ব্রহ্মপুত্র নদ বন্যাপ্রবণ কেন? অসমে প্রতি বছর বন্যা হয় কেন?

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো ব্রহ্মপুত্র নদীর বন্যাপ্রবণতার বিষয়ে। অসমে বারবার বন্যা কেন হয়, এই প্রশ্নটি দশম শ্রেণীর মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতের প্রাকৃতিক পরিবেশ অধ্যায়ের ভারতের জলসম্পদ বিভাগ থেকে এই প্রশ্নটি বারবার আসতে পারে।

ব্রহ্মপুত্র নদ বন্যাপ্রবণ কেন? অসমে প্রতি বছর বন্যা হয় কেন?

ব্রহ্মপুত্র নদ বন্যাপ্রবণ কেন? অসমে প্রতি বছর বন্যা হয় কেন?

অসমের প্রধান নদ ব্রহ্মপুত্র। প্রায় প্রতি বছরই বর্ষাকালে এই ব্রহ্মপুত্র নদে প্রবল জলোচ্ছ্বাস হয়, ফলে অসমের বিস্তীর্ণ এলাকা বন্যার কবলে পড়ে। কারণ –

  • ভূমির ঢাল কম – ব্রহ্মপুত্র নদ অসমের যে অংশের ওপর দিয়ে প্রবাহিত হয়েছে, সেখানে ভূমির ঢাল খুবই কম। এজন্য ব্রহ্মপুত্র নদের গতি অত্যন্ত ধীর এবং পলির বহনক্ষমতাও সামান্য। তাই ব্রহ্মপুত্র এবং তার উপনদীগুলি তাদের ঊর্ধ্বপ্রবাহ অঞ্চল থেকে যে পরিমাণ পলি বহন করে আনে তার বেশিরভাগই এখানকার নদীখাতে জমা হয়। এইভাবে বহুবছর ধরে পলি সঞ্চিত হওয়ার ফলে ব্রহ্মপুত্র নদের গভীরতা বর্তমানে যথেষ্ট হ্রাস পেয়েছে।
  • প্রচুর বৃষ্টিপাত – গ্রীষ্ম-বর্ষাকালে সাংপো নদ যখন তিব্বতের ঊর্ধ্বপ্রবাহ অঞ্চল থেকে প্রচুর পরিমাণে বরফগলা জল বহন করে আনে, সেই সময় অসমেও প্রবল বর্ষণ হয়। অগভীর ব্রহ্মপুত্রের খাতে যখন ওই বরফগলা জল ও বৃষ্টির জল এসে পড়ে, তখন তা বহন করার ক্ষমতা ব্রহ্মপুত্রের আর থাকে না। ফলে দু-কূল ছাপিয়ে বন্যা হয়।

আরও পড়ুন – ভারতের প্রধান নদনদীগুলি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো

ব্রহ্মপুত্র নদী বন্যাপ্রবণ কারণ এটি একটি দ্রুতগতির নদী যা হিমালয়ের পাদদেশে অবস্থিত যেখানে প্রচুর বৃষ্টিপাত হয়। বন উজাড়, বাঁধ এবং জলবায়ু পরিবর্তন সহ বিভিন্ন কারণে বন্যার ঝুঁকি আরও বাড়ছে। এই বন্যাগুলি অসমে প্রতি বছর প্রাণহানি, সম্পত্তির ক্ষতি এবং অর্থনৈতিক বিঘ্ন ঘটায়।

5/5 - (1 vote)


Join WhatsApp Channel For Free Study Meterial Join Now
Join Telegram Channel Free Study Meterial Join Now

মন্তব্য করুন