Class 10 – English Reference – The Cat – ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ইংরেজির সপ্তম অধ্যায় The Cat – এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করবো। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের The Cat গল্প সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অধ্যায়ের প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

Class 10 - English Reference - The Cat - ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ

The Cat – ইংরেজি উচ্চারণ

মোস্ট পিপল থিংক দ্যাট দ্য ক্যাট ইজ অ্যান আনইনটেলিজেন্ট অ্যানিমাল, ফন্ড অব ইজ অ্যান্ড কেয়ারিং লিটল ফর এনিথিং বাট ফুড অ্যান্ড মিল্ক। বাট আ ক্যাট হ্যাজ রিয়েলি মোর ক্যারেক্টার দ্যান মোস্ট হিউম্যান বিইংস, অ্যান্ড গেটস আ গ্রেট ডিল মোর স্যাটিসফ্যাকশন আউট অব লাইফ|

হি অর শি ইজ অ্যান এলিট, অ্যান অ্যাক্রোব্যাট অ্যান্ড আ গ্রিম ফাইটার। অল ডে লং দ্য ক্যাট লোফস অ্যাবাউট দ্য হাউস, টেকস থিংস ইজি অ্যান্ড অ্যালাওস হিমসেলফ টু বি পেস্টারড বাই দ্য অ্যাটেনশনস অব দ্য পিপল ইন দ্য হাউস। টু পাস দ্য টাইম অ্যাওয়ে হি সামটাইমস ওয়াচেস আ মাউসহোল ফর অ্যান আওয়ার অর টু—জাস্ট টু কীপ হিমসেলফ ফ্রম ডাইং অব বোরডম। পিপল গেট দিস আইডিয়া দ্যাট দিস সর্ট অব থিং ইজ অল দ্যাট হোল্ডস লাইফ ফর আ ক্যাট। বাট ওয়াচ হিম অ্যাজ দ্য শেডস অব ইভনিং ফল। ইউ ক্যান সী দ্য ক্যাট অ্যাজ হি রিয়েলি ইজ।

হোয়েন দ্য ফ্যামিলি সিটস ডাউন টু টি, দ্য ক্যাট পুটস ইন অ্যান আপিয়ারেন্স টু গেট হিজ শেয়ার। হি পার্স নয়েজিলি অ্যান্ড রাবস হিমসেলফ এগেইনস্ট দ্য লেগস অব দ্য ফ্যামিলি মেম্বারস। ইফ দেয়ার ইজ আ গেস্ট অ্যাট দ্য টেবল দ্য ক্যাট ইজ পার্টিকুলারলি সিভিল টু হিম, বিকজ দ্য গেস্ট ইজ লাইকলি টু হ্যাভ দ্য বেস্ট অব হোয়াট ইজ অফার্ড। সামটাইমস ইনস্টেড অব গিভিং হিম সামথিং টু ইট, দ্য গেস্ট স্টুপস ডাউন অ্যান্ড স্ট্রোকস দ্য ক্যাট অ্যান্ড সেজ, “পুওর পুসি। পুওর পুসি!” দ্য ক্যাট সুন টায়ার্স অব দ্যাট। হি পুটস আপ হিজ ক্ল অ্যান্ড কোয়াইটলি বাট ফার্মলি রেকস দ্য গেস্ট ইন দ্য লেগ। “আউ,” সেজ দ্য গেস্ট, “দ্য ক্যাট স্টাক হিজ ক্লজ ইনটু মি!” দ্য ডিলাইটেড ফ্যামিলি রিমার্কস, “ইজন্ট ইট সুইট অব হিম? ইজন্ট হি ইনটেলিজেন্ট? হি ওয়ান্টস ইউ টু গিভ হিম সামথিং টু ইট।”

দ্য গেস্ট ডেয়ার নট ডু হোয়াট হি উড লাইক টু ডু – কিক দ্য ক্যাট আউট অব দ্য উইন্ডো – সো উইথ টিয়ারস অব রেজ অ্যান্ড পেইন ইন হিজ আইজ হি অ্যাফেক্টস টু বি ভেরি মাচ অ্যামিউজড অ্যান্ড সর্টস আউট আ বিট অব ফিশ ফ্রম হিজ প্লেট অ্যান্ড হ্যান্ডস ইট ডাউন। দ্য ক্যাট জিঞ্জারলি রিসিভস ইট উইথ আ লুক ইন হিজ আইজ দ্যাট সেজ, “অ্যানাদার টাইম, মাই ফ্রেন্ড, ইউ ওন্ট বি সো স্লো টু আন্ডারস্ট্যান্ড।” হি পার্স অ্যান্ড হি রিটায়ার্স টু আ সেফ ডিস্ট্যান্স ফ্রম দ্য গেস্টস বুট বিফোর ইটিং হিজ ফুড।

হোয়েন দ্য ফ্যামিলি হ্যাজ ফিনিশড টি, অ্যান্ড গ্যাদারস রাউন্ড দ্য ফায়ার, দ্য ক্যাট ক্যাজুয়ালি গোজ আউট অব দ্য রুম। ট্রু লাইফ নাউ বিগিন্স ফর হিম। হি সন্টারস ডাউন হিজ ওন ব্যাকইয়ার্ড, স্প্রিংস টু দ্য টপ অব দ্য ফেন্স, ড্রপস লাইটলি টু দ্য আদার সাইড। হি ট্রটস অ্যাক্রস অ্যান্ড স্কিপস টু দ্য রুফ অব অ্যান এম্পটি শেড। হিজ মুভমেন্ট বিকামস লিথ অ্যান্ড প্যান্তারলাইক। হি লুকস কীনলি ফ্রম সাইড টু সাইড অ্যান্ড মুভস নয়েজলেসলি ফর হি হ্যাজ সো মেনি এনিমিজ—ডগস অ্যান্ড স্মল বয়েজ উইথ স্টোনস।

অন টপ অব দ্য শেড, দ্য ক্যাট আর্চেস হিজ ব্যাক অ্যান্ড রেকস হিজ ক্লজ ওয়ানস অর টোয়াইস থ্রু দ্য সফট বার্ক অব দ্য ওল্ড রুফ। হি স্ট্রেচেস হিমসেলফ আ ফিউ টাইমস টু সী ইফ এভরি লিম্ব ইজ ইন ফুল ওয়ার্কিং অর্ডার। দেন, ড্রপিং হিজ হেড নিয়ারলি টু হিজ পোজ, হি সেন্ডস অ্যাক্রস আ কল টু হিজ কিনড্রেড। বিফোর লং দে কাম, গ্লাইডিং, গ্রেসফুল শ্যাডোজ। নো লংগার আর দে মিক ক্রিচারস হু অ্যান আওয়ার এগো ওয়্যার মিউয়িং ফর ফিশ অ্যান্ড মিল্ক। দে আর নাউ গ্রিম ফাইটারস|

জাস্ট থিংক হাউ মাচ মোর হি গেটস আউট অব হিজ লাইফ দ্যান ইউ ডু আউট অব ইয়োর্স! অ্যান্ড দ্য স্পোর্টস দে হ্যাভ টু অ্যাজ দে গেট ওল্ডার দে গো ইন ফর স্পোর্ট ইন দ্য সাবার্বান ব্যাকইয়ার্ডস। দিস ব্যাকইয়ার্ডস দ্যাট আর ডাল টু আস, আর টু দেম হান্টিং গ্রাউন্ডস হোয়ার দে হ্যাভ মোর গ্যালান্ট অ্যাডভেঞ্চার দ্যান কিং আর্থার’স নাইটস এভার হ্যাড|

ইট ইজ অলওয়েজ স্পোকেন অ্যাজ আ রিপ্রোচ এগেইনস্ট ক্যাটস দ্যাট দে আর মোর ফন্ড অব দেইর হোম দ্যান অব দ্য পিপল ইন ইট। ন্যাচারালি, দ্য ক্যাট ডাজন্ট লাইক টু লিভ হিজ কান্ট্রি, দ্য ল্যান্ড হোয়ার অল হিজ ফ্রেন্ডস আর অ্যান্ড হোয়ার হি নোজ এভরি ল্যান্ডমার্ক। একজাইলড ইন আ নিউ ল্যান্ড, হি উড হ্যাভ টু লার্ন আ নিউ জিওগ্রাফি। সো, হোয়েন দ্য ফ্যামিলি মুভস, দ্য ক্যাট, ইফ অ্যালাউড, উইল স্টে অ্যাট দ্য ওল্ড হাউস অ্যান্ড অ্যাটাচ হিমসেলফ টু দ্য নিউ টেনান্টস। হি উইল গিভ দেম দ্য প্রিভিলেজ অব বোর্ডিং হিম হোয়াইল হি এনজয়েজ লাইফ ইন হিজ ওন ওয়ে।

The Cat – বঙ্গানুবাদ

বেশিরভাগ মানুষ ভাবেন যে বিড়াল হলো একটি বুদ্ধিহীন প্রাণী, যে আরাম পছন্দ করে আর ইঁদুর ও দুধ ছাড়া কোনো বিষয়েই যার তেমন কোনো মাথাব্যথা নেই। কিন্তু প্রকৃতপক্ষে একটি বিড়ালের অনেক বেশি ব্যক্তিত্ব রয়েছে বেশিরভাগ মানুষের চেয়ে এবং জীবন থেকে অনেক বেশি তৃপ্তি সে লাভ করে।

পুরুষ বা স্ত্রী যাই হোক না কেন, সে একজন খেলোয়াড়, একজন ব্যায়ামকুশলী, একজন সাংঘাতিক যোদ্ধা। সারাদিন ধরে সে বাড়ির চারপাশে ঘুরঘুর করে, যে-কোনো পরিস্থিতিকে সহজভাবে নেয়, আর বাড়ির আদর-যত্ন দ্বারা বিরক্ত হওয়াকে প্রশ্রয় দেয়। সময় কাটানোর জন্য, সে কখনো-কখনো ইঁদুরের গর্তের দিকে তাকিয়ে এক-দুই ঘণ্টা কাটিয়ে দেয়—কেবলমাত্র একঘেয়েমিতে মরার হাত থেকে নিজেকে বাঁচিয়ে রাখার জন্য। লোকে এমন ধারণা পোষণ করে যে এই সমস্ত জিনিসই কেবলমাত্র বিড়ালের জীবনে ঘটে। কিন্তু সন্ধ্যার ছায়া যখন নেমে আসে, তখন ওকে লক্ষ করো। তুমি আসল বিড়ালকে দেখতে পাবে।

যখন পরিবারের লোকজন চা খেতে বসে, বিড়ালটি এমন ভঙ্গি করে যে সেও তার ভাগ পেতে চায়। সে জোরে ঘড়ঘড় আওয়াজ করতে থাকে এবং নিজের শরীরটা পরিবারের সদস্যদের পায়ে ঘষতে থাকে। যদি টেবিলে কোনো অতিথি থাকে, বিড়ালটি তার প্রতি বিশেষভাবে ভদ্রতা প্রদর্শন করে কারণ অতিথিকে সম্ভবত সবচেয়ে ভালো জিনিসটি দেওয়া হয়েছে। কখনো-কখনো তাকে কোনো খাবার খেতে দেওয়ার পরিবর্তে অতিথি ঝুঁকে পড়েন এবং বিড়ালটিকে হালকা চাপড় দেন এবং বলেন, বেচারা পুসি! বেচারা পুসি! এতে বিড়ালটা শীঘ্রই ক্লান্ত হয়ে পড়ে। সে তার থাবা বের করে এবং শান্ত অথচ দৃঢ়ভাবে অতিথির পায়ে আঁচড় বসায়। উঃ! অতিথি বলে ওঠেন, বিড়ালটি আমার পায়ে থাবা বসিয়ে দিয়েছে! আনন্দিত পরিবার মন্তব্য করে, বিড়ালটি বেশ মিষ্টি তাই না? ও কী বুদ্ধিমান বলুন তো? ও চাইছে আপনি ওকে কিছু খেতে দিন।

অতিথি আসলে যা করতে চান, তা করতে সাহস পান না—জানালা দিয়ে লাথি মেরে বিড়ালটিকে বের করে দিতে। তাই চোখে প্রচণ্ড রাগ ও যন্ত্রণার জল নিয়ে বেশ মজা পেয়েছেন এমন ভান করেন, আর প্লেট থেকে এক টুকরো মাছ বের করেন এবং হাতে করে সেটিকে নামিয়ে দেন। বিড়ালটি সযত্নে সেটিকে তুলে নেয়, চোখের দৃষ্টিতে সে বলে, পরের বার, বন্ধু আমার, তোমার বুঝতে এত দেরি হবে না। সে ঘড়ঘড় শব্দ করে, খাবার খাওয়া শুরু করার আগে নিজেকে অতিথির বুট জুতোর নাগালের বাইরে এক নিরাপদ দূরত্বে গিয়ে বিশ্রাম নেয়।

পরিবার যখন চা খাওয়া শেষ করে আগুনের চারপাশে জড়ো হয়, বিড়াল হালকা চালে ঘরের বাইরে চলে যায়। তার জন্য আসল জীবন এবার শুরু হয়। সে বাড়ির পিছনের চত্বরে হেলেদুলে নেমে যায়, লাফিয়ে বেড়ার ওপর ওঠে, আলতো করে উলটো দিকে নেমে পড়ে। সে দুলকি চালে চলতে থাকে এবং ফাঁকা গুদামঘরের চালের ওপর লাফিয়ে ওঠে। তখন তার ঘোরাফেরা হয়ে যায় কেতাদুরস্ত ও চিতাবাঘের মতো। সে তীক্ষ্ণদৃষ্টিতে এপাশ-ওপাশ দেখে এবং নিঃশব্দে এগিয়ে চলে কারণ তার কত শত্রু—কুকুর এবং ঢিল নিয়ে ছোটো ছেলেপুলে।

চালের ওপরে সে তার পিঠটা বেঁকায় এবং পুরোনো কাঠের নরম ছাদের ওপর তার থাবা দিয়ে দু-একবার আঁচড় বসায়। সে কয়েকবার আড়মোড়া ভাঙে এটা দেখার জন্য যে, তার প্রত্যেকটি পেশি পূর্ণ কর্মক্ষম আছে কি না। তারপরে থাবার কাছে মাথা নামিয়ে সে তার কাছের লোকজনদের উদ্দেশে ডাক দেয়। অনতিবিলম্বেই তারা আসে, ধীরে ভেসে আসা সুন্দর ছায়ার মতো। এখন তারা আর আগের মতো বিনয়ী জীব নয়—যে ঘণ্টাখানেক আগেই মাছ আর দুধের জন্য মিউমিউ করছিল। তারাই এখন সব সাংঘাতিক যোদ্ধা।

একবার ভেবে দেখো জীবনটা তারা কতটা বেশি উপভোগ করে তোমাদের জীবন উপভোগের চেয়ে। আর তাদের খেলাধুলাও আছে। তাদের যখন বয়স বেড়ে যায় তারা শহরতলির বাড়ির পিছনের অংশে খেলা করতে যায়। বাড়ির পিছনের অংশ যা আমাদের কাছে নীরস, তাদের কাছে ওটাই হলো শিকারের ক্ষেত্র যেখানে তারা রাজা আর্থারের নাইটদের চেয়েও অনেক বেশি সাহসী রোমাঞ্চ অভিযান উপভোগ করে।

বিড়ালদের বিরুদ্ধে দোষারোপের সুরে সবসময়েই বলা হয়ে থাকে, যে তারা বাড়িতে বাস করা লোকগুলোর চেয়ে বাড়িটিকেই বেশি পছন্দ করে। স্বাভাবিকভাবে বিড়াল তার দেশ ছেড়ে যেতে চায় না, যে জায়গায় তার সমস্ত বন্ধু-বান্ধব রয়েছে এবং যেখানকার প্রত্যেকটি জায়গা সে চেনে। নতুন জায়গায় নির্বাসিত হয়ে, তাকে আবার এক নতুন ভূগোল জানতে হবে। তাই পরিবার যখন চলে যায়, বিড়াল যদি অনুমতি পায় তবে সে তার পুরোনো বাড়িতেই থেকে যায়, এবং নতুন ভাড়াটের সঙ্গে নিজেকে জুড়ে নেয়। সে ভাড়াটেকে তার ভরণপোষণের দায়িত্ব নেওয়ার সুযোগ দেয় এবং সে তার নিজের মতো করে জীবন উপভোগ করে চলে।

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ইংরেজির সপ্তম অধ্যায় “The Cat” এর ইংরেজি উচ্চারণ ও বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করেছি। এই প্রশ্নগুলো মাধ্যমিক পরীক্ষার জন্য অথবা আপনি যদি প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেন তাহলে আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই বঙ্গানুবাদ ও ইংরেজি উচ্চারণ তোমাদের “The Cat” গল্প সম্পর্কে জানতে ও বুঝতে সাহায্য করবে। এই অধ্যায় মাধ্যমিক পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া নিচে আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জন, যার এটা প্রয়োজন হবে তার সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

Share via:

মন্তব্য করুন