Class 10 – English Reference – The Cat

Class 10 – English Reference – The Cat এই গল্পে একটি বিড়ালের কথা বলা হয়েছে। গল্পটি শিক্ষার্থীদের ইংরেজি ভাষার প্রতি আকর্ষণ করার উদ্দেশ্যে লেখা হয়েছে। গল্পটিতে কথা বলেছে যে বিড়ালটি কি করত এবং তার সমস্যার সমাধান কী হয়। এই রেফারেন্সটি শিক্ষার্থীদের ইংরেজি ভাষার ক্ষেত্রে দক্ষতা উন্নয়নে সহায়তা করতে পারে।

Table of Contents

Class 10 – English Reference – The Cat

ইংরেজি উচ্চারণ

মোস্ট পিল্প্‌ থিংক দ্যাট দ্য ক্যাট ইজ্ অ্যান আন্‌ইনটেলিজেন্ট অ্যানিম্যাল, ফন্ড অভ্ ইজ অ্যান্ড কেয়ারিং লিটল ফর এনিথিং বাট অ্যান্ড মিল্ক। বাট আ ক্যাট হ্যাজ রিয়েলি মোর ক্যারেকটার দ্যান মোস্ট হিউম্যান বিয়িংস, অ্যান্ড গেটস আ গ্রেট ডিল মোর স্যাটিসফ্যাকশন আউট অভ্ লাইফ|

হি অরশী ইজ অ্যান অ্যালিট, অ্যান অ্যাক্রোব্যাট অ্যান্ড আ গ্রিম ফাইটার। অল ডে লং দ্য ক্যাট লোফস্ অ্যাবাউট দ্য হাউস, টেকস্ থিংস্ ইজি অ্যান্ড অ্যালাওজ হিমসেল্ফ টু বি পেস্টারড বাই দ্য অ্যাটেনশন্‌স অভ্ দ্য পিপল্‌ ইন দ্য হাউস। টু পাস্ দ্য টাইম অ্যাওয়ে হি সামটাইমস ওয়াচেস আ মাউসহোল ফর অ্যান আওয়ার অর ট্যু—জাস্ট টু কীপ্‌ হিমসেলফ্ ফ্রম ডায়িং অভ্ বোরডম। পিপল গেট দিস্ আইডিয়া দ্যাট দিস্ সর্ট অভ্ থিং ইজ অল দ্যাট হোল্ডস্ লাইফ ফর আ ক্যাট। ব্যাট্ ওয়াচ হিম অ্যাজ দ্য শেডস্ অভ্ ইভনিং ফল। ইউ ক্যান সী দ্য ক্যাট অ্যাজ হি রিয়েলি ইজ।

হোয়োন দ্য ফ্যামিলি সিটস্ ডাউন টু টি, দ্য ক্যাট পুটস ইন অ্যান আপিয়ারেন্স টু গেট হিজ শেয়ার। হি পাররস্ নয়েজিলি অ্যান্ড রাবস্ হিমসেলফ এগেইনস্ট দ্য লেগস্ অভ্ দ্য ফ্যামিলি মেম্বারস। ইফ দেয়্যার ইজ আ গেস্ট অ্যাট দ্য টেবল দ্য ক্যাট ইজ পার্টিকুলারলি সিভিল টু হিম, বিকজ দ্য গেস্ট ইজ লাইকলি টু হ্যাভ দ্য বেস্ট অভ্ হোয়্যাট ইজ অফারড।সামটাইমস্ ইনস্টেড অভ্ গিভিং হিম সামথিং টু ইট, দ্য গেস্ট স্টপস্ ডাউন অ্যান্ড স্ট্রোকস্ দ্য ক্যাট অ্যান্ড সেজ, “পুওর পুসী। পুত্তর পুসী!” দ্য ক্যাট স্যূন টায়ারস্ অভ্ দ্যাট। হি পুটস্ আপ হিজ ক্লে অ্যান্ড কোয়ায়েটলি বাট্ ফার্মলি রেকস্ দ্য গেস্ট ইন দ্য লেগ। আউ। সেজ দ্য গেস্ট, “দ্য ক্যাট স্টাক হিজ ক্লজ ইনটু মি!” দ্য ডিলাইটেড ফ্যামিলি রিমার্কস, “ইজন্ট ইট স্যুইট অভ হিম? ইজন্ট হি ইনটেলিজেন্ট? হি ওয়ান্টস্ ইউ টু গিভ হিম সামথিং টু ইট।

দ্য গেস্ট ডেয়ার নট ডু হোয়্যাট হি উড লাইক টু ডু –কিক্ দ্য ক্যাট আউট অভ্ দ্য উইন্ডো—সো উইথ টিয়ারস্ অভ্ রেজ অ্যান্ড পেন ইন হিজ আইজ হি অ্যাফেক্টস টু বি ভেরি মাচ অ্যামিউজড্ অ্যান্ড সর্টস্ আউট আ বিট অভ্ ফিশ ফ্রম হিজ প্লেট অ্যান্ড হ্যান্ডস্ ইট ডাউন। দ্য ক্যাট জিঞ্জারলি রিসিভস্ ইট উইথ আ ল্যুক ইন হিজ আইজ দ্যাট সেজ, “অ্যানাদার টাইম, মাই ফ্রেন্ড, ইউ ওন্ট বি সো স্লো টু আন্ডারস্ট্যান্ড।” হি পাররস্ অ্যান্ড হি রিটায়ার্স টু আ সেফ্ ডিসট্যান্স ফ্রম দ্য গেস্টস্ বুট বিফোর ইটিং হিজ ফুড।

হোয়োন দ্য ফ্যামিলি হ্যাজ ফিনিশ টি, অ্যান্ড গ্যাদারস রাউন্ড দ্য ফায়ার, দ্য ক্যাট ক্যাজুয়ালি গোজ আউট অভ্ দ্য রুম। ট্র লাইফ নাউ বিগিন্‌স্‌ ফর হিম। হি সন্টারস্ ডাউন হিজ ওন ব্যাকইয়ার্ড, স্প্রিংস টু দ্য টপ অভ্ দ্য ফেন্স, ড্রপস লাইটলি টু দ্য আদার সাইড। হি ট্রটস্ অ্যাকস অ্যান্ড স্কিপস্ টু দ্য রুফ অভ অ্যান এম্পটি পেড়। হিজ মুভমেন্ট বিকামস্ লাইদ অ্যান্ড প্যাস্থারলাইক। হি লুকস্ কীন্লি ফ্রম সাইড টু সাইড অ্যান্ড মুভস্ নয়েজলেস্লি ফর হি হ্যাজ সো মেনি এনিমিজ—ডগস্ অ্যান্ড স্মল বয়েজ উইথ্ স্টোনস্।

অন টপ অভ্ দ্য শেড, দ্য ক্যাট আর্চেস হিজ ব্যাক অ্যান্ড রেকস্ হিজ ক্লজ ওয়ানস্ অর টোয়াইস থ্রু দ্য সফট্ বার্ক অভ্ দ্য ওল্ড রুফ। হি স্ট্রেচেস হিমসেলফ আ ফিউ টাইমস্ টু সী ইফ এভরি ইফ ইজ ইন ফুল ওয়ার্কিং অর্ডার দেন, ড্রপিং হিজ হেড নিয়ারলি টু হিজ পজ, হি সেন্ডস্ অ্যাক্রসআ কল টু হিজ কিনড্রেড। বিফোর লং দে কাম, গ্লাইডিং, গ্রেসফুল শ্যাডোজ। নো লংগার আর দে মীক্ ক্রিচারস হু অ্যান আওয়ার এগো অয়্যার মিউয়িং ফর ফিশ অ্যান্ড মিল্ক। দে আর নাউ গ্রিম ফাইটারস্|

জাস্ট থিংক হাউ মাচ মোর হি গেটস্ আউট অভ্ হিজ লাইফ দ্যান ইউ ডু আউট অভ্ ইয়োর্স! অ্যান্ড দ্য স্পোর্টস দে হ্যাভ টা অ্যাজ দে গেট ওল্ডার দে গো ইন ফর স্পোর্ট টু দ্য সাবার্বান ব্যাকইয়ার্ডস। দিজ ব্যাকইয়ার্ডস দ্যাট আর ডাল টু আস, আর টু দেম হান্টিং গ্রাউন্ডস হোয়্যার দে হ্যাভ মোর গ্যালান্ট অ্যাডভেঞ্চার দ্যান কিং আর্থারস নাইটস্ এভার হ্যাড|

ইট ইজ অলওয়েজ স্পোকেন অ্যাজ আ রিপ্রোচ এগেইনস্ট ক্যাটস দ্যাট দে আর মোর ফন্ড অভ্ দেইয়্যার হোম দ্যান অভ্ দ্য পিপ্‌ ইন ইট| ন্যাচারালি, দ্য ক্যাট ডাজন্ট লাইক টু লাভ হিজ কান্ট্রি, দ্য ল্যান্ড হ্যোয়ার অল হিজ ফ্রেন্ডস্ আর অ্যান্ড হোয়্যার হি নোজ এভ্রি ল্যান্ডমার্ক। একজাইলড্ ইন আ নিউ ল্যান্ড, হি উড্ হ্যাভ টু লার্ন আ নিউ জিয়োগ্রাফি। সো, হোয়েন দ্য ফ্যামিলি মুভস্, দ্য ক্যাট, ইফ অ্যালাউড, উইল স্টে অ্যাট দ্য ওল্ড হাউস অ্যান্ড অ্যাটাচ হিমসেল্‌ফ টু দ্য নিউ টেনান্টস্। হি উইল গিভ দেম দ্য প্রিভিলেজ অভ্ বোর্ডিং হিম হোয়াইল হি এনজয়েজ লাইফ ইন হিজ ওন ওয়ে।

বঙ্গানুবাদ

বেশিরভাগ মানুষ ভাবেন যে বিড়াল হল একটি বুদ্ধিহীন প্রাণী, যে আরাম পছন্দ করে আর ইঁদুর ও দুধ ছাড়া কোনো বিষয়েই যার তেমন কোনো মাথাব্যথা নেই। কিন্তু প্রকৃতপক্ষে একটি বিড়ালের অনেক বেশি ব্যক্তিত্ব রয়েছে বেশিরভাগ মানুষের চেয়ে এবং জীবন থেকে অনেক বেশি তৃপ্তি সে লাভ করে।

পুরুষ বা স্ত্রী যাই হোক না কেন, সে একজন খেলোয়াড়, একজন ব্যায়ামকুশলী, একজন সাংঘাতিক যোদ্ধা। সারাদিন ধরে সে বাড়ির চারপাশে ঘুরঘুর করে, যে-কোনো পরিস্থিতিকে সহজভাবে নেয়, আর বাড়ির আদর যত্ন দ্বারা বিরক্ত হওয়াকে প্রশ্রয় দেয়। সময় কাটানোর জন্য, সে কখনো-কখনো ইঁদুরের গর্তের দিকে তাকিয়ে এক-দু ঘণ্টা কাটিয়ে দেয়—কেবলমাত্র একঘেঁয়েমিতে মরার হাত থেকে নিজেকে বাঁচিয়ে রাখার জন্য। লোকে এমন ধারণা পোষণ করে যে এই সমস্ত জিনিসই কেবলমাত্র বিড়ালের জীবনে ঘটে। কিন্তু সন্ধের ছায়া যখন নেমে আসে, তখন ওকে লক্ষ করো। তুমি আসল বিড়ালকে দেখতে পাবে।

যখন পরিবারের লোকজন চা খেতে বসে, বিড়ালটি এমন ভঙ্গি করে যে সেও তার ভাগ পেতে চায়। সে জোরে ঘড়ঘড় আওয়াজ করতে থাকে এবং নিজের শরীরটা পরিবারের সদস্যদের পায়ে ঘষতে থাকে। যদি টেবিলে কোনো অতিথি থাকে, বিড়ালটি তার প্রতি বিশেষভাবে ভদ্রতা প্রদর্শন করে কারণ অতিথিকে সম্ভবত সবচেয়ে ভালো জিনিসটি দেওয়া হয়েছে। কখনো-কখনো তাকে কোনো খাবার খেতে দেওয়ার পরিবর্তে অতিথি ঝুঁকে পড়েন এবং বিড়ালটিকে হালকা চাপড় দেন এবং বলেন, বেচারা পুষি! বেচারা পুষি! এতে বিড়ালটা শীঘ্রই ক্লান্ত হয়ে পড়ে। সে তার থাবা বের করে এবং শান্ত অথচ দৃঢ়ভাবে অতিথির পায়ে আঁচড় বসায়। উঃ! অতিথি বলে ওঠেন, বিড়ালটি আমার পায়ে থাবা বসিয়ে দিয়েছে! আনন্দিত পরিবার মন্তব্য করে, বিড়ালটি বেশ মিষ্টি তাই না? ও কী বুদ্ধিমান বলুন তো? ও চাইছে আপনি ওকে কিছু খেতে দিন।

অতিথি আসলে যা করতে চান, তা করতে সাহস পান না জানালা দিয়ে লাথি মেরে বিড়ালটিকে বের করে দিতে। তাই চোখে প্রচণ্ড রাগ ও যন্ত্রণার জল নিয়ে বেশ মজা পেয়েছেন এমন ভান করেন, আর প্লেট থেকে এক টুকরো মাছ বের করেন এবং হাতে করে সেটিকে নামিয়ে দেন। বিড়ালটি সযত্নে সেটিকে তুলে নেয়, চোখের দৃষ্টিতে সে বলে, পরের বার, বন্ধু আমার, তোমার বুঝতে এত দেরি হবে না। সে ঘড়ঘড় শব্দ করে, খাবার খাওয়া শুরু করার আগে নিজেকে অতিথির বুট জুতোর নাগালের বাইরে এক নিরাপদ দূরত্বে গিয়ে বিশ্রাম নেয়।

পরিবার যখন চা খাওয়া শেষ করে আগুনের চারপাশে জড়ো হয়, বিড়াল হালকাচালে ঘরের বাইরে চলে যায়। তার জন্য আসল জীবন এবার শুরু হয়। সে বাড়ির পিছনের চত্বরে হেলেদুলে নেমে যায়, লাফিয়ে বেড়ার ওপর ওঠে, আলতো করে উলটো দিকে নেমে পড়ে। সে দুলকি চালে চলতে থাকে এবং ফাঁকা গুদামঘরের চালের ওপর লাফিয়ে ওঠে। তখন তার ঘোরাফেরা হয়ে যায় কেতাদুরস্ত ও চিতাবাঘের মতো। সে তীক্ষ্ণদৃষ্টিতে এপাশ-ওপাশ দেখে এবং নিঃশব্দে এগিয়ে চলে কারণ তার কত শত্রু—কুকুর, ঢিল সমেত ছোটো ছেলেপুলে।

চালের ওপরে সে তার পিঠটা বেঁকায় এবং পুরোনো কাঠের নরম ছাদের ওপরে তার থাবা দিয়ে দু-একবার আঁচড় বসায়। সে কয়েকবার আড়মোড়া ভাঙে এটা দেখার জন্য যে, তার প্রত্যেকটি পেশি পূর্ণ কর্মক্ষম আছে কি না। তারপরে থাবার কাছে মাথা নামিয়ে সে তার কাছের লোকজনদের উদ্দেশে ডাক দেয়। অনতিবিলম্বেই তারা আসে, ধীরে ভেসে আসা সুন্দর ছায়ার মতো। এখন তারা আর আগের মতো বিনয়ী জীব নয়—যে ঘণ্টাখানেক আগেই মাছ আর দুধের জন্য মিউমিউ করছিল। তারাই এখন সব সাংঘাতিক যোদ্ধা।

একবার ভেবে দ্যাখো জীবনটা তারা কতটা বেশি উপভোগ করে তোমাদের জীবন উপভোগের চেয়ে। আর তাদের খেলাধুলাও আছে। তাদের যখন বয়স বেড়ে যায় তারা শহরতলির বাড়ির পিছনের অংশে খেলা করতে যায়। বাড়ির পিছনের অংশ যা আমাদের কাছে নীরস, তাদের কাছে ওটাই হল, শিকারের ক্ষেত্র যেখানে তাদের রাজা আর্থারের নাইটদের চেয়েও অনেক বেশি সাহসী রোমাঞ্চ অভিযান উপভোগ করে।

বিড়ালদের বিরুদ্ধে দোষারোপের সুরে সবসময়েই বলা হয়ে থাকে, যে তারা বাড়িতে বাস করা লোকগুলোর চেয়ে বাড়িটিকেই বেশি পছন্দ করে। স্বাভাবিকভাবে বিড়াল তার দেশ ছেড়ে যেতে চায় না, যে জায়গায় তার সমস্ত বন্ধু বান্ধবেরা রয়েছে এবং যেখানকার প্রত্যেকটি জায়গা সে চেনে। নতুন জায়গায় নির্বাসিত হয়ে, তাকে আবার এক নতুন ভূগোল জানতে হবে। তাই পরিবার যখন চলে যায়, বিড়াল যদি অনুমতি পায় তবে সে তার পুরোনো বাড়িতেই থেকে যায়, এবং নতুন ভাড়াটের সঙ্গে নিজেকে জুড়ে নেয় ৷ সে ভাড়াটেকে তার ভরণপোষণের দায়িত্ব নেওয়ার সুযোগ দেয় এবং সে তার নিজের মতো করে জীবন উপভোগ করে চলে।

Answer The Following Question

When does the cat make an appearance to get his share of food? [কখন বিড়াল খাবারের ভাগ পাওয়ার জন্য দেখা দেয়?]

When the family sits down to tea, the cat makes an appearance to get his share of food. [যখন পরিবারের সদস্যরা চা খেতে বসেন, তখন বিড়াল খাবারের ভাগ পাওয়ার জন্য দেখা দেয়।]

Who is the cat particularly civil to? [কার ক্ষেত্রে বিড়াল বিশেষভাবে ভদ্রসভ্য?]

The cat is particularly civil to the guest at the table. [বিড়াল বিশেষভাবে ভদ্রসভ্য টেবিলে বসা অতিথির ক্ষেত্রে।]

How does the cat receive the bit of fish handed down by the guest? [বিড়াল মাছের টুকরোটি কীভাবে নেয় যেটি অতিথি তাঁর হাতে করে নামিয়ে দেন?]

The cat gingerly receives the bit of fish with a look in his eyes that says, “Another time, my friend, you won’t be so slow to understand.” [বিড়ালটি নিঃশব্দে মাছের টুকরোটি নেয় এবং চোখের দৃষ্টিতে বলে “পরের বার, বন্ধু আমার তুমি বুঝতে এতটা দেরি আর করবে না।”]

How is a guest normally treated at the table by the family? [সাধারণভাবে একজন অতিথিকে টেবিলে কীভাবে আপ্যায়ন করা হয়?]

A guest is normally treated at the table with the best kind of food by the family [সাধারণভাবে একজন অতিথিকে পরিবার টেবিলে সবচেয়ে ভালো খাবার দিয়ে আপ্যায়ন করেন।]

How does a cat try to get food from a guest? [কীভাবে একটি বিড়াল অতিথির কাছ থেকে খাবার পাওয়ার চেষ্টা করে?]

A cat tries to get food from a guest by scratching his legs in a slightly threatening manner. [একটি বিড়াল অতিথির পায়ে আঁচড় বসিয়ে তাঁকে একটু ভয় দেখিয়ে তাঁর কাছ থেকে খাবার পাওয়ার চেষ্টা করে।]

What is the expression of the guest when scratched by the cat? [বিড়ালের আঁচড় খেয়ে অতিথির ভাবভঙ্গি কেমন হয়?]

When scratched by the cat the guest feels anger and pain. But he cannot express his anger in front of the family members. [বিড়ালের আঁচড় খেয়ে অতিথি রাগ ও যন্ত্রণা অনুভব করেন। কিন্তু পরিবারের সদস্যদের কাছে তিনি তাঁর রাগের বহিঃপ্রকাশ ঘটাতে পারেন না।]

What does the guest wish to do with the cat? [বিড়ালটিকে অতিথির কী করতে ইচ্ছা করে?]

The guest wishes to kick the cat out of the window but he cannot do it in the presence of the host. [অতিথির ইচ্ছা করে বিড়ালটিকে লাথি মেরে জানালা দিয়ে বের করে দিতে কিন্তু বাড়ির লোকের উপস্থিতিতে তিনি এ কাজ করতে পারেন না।]

How do you know that the cat understands the anger of the guest? [কীভাবে তুমি জানলে যে বিড়াল অতিথির রাগ বুঝতে পারে?]

Evidently, the cat understands the anger of the guest because when he gets the food he retires to a safe distance from the guest’s boot before eating his food. [নিশ্চিতভাবে বিড়াল অতিথির রাগ বুঝতে পারে কারণ খাবার পেয়ে, খাবার খাওয়ার আগে সে অতিথির বুটের নাগাল থেকে নিরাপদ দুরত্বে গিয়ে বসে।]

এই রেফারেন্সটি একটি উপকারী সাধন হিসাবে কাজ করতে পারে যেটি ক্লাস ১০ এর ইংরেজি পাঠ্যবই প্রাথমিক শিক্ষা বোর্ড এবং সিলেবাসের সাথে মিল খায়। এটি ছাত্র-ছাত্রীদের ইংরেজি ভাষা শেখার সাথে সাথে অলসতা হ্রাস করে নতুন কিছু শিখতে উদ্বোধন করতে পারে। গল্পটি মজার এবং শিক্ষামূলক যা শিক্ষার্থীদের সমস্যার সমাধান করতে পারে। এটি শিক্ষার্থীদের ইংরেজি ভাষার প্রতি আকর্ষণ জনিত করার উদ্দেশ্যে লেখা হয়েছে। এই রেফারেন্সটি শিক্ষার্থীদের অধ্যয়নের জন্য সুবিধাজনক একটি উপাদান।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন