড্ আপ হিজ বুকস্ অ্যান্ড রান টু দ্য হেডমাস্টার্স রুম। হি ফাউন্ড দ্য রুম লকড়। দ্য পিওন টোল্ড হিম দ্য হেডমাস্টার হ্যাড গন অন আ উইকস্ লিভ| স্বামীনাথন র‍্যান অ্যাওয়ে ফ্রম দ্য প্লেস্।

অ্যাজ সান অ্যাজ হি এন্টারড হোম উইথ দ্য লেটার, ফাদার সেড, “আই নিউ ইউ উডেন্ট ডেলিভার ইট।” “বাট দ্য হেডমাস্টার ইজ অন লিভ,” স্বামী সেড।

ফাদার স্ন্যাচড্ দ্য লেটার অ্যাওয়ে ফ্রম স্বামী অ্যান্ড টোর ইট আপ।

“ডোন্ট ওভার কাম টু মি ফর হেল্প ইফ স্যামুয়েল স্কোল্ড ইউ এগেইন। ইউ ডিজার্ভ ইয়োর স্যামুয়েল,” হি সেড।

বঙ্গানুবাদ

বিছানায় শুয়ে, ভয়ে কেঁপে উঠে স্বামী বুঝল যে এটা হল সোমবার সকাল। তার মনে হল যেন এই এক মুহূর্ত আগে দিনটা ছিল শুক্রবার। ইতিমধ্যে সোমবার হাজির। সে আশা করেছিল যে তাকে স্কুলে যেতে হবে না।

সকাল নটার সময় স্বামীনাথন ডুকরে কেঁদে বলল, ‘আমার মাথায় যন্ত্রণা হচ্ছে।

মা সদয়ভাবে বললেন যে স্বামী বাড়িতে থেকে যেতে পারে। সাড়ে নটার সময় যখন তার স্কুলের প্রার্থনা হলে থাকা উচিত ছিল, স্বামী তখন মায়ের ঘরের বেঞ্চের ওপর শুয়েছিল।

বাবা তাকে জিজ্ঞেস করলেন, আজকে তোর স্কুল নেই?

মাথার যন্ত্রণা, স্বামী উত্তর দিল।

বাজে কথা! জামাকাপড় পড়, স্কুলে যা।

মাথার যন্ত্রণা!

রবিবারে একটু কম ঘোরাঘুরি কর, তাহলে আর সোমবারে কোনো মাথার যন্ত্রণা করবে না।

স্বামী জানত তার বাবা কতটা কঠোর হতে পারে। তাই সে তার কায়দা বদলে ফেলল। আমি এত দেরিতে ক্লাসে যেতে পারব না।

তোকে যেতেই হবে। এটা তোর নিজের দোষ।

আমি যদি এত দেরিতে যাই, মাস্টারমশাই কী ভাববেন?

তাঁকে বলবি তোর মাথার যন্ত্রণা হচ্ছিল এবং সেইজন্যই তোর দেরি হয়ে গেছে।

আমি তাঁকে একথা বললে তিনি আমাকে বকবেন।

তাই নাকি। দাঁড়া দেখছি? কী নাম তাঁর?

স্যামুয়েল।

তিনি কি সবসময়ে ছাত্রছাত্রীদের বকাঝকা করেন?

উনি খুব রাগি লোক। তিনি বিশেষ করে সেই সমস্ত ছেলেদের ওপর রেগে যান যারা দেরি করে স্কুলে আসে। আমার স্যামুয়েলবাবুর ক্লাসে দেরি করে যাওয়ার একেবারে ইচ্ছা নেই।

তিনি যদি অতই রাগি,এ ব্যাপারে তোরা হেডমাস্টারমশাইকে বলিসনি কেন?

ওরা বলে হেডমাস্টারও নাকি তাকে ভয় পান।

স্বামী আশা করেছিল যে এইভাবে তার বাবাকে দেখানো যাবে কেন তার আজকে স্কুলে যাওয়া উচিত নয়। কিন্তু বাবার আচরণ এক অপ্রত্যাশিত বাঁক নিল। তিনি প্রস্তাব দিলেন স্বামীকে দিয়ে হেডমাস্টারকে একটি চিঠি পাঠাবেন। স্বামীর কোনো ধরনের প্রতিবাদে বাবার মন পরিবর্তন করা গেল না।

ইতিমধ্যে স্বামী স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত হল। বাবা হেডমাস্টারকে একটি বড়ো চিঠি লিখে ফেলেছেন। তিনি চিঠিটি একটি খামে ভরলেন এবং সেটির মুখবন্ধ করে দিলেন।

বাবা তুমি কী লিখেছ? স্বামী দুশ্চিন্তাগ্রস্তভাবে জিজ্ঞেস করল।

তোর জন্য তো কিছু নয়। এটা হেডমাস্টারকে দিবি আর ক্লাসে চলে যাবি।

আমাদের মাস্টার স্যামুয়েলের সম্পর্কে কিছু লিখেছ?

হ্যাঁ, অনেক কিছু লিখেছি।

বাবা, উনি কী করেছেন?

সব চিঠিতে লেখা আছে। তোদের হেডমাস্টারকে এটা দিয়ে দিবি।

স্বামী স্কুলে গেল এইরকম ভাবতে ভাবতে যে সে হল পৃথিবীর নিকৃষ্টতম ছেলে। তার বিবেক তাকে দুশ্চিন্তায় ফেলল। সে আদৌ নিশ্চিত ছিল না যে স্যামুয়েল স্যার সম্পর্কে তার দেওয়া বর্ণনা সঠিক ছিল কিনা। তার মনে হল সে যেন বাস্তবের সঙ্গে কল্পনা মিশিয়ে ফেলেছে।

স্বামী রাস্তার ধারে দাঁড়াল স্যামুয়েল স্যারের ব্যাপারে মনস্থির করার জন্য। সবচেয়ে বড়ো কথা, স্যামুয়েল তো অতটা বাজে লোক নন। ব্যক্তিগতভাবে অন্য শিক্ষকদের তুলনায় তিনি অনেক বেশি বন্ধুমনোভাবাপন্ন। স্বামীর আরও মনে হয় স্যামুয়েল স্যারের তার প্রতি এক বিশেষ পছন্দ রয়েছে।

তালগোল পাকানো চিন্তাভাবনায় স্বামীর মাথা ভোঁ ভোঁ করতে লাগল। সে কিছুতেই মনস্থির করতে পারল না চিঠিতে লেখা তাঁর সম্পর্কে সমস্ত অভিযোগগুলো সত্যিই স্যামুয়েল স্যারের প্রাপ্য কিনা। স্যামুয়েল স্যারের কথা সে যত ভাবতে লাগল, স্বামী ততই তার জন্য যন্ত্রণাক্লিষ্ট হতে লাগল। স্যামুয়েল স্যারের কালো মুখ, তার পাতলা গোঁফ, দাড়ি না কামানো গাল ও হলুদ কোটের কথা মনে করে স্বামীনাথনের মন দুঃখে ভরে গেল।

যখন সে স্কুলের গেটে ঢুকল, তার মাথায় একটি ভাবনা এল। সে হেডমাস্টারমশাইকে চিঠিটা দেবে দিনের শেষে। স্যামুয়েল স্যার সারাদিনে এমন কিছু করতে পারে যাতে চিঠিটির যথার্থতা প্রমাণ হতে পারে।

স্বামী ক্লাসের ঢোকার দরজায় দাঁড়াল। স্যামুয়েল অংক করাচ্ছিলেন। তিনি স্বামীর দিকে তাকালেন। স্বামী ভাবল এবার স্যামুয়েল স্যার তাকে দারুণ বকাবকি করবেন।

তুমি আধঘণ্টা দেরি করেছ, স্যামুয়েল স্যার বললেন।

আমার মাথার যন্ত্রণা হচ্ছে, স্যার স্বামী বলল।

তাহলে তুমি এলে কেন?

এটি স্যামুয়েল স্যারের কাছ থেকে সম্পূর্ণ অপ্রত্যাশিত প্রশ্ন। স্বামী বলল, আমার বাবা বললেন আমার স্কুল কামাই করা উচিত নয়, স্যার।

স্যামুয়েল স্যারকে দেখে মনে হল তিনি বেশ প্রভাবিত হয়েছেন।

তোমার বাবা একদম ঠিক বলেছেন। এরকম বাবা-মা আমরা আরও বেশি করে চাই।

হায় রে হতভাগ্য স্বামী ভাবল, আপনি জানেনই না আমার বাবা আপনার কী করেছেন।

ঠিক আছে, জায়গায় গিয়ে বোসো।

স্বামী বসল, তার দুঃখ হচ্ছিল। সে স্যামুয়েল স্যারের মতো এত ভালো মানুষ কখনও দেখেনি।

শিক্ষক বাড়ির কাজ দেখছিলেন। স্বামীর ভাবনা-চিন্তা অনুসারে, এই সময়েই স্যামুয়েল স্যার সবচেয়ে বেশি রেগে যান। কিন্তু আজকে স্যামুয়েল স্যারকে বড়ো নম্র মনে হচ্ছিল।

স্বামীনাথন, তোমার বাড়ির কাজ কোথায়?

আমি আমার বাড়ির কাজ করিনি, স্যার, স্বামী বলল।

কেন—মাথার যন্ত্রণা? স্যামুয়েল স্যার জিজ্ঞেস করলেন।
হ্যাঁ স্যার।

ঠিক আছে, বোসো। স্যামুয়েল বললেন।

যখন ৪টে ৩০ মিনিটে শেষ পিরিওডের ঘণ্টা বাজল, স্বামী তার বইপত্র গুছিয়ে নিল এবং দৌড়ে হেডমাস্টারের ঘরে গেল। সে দেখল দরজা বন্ধ। পিওন তাকে বলল যে হেডমাস্টার এক সপ্তাহের ছুটিতে গেছেন। স্বামীনাথন সেখান থেকে দৌড়ে চলে গেল।

যেই মাত্র চিঠিটি নিয়ে সে বাড়িতে ঢুকল, বাবা বললেন আমি জানতাম, তুই চিঠিটা দিবি না।

কিন্তু হেডমাস্টার তো ছুটিতে আছেন, স্বামী বলল।

বাবা স্বামীর হাত থেকে চিঠিটি ছিনিয়ে নিলেন এবং সেটিকে

ছিঁড়ে ফেললেন।

যদি স্যামুয়েল স্যার আর কখনও তোকে বকাবকি করেন, আমার কাছে আর সাহায্যের জন্য আসিস না। তোর স্যামুয়েল স্যারই প্রাপ্য। তিনি বললেন।

Answer the following question

Where did father put the letter? [বাবা চিঠিটি কোথায় রেখেছিলেন?]

 Father put the letter in an envelope and sealed it. [বাবা চিঠিটি খামের মধ্যে রেখেছিলেন এবং মুখবন্ধ করে দিয়েছিলেন।]

What did Swami fail to decide about Samuel? [স্যামুয়েল স্যারের কোন্ ব্যাপারে স্বামী সিদ্ধান্ত নিতে ব্যর্থ হল?]

 Swami failed to decide if Samuel really deserved the allegations made against him in the letter. [স্বামী সিদ্ধান্ত নিতে ব্যর্থ হল যে চিঠিতে লেখা স্যামুয়েলের বিরুদ্ধের অভিযোগগুলি সত্যিই তার জন্য যথার্থ ছিল কি না।]

How did Samuel look? [স্যামুয়েল স্যারকে দেখতে কেমন ছিল?]

 Samuel’s face was dark, his moustache thin and his cheek was unshaven. [স্যামুয়েল স্যারের মুখটি ছিল কালো, সরু গোঁফ এবং তাঁর গাল ছিল দাড়ি না কামানো।]

What was father’s proposal? [বাবার প্রস্তাব কী ছিল?]

Father proposed to send a letter with Swami to the headmaster. [বাবা প্রস্তাব দিলেন যে স্বামীকে দিয়ে হেডমাস্টারমশাইকে একটি চিঠি পাঠাবেন।]

How was the letter composed by father? [বাবা চিঠিটি কেমন লিখেছিলেন?]

Father composed a long letter with allegations against Samuel. [স্যামুয়েল স্যারের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বাবা একটি লম্বা চিঠি লিখেছিলেন।]

Why did Swami stop by the roadside on his way to school? [স্কুলে যাওয়ার পথে স্বামী রাস্তার পাশে দাঁড়িয়েছিল কেন?]

On his way to school, Swami stopped by the roadside to make up his mind about Samuel. [স্কুলে যাওয়ার পথে রাস্তার ধারে স্বামী দাঁড়িয়েছিল স্যামুয়েল স্যারের ব্যাপারে মনস্থির করার জন্য।]

Class 10 – English Reference – Father’s Help একটি উপকারপ্রদ আর্টিকেল যা দশম শ্রেণীর ইংরেজি শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে। এই আর্টিকেলটি একটি রেফারেন্স আর্টিকেল হিসাবে কাজ করে এবং শিক্ষার্থীদের পিতার সাহায্য ও সমর্থনের প্রতি প্রশংসা জানায়। আর্টিকেলটি প্রতিটি শিক্ষার্থীকে পিতার মূল্যবান সহযোগিতা এবং অনুশীলনের গুরুত্ব সম্পর্কে জ্ঞান দেয়। এটি শিক্ষার্থীদের পিতার মতো সহযোগিতা প্রাপ্ত হওয়ার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। সুতরাং, Class 10 – English Reference – Father’s Help একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আর্টিকেল যা শিক্ষার্থীদের শিক্ষা ও উন্নয়নে সহায়তা করতে সক্ষম।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন