জলপ্রপাত কাকে বলে? জলপ্রপাতের শ্রেণিবিভাগ করো।

জলপ্রপাত প্রকৃতির এক অপূর্ব সৃষ্টি। নদী বা জলধারার জল উচ্চতা থেকে নিচে পতিত হয়ে যে অসাধারণ দৃশ্য তৈরি করে তা মানুষকে যুগ যুগ ধরে মুগ্ধ করে আসছে। এই প্রবন্ধে আমরা জলপ্রপাত কী, কী কী ধরনের জলপ্রপাত আছে, এবং জলপ্রপাতের গুরুত্ব সম্পর্কে আলোচনা করব।

জলপ্রপাত হলো এমন একটি প্রাকৃতিক দৃশ্য যেখানে নদী বা জলধারার জল উচ্চতা থেকে নিচে পতিত হয়। পাহাড়ের খাড়া ঢাল বেয়ে নদীর জল দ্রুতবেগে নেমে এসে যখন নিচে পতিত হয় তখন জলপ্রপাতের সৃষ্টি হয়।

জলপ্রপাত বিভিন্ন আকারের হতে পারে। কিছু জলপ্রপাত খুবই ছোট, আবার কিছু জলপ্রপাত অত্যন্ত বিশাল। বিশ্বের সবচেয়ে উঁচু জলপ্রপাত হলো ভেনিজুয়েলার ‘এঞ্জেল জলপ্রপাত’, যার উচ্চতা ৯৭৯ মিটার।

জলপ্রপাত কেবল সৌন্দর্যের জন্যই আকর্ষণীয় নয়, বরং এটি জলবিদ্যুৎ উৎপাদনের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জলপ্রপাতের জলের তীব্র গতিশক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হয়।

জলপ্রপাতের শ্রেণিবিভাগ করো।

ভূবিজ্ঞানীরা নদীখাতে জলের পরিমাণ ও ভূমির ঢাল অনুসারে জলপ্রপাতকে তিনটি শ্রেণিতে ভাগ করেন। এগুলি হল — র‍্যাপিড, কাসকেড, ক্যাটারাক্ট।

শ্রেণিসংজ্ঞাউদাহরণ
র‍্যাপিডজলপ্রপাতের ঢাল কম হলে তাকে র‍্যাপিড বলা হয়। এই ধরনের জলপ্রপাতের উচ্চতা কয়েক মিটার মাত্র হয়।ছোটোনাগপুরের পাহাড়ি অঞ্চলে এরকম জলপ্রপাত প্রায়ই দেখা যায়। এ ছাড়া, নায়াগ্রা জলপ্রপাত হল র‍্যাপিডের দৃষ্টান্ত।
কাসকেডযখন কোনো জলপ্রপাতের জল অজস্র ধারায় বা সিঁড়ির মতো ঢাল বেয়ে ধাপে ধাপে নীচের দিকে নামে, তখন তার নাম কাসকেড।রাঁচির জোনা জলপ্রপাত।
ক্যাটারাক্টকোনো নদী বরাবর পরপর অনেকগুলি ক্ষুদ্র ক্ষুদ্র জলপ্রপাত অবস্থান করলে তাদের ক্যাটারাক্ট বলে।আফ্রিকার নীলনদে খাতুম থেকে আসোয়ান পর্যন্ত অংশে মোট ৬টি ক্যাটারাক্ট বা খরস্রোত দেখা যায়।

আরও পড়ুন – নদীর গতিপথে কীভাবে জলপ্রপাতের সৃষ্টি হয়?

জলপ্রপাত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

জলপ্রপাত কাকে বলা হয়?

নদীর প্রবাহগতির মধ্যে জলতলের প্রভেদকে জলপ্রপাত বলা হয়। অর্থাৎ নদী তার প্রবাহপথে হঠাৎ খাড়া ঢাল বরাবর নিচে পড়লে জলপ্রপাতের সৃষ্টি হয়।

জলপ্রপাত সৃষ্টির কারণ কি?

জলপ্রপাত সৃষ্টির কারণ হতে পারে চ্যুতি, ঝুলন্ত উপত্যকা, লাভাপ্রবাহ, মালভূমির প্রান্তভাগ, ভূ-আন্দোলন, কঠিন ও কোমল শিলাস্তরের পাশাপাশি অবস্থান, এবং ভূমির পুনর্যৌবন লাভ ইত্যাদি।

জলপ্রপাতের শ্রেণীবিভাগ করা হয়েছে কোন প্রকারে?

জলপ্রপাত তিন প্রকারে শ্রেণীবিভাগ করা হয়েছে – ক্যাটার‍্যাক্ট, কাসকেড, এবং র‍্যাপিড।

ভারতের উচ্চতম জলপ্রপাত কোনটি?

মহারাষ্ট্রের উর্মদি নদীর ভাজরাই জলপ্রপাত (Vajrai Falls, 560 মিটার)।

নায়াগ্রা জলপ্রপাত কোথায় অবস্থিত?

নায়াগ্রা জলপ্রপাত আমেরিকা যুক্তরাষ্ট্র এবং কানাডার সীমান্তে সেন্ট লরেন্স নদীতে অবস্থিত।

পৃথিবীর বৃহত্তম জলপ্রপাত এবং উচ্চতম জলপ্রপাত কোনটি?

বৃহত্তম জলপ্রপাত – জাইরে প্রজাতন্ত্রের জাইরে নদীর বোয়ামো জলপ্রপাত (6 লক্ষ কিউসেক জল বহন করে)। উচ্চতম জলপ্রপাত – ভেনেজুয়েলার সান্টো অ্যাঞ্জেল (উচ্চতা-979 মিটার)।

শিবসমুদ্রম জলপ্রপাত কোন নদীতে অবস্থিত?

শিবসমুদ্রম জলপ্রপাত দক্ষিণ ভারতের কাবেরী নদীর ওপর অবস্থিত।

জলপ্রপাত প্রকৃতির এক অমূল্য সম্পদ। আমাদের উচিত জলপ্রপাতের সৌন্দর্য রক্ষা করা এবং এর পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন