উত্তর-পূর্ব ভারতের পার্বত্যভূমির গুরুত্ব কী?

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব উত্তর-পূর্ব ভারতের পার্বত্যভূমির গুরুত্ব কী?
এই প্রশ্নটি দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের ভূপ্রকৃতি” বিভাগ থেকে নেওয়া হয়েছে।

আপনি যদি পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে চান, তাহলে এই প্রশ্নের উত্তর জেনে রাখা অপরিহার্য।

উত্তর-পূর্ব ভারতের পার্বত্যভূমির গুরুত্ব কী?

উত্তর-পূর্ব ভারতের পার্বত্যভূমির গুরুত্ব কী?

উত্তর-পূর্ব ভারতের পার্বত্য অঞ্চল, যা পাটকাই, নাগা, লুসাই, কোহিমা, মিশমি প্রভৃতি পর্বতশ্রেণী নিয়ে গঠিত, ভারতের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এই অঞ্চলটি তার প্রাকৃতিক সম্পদ, প্রতিরক্ষামূলক ভূমিকা, অর্থনৈতিক সম্ভাবনা এবং পর্যটন আকর্ষণের জন্য বিখ্যাত।

পাটকই, নাগা, লুসাই, কোহিমা, মিশমি প্রভৃতি পর্বতশ্রেণি নিয়ে উত্তর-পূর্ব ভারতের পার্বত্যভূমি গঠিত। এই অংশের বিশেষ গুরুত্ব আছে, যেমন –

  • বনজ সম্পদে সমৃদ্ধ: এই পার্বত্য অঞ্চল ঘন অরণ্যে আচ্ছাদিত, যা মূল্যবান কাঠ, ঔষধি উদ্ভিদ এবং বন্যপ্রাণীর আবাসস্থল।
  • প্রতিরক্ষায় সহায়ক: হিমালয়ের পাদদেশে অবস্থিত, এই পর্বতমালা ভারতের উত্তর-পূর্ব সীমান্তে প্রাকৃতিক প্রতিরক্ষা স্তর তৈরি করে।
  • জলবিদ্যুৎ উৎপাদনের জন্য উপযুক্ত: দ্রুত প্রবাহিত পার্বত্য নদীগুলি জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য প্রচুর পরিমাণে জল সরবরাহ করে।
  • কৃষিজ সম্পদের উৎস: পাহাড়ের ঢালে চা, কফি, রাবার এবং মশলা জাতীয় ফসল চাষ করা হয়।
  • পর্যটন শিল্পের সম্ভাবনা: মনোরম প্রাকৃতিক দৃশ্য, ঝর্ণা, হ্রদ এবং সমৃদ্ধ সংস্কৃতি এই অঞ্চলকে পর্যটকদের জন্য আকর্ষণীয় করে তোলে। লোকটাক হ্রদ, তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিখ্যাত, এখানে পর্যটন শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন – কারাকোরাম পর্বতশ্রেণির সংক্ষিপ্ত পরিচয় দাও

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

উত্তর পূর্ব ভারতের সর্বাধিক বৃষ্টিপাত কেন্দ্র কি?

উত্তর-পূর্ব ভারতের সর্বাধিক বৃষ্টিপাত কেন্দ্র হল মেঘালয়ের মৌসিনরাম। এটি পৃথিবীর সবচেয়ে ভেজা স্থানও বলে পরিচিত, যেখানে গড় বার্ষিক বৃষ্টিপাত 11,871 মিলিমিটার

পার্বত্য অঞ্চল কাকে বলে?

পার্বত্য অঞ্চল হলো পৃথিবীর পৃষ্ঠের এমন একটি অংশ যেখানে উচ্চতা বেশি থাকে এবং ঢাল খাড়া হয়। সাধারণত, 600 মিটারের বেশি উচ্চতা সম্পন্ন এলাকাকে পার্বত্য অঞ্চল বলা হয়। এই অঞ্চলগুলোতে বিভিন্ন ধরনের পর্বত, পাহাড়, মালভূমি, উপত্যকা, গিরিখাত ইত্যাদি থাকে। পার্বত্য অঞ্চলের আবহাওয়া, মাটি, উদ্ভিদ ও প্রাণীজগত সমতল ভূমির তুলনায় অনেক ভিন্ন হয়।

উত্তর পূর্ব ভারতের একটি বৃষ্টিচ্ছায় অঞ্চলের নাম কি?

পূর্ব ভারতের বৃষ্টিচ্ছায় অঞ্চলের মধ্যে কিছু প্রধান অঞ্চল রয়েছে, যেমন মেঘালয়, আরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড, নাগাল্যান্ড, মিজোরাম ইত্যাদি।

উত্তর-পূর্ব ভারতের পার্বত্যভূমি ভৌগোলিক দৃষ্টিকোণ থেকেই গুরুত্বপূর্ণ নয়, বরং পরিবেশ, সংস্কৃতি এবং অর্থনীতির ক্ষেত্রেও অত্যন্ত মূল্যবান। এই অঞ্চলের সংরক্ষণ এবং টেকসই উন্নয়ন ভারতের সামগ্রিক কल्याণের জন্য অত্যাবশ্যক।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন