কারাকোরাম পর্বতশ্রেণির সংক্ষিপ্ত পরিচয় দাও

আজকের আলোচনার বিষয় হল কারাকোরাম পর্বতমালা। এই পর্বতমালা ভারত, পাকিস্তান এবং চীনের সীমান্তে অবস্থিত এবং বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতমালাগুলির মধ্যে একটি। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের ভূপ্রকৃতি” বিভাগে কারাকোরাম পর্বতমালা সম্পর্কে প্রশ্ন আসার সম্ভাবনা বেশি। তাই এই আর্টিকেলে আমরা কারাকোরাম পর্বতমালার সংক্ষিপ্ত পরিচয় দেব যা আপনার পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক হবে।

কারাকোরাম পর্বতশ্রেণি

কারাকোরাম পর্বতশ্রেণির সংক্ষিপ্ত পরিচয় দাও

কাশ্মীরের উত্তর-পশ্চিম দিকে কারাকোরাম পর্বতশ্রেণি অবস্থিত। টেথিস সাগরে সঞ্চিত পলি থেকে হিমালয় ও লাদাখ পর্বতশ্রেণি সৃষ্টির সময় এই কারাকোরাম পর্বতশ্রেণিরও উত্থান ঘটেছিল। এই পর্বতশ্রেণিটি প্রায় 400 কিমি দীর্ঘ। এখানে কতকগুলি সুউচ্চ শৃঙ্গ আছে, যেমন — গডউইন অস্টিন বা K2 (8611 মি, ভারতের সর্বোচ্চ এবং পৃথিবীর দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ), গ্যাসের ব্লুম। বা হিডনপিক, ব্ৰডপিক প্রভৃতি। এখানে অনেকগুলি হিমবাহ আছে, যেমন — সিয়াচেন, হিসপার, বালটোরা, রিমো প্রভৃতি। এগুলির মধ্যে সিয়াচেন ভারতের দীর্ঘতম হিমবাহ (76 কিমি)। কারাকোরামের কোনো কোনো অংশে সারাবছর বরফ জমে থাকে বলে এই পর্বতকে ‘বসুধার ধবলশীর্ষ’ বলা হয়।

আরও পড়ুন – লাদাখ পর্বতশ্রেণি ও লাদাখ মালভূমির সংক্ষিপ্ত পরিচয় দাও

কারাকোরাম পর্বত কোথায় অবস্থিত?

কারাকোরাম পর্বতমালা ভারত, পাকিস্তান এবং চীনের সীমান্তে অবস্থিত।

কারাকোরাম পর্বত শ্রেণীর সর্বোচ্চ শৃঙ্গ কোনটি?

কারাকোরাম পর্বতশ্রেণীর সর্বোচ্চ শৃঙ্গ হল K2, যার উচ্চতা 8,611 মিটার (28,251 ফুট)। এটি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ, যা শুধুমাত্র মাউন্ট এভারেস্টের চেয়ে নিচু। K2 পাকিস্তানের গিলগিত-বালতিস্তান প্রদেশ এবং চীনের জিনজিয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের সীমান্তে অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে কঠিন পর্বতশৃঙ্গগুলির মধ্যে একটি, এবং এর শীর্ষে আরোহণ করা অত্যন্ত বিপজ্জনক।

কারাকোরাম পর্বতমালা বিশ্বের অন্যতম আশ্চর্যজনক এবং গুরুত্বপূর্ণ প্রাকৃতিক স্থান। ভারত, পাকিস্তান এবং চীনের সীমান্তে অবস্থিত এই পর্বতমালা তার বিশাল উচ্চতা, বিশাল হিমবাহ এবং সমৃদ্ধ জীববৈচিত্র্যের জন্য বিখ্যাত। দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য “ভারতের প্রাকৃতিক পরিবেশ” অধ্যায়ের “ভারতের ভূপ্রকৃতি” বিভাগে কারাকোরাম পর্বতমালা সম্পর্কে প্রশ্ন আসার সম্ভাবনা বেশি।

এই আর্টিকেলটিতে, আমরা কারাকোরাম পর্বতমালার একটি সংক্ষিপ্ত পরিচয় প্রদান করেছি যা আপনার পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক হবে। আমরা আশা করি এই তথ্যগুলি আপনাকে এই আকর্ষণীয় পর্বতমালা সম্পর্কে আরও জানতে এবং আপনার পরীক্ষায় ভালো করতে সাহায্য করবে।

4/5 - (1 vote)


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন