মাধ্যমিক ভৌতবিজ্ঞান – পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ – জৈব রসায়ন – সক্রিয়তামূলক প্রশ্নোত্তর

Rahul

আমরা আমাদের আর্টিকেলে দশম শ্রেণীর ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায়ের ‘পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ‘ থেকে ‘জৈব রসায়ন’ এর কিছু সক্রিয়তামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য ও চাকরির পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

মাধ্যমিক ভৌতবিজ্ঞান-পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ-জৈব রসায়ন-সক্রিয়তামূলক প্রশ্নোত্তর

দহনের মাধ্যমে বিভিন্ন কৃত্রিম তন্তু ও প্রাকৃতিক তন্তুর মধ্যে কীভাবে পার্থক্য নির্ণয় করবে?

উদ্দেশ্য – দহনের মাধ্যমে বিভিন্ন কৃত্রিম তন্তু ও প্রাকৃতিক তন্তুর পার্থক্য নির্ণয় করা।

উপকরণ – বিভিন্ন কাপড়ের টুকরো, মশারির ছেঁড়া টুকরো, পুরোনো মোজার টুকরো, স্পিরিট ল্যাম্প, চিমটে।

পদ্ধতি –

  • কাপড়ের ছোটো ছোটো টুকরো, মশারির ছেঁড়া টুকরো, মোজার টুকরোগুলিকে পৃথক পৃথকভাবে রাখা হল।
  • এবার চিমটের সাহায্যে টুকরোগুলিকে তুলে একে একে স্পিরিট ল্যাম্পের শিখায় ধরা হল এবং তাদের দহন পর্যবেক্ষণ করা হল।

পর্যবেক্ষণ –

  • কিছু কাপড়ের টুকরো পুড়ে কালো ছাই উৎপন্ন করে এবং পোড়া কাগজের মতো গন্ধ পাওয়া যায়।
  • কিছু কাপড়ের টুকরো, মশারির টুকরো আর মোজার টুকরো দহনের সময় গলে গেল এবং পরে, নরম দানার মতো পদার্থে পরিণত হল। এক্ষেত্রে শ্বাসরোধী পোড়া গন্ধ নির্গত হল।

সিদ্ধান্ত –

  • যেসব কাপড়ের টুকরোগুলি পুড়ে ছাই হয়ে যায় ও পোড়া কাগজের মতো গন্ধ নির্গত হয় সেগুলি প্রকৃতপক্ষে প্রাকৃতিক তন্তু দ্বারা গঠিত যাদের মূল উপাদান সেলুলোজ।
  • যেসব ক্ষেত্রে কাপড়ের টুকরোগুলো দহনের সময় প্রথমে গলে যায় ও পরে নরম দানার মতো পদার্থে পরিণত হয়, সেগুলি প্রকৃতপক্ষে বিভিন্ন কৃত্রিম তন্তু দ্বারা গঠিত।

আমরা আমাদের আর্টিকেলে দশম শ্রেণীর ভৌতবিজ্ঞানের অষ্টম অধ্যায়ের ‘পদার্থের ভৌত রাসায়নিক ধর্মসমূহ‘ থেকে ‘জৈব রসায়ন’ এর সক্রিয়তামূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান পরীক্ষার জন্য বা চাকরির পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি দশম শ্রেণীর পরীক্ষা বা চাকরির পরীক্ষায় প্রায় দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে, আপনারা আমাদের সাথে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুন, যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

Please Share This Article

Related Posts

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.4-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.4

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান-কষে দেখি 26.3-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.3

রাশিবিজ্ঞান-গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান - কষে দেখি 26.2-মাধ্যমিক গণিত

মাধ্যমিক গণিত – রাশিবিজ্ঞান: গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান – কষে দেখি 26.2

About The Author

Rahul

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

উদ্ভিদদেহে হরমোনের প্রধান কাজগুলি আলোচনা করো।

উদ্ভিদ হরমোনের বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো।

“চলন হলে গমন নাও হতে পারে, কিন্তু গমন হলে চলন হবেই” – ব্যাখ্যা করো।

ট্যাকটিক চলন এবং ন্যাস্টিক চলন কাকে বলে? ট্যাকটিক চলন এবং ন্যাস্টিক চলনের মধ্যে পার্থক্য

বিভিন্ন প্রকার ন্যাস্টিক চলন সংক্ষেপে আলোচনা করো।