অষ্টম শ্রেণি – বাংলা – অদ্ভুত আতিথেয়তা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

Sourav Das

আজকের এই আর্টিকেলে আমরা অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের দ্বিতীয় অধ্যায়অদ্ভুত আতিথেয়তা’ সম্পর্কে অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করবো। এই প্রশ্নগুলো অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে।

অদ্ভুত আতিথেয়তা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
অদ্ভুত আতিথেয়তা – অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
Contents Show

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কোন্ কলেজের অধ্যক্ষ ছিলেন?

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সংস্কৃত কলেজের অধ্যক্ষ ছিলেন।

তাঁর রচিত দুটি গ্রন্থের নাম লেখো।

তাঁর রচিত দুটি গ্রন্থের নাম হল – ‘কথামালা’ ও ‘বোধোদয়’।

অদ্ভুত আতিথেয়তা গল্পে কোন্ কোন্ সেনাপতির প্রসঙ্গ রয়েছে?

অদ্ভুত আতিথেয়তা গল্পে আরব সেনাপতি ও মুর সেনাপতির প্রসঙ্গ রয়েছে।

তিনি, এক আরবসেনাপতির পটমণ্ডপদ্বারে উপস্থিত হইয়া, আশ্রয় প্রার্থনা করিলেন। – উদ্ধৃতাংশে তিনি বলতে কার কথা বোঝানো হয়েছে?

উদ্ধৃতাংশে ‘তিনি’ বলতে মুর সেনাপতিকে বোঝানো হয়েছে।

উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল। – উভয় সেনাপতি বলতে এখানে কাদের কথা বলা হয়েছে?

প্রশ্নে উদ্ধৃত অংশে ‘উভয় সেনাপতি’ বলতে আরব সেনাপতি ও মুর সেনাপতির কথা বোঝানো হয়েছে।

তাহা হইলে আমাদের উভয়ের প্রাণরক্ষার সম্ভাবনা। – প্রাণরক্ষার কোন্ উপায় বক্তা এক্ষেত্রে বলেছেন?

বক্তা বলেছেন যে মুর সেনাপতির ঘোড়াটি যদি তাকে নিয়ে দ্রুতবেগে গমন করতে পারে, তবেই তাদের উভয়ের প্রাণরক্ষার সম্ভাবনা আছে।

আপনি সত্বর প্রস্থান করুন। – বক্তা কেন উদ্দিষ্ট ব্যক্তিকে সত্বর প্রস্থান করার নির্দেশ দিলেন?

সূর্যোদয়ের পরেই পিতৃহন্তা মুর সেনাপতিকে নিধন করতে সচেষ্ট হবেন আরব সেনাপতি, তাই প্রশ্নোক্ত অংশের বক্তা আরব সেনাপতি মুর সেনাপতিকে সত্বর প্রস্থান করতে নির্দেশ দিয়েছেন।

একদা (জার্মান/অসুর/আরব) – দের সঙ্গে মুরদের যুদ্ধ হয়েছিল।

আরব।

তিনি বিপক্ষের শিবির সন্নিবেশস্থাপনে উপস্থিত হইলেন। – বিপক্ষ শিবিরে প্রবেশ কবলে – (আতিথেয়তালাভের সম্ভাবনা থাকে/আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে/নিজ শিবিরে প্রত্যাবর্তনের ঠিক পথ জানার সম্ভাবনা থাকে/নিজ দলের সৈন্যদের সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা থাকে।)

আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

মুর সেনাপতি আরব সেনাপতির (বন্ধু/আত্মীয়/শত্রু) ছিলেন।

শত্রু।

মুর সেনাপতি (খাদ্য/জল/আশ্রয়) প্রার্থনা করেছিল।

আশ্রয়।

আতিথেয়তা বিষয়ে জগতে (আরব/মুর/ভারতীয়) – রা অতুলনীয়।

আরবরা।

কিন্তু তাঁহার ___ জন্মিয়াছিল।

দিকভ্রম।

সে – সময়ে তিনি এরূপ ক্লান্ত হইয়াছিলেন যে, আর কোনোক্রমেই ___গমন করিতে পারেন না।

অশ্বপৃষ্ঠে।

___ বিষয়ে পৃথিবীতে কোনো জাতিই আরবদিগের তুল্য নহে।

আতিথেয়তা।

সাদর সম্ভাষণ করিয়া মুর সেনাপতিকে _ আরোহণ করাইলেন।

অশ্বপৃষ্ঠে।

আমাদের জাতীয় ধর্ম এই যে প্রাণান্ত ও সর্বস্বান্ত হইলেও, অতিথির ___ করি না।

অনিষ্টচিন্তা।

বিদ্যাসাগরের লেখা একটি মৌলিক গ্রন্থের নাম লেখো।

বিদ্যাসাগরের লেখা একটি মৌলিক গ্রন্থ ‘প্রভাবতী সম্ভাষণ’।

অদ্ভুত আতিথেয়তা গদ্যে কোন্ কোন্ জাতির বৈরিতার কথা বলা হয়েছে?

অদ্ভুত আতিথেয়তা গদ্যে আরব ও মুর জাতির বৈরিতার কথা বলা হয়েছে।

মুর সেনাপতি কার কাছে আশ্রয় প্রার্থনা করেছিলেন?

মুর সেনাপতি আরব সেনাপতির কাছে আশ্রয় প্রার্থনা করেছিলেন।

আরব সেনাপতির পিতাকে হত্যার আদেশ কে দিয়েছিলেন?

আরব সেনাপতির পিতাকে হত্যার আদেশ দিয়েছিলেন মুর সেনাপতি।

তদবিষয়ে যথোপযুক্ত আনুকূল্য করিব। – বক্তা কোন্ বিষয়ে, কেন যথোপযুক্ত আনুকূল্য করার প্রতিশ্রুতি দিলেন?

বক্তা অর্থাৎ আরবসেনাপতি মুরসেনাপতিকে তার নিজ শিবিরে প্রবেশের বিষয়ে প্রতিশ্রুতি দিলেন কারণ, মুরসেনাপতির অশ্ব ক্লান্ত ও হতবীর্য হয়েছে, তাই আরব সেনাপতি তেজস্বী ও সুসজ্জিত অশ্ব ব্যবস্থা করে দেবেন।

বিদ্যাসাগরের প্রকৃত নাম কী? তিনি কেন বিদ্যাসাগর উপাধি পান?

বিদ্যাসাগরের প্রকৃত নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়।
কাব্য, অলংকার, জ্যোতিষ, ন্যায়শাস্ত্রে অসাধারণ পাণ্ডিত্যের জন্য তিনি ‘বিদ্যাসাগর’ উপাধি লাভ করেন।

অতিথির প্রতি আরবজাতি কেমন আচরণ করে?

কেউ অতিথিভাবে আরবদের গৃহে উপস্থিত হলে, তারা সাধ্যানুসারে অতিথির পরিচর্যা করেন; সেই ব্যক্তি শত্রু হলেও সামান্য অনাদর বা বিদ্বেষ প্রদর্শন করেন না।

আরব ও মুর সেনাপতি কী বিষয়ে কথোপকথন করছিলেন?

আরব সেনাপতি ও মুর সেনাপতি একাসনে বসে নিজেদের এবং তাদের পূর্বপুরুষদের সাহস, পরাক্রম, সংগ্রামকৌশল প্রভৃতি বিষয়ে কথোপকথন করছিলেন।

আমাদের জাতীয় ধর্ম এই। – বক্তা কে? জাতীয় ধর্মটি কী?

প্রশ্নে প্রদত্ত অংশের বক্তা হলেন আরব সেনাপতি।
প্রাণান্ত ও সর্বস্বান্ত হলেও আরবরা অতিথির কোনো অনিষ্ট চিন্তা করে না – এটাই আরবদের জাতীয় ধর্ম।


আজকের এই আর্টিকেলে অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের দ্বিতীয় অধ্যায়অদ্ভুত আতিথেয়তা’–এর অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো অষ্টম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলো প্রায়ই পরীক্ষায় আসে। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হয়েছে। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা আরও সহায়তার প্রয়োজন হয়, তাহলে টেলিগ্রামে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন। এছাড়াও, আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে ভুলবেন না, যাতে তারা উপকৃত হতে পারে। ধন্যবাদ!

Please Share This Article

Related Posts

নবাব সিরাজউদ্দোলা কে ছিলেন? পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল লেখো।

পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল

Class 8 English – The Happy Prince – About Author and Story

Class 8 English – The Happy Prince – About Author and Story

Class 8 English – The Happy Prince – Question and Answer

Class 8 English – The Happy Prince – Question and Answer

About The Author

Sourav Das

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

"SolutionWbbse" শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন অধ্যয়ন প্ল্যাটফর্ম। এখানে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, মাধ্যমিক পরীক্ষার জন্য গাইডলাইন, এবং বিভিন্ন বিষয়ে পড়াশোনার সাহায্য প্রদান করা হয়। আমাদের মূল লক্ষ্য হলো ইন্টারনেটের মাধ্যমে সকল বিষয়ের শিক্ষণীয় উপকরণ সহজেই সকল শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া।

Editor Picks

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – বিশ্লেষণমূলক প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – রচনাধর্মী প্রশ্ন ও উত্তর

জেট বায়ুর বৈশিষ্ট্য – মৌসুমি বায়ুর সঙ্গে জেট বায়ুর সম্পর্ক

নিরক্ষীয় অঞ্চলে পরিচলন বৃষ্টি হয় কেন? বৃষ্টিপাতের পরিমাণ কীভাবে করা হয়?

মাধ্যমিক ইতিহাস – বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর