Class 10 English – The Cat – About Author and Story

Mrinmoy Rajmalla

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ইংরেজির সপ্তম অধ্যায় “The Cat” এর লেখক পরিচিতি এবং গল্পের সংক্ষিপ্ত রূপ নিয়ে আলোচনা করবো। এই বিষয়টি “The Cat” গল্পটি বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অংশের প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি যে এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হবে।

Class 10 English – The Cat – About Author and Story

The Cat – About the Author

Andrew Barton Paterson (1864-1941) was an Australian poet, journalist, and author who wrote extensively on Australian life. His notable works include ‘Waltzing Matilda’ and ‘The Man from Snowy River.’

Andrew Barton (Banjo) Paterson was born on February 17, 1864, at Narrambla near Orange, New South Wales. He was the eldest of seven children of Andrew Bogle Paterson and Rose Isabella. Barty, as he was known to his family and friends, got his lessons in his early years from a governess. In 1874, he was sent to Sydney Grammar School.

By 1895, such ballads as ‘Clancy of the Overflow,’ ‘The Geebung Polo Club,’ ‘The Man from Ironbark,’ ‘How the Favourite Beat Us,’ and ‘Saltbush Bill’ were very popular with readers. His most important journalistic opportunity came with the outbreak of the South African War when he was sent by the ‘Sydney Morning Herald’ and the ‘Melbourne Age’ as their war correspondent. He wrote twelve ballads from his war experiences, the best known of which are ‘Johnny Boer’ and ‘With French to Kimberley.’

Then he sailed for China in July 1901 for the ‘Sydney Morning Herald.’ Back in Sydney in 1902, Paterson published another collection, ‘Rio Grande’s Last Race and Other Verses.’

He also wrote his delightfully whimsical book of children’s poems, ‘The Animals Noah Forgot’ (1933), and ‘Happy Dispatches’ (1934). By the verdict of the Australian people, in every sense, he was a great Australian.

The Cat – লেখক পরিচিতি

অ্যানড্রিউ বার্টন প্যাটারসন (১৮৬৪-১৯৪১) ছিলেন একজন অস্ট্রেলীয় কবি, সাংবাদিক ও লেখক, যিনি অস্ট্রেলীয় জীবনের ওপর প্রচুর লেখালিখি করেন। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে ‘ওয়ালটজিং ম্যাতিল্ডা’ এবং ‘দ্য ম্যান ফ্রম স্নোয়ি রিভার।’

অ্যানড্রিউ বার্টন (ব্যাঞ্জো) প্যাটারসন নিউ সাউথ ওয়েলসের অরেঞ্জের কাছে নারাম্বলা নামক স্থানে ১৮৬৪ সালের ১৭ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন অ্যানড্রিউ বোগল প্যাটারসন এবং রোজ ইসাবেলার সাত সন্তানের মধ্যে সবচেয়ে বড়ো। তাঁর পরিবারে এবং বন্ধুদের কাছে তিনি ‘বাটি’ নামে পরিচিত ছিলেন এবং জীবনের প্রথম দিকে একজন গৃহশিক্ষিকার কাছে শিক্ষা লাভ করেন। ১৮৭৪ সালে তাঁকে সিডনি গ্রামার স্কুলে পাঠানো হয়।

১৮৯৫ সাল নাগাদ ‘ক্ল্যানসি অব দ্য ওভারফ্লো,’ ‘দ্য গিবাং পোলো ক্লাব,’ ‘দ্য ম্যান ফ্রম আয়রনবার্ক,’ ‘হাউ দ্য ফেভারিট বিট আস,’ এবং ‘সল্টবুশ বিল’ – এর মতো গাথাকাব্যগুলি পাঠককুলের কাছে দারুণ জনপ্রিয় ছিল। সাংবাদিকতার সবচেয়ে বড় সুযোগ তাঁর কাছে এসেছিল যখন দক্ষিণ আফ্রিকায় যুদ্ধ শুরু হয়, তখন ‘সিডনি মর্নিং হেরাল্ড’ ও ‘মেলবোর্ন এইজ’ নামক দুটি সংবাদপত্র তাঁকে তাদের যুদ্ধ সাংবাদিক হিসেবে পাঠায়। তাঁর যুদ্ধের অভিজ্ঞতা থেকে তিনি বারোটি গাথা লেখেন, তার মধ্যে সবচেয়ে পরিচিত ছিল ‘জনি বোয়ার’ এবং ‘উইথ ফ্রেঞ্চ টু কিম্বারলে।’

তারপরে ১৯০১ সালের জুলাই মাসে তিনি ‘সিডনি মর্নিং হেরাল্ড’-এর পক্ষ থেকে চিন পাড়ি দেন। ১৯০২ সালে সিডনিতে ফিরে এসে, প্যাটারসন আরও একটি কবিতাগুচ্ছ – ‘রিও গ্র্যান্ডিজ লাস্ট রেস অ্যান্ড আদার ভার্সেস’ প্রকাশ করেন।

তিনি সানন্দ খামখেয়ালিপনায় ভরতি ছোটদের কবিতার বইও লেখেন, যেমন ‘দ্য অ্যানিম্যালস নোয়া ফরগট’ (১৯৩৩), ‘ইন হ্যাপি ডিসপ্যাচেস’ (১৯৩৪) প্রভৃতি। অস্ট্রেলিয়ার জনগণের মত অনুসারে, সমস্ত দিক দিয়েই, তিনি ছিলেন এক মহান অস্ট্রেলীয়।

The Cat – Summary and Critical Perspective of the Story

‘The Cat’ is a really funny story that any cat lover will appreciate and smile at. The text describes in minute detail the daily activities of cats. The humorous narrative takes us into the world of cats and indicates to us that they may not be the gentle and timid creatures that we take them for. Paterson’s prose is clear, distinct, and easy to understand. Paterson not only has a great feeling for cats, but he also senses how people relate to a cat and how a cat can manipulate the people in its life. ‘The Cat’ is not an example of great literary art. It is just good entertainment that makes us see how one can try to understand the psychology of a mere animal like a cat.

There is no doubt that we cannot compare the level of intelligence of a human being with that of an animal. But again, we have to keep in mind that sometimes we misjudge other animals as senseless, with no intelligence at all. There are some animals who are not only cunning but can also exploit human beings and sometimes befool us by their intelligence. The cat is one such animal and loves to live in human company.

The cat is ever eager to get hold of different types of food from our kitchens. They have their special love for milk and fish. But sometimes their behavior is really the subject of our attention. For example, when they try to get food, they exploit our weaknesses. They know very well that when there is a guest at the table, he will be served with the best kind of food. So appealing to the guest, sometimes threatening him/her with its claw, it manages very well to get some. In the house, in the presence of human beings, they are mostly meek, obedient, and appealing. But when the cat is out and in the company of other cats, it has other roles to play. Then it is the hunter; it becomes the grim fighter with extreme levels of physical fitness. Cats can also find recreation for themselves by passing some time idly. So, according to the author, the cat spends a more colorful life than most of us do.

The Cat – গল্পটির সারসংক্ষেপ এবং রসগ্রাহী আলোচনা

‘দ্য ক্যাট’ সত্যিই এক মজার গল্প যা পড়ে যে-কোনো বিড়ালপ্রেমিক প্রশংসা করবেন এবং হাসবেন। পাঠ্যাংশটি একটি বিড়ালের দৈনন্দিন কাজকর্মের পুঙ্খানুপুঙ্খ বর্ণনা দেয়। হাস্যরসাত্মক বর্ণনাটি আমাদের বিড়ালের জগতে নিয়ে যায় এবং আমাদের ইঙ্গিত দেয় যে আমরা তাদেরকে যতটা নম্র ও ভীতু জন্তু হিসাবে ভাবি, তারা ততটা না-ও হতে পারে। প্যাটারসনের গদ্য পরিষ্কার, বিশিষ্ট ও বোঝার পক্ষে সরল। প্যাটারসনের বিড়ালদের প্রতি যে কেবল দারুণ সংবেদনশীলতা আছে তাই নয়, তিনি বোঝারও চেষ্টা করেন কীভাবে মানুষেরা বিড়ালদের সঙ্গে সম্পর্কিত হয় এবং কীভাবে একটি বিড়াল তার জীবনে মানুষকে ব্যবহার করে। ‘দ্য ক্যাট’ গল্পটি সাহিত্যশিল্পের এক দারুণ উদাহরণ নয়। এটা একটা দারুণ মনোরঞ্জন যা আমাদেরকে দেখায় কীভাবে একজন মানুষ বিড়ালের মতো একটি সামান্য প্রাণীর মনস্তত্ব বোঝার চেষ্টা করতে পারে।

এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে আমরা মানুষের বুদ্ধিমত্তার মানের সঙ্গে কোনো জন্তুরই বুদ্ধিমতার তুলনা করতে পারি না। কিন্তু আবার আমাদেরকে এটাও মনে রাখতে হবে যে, মাঝেমধ্যে আমরা অন্য জন্তুদের ভুল বিচার করি যখন আমরা ভাবি যে তারা একেবারে বোধহীন, কোনো বুদ্ধিমতা তাদের নেই। কিন্তু এমন কিছু প্রাণী আছে যারা শুধু চতুর নয়, বর তারা মানুষের দুর্বলতার সুযোগও নিতে পারে এবং কখনো-কখনো তাদের বুদ্ধিমত্তা দিয়ে তারা আমাদেরকে বোকাও বানাতে পারে। বিড়াল হল এই ধরনেরই এক প্রাণী এবং এরা মানুষের সাহচর্যে থাকতে ভালোবাসে।

বিড়াল সবসময় উদ্‌ল্লীব থাকে আমাদের রান্নাঘর থেকে বিভিন্ন ধরনের খাবারে ভাগ বসানোর জন্য। দুধ ও মাছের প্রতি তাদের এক বিশেষ ভালোবাসা আছে। কিন্তু মাঝেমধ্যে তাদের আচরণ প্রকৃতই আমাদের দৃষ্টি আকর্ষণ করে। উদাহরণস্বরূপ যখন তারা কোনো খাবার পেতে চায় তারা আমাদের দুর্বলতার পুরো সুযোগ নেয়। তারা ভালোভাবেই জানে যে টেবিলে যখন কোনো অতিথি বসেন, তাঁকে সবচেয়ে ভালো খাবার পরিবেশন করা হয়। তাই অতিথির কাছে আবেদন-নিবেদন করে, আবার কখনও তাঁকে নখ দিয়ে ভয় দেখিয়ে কিছু খাবার সে জোগাড় করবেই। বাড়ির মধ্যে মানুষের উপস্থিতিতে তারা বেশিরভাগ সময়েই ভদ্র, বাধ্য ও অনুনয়ী। কিন্তু বিড়াল যখন বাইরে যায়, নিজেদের সঙ্গীদের সঙ্গে থাকে, তখন এর ভূমিকা অন্যরকম। তখন সে শিকারি, সে চরম শারীরিক সক্ষমতাসম্পন্ন হিংস্র যোদ্ধা। খানিকটা সময় অলসভাবে কাটিয়ে বিড়ালরা তাদের নিজেদের মনোরঞ্জন করে। তাই লেখকের মত অনুসারে, আমাদের অনেকের চেয়ে, বিড়াল অনেক বেশি বর্ণময় জীবনযাপন করে।

আরও পড়ুন – Class 10 – English Reference – The Cat – Questions and Answer

আজকে আমরা আমাদের আর্টিকেলে মাধ্যমিক ইংরেজির সপ্তম অধ্যায় “The Cat” এর লেখক পরিচিতি এবং গল্পের সংক্ষিপ্ত রূপ নিয়ে আলোচনা করেছি। এই বিষয়টি “The Cat” গল্পটি বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এই অংশের প্রশ্নগুলি মাধ্যমিক পরীক্ষায় প্রায়ই দেখা যায়। আশা করি এই আর্টিকেলটি আপনাদের জন্য উপকারী হয়েছে। আপনাদের কোনো প্রশ্ন বা অসুবিধা হলে, আমাকে টেলিগ্রামে যোগাযোগ করতে পারেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করবো। তাছাড়া, আমাদের এই পোস্টটি আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন যাদের এটি প্রয়োজন হতে পারে। ধন্যবাদ।

JOIN US ON WHATSAPP

JOIN US ON TELEGRAM

Please Share This Article

About The Author

Related Posts

মাধ্যমিক - ভূগোল - বারিমন্ডল - জোয়ার ভাটা - রচনাধর্মী প্রশ্ন উত্তর

মাধ্যমিক – ভূগোল – বারিমন্ডল – জোয়ার ভাটা – রচনাধর্মী প্রশ্ন উত্তর

Class 10 English – The Passing Away of Bapu – About Author and Story

Class 10 English – The Passing Away of Bapu – About Author and Story

The Passing Away of Bapu

Class 10 English – The Passing Away of Bapu – Question and Answer

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

Trending Now

Class 9 – English Reference – Tom Loses a Tooth – Question and Answer

Class 9 – English Reference – The North Ship – Question and Answer

Class 9 – English – His First Flight – Question and Answer

Class 9 – English – A Shipwrecked Sailor – Question and Answer

Class 9 – English – The Price of Bananas – Question and Answer