বর্জ্য পদার্থ থেকে কী কী সমস্যা সৃষ্টি হতে পারে?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে কঠিন বর্জ্যের উৎসগুলি কী কী? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, কঠিন বর্জ্যের উৎসগুলি কী কী? – এই প্রশ্নটি মাধ্যমিক ভূগোলের চতুর্থ অধ্যায় বজ্র ব্যাবস্থাপনার প্রশ্ন। আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

বর্জ্য পদার্থ থেকে নানা সমস্যা সৃষ্টি হতে পারে, যেমন —

  • চিকিৎসা-সংক্রান্ত সম্পর্কিত বর্জ্য থেকে সমস্যা – টিটেনাস, কৃমি, আমাশা, হেপাটাইটিস, এডস্, চামড়ার রোগ, ফুসফুসের রোগ ইত্যাদি বিভিন্ন ধরনের সংক্রমণ ঘটতে পারে।
  • কৃষিক্ষেত্রের বর্জ্য থেকে সমস্যা – কৃষিক্ষেত্রের আবর্জনা কৃষিক্ষেত্রের বাস্তুতন্ত্রকে নষ্ট করে দিতে পারে। জমিতে প্লাস্টিক পড়ে থাকলে উদ্ভিদের বৃদ্ধি ব্যাহত হয়। কৃষিক্ষেত্র থেকে কৃমি, আমাশয়, ফুসফুসের রোগ, পেটের রোগ ও নানা ধরনের রোগব্যাধি ঘটতে পারে।
  • কলকারখানার বর্জ্য থেকে সমস্যা – কলকারখানার তরল বর্জ্য নিকটবর্তী নদী, খালে পড়লে ওই জল সম্পূর্ণরূপে দূষিত হয়। কলকারখানার বর্জ্য থেকে, নিকটবর্তী অঞ্চলের মাটি দূষিত হয়।
  • নির্মাণ শিল্পের বর্জ্য থেকে সমস্যা – সিমেন্ট, বালি বায়ুদূষণ ঘটায়। মাটির উৎপাদন ক্ষমতা একেবারে কমিয়ে দেয়। শ্রমিকদের ফুসফুসের রোগ, পেটের রোগ বেড়ে যায়।
  • তেজস্ক্রিয় বর্জ্যের দূষণ – এই বর্জ্য পৃথিবীর সর্বাধিক ক্ষতিকর বর্জ্য। ভৌমজল পানের অযোগ্য হয়, মাটি দূষিত হয়, প্রাণী ও উদ্ভিদের জিনগত পরিবর্তন হয়।

এই আর্টিকেলে, আমরা কঠিন বর্জ্যের উৎসগুলি সম্পর্কে আলোচনা করেছি, যা দশম শ্রেণীর পরীক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমরা দেখেছি যে কঠিন বর্জ্য বিভিন্ন উৎস থেকে আসে, যার মধ্যে রয়েছে আবাসিক বর্জ্য, বাণিজ্যিক বর্জ্য, শিল্প বর্জ্য , কৃষি বর্জ্য, নির্মাণ বর্জ্য, বৈদ্যুতিক বর্জ্য, চিকিৎসা বর্জ্য। কঠিন বর্জ্য পরিবেশের জন্য একটি বড় হুমকি। এটি জল, বায়ু এবং মাটি দূষিত করতে পারে। কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য একটি কার্যকর ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ। আমরা সবাই কঠিন বর্জ্য কমাতে এবং পরিবেশ রক্ষা করতে আমাদের ভূমিকা পালন করতে পারি।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন