বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ – প্রবন্ধ রচনা

Gopi

আজকের আলোচনার বিষয় হল বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ প্রবন্ধ রচনা। এই রচনাটি মাধ্যমিক বাংলা পরীক্ষা এবং স্কুল পরীক্ষায় বেশ গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়। প্রায়শই এই বিষয়টি পরীক্ষার প্রশ্ন হিসেবে দেখা যায়। তাই, একবার এই রচনাটি মুখস্ত করলে ৬ষ্ঠ শ্রেণী থেকে শুরু করে ১২ষ্ঠ শ্রেণী পর্যন্ত যেকোনো পরীক্ষায় এর উত্তর লিখতে পারবে।

এই প্রবন্ধে আমরা বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ এর বিভিন্ন দিক তুলে ধরবো। যেমন, টুর্নামেন্টের আয়োজন, অংশগ্রহণকারী দল, খেলাধুলার মান, উল্লেখযোগ্য ম্যাচ, এবং ফাইনাল খেলা। এছাড়াও, এই বিশ্বকাপের মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট দল কী অর্জন করেছে সে সম্পর্কেও আলোচনা করা হবে।

আশা করি, আজকের আলোচনার মাধ্যমে তোমরা বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ প্রবন্ধ রচনা সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পেতে পারবে। এবং পরীক্ষায় এই প্রশ্নটি এলে ভালোভাবে উত্তর লিখতে পারবে।

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ – প্রবন্ধ রচনা

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ - প্রবন্ধ রচনা

“No Cricket should be played for at least a month
anywhere in the world after a World Cup”

– কপিল দেব

ভূমিকা –

বিশ্ব ক্রিকেটের বর্ণময় উদযাপন বিশ্বকাপ ক্রিকেট। এখন টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তার কালেও ক্রিকেট বিশ্বের শ্রেষ্ঠত্ব নির্ধারিত হয় একদিনের ক্রিকেট থেকেই। গত ৩০ মে থেকে ১৪ জুলাই ক্রিকেটের আঁতুরঘর ইংল্যান্ডে অনুষ্ঠিত হল এবারের বিশ্বকাপ ক্রিকেট।

বিশ্বকাপ সংগঠন –

২০১৯-এর বিশ্বকাপ হল বিশ্বকাপ ক্রিকেটের বারোতম সংস্করণ এবং ইংল্যান্ডে অনুষ্ঠিত পঞ্চম বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে অংশ নিয়েছিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আই সি সি-র পূর্ণ সদস্য ১০ টি দেশ। যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছিল দুটি পূর্ণসদস্য দেশ জিম্বাবোয়ে এবং আয়ার্ল্যান্ড। রাউন্ড-রবিন ও নকআউট পদ্ধতিতে মোট আটচল্লিশটি খেলা হয় ইংল্যান্ড এবং ওয়েলস্-এর এগারোটি স্টেডিয়ামে। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মধ্যে উদবোধন ম্যাচটি হয় ওভালে। আর নিউজিল্যান্ড-ইংল্যান্ডের ফাইনাল ম্যাচটি হয় লর্ডস্-এ।

বিশ্বকাপের ইতিহাস –

১৯৭৫ খ্রিস্টাব্দে বিশ্বকাপ ক্রিকেটের প্রথম আয়োজন হয়। ২০১৯-এর আগে সব থেকে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া – ৫ বার। ২০১৫-র বিশ্বচ্যাম্পিয়নও তারাই। ভারত এই প্রতিযোগিতায় দু-বার চ্যাম্পিয়ন হয়েছে। বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানসংগ্রাহক শচীন তেন্ডুলকর (২,২৭৮ রান)। সর্বোচ্চ উইকেট শিকারি গ্রেন ম্যাকগ্রা (৭১ উইকেট)।

বিশ্বকাপ ২০১৯ –

রাউন্ড-রবিন লিগ শেষে সেমিফাইনালে উঠেছিল চারটি দেশ- অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড এবং আয়োজক ইংল্যান্ড। সেমিফাইনালে ফেভারিট অস্ট্রেলিয়া এবং ভারত-দুটি দলই পরাজিত হয়। বৃষ্টিবিঘ্নিত প্রথম সেমিফাইনাল সম্পূর্ণ হয় দু-দিনে এবং নিউজিল্যান্ড ১৮ রানে ভারতকে হারিয়ে ২০১৫-র পরে আবারও একবার ফাইনালে চলে যায়। অন্য সেমিফাইনালে ইংল্যান্ড অনায়াসে আট উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয়। আর সঙ্গে সঙ্গে তৈরি হয়ে যায় নতুন চ্যাম্পিয়নের আবির্ভাব মঞ্চ।

ফাইনাল –

গোটা বিশ্ব দেখল সর্বকালের সেরা বিশ্বকাপ ফাইনাল, ইংল্যান্ড-নিউজিল্যান্ডের খেলায় উত্তেজক, রোমাঞ্চকর এবং অবিশ্বাস্য। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড করে আট উইকেটে ২৪১। জবাবে ইংল্যান্ডের ইনিংস ও শেষ হয়ে যায় ২৪১ রানে। টাই ম্যাচের নিষ্পত্তির জন্য সুপার ওভার খেলা হয়। কিন্তু তাও টাই হয়। অতঃপর বিশ্বকাপের নিয়মে ম্যাচে বেশি বাউন্ডারি মারার নিরিখে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার। ১৯৭৫-এ লর্ডসে যে বিশ্বকাপের সূচনা হয়েছিল সেই লর্ডসেই ইংল্যান্ডের অধরা বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে যেন এক বৃত্ত সম্পূর্ণ হল।

উপসংহার –

এই বিশ্বকাপ নতুন অনেক নক্ষত্রের জন্ম দিয়েছে। এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের শচীন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন রোহিত শর্মা। এই বিশ্বকাপে তিনিই সর্বোচ্চ রান সংগ্রাহক (৬৪৮)। চেতন শর্মার-র পরে দ্বিতীয় ভারতীয় হিসেবে বিশ্বকাপে উইকেট সংগ্রহে হ্যাটট্রিক করেছেন মহম্মদ শামি। বাংলাদেশের সাকিব উল হাসান ব্যাট-বলে তাঁর সাফল্যে গোটা বিশ্বের সমাদর আদায় করে নিয়েছেন। কিন্তু সব কিছুর পরে এই বিশ্বকাপ মনে থাকবে অবিশ্বাস্য ফাইনালের জন্য। ইংল্যান্ডের স্টোকস্-এর অতিমানবীয় ব্যাটিং, সুপার ওভারে আর্চারের হিমশীতল মস্তিষ্কে বোলিং, নিউজিল্যান্ডের বোল্টের বোলিং দক্ষতা দেখিয়ে দিল ক্রিকেট কোন্ উচ্চতায় পৌঁছাতে পারে। শেষপর্যন্ত রেকর্ড বইয়ে হয়তো লেখা থাকবে বিজয়ী হিসেবে ইংল্যান্ডের নাম। কিন্তু আসলে জিতল ক্রিকেট-লড়াই-এর অসামান্য দ্যুতি বিচ্ছুরণে।

আজকের আলোচনায় আমরা বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ প্রবন্ধ রচনা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আমরা দেখেছি যে, এই রচনাটি মাধ্যমিক বাংলা পরীক্ষা এবং স্কুল পরীক্ষায় বেশ গুরুত্বপূর্ণ। প্রায়শই এই বিষয়টি পরীক্ষার প্রশ্ন হিসেবে দেখা যায়। তাই, একবার এই রচনাটি মুখস্ত করলে ৬ষ্ঠ শ্রেণী থেকে শুরু করে ১২ষ্ঠ শ্রেণী পর্যন্ত যেকোনো পরীক্ষায় এর উত্তর লিখতে পারবে।

এই প্রবন্ধে আমরা বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ এর বিভিন্ন দিক তুলে ধরেছি। যেমন, টুর্নামেন্টের আয়োজন, অংশগ্রহণকারী দল, খেলাধুলার মান, উল্লেখযোগ্য ম্যাচ, এবং ফাইনাল খেলা। এছাড়াও, এই বিশ্বকাপের মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট দল কী অর্জন করেছে সে সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

আশা করি, আজকের আলোচনার মাধ্যমে তোমরা বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ প্রবন্ধ রচনা সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পেয়েছ। এবং পরীক্ষায় এই প্রশ্নটি এলে ভালোভাবে উত্তর লিখতে পারবে।

JOIN US ON WHATSAPP

JOIN US ON TELEGRAM

Please Share This Article

About The Author

Related Posts

এলআইসি

এলআইসি (LIC) কি? এলআইসি এর ইতিহাস

Padmashri Award 2010 Winner List

পদ্মশ্রী পুরস্কার ২০১০ – Padmashri Award 2010 Winner List

সাম্প্রতিক জলসংকট - প্রবন্ধ রচনা

সাম্প্রতিক জলসংকট – প্রবন্ধ রচনা

Tags

মন্তব্য করুন

SolutionWbbse

Trending Now

Class 9 – English Reference – Tom Loses a Tooth – Question and Answer

Class 9 – English Reference – The North Ship – Question and Answer

Class 9 – English – His First Flight – Question and Answer

Class 9 – English – A Shipwrecked Sailor – Question and Answer

Class 9 – English – The Price of Bananas – Question and Answer