এখনই আমাদের Telegram Community গ্রুপে যোগ দিন।। এখানে WBBSE বোর্ডের পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণির যেকোনো বিষয়ভিত্তিক সমস্যা শেয়ার করতে পারেন এবং একে অপরের সাহায্য করতে পারবেন। এছাড়া, কোনও সমস্যা হলে আমাদের শিক্ষকরা তা সমাধান করে দেবেন।

Telegram Logo Join Our Telegram Community

নবম শ্রেণি – বাংলা – কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি – সামগ্রিক বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর

নবম শ্রেণি – বাংলা – কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি – সামগ্রিক বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর হল কলিঙ্গদেশের নবম শ্রেণির বাংলা পাঠ্যপুস্তক। এই পাঠ্যপুস্তকটি ঝড় এবং বৃষ্টি বিষয়টিতে কেন্দ্রিত করে এবং বিষয়ভিত্তিক প্রশ্ন ও উত্তর সহ বিস্তারিত পাঠ্য সরবরাহ করে।

কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি হল একটি পাঠ্যপুস্তক যা বাংলা শিক্ষার্থীদের জন্য উন্নয়নমূলক হয়ে তৈরি করা হয়েছে। এই পাঠ্যপুস্তকটি বর্ষাকালে ঝড় এবং বৃষ্টি বিষয়ে বিস্তারিত ধারণা ও জ্ঞান উন্নয়নের জন্য তৈরি করা হয়েছে।

এই পাঠ্যপুস্তকের মাধ্যমে শিক্ষার্থীদের ঝড় ও বৃষ্টি সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে কাজ করা হয়েছে। এছাড়াও, এই পাঠ্যপুস্তকে সম্পূর্ণ বাংলা ভাষায় তৈরি করা হয়েছে যাতে শিক্ষার্থীরা সহজে বোঝার সুযোগ পায়।

সামগ্রিকভাবে বলতে গেলে, এই পাঠ্যপুস্তকটি বাংলা ভাষা শিক্ষার্থীদের ঝড় ও বৃষ্টি সম্পর্কে বিস্তারিত জ্ঞান এবং প্রশ্ন উত্তর সরবরাহ করে শিক্ষার্থীদের পড়া-লেখার দক্ষতা উন্নয়নে সহায়তা করে।

নবম শ্রেণি – বাংলা – কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি – সামগ্রিক বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর

কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি কবিতায় প্রকাশিত প্রাকৃতিক বিপর্যয়ের চিত্র কতটা বাস্তবতার সঙ্গে চিত্রিত হয়েছে আলোচনা করো।

অথবা, কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি কবিতায় কলিঙ্গে যে প্রাকৃতিক বিপর্যয় ঘটেছিল তা কীভাবে কলিঙ্গবাসীর জীবনকে বিপন্ন করে তুলেছিল বুঝিয়ে দাও।

প্রাকৃতিক বিপর্যয়ের ছবি – মুকুন্দ চক্রবর্তী রচিত চণ্ডীমঙ্গল কাব্যের আখেটিক খণ্ডের অন্তর্গত কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি কাব্যাংশে দেবী চণ্ডী তাঁর কৃপাধন্য ব্যাধ কালকেতুর তৈরি গুজরাট নগরে বসতি প্রতিষ্ঠার জন্য কলিঙ্গদেশে প্লাবন ঘটান।

কলিঙ্গের আকাশে ঈশান কোণে মেঘ জমা হয়। ঘনঘন বিদ্যুতের ঝলকানি দেখা যায়। দূরদিগন্তে মেঘের গম্ভীর ধ্বনির সঙ্গে শুরু হয় মুশলধারায় বৃষ্টি। বিপদের আশঙ্কায় প্রজারা ঘর ছেড়ে দ্রুত পালাতে থাকে। ঝড়ের দাপটে সবুজ শস্যখেত নষ্ট হয়ে যায়। আটটি দিকের আটটি হাতি যেন বৃষ্টিধারায় সব ভাসিয়ে নিয়ে যেতে চায়। প্রবল বর্ষণে পথঘাট জলে ডুবে যায়। ঘোর অন্ধকারে দিন-রাত্রির পার্থক্য মুছে যায় ৷ জলমগ্ন রাস্তায় সাপ ভেসে বেড়াতে থাকে। ভীত প্রজারা এই ভয়াবহ দুর্যোগ থেকে নিস্তার পেতে ঋষি জৈমিনিকে স্মরণ করতে থাকে। সাত দিন ধরে অবিরাম বর্ষণের ফলে কৃষিকাজ যেমন ক্ষতিগ্রস্ত হয়, ঘরবাড়িও নষ্ট হয়ে যায়। ভাদ্র মাসের তালের মতো বড়ো আকারের শিল ঘরের চাল ভেদ করে পড়তে থাকে। দেবীর আদেশে সমস্ত নদনদী কলিঙ্গের দিকে ছুটে আসে। পর্বতের মতো উঁচু ঢেউয়ের আঘাতে বাড়িঘর ভেঙে পড়ে। দেবী চণ্ডীর আদেশে সৃষ্ট এই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে অসহায় প্রজারা শঙ্কিত হয়ে ওঠে।

“নবম শ্রেণি – বাংলা – কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি – সামগ্রিক বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর” নামক পাঠ্যপুস্তক প্রায় নবম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা ভাষা শিক্ষার জন্য সমর্থন করে। এই পাঠ্যপুস্তকের মাধ্যমে শিক্ষার্থীদের ঝড় এবং বৃষ্টি সম্পর্কে বিস্তারিত ধারণা উন্নয়ন করা হয়েছে।

এই পাঠ্যপুস্তকটি বাংলা ভাষা শিক্ষার্থীদের সহজ উপস্থাপন সহজে করে দেয়ার জন্য তৈরি করা হয়েছে। শিক্ষার্থীদের ঝড়-বৃষ্টি বিষয়ে বিস্তারিত জ্ঞান নিয়ে কাজ করার সহজ উপায়ে এই পাঠ্যপুস্তকটি শিক্ষার্থীদের প্রশ্ন উত্তর সরবরাহ করে তাদের পড়া-লেখার দক্ষতা উন্নয়নে সহায়তা করে।

এই পাঠ্যপুস্তক একটি শিক্ষামূলক সম্পদ যা বাংলা শিক্ষার্থীদের পড়াশোনা প্রক্রিয়াকে আরও সহজ ও উদ্বেগপূর্ণ করে।

Share via:

মন্তব্য করুন