বায়ুর অপসারণের ফলে সৃষ্ট ভূমিরূপগুলি কী কী?

আজকে আমরা আমাদের আর্টিকেলে দেখবো যে বায়ুর অপসারণের ফলে সৃষ্ট ভূমিরূপগুলি কী কী? এই প্রশ্ন দশম শ্রেণীর পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ, বায়ুর অপসারণের ফলে সৃষ্ট ভূমিরূপগুলি কী কী? প্রশ্নটি আপনি পরীক্ষার জন্য তৈরী করে গেলে আপনি লিখে আস্তে পারবেন।

বায়ুর অপসারণের ফলে সৃষ্ট ভূমিরূপগুলি কী কী?

বায়ুর অপসারণের ফলে মরু অঞ্চলে বিভিন্ন ভূমিরূপের সৃষ্টি হয়। যেমন –

ধান্দ – তীব্র বায়ুপ্রবাহে মরু অঞ্চলের বালি অপসারিত হওয়ার ফলে ছোটো-বড়ো নানা আকৃতির গর্তের সৃষ্টি হয়। রাজস্থানের মরু অঞ্চলে এই ধরনের ছোটো-বড়ো বিভিন্ন আকৃতির গর্তগুলিকে বলা হয় ধান্দ।

অবনত ভূমি বা ব্লো আউট – অনেক সময় বায়ুর অপসারণ ক্রিয়ায় ভূপৃষ্ঠে সুবিশাল অবনত অঞ্চলও গঠিত হয়। উদাহরণ মিশরের কাতারা হল একটি অবনত ভূমি।

মরুভূমিতে বায়ুর অপসারণ প্রক্রিয়ায় অবনত অঞ্চল (মরুদ্দ্যান) এ গঠিত জলাশয়।

মরূদ্যান – বিশাল অঞ্চল জুড়ে বহুদিন ধরে বালি অপসারিত হতে হতে যদি অবনত অংশটির গভীরতা ভূগর্ভের জলস্তর পর্যন্ত পৌঁছে যায়, তবে সেখানে মরূদ্যান (oasis) গড়ে ওঠে। মরুদ্যান শুষ্ক ও রুক্ষ মরুভূমিতে মানুষসহ বিভিন্ন প্রাণীর জীবনরক্ষা করে। সৌদি আরবের রাজধানী রিয়াধ একটি বিশালাকৃতির মরূদ্যানের ওপর অবস্থিত।

আরও পড়ুন – ইয়ারদাং ও বারখান কি? ইয়ারদাং ও বারখান-এর মধ্যে প্রভেদ কী?

এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি বায়ুর অপসারণের ফলে সৃষ্ট বিভিন্ন ভূমিরূপ সম্পর্কে। দশম শ্রেণীর পরীক্ষার জন্য এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর –

ব্লো আউট বা অপসারণ সৃষ্ট গর্ত কাকে বলে?

বায়ুপ্রবাহের ক্ষয়কার্যের ফলে বিভিন্ন ধরনের ভূমিরূপের সৃষ্টি হয়, যার মধ্যে অপসারণ সৃষ্ট গর্ত একটি উল্লেখযোগ্য ভূমিরূপ। প্রবল বায়ুপ্রবাহের তীব্রতায় মরু অঞ্চলের বিপুল পরিমাণ বালুকারাশি এক স্থান থেকে অন্যত্র উড়িয়ে নিয়ে যায়। এর ফলে কখনো কখনো বিশাল এলাকাজুড়ে বালি অপসারিত হয়ে গভীর খাদ বা গর্তের সৃষ্টি হয়। এই ধরনের গর্তকে অপসারণ সৃষ্ট গর্ত বা ব্লো আউট বলা হয়।
আমেরিকা যুক্তরাষ্ট্রে এই ধরনের গর্তকে বাফেলো গর্ত বলা হয়। ভারতের থর মরুভূমিতে স্থানীয় ভাষায় এই ধরনের ছোটো-বড়ো বিভিন্ন আকৃতির গর্তগুলোকে ধান্দ বলা হয়। মঙ্গোলিয়াতে এগুলোকে প্যাকিং গর্ত বলা হয়।

অপসারণের ফলে সৃষ্ট ব্লো আউট জাতীয় গহবর কে থর মরুভূমিতে কি বলে?

থর মরুভূমিতে অপসারণের ফলে সৃষ্ট ব্লো আউট জাতীয় গহবরকে ধান্দ বলা হয়।

আশা করি এই আর্টিকেলটি আপনাদের বায়ুর অপসারণের ফলে সৃষ্ট ভূমিরূপগুলি সম্পর্কে ধারণা দিতে সাহায্য করেছে।

Rate this post


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন