পূর্বঘাট এবং পশ্চিমঘাট পর্বতের মধ্যে পার্থক্য

নমস্কার বন্ধুরা! আজকের এই ব্লগ নিবন্ধে আমরা আলোচনা করবো পূর্বঘাট এবং পশ্চিমঘাট পর্বতমালার মধ্যে পার্থক্য। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য এই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের ভূপ্রকৃতি” বিভাগে এই পার্থক্য নিয়ে প্রশ্ন আসতে পারে।

পূর্বঘাট এবং পশ্চিমঘাট ভারতের দুটি প্রধান পর্বতমালা। দুটি অঞ্চলের ভূতাত্ত্বিক গঠন, উচ্চতা, ভূপ্রকৃতি, খনিজ সম্পদ, জলবায়ু, উদ্ভিদ ও প্রাণীজগতের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য বিদ্যমান। এই পার্থক্যগুলো শুধুমাত্র পরীক্ষার জন্যই নয়, বরং ভারতের ভৌগোলিক বৈচিত্র্য বোঝার জন্যও গুরুত্বপূর্ণ।

পূর্বঘাট এবং পশ্চিমঘাট পর্বতের মধ্যে পার্থক্য

পূর্বঘাট পর্বত

পূর্বঘাট পর্বতমালা ভারতীয় উপদ্বীপের পূর্ব উপকূলে অবস্থিত একটি প্রাচীন পর্বতমালা। এটি উত্তর-দক্ষিণ দিকে প্রসারিত, মহানদী নদী থেকে শুরু করে নীলগিরি পর্বত পর্যন্ত।

পূর্বঘাট পর্বতের ভৌগোলিক বৈশিষ্ট্য

  • প্রাচীনত্ব – পূর্বঘাট পর্বতমালা পশ্চিমঘাটের তুলনায় অনেক পুরোনো।
  • শিলা গঠন – চর্নাকোট, গ্রানাইট, গিনিস, খুন্ডালাইট, মেটামরফিক গিনিস এবং কোয়ার্টজাইট শিলা দ্বারা গঠিত।
  • কাঠামো – সংযোজ্যতা এবং ভূচ্যুতি পূর্বঘাটের ভূতাত্ত্বিক কাঠামোকে প্রভাবিত করেছে, যার ফলে বিস্তৃত পাহাড়ি এলাকা তৈরি হয়েছে।
  • খনিজ সম্পদ – চুনাপাথর, বক্সাইট এবং লৌহ আকরিক এই অঞ্চলে পাওয়া যায়।

পূর্বঘাট পর্বতের উচ্চতা

পূর্বঘাটের উচ্চতম শিখর হিমালয়ের চেয়ে অনেক নিচু হলেও, এটি সমৃদ্ধ জীববৈচিত্র্যের জন্য পরিচিত এবং পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য।

পশ্চিমঘাট পর্বত

পশ্চিম ঘাট পর্বতমালা ভারতীয় উপদ্বীপের পশ্চিম প্রান্তে আরব সাগরের উপকূল বরাবর অবস্থিত একটি দীর্ঘ পর্বতমালা। এটি উত্তরে গুজরাট থেকে শুরু করে দক্ষিণে কন্যাকুমারী পর্যন্ত প্রায় 1600 কিলোমিটার জুড়ে বিস্তৃত।

পূর্বঘাট এবং পশ্চিমঘাট পর্বতের মধ্যে পার্থক্য

পূর্বঘাট এবং পশ্চিমঘাট পর্বতের পার্থক্যগুলি হল —

বিষয়পূর্বঘাট পর্বতপশ্চিমঘাট পর্বত
অবস্থানপূর্ব উপকূলে মহানদী নদীর অববাহিকায় দক্ষিণ সীমা থেকে ভাইগাই নদীর অববাহিকা পর্যন্ত।পশ্চিম উপকূলে তাপ্তী নদীর অববাহিকা থেকে দক্ষিণে কন্যাকুমারিকা পর্যন্ত।
প্রকৃতিএটি একটি ক্ষয়জাত পর্বতমালা।এটি তির্যক চ্যুতির স্তূপ পর্বত।
উচ্চতাপূর্বঘাট পর্বতের গড় উচ্চতা 600 মিটার।এর গড় উচ্চতা প্রায় 900 মিটার।
জলবিভাজিকাপূর্বঘাট পর্বত কোনো জলবিভাজিকা হিসেবে অবস্থান করে না।এটি একটি গুরুত্বপূর্ণ জলবিভাজিকা।

আশা করি এই ব্লগ নিবন্ধটি আপনাদের জন্য সহায়ক হবে। পূর্বঘাট এবং পশ্চিমঘাটের মধ্যে পার্থক্য সম্পর্কে ধারণা লাভের মাধ্যমে আপনি এই দুটি গুরুত্বপূর্ণ ভৌগোলিক অঞ্চল সম্পর্কে আরও ভালোভাবে জানতে পারবেন। মনে রাখবেন, নিয়মিত অনুশীলন এবং ধারণা স্পষ্ট রাখার মাধ্যমে আপনি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন