মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহের মধ্যে পার্থক্য

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহ কি? মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহের মধ্যে পার্থক্য এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহ কি? মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহের মধ্যে পার্থক্য প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

মহাদেশীয় হিমবাহ

উচ্চ অক্ষাংশে, আন্টার্কটিকা, গ্রিনল্যান্ডমেরু অঞ্চলের নিকটে অবস্থিত বিভিন্ন দ্বীপের বিশাল এলাকা জুড়ে গম্বুজের মতো বিশালাকার বরফস্তুপ মহাদেশীয় হিমবাহ নামে পরিচিত। সুমেরুকুমেরু অঞ্চলের বিরাট বরফের স্তরই মূলত মহাদেশীয় হিমবাহতুষারযুগে পৃথিবীর অনেক মহাদেশ বরফের স্তর দ্বারা আবৃত ছিল। কিন্তু ধীরে ধীরে পৃথিবীর বায়ুমন্ডলের উষ্ণতা বৃদ্ধি পেলে মহাদেশীয় হিমবাহের বিস্তার হ্রাস পেয়ে দুটি মেরু অঞ্চলে কেন্দ্রীভূত হয়েছে।

উপত্যকা হিমবাহ

পার্বত্য বা উপত্যকা হিমবাহ (Mountain or Valley Glacier) : উচ্চ পর্বতশৃঙ্গ কিংবা অতি উচ্চ পার্বত্য অঞ্চলে প্রচন্ড ঠান্ডার জন্য তুষার জমে সৃষ্ট যেসব হিমবাহ পর্বতের উপত্যকার মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং যেসব হিমবাহ তাদের গতিপ্রবাহকে পার্বত্য উপত্যকার মধ্যেই সীমাবদ্ধ রাখে, সেইসব হিমবাহকে পার্বত্য বা উপত্যকা হিমবাহ বলে ।

মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহের মধ্যে পার্থক্য গুলি লিখ।

মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহের পার্থক্যগুলি হল —

বিষয়মহাদেশীয় হিমবাহউপত্যকা হিমবাহ
ধারণাউচ্চ অক্ষাংশে তথা মেরু অঞ্চলে সৃষ্ট হিমবাহ হল মহাদেশীয় হিমবাহ।পর্বতের উপত্যকায় হিমবাহ গঠিত হলে সেটি উপত্যকা হিমবাহ।
আয়তনমহাদেশীয় হিমবাহ আয়তনে বিশাল হয়ে থাকে।এটি অপেক্ষাকৃত ছোটো আকৃতি হয়।
গতিপ্রকৃতিমহাদেশীয় হিমবাহ মহাদেশ জুড়ে সবদিক থেকে প্রবাহিত হয়।এটি পর্বতের ভূমির ঢাল বরাবর প্রবাহিত হয়।
গভীরতামহাদেশীয় হিমবাহ খুব গভীর।অপেক্ষাকৃত কম গভীরতাসম্পন্ন হয়।

আরও পড়ুন – কেম ও বদ্বীপ কি? কেম ও বদ্বীপের মধ্যে পার্থক্য লিখ।

এই আর্টিকেলে আমরা মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহের ধারণা, তাদের বৈশিষ্ট্য, এবং তাদের মধ্যে পার্থক্য আলোচনা করেছি। আশা করি এই আলোচনা আপনাদের দশম শ্রেণীর পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে সাহায্য করবে।

উপসংহারে বলা যায়, মহাদেশীয় হিমবাহ ও উপত্যকা হিমবাহ দুটোই বরফের ভর, তবে তাদের অবস্থান, আকার, গতি এবং প্রভাবের দিক থেকে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন